Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মজার গণিত ও আইসিটি শব্দফাঁদ
লেখক পরিচিতি
লেখকের নাম: ড: মোহাম্মদ কায়কোবাদ
মোট লেখা:১৯
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গণিত
তথ্যসূত্র:
মজার গণিত ও আইসিটি শব্দফাঁদ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মজার গণিত ও আইসিটি শব্দফাঁদ

শেষ পর্ব

কোনো প্রোগ্রাম বা সফটওয়্যার তৈরি করার পর তা ব্যবহারকারীদের কমপিউটারে ব্যবহার করার জন্য প্রস্ত্তত করতে হয়। প্রোগ্রামটির একটি এক্সিকিউটেবল ফাইল (EXE ফাইল) ব্যবহারকারীর কমপিউটারে ইনস্টল করা হলে প্রোগ্রামটি ওই কমপিউটারে কাজ করে। একটি প্রোগ্রাম ইনস্টলের সময় বিভিন্ন ডিপেন্ডেবল ফাইল কমপিউটারের নির্দিষ্ট স্থানে কপি করে দেয়া হয়। এই ফাইলগুলো সঠিকভাবে না থাকলে প্রোগ্রামটি চলবে না বা সঠিকভাবে কাজ করবে না। তাই কোনো প্রোগ্রামকে ব্যবহারকারীর কমপিউটারে সঠিকভাবে ইনস্টল করার জন্য একটি ইনস্টলেশন প্যাকেজ বা সেটআপ ফাইল তৈরি করা হয়।

ভিজ্যুয়াল বেসিকের বিল্ট-ইন প্রজেক্টের মাধ্যমে খুব সহজেই এ ধরনের সেটআপ ফাইল তৈরি করা সম্ভব।

সেটআপ ফাইল তৈরির জন্য প্রথমেই প্রোগ্রামটির একটি এক্সিকিউটেবল ফাইল তৈরি করে নিতে হবে। এর জন্য Build মেনু থেকে Build <প্রজেক্টের নাম> অপশনটি সিলেক্ট করলে প্রজেক্টের তথা প্রোগ্রামটির একটি EXE ফাইল তৈরি হয় (সাধারণত প্রজেক্টের Debug ফোল্ডারে)।



এরপর ইনস্টলার ফাইল তৈরি করার জন্য প্রোগ্রামটির প্রজেক্টের সাথে আরেকটি নতুন প্রজেক্ট যুক্ত করতে হবে। এর জন্য File মেনু থেকে Add Project New Project সিলেক্ট করুন। নতুন প্রজেক্টের টাইপ-নাম-লোকেশন ঠিক করার জন্য নিচের চিত্রের মতো একটি ডায়ালগ বক্স আসবে।



এখানে প্রজেক্ট টাইপ থেকে Setup and Development Project সিলেক্ট করলে ডান পাশের উইন্ডোতে এই টাইপের সম্পর্কযুক্ত টেমপ্লেটগুলো দেখা যাবে। সেখান থেকে Setup Wizad সিলেক্ট করে সেটআপ প্রজেক্টের নাম এবং সংরক্ষণের লোকেশন ঠিক করে Ok বাটনে ক্লিক করলে নিচের স্ক্রিনটি দেখা যাবে।



এর Next বাটনে ক্লিক করলে নতুন ইনস্টলেশন প্রজেক্ট তৈরির জন্য প্রয়োজনীয় অপশনগুলো দেখানো শুরু হবে।



প্রজেক্ট টাইপের অপশন থেকে আমরা প্রথম রেডিও বাটনটি অর্থাৎ Create a Setup for Windows Application সিলেক্ট করে Next বাটনে ক্লিক করতে হবে।



এখন সেটআপ প্রজেক্টে কোন কোন ফাইল আমরা যুক্ত করতে চাই, তা এখানে ঠিক করে দিতে হবে। Primary Output হলো প্রোগ্রাম প্রজেক্টের Exe ফাইল এবং প্রজেক্টে যদি কোনো লোকেশন ফাইল (যেমন- বিভিন্ন ছবি) ব্যবহার করা হয়ে থাকে, তাহলে Localized Recourse সিলেক্ট করতে হবে। এখানে অপশনগুলো টিক চিহ্ন দেয়া থাকলে সেটআপ প্রজেক্ট স্বয়ংক্রিয়ভাবে প্রোগ্রাম প্রজেক্ট থেকে প্রয়োজনীয় ফাইলগুলো খুঁজে নেবে এবং প্রজেক্টে যুক্ত করে নেবে। এরপর Next বাটনে ক্লিক করলে প্রজেক্টের বাইরের কোনো ফাইল যুক্ত করার জন্য অপশন আসবে।







এখানে সাধারণত প্রোগ্রাম চালানোর নির্দেশ সম্বলিত টেক্সট ফাইল বা এ জাতীয় অন্য কোনো ফাইল যুক্ত করা যায়। এরপর Next বাটনে ক্লিক করলে আগের চারটি ধাপের সিলেক্ট করা অপশনগুলোর Summary দেখাবে। কোনো পরিবর্তনের প্রয়োজন হলে Previous বাটনে ক্লিক করে তা করা যাবে। এরপর Finish বাটনে ক্লিক করলে সেটআপ প্রজেক্টটি তৈরি হবে। সেটআপ প্রজেক্টের ডিফল্ট ইনস্টলেশন লোকেশন প্রজেক্টের প্রোগ্রামটিতে ঠিক করে দিতে হবে।

এছাড়াও প্রোগ্রামের কোনো শর্টকাট ডেস্কটপ বা প্রোগ্রাম মেনু থাকবে কিনা বা কিভাবে থাকবে, সেগুলো এখান থেকে ঠিক করে দিতে হয়। যেমন- ব্যবহারকারীর ডেস্কটপে শর্টকাট তৈরি করার জন্য User’s Desktop-এ রাইট ক্লিক করে Create Shortcut to User’s Desktop সিলেক্ট করতে হবে। এরপর শর্টকাটটির নাম পরিবর্তন করতে হবে। একইভাবে প্রোগ্রাম মেনুর জন্য তৈরি করা হয়ে থাকে। এখন প্রজেক্টটি রান করানো হলে সেটআপ প্রজেক্টে একটি Exe ফাইল তৈরি হবে, যা দিয়ে এই প্রোগ্রামটি অন্য কমপিউটারে ইনস্টল করা যাবে।

ভিজ্যুয়াল বেসিক ডট নেটের মাধ্যমে জটিল প্রোগ্রামিংয়ের আরও বিভিন্ন কৌশল রয়েছে। আমাদের এই সিরিজের মাধ্যমে প্রোগ্রামিংয়ে একটি সাধারণ ধারণা দেয়ার চেষ্টা করা হয়েছে। প্রচুর অনুশীলন আরও ভেতরের বিষয়গুলো সম্পর্কে ধারণা স্পষ্ট করবে। ভিবি প্রোগ্রামিংবিষয়ক আপনার যেকোনো প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে কমপিউটার জগৎ-এর ঠিকানায় জানাতে পারেন, যা পরবর্তীতে সমাধান দেয়ার চেষ্টা করা হবে।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস