Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার
লেখক পরিচিতি
লেখকের নাম: মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:৭৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেটলিনআক্স, 
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার



লিনআক্স যারা নতুন চালাচ্ছেন তাদের অনেক অভিযোগ থাকে বিভিন্ন অ্যাপ্লিকেশন সফটওয়্যার নিয়ে। কারণ উইন্ডোজে চলে এমন অনেক সফটওয়্যার আছে যেগুলোর লিনআক্স ভার্সন নেই। তাই লিনআক্স ব্যবহারকারীদের একটি কমন জিজ্ঞাসা থাকে যে লিনআক্সে কীভাবে ইয়াহু মেসেঞ্জার চালানো যায়। লিনআক্সে যদিও একটি মেসেঞ্জার দেয়া থাকে (পিডজিন মেসেঞ্জারের লিনআক্স ভার্সন যাতে যেকোনো মেসেঞ্জার ব্যবহার করার অপশন দেয়া থাকে। সেই সাথে এখানে একই সাথে একাধিক আইডি দিয়ে লগ অন থাকা যায়। তবুও স্বাচ্ছন্দ্যবোধ করার জন্য অনেকে লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার ব্যবহার করতে চান। লিনআক্স ব্যবহার করতে গিয়ে ইয়াহু মেসেঞ্জারের অভাব বোধ করায় অনেকেই লিনআক্স ব্যবহারে হতাশ হয়ে পড়েন। তবে লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার ব্যবহার করা যায়। লিনআক্স ধারাবাহিকের এই পর্বে আমরা দেখবো কিভাবে লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার চালানো যায়।

লিনআক্সে ইয়াহু চালানো যাবে বলে খুব বেশি কিছু আশা করা ঠিক হবে না। কারণ উইন্ডোজে ইয়াহু মেসেঞ্জারের যত সুবিধা পাওয়া যায় লিনআক্সে তত সুবিধা পাওয়া যাবে না। তার কারণ হচ্ছে লিনআক্সে ইয়াহু মেসেঞ্জারের যাত্রা কেবল শুরু হলো। তাই ইয়াহু মেসেঞ্জারের সব সুবিধা পাওয়া না গেলেও দুধের স্বাদ ঘোলে মেটানো সম্ভব হবে।

লিনআক্সের জন্য ইয়াহু মেসেঞ্জার তৈরি করা হয়েছে ইউনিক্সভিত্তিক সিস্টেমের জন্য। তাই বলা যায় লিনআক্সের প্রায় সব ডিস্ট্রিবিউশনের পাশাপাশি ইউনিক্স অপারেটিং সিস্টেমেও এই ইয়াহু মেসেঞ্জার চালানো সম্ভব। যদিও প্রাথমিকভাবে একে রেডহ্যাট এবং ডেবিয়ান লিনআক্সের জন্য তৈরি করা হয়েছিল। এটি লিনআক্সের ফ্রি লাইসেন্সের আওতায় তৈরি করার কারণে এর সোর্স কোডসহ সম্পূর্ণ ফ্রি পাওয়া সম্ভব। তাই এটি যেকেউ ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার করার জন্য প্রথমে ডাউনলোড করতে হবে। ডাউনলোড করার জন্য ভিজিট করতে হবে http://linux.softpedia. com/get/Communications/Chat/Yahoo-Messenger-002.shtml সাইটে।



লিনআক্সের জন্য ইয়াহু মেসেঞ্জার ডাউনলোড করার জন্য ডাউনলোড বাটনে ক্লিক করলে বিভিন্ন ডিস্ট্রিবিউশনের জন্য আলাদা আলাদা ডাউনলোড অপশন দেখাবে। সেই অপশন থেকে সিস্টেমের জন্য যে ডিস্ট্রিবিউশন দরকার তা ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড সাইজ খুব বেশি নয়। ১ মেগাবাইটের কাছাকাছি।

ডাউনলোড শেষে টার্মিনালে চালালেই তা নিজে থেকেই ইনস্টল হয়ে যাবে। টার্মিনালে চালানোর জন্য ডাউনলোড করা ফাইলের রাইট বাটন ক্লিক করে রান ইন টার্মিনাল অপশনে ক্লিক করতে হবে।

তাছাড়া শুধু কমান্ড দিয়েও লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার ইনস্টল করা যায়। তার জন্য প্রথমেই টার্মিনাল চালাতে হবে। টার্মিনালে sudo apt-get install libssl0.9.6 লিখলে নিজে থেকেই ডাউনলোড প্রক্রিয়া শুরু হবে। ডাউনলোড করার আগে মনে রাখতে হবে, কোথায় ডাউনলোড করা হয়েছে। ডাউনলোড করার অ্যাবসলিউট পাথ পরবর্তীতে কোডে লিখতে হবে। ডাউনলোড হয়ে গেলে টার্মিনালে sudo dpkg -i /absolute path/ymessenger _1.0.4_1_i386.deb কোড লিখতে হবে। এখানে absolute path-এর জায়গায় যে ডিরেক্টরিতে ফাইলটি ডাউনলোড করা হয়েছে তা লিখলে তাহলে ইনস্টল সম্পন্ন হবে। ইনস্টল শেষে মেসেঞ্জার নিজের মতো কনফিগার করে নিতে হবে। এজন্য /usr/bin/ymessenger এই ডিরেক্টরিতে মেসেঞ্জারে ক্লিক করে কনফিগার করে নিতে হবে। কনফিগারের ডেস্কটপে ইয়াহু মেসেঞ্জারের একটি আইকন দেখা যাবে।

লিনআক্স নিয়ে কাজ করতে গিয়ে অনেকেই জানতে চেয়েছেন, লিনআক্সে ভয়েস চ্যাট বা ভিডিও কনফারেন্সিং নিয়ে। উইন্ডোজে এই কাজগুলো খুব সহজ হলেও লিনআক্সে এই ব্যাপারগুলো একটু পিছিয়েই আছে। এখনো লিনআক্স ইয়াহু বা এমএসএন মেসেঞ্জার উইন্ডোজের চেয়ে বেশ পিছিয়ে আছে। আমরা আশা রাখি অচিরেই হয়ত এসব সমস্যার সমাধান হবে। লিনআক্সে ইয়াহু মেসেঞ্জার চালানো গেলেও তা প্রাগৈতিহাসিক যুগের ইয়াহু মেসেঞ্জারের মতো হবে। বর্তমান সময়ের অত্যাধুনিক ভয়েস চ্যাটসহ মেসেঞ্জার সুবিধা এতে পাওয়া যাবে না। তাই বিকল্প হিসেবে স্কাইপ ব্যবহার করা যেতে পারে।

তবে এসব ইনস্টল অর্থহীন হয়ে যাবে যদি লিনআক্স থেকে সিস্টেমে ইন্টারনেটে সংযুক্ত থাকা না যায়। লিনআক্সে ইন্টারনেট কনফিগার করার উপায় বেশ কয়েকবার বলা হয়েছে। শুধু মনে রাখতে হবে, আগে ম্যাক স্পুফিং করে তারপর আইপি অ্যাড্রেস দিতে হবে। ইদানীং ঢাকার অনেকেই স্মাইল আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার) থেকে ইন্টারনেট কানেকশন নিচ্ছেন। স্মাইল থেকে অনেকেই ইন্টারনেট সেটআপ করতে পারেননি শুধু DHCP কানেকশন সিলেক্ট না করার কারণে। এ ধরনের কানেকশনে কোনো আইপি অ্যাড্রেস দেয়ার প্রয়োজন পড়ে না। ডায়ালআপ সার্ভিসের মতো শুধু ইউজার নেম এবং পাসওয়ার্ড দিলেই ইন্টারনেট কনফিগার করা হয়ে যায়। এধরনের সার্ভিস দেয়া হয় DHCP সার্ভারের মাধ্যমে। এধরনের ইন্টারনেট কনফিগার করতে হলে সার্ভার টাইপ DHCP সিলেক্ট করে দিলেই সিস্টেম নিজে নিজেই আইপি অ্যাড্রেস ছাড়াই ইন্টারনেটে যুক্ত হয়ে যাবে।

এখন লিনআক্সে স্কাইপের ভার্সন পাওয়া যাচ্ছে। এর ফলে লিনআক্সে ভয়েস চ্যাট বা ভিডিও কনফারেন্সিং বেশ সহজেই করা যায়। লিনআক্সের গত ডিসেম্বর সংখ্যায় আমরা দেখিয়েছিলাম কিভাবে লিনআক্সে স্কাইপ চালানো যায়। সেই পদ্ধতি অনুসরণ করলে মেসেঞ্জারের যেসব সুবিধা এখন উইন্ডোজ বা অন্যান্য অপারেটিং সিস্টেমে পাওয়া যায় তা লিনআক্সেও পাওয়া সম্ভব। তবে স্কাইপ চালানোর ক্ষেত্রে মনে রাখতে হবে যার সাথে আপনি ভয়েস কনফারেন্সিং করতে চান তাকেও স্কাইপ চালাতে হবে।
কজ ওয়েব

ফিডব্যাক : mortuza_ahmad@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস