Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > নরটন ইন্টারনেট সিকিউরিটি ২০০৯
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:৫৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেট সিকিউরিটিইন্টারনেট, 
তথ্যসূত্র:
সিস্টিম সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
নরটন ইন্টারনেট সিকিউরিটি ২০০৯
বুট টাইমে ডিফ্র্যাগমেন্টেশন

বুট টাইমে ডিফ্র্যাগমেন্টেশন মাইক্রোসফট উইন্ডোজের নতুন কিন্তু গুরুত্বপূর্ণ ফিচার। এর মানে সব প্রয়োজনীয় বুট ফাইল বুট হওয়ার সময় হার্ড ড্রাইভে ডিফ্র্যাগমেন্ট হয়ে যাবে, ফলে আপনার কমপিউটার বুটিং আগের চেয়ে দ্রুত হবে। বাই ডিফল্ট হিসেবে এটি অ্যানাবল থাকে, তবে ডিজেবল থাকলে তাহলে তা অ্যানাবল করে নিন। প্রথমে রান-এ গিয়ে লিখুন Regedit. যথারীতি নিন্মোক্ত পদ্ধতি অনুসরণ করুন HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Dfrg\BootOptimizeFunction
BootOptimizeFunction-এ গিয়ে আপনি ডান পাশের Enable ফাইলটির ওপর রাইট বাটন ক্লিক করে Modify সিলেক্ট করুন। এখানে Value-তে গিয়ে যদি N থাকে তাহলে Y করে দিন। কমপিউটার রিবুট করুন।

উইন্ডোজ এক্সপি সিক্রেটস

০১. আপনি যদি উইন্ডোজের সিস্টেম সম্পর্কে জানতে চান, তাহলে কমান্ড প্রম্পটে গিয়ে টাইপ করুন systeminfo টাইপ করে এন্টার চাপলে আপনাকে অনেক প্রয়োজনীয় তথ্য দেখাবে। যদি সেভ করতে চান, তাহলে টাইপ করুন systeminfo>info.txt। এটি পাবেন C:\Documents and Settings\your username ফোল্ডারে গিয়ে।
০২. আপনি যদি চান সরাসরি ফাইল ডিলিট হবে রিসাইকেল বিনে যাবেন না তাহলে Run-এ গিয়ে টাইপ করুন regedit.msc;
এরপর সিলেক্ট করুন User Configuration, Administrative Templates, Windows Components, Windows Explorer. এখানে আপনি ডান পাশের লিস্ট থেকে Do not move deleted files খুঁজে বের করে এনাবল করুন।
০৩.উইন্ডোজ এক্সপি কিছু সিস্টেম সফটওয়্যার লুকিয়ে রাখে, যাতে আপনি রিমুভ করতে না পারেন। যদি সেগুলো দেখতে চান তাহলে রানে গিয়ে টাইপ করুন c:\windows/inf/sysoc.inf. এখানে hide শব্দটি খুঁজে বের করে রিমুভ করুন। এরপর Control Panel-এ Add/Remove Windows Components-এ গিয়ে যা ইচ্ছে হয় রিমুভ করুন।
০৪. স্টার্ট মেনুতে ক্লিক করলে তা দেরিতে স্ক্রিনে আসে। যদি দ্রুতগতিতে করতে চান, তাহলে Run-এ গিয়ে টাইপ করুন regedit. এরপর সিলেক্ট করুন HKEY_CURRENT_USER/Control Panel/Desktop/MenuShowDelay-তে ক্লিক করে ভ্যালু ৪০০ হতে ০ করুন।
০৫. Windows key + Break চাপলে System Properties ডায়ালগবক্স আসবে। Windows key + Tab চাপলে টাস্কবার মুভ করা যায়।

সায়েফ উদ্দিন আহমেদ
হাটহাজারী, চট্টগ্রাম

টাইম লিমিট সেটিং

কখনো কখনো আপনার কমপিউটারকে অন্যদের ব্যবহারের জন্য প্রটেকশন ছাড়া উন্মুক্ত রাখতে হয়। এর ফলে আপনার সিস্টেমটির অপব্যবহার হবার সম্ভাবনা বেড়ে যায়। এক্ষেত্রে ভিসতায় প্যারেন্টাল কন্ট্রোলকে সক্রিয় করতে পারেন, যা একটি নির্দিষ্ট সময়ের পর আপনার অনুপস্থিতিতে কমপিউটার শাটডাউন করবে। এ কাজটি করতে পারেন নিচে বর্ণিত ধাপগুলো সম্পন্ন করে :

Start->Control Panel-এ ক্লিক করুন।
User account and family safetly লিঙ্কে ক্লিক করুন।
Parental Control লিঙ্কে ক্লিক করুন এবং যথাযথ অ্যাকাউন্ট সিলেক্ট করুন।
On, enforce current settings-এ ক্লিক করুন।
Time Limits-এ ক্লিক করুন।
প্রয়োজন অনুযায়ী টেবলকে ম্যানিপুলেট করুন।
পরিশেষে ওকে ক্লিক করুন।

সর্বশেষ এডিট করা ফাইলে দ্রুত এক্সেস করা

অপ্রয়োজনীয় ফাইল থেকে পরিত্রাণ পাওয়া যায়। লিস্টে অধিকতর গুরুত্বপূর্ণ এন্ট্রিসমূহ সহজেই শনাক্ত করা যায়। তাছাড়া রেজিস্ট্রিতে আপনি শুধু ডিসপ্লে এবং হিস্টোরিতে উপাদানের সংখ্যা নির্দিষ্ট করতে পারবেন তা নয়, বরং প্রত্যেক ধরনের ফাইলের জন্য আরো প্রোপার্টিজও নির্দিষ্ট করতে পারবেন লিস্টের EditFlags এন্ট্রি ব্যবহার করে।

এ কাজের জন্য Start->Run-এ ক্লিক করে regedit টাইপ করে ওকে করুন।

যদি হিস্টোরিতে এমপিথ্রি ফাইল আবির্ভূত হোক এটি না চান, তাহলে নেভিগেট করুন-HKEY_CLASSES_ROOT\.mp3 কী। ভিন্ন ধরনের ফাইলের জন্য যথাযথ এক্সটেনশনসহ আলাদা কী ভ্যালু থাকে।

পরবর্তী ধাপে সংশ্লিষ্ট ধরনের ফাইল অর্থাৎ নেভিগেট করুন HKEY_CLASSES_ROOT\mp3file। এবার ডান দিকে DWORD বা BINARY ধরনের এন্ট্রি EditFlags খুঁজে দেখুন। যদি না থাকে তাহলে EditNewDWORD value সহযোগে তৈরি করে নিন। এতে ডবল ক্লিক করলে ওপেন হবে, এখানে Base অবশ্যই Hexadecimal হিসেবে সেট করা থাকতে হবে। এরপর 00100000 ভ্যালু এন্টার করে ওকে করুন।

যদি এই ভ্যালু থাকে, তাহলে আপনাকে logical OR হেক্স ভ্যালুর সাথে লিঙ্ক করতে হবে। অন্যথায় আপনি অন্য কোনো প্রিডিফাইন্ড প্রোপার্টি পরিবর্তন করে ফেলবেন। কেননা হেক্স ভ্যালুর প্রতিটি বিট নির্দিষ্ট করে ভিন্ন প্রোপার্টি। বিদ্যমান ভ্যালু DWORD নাকি BINARY ধরনের, তার ওপর ভিত্তি করে নিচে বর্ণিত প্রক্রিয়াকে পরিবর্তন করা যায় :

DWORD ভ্যালু : ভ্যালু লিঙ্ক করলে উইন্ডোজ ক্যালকুলেটর ব্যবহারবিধি সহজ হয়। View-Sceientific-এ ক্লিক করে প্রফেশনাল মোডে সুইচ করুন। এরপর সিলেক্ট করুন Hex অপশন। আউটপুট ফিল্ডে রেজিস্ট্রি হতে ভ্যালু এন্টার করুন এবং ওকেতে ক্লিক করুন অথবা টাইপ করুন 100000. =-এ ক্লিক করলে নতুন ভ্যালু দেখায়। রেজিস্ট্রিতে EditFlag-এ ডবল ক্লিক করুন। ক্যালকুলেটরের ফলকে ওভাররাইট করুন এবং ওকে করে নিশ্চিত করুন।

BINARY ভ্যালু : BINARY-র জন্য বিট সিকোয়েন্স বৈধ। এ কারণে 00001000 ভ্যালু ব্যবহার করতে হবে ‘OR’ ফাংশনের জন্য। উদাহরণস্বরূপ বলা যায়, mp3file-এর জন্য বিদ্যমান ভ্যালু 00000100. উইন্ডোজ ক্যালকুলেটর সিলেক্ট করুন Bin, টাইপ করুন 100 এবং On-এ প্রেস করুন। =-এ ক্লিক করলে ফলাফল প্রদর্শিত হবে 1100 এবার ওকে তে ক্লিক করে রেজিস্ট্রি ক্লোজ করুন। একই পদ্ধতি অবলম্বন করে আপনি সিদ্ধামত্ম নিতে পারেন ডকুমেন্ট হিস্টোরিতে গ্রাফিক্স বা ভিডিও আবির্ভূত হবে কিনা।

আবদুল আজিজ
ঠনঠনিয়া, বগুড়া

ওয়ার্ড ডকুমেন্টে সাউন্ড ফাইল যুক্ত করা

ওয়ার্ডে তৈরি করা ডকুমেন্টকে প্রাণবন্তু করে ফুটিয়ে তুলতে পারবেন সাউন্ড ফাইল যুক্ত করে, যা কিছুটা হলেও মাল্টিমিডিয়ার অনুভূতি দেবে আপনাকে। নিচে বর্ণিত ধাপ অনুসরণ করে ওয়ার্ড ডকুমেন্টে সাউন্ড যুক্ত করতে পারবেন :

* যে অবস্থান থেকে সাউন্ড যুক্ত অর্থাৎ ইনসার্ট করতে চান, সেখানে কার্সর সেট করুন।
* Insert মেনু থেকে Object অপশন সিলেক্ট করলে Object ডায়ালগ বক্স আবির্ভূত হবে।
* Create from File ট্যাব সিলেক্ট করুন।
* Browse-এ ক্লিক করুন এবং আপনার কমপিউটারের হার্ডডিস্কে রক্ষিত যে সাউন্ড ফাইলকে যুক্ত করতে চান, তা সিলেক্ট করুন।
* ওকে ক্লিক করুন।
* স্পিকারের মতো দেখতে একটি আইকন আপনার ডকুমেন্টে ইনসার্ট হবে। এই স্পিকার আইকনে ডবল ক্লিক করে সাউন্ড শুনতে পারবেন।
বি:দ্র: একই প্রক্রিয়া অনুসরণ করে আপনি ডুকমেন্ট মিডিয়া যেমন- ভিডিও ও ইমেজ ইনসার্ট করতে পারবেন।
জালাল।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস