Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কেন্দ্রীয় ব্যাংক নয়, ইইএফ ব্যবস্থাপনা করবে ইনভেস্টমেন্ট করপোরেশন
লেখক পরিচিতি
লেখকের নাম: নিজস্ব প্রতিবেদক
মোট লেখা:৬১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
আইটি
তথ্যসূত্র:
কমপিউটার জগতের খবর
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কেন্দ্রীয় ব্যাংক নয়, ইইএফ ব্যবস্থাপনা করবে ইনভেস্টমেন্ট করপোরেশন

কমপিউটার জগৎ রিপোর্ট - তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রকল্পের জন্য ইকুইটি অ্যান্ড এন্ট্রাপেনারশিপ ফান্ড (ইইএফ) এখন থেকে নিয়ন্ত্রণ করবে রাষ্ট্রীয় মালিকানাধীন ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আগে কেন্দ্রীয় ব্যাংক এই তহবিল ব্যবস্থাপনা করতো। এই দায়িত্ব আইসিবির হাতে দেয়ার বিষয়টি ইতোমধ্যেই অর্থ মন্ত্রণালয় অনুমোদন করেছে।

আইসিবির মহাব্যবস্থাপক ইফতিখার উজ জামান বলেছেন, তারা এ বিষয়ক অনুমোদনপত্র পেয়েছেন। শিগগিরই এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে তাদের একটি চুক্তি হবে, যাতে ব্যবস্থাপনা হস্তান্তর হয়।

সরকার চলতি অর্থবছর ইইএফ’র আওতায় আইটি প্রকল্পের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে। ওই তহবিলের ব্যবস্থাপনার দায়িত্ব অন্য কাউকে দেয়ার জন্য কেন্দ্রীয় ব্যাংক একটি প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের কাছে পাঠিয়েছিল। এরই পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় এ ব্যবস্থা নেয়। কেন্দ্রীয় ব্যাংক ইইএফের ব্যবস্থাপনা নিজেদের হাতে না রেখে আইসিবি-কে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় গত নভেম্বরে। তারা মনে করে এর ফলে ওই সরকারি তহবিলের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত হবে। এর আগে ওই তহবিল ব্যবস্থাপনার দায়িত্ব নিতে আগ্রহ দেখিয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে একটি প্রস্তাব দিয়েছিল আইসিবি। কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে ইইএফ ব্যবস্থাপনা পৃথক করার ব্যাপারে সরকারের অভিপ্রায়ের প্রেক্ষিতেই আইসিবি ওই প্রস্তাব দেয়।

২০০০ সালে সরকার ইইএফ গঠন করে। এর প্রাথমিক তহবিল ছিল ১০০ কোটি টাকা।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
২০০৯ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস