Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পেনড্রাইভ থেকে ভাইরাস শনাক্ত করার এন্টিভাইরাস
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:৫৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৮ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ভাইরাস
তথ্যসূত্র:
সিস্টিম সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
পেনড্রাইভ থেকে ভাইরাস শনাক্ত করার এন্টিভাইরাস



বর্তমানে ডাটা ট্রান্সফার করার জন্য সবচেয়ে জনপ্রিয় ডিভাইস হচ্ছে পেনড্রাইভ বা রিমুভেবল ইউএসবি ডিভাইস। যেহেতু এখন আর ফ্লপি ডিস্কের কোনো ব্যবহার নেই এবং সবার পিসিতে সিডি রাইটারও নেই, তাই ডাটা ট্রান্সফারের ক্ষেত্রে এ ডিভাইসগুলোর জুড়ি মেলা ভার। কিন্তু পিসিতে ভাইরাস সংক্রমণের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যমও হচ্ছে পেনড্রাইভ ও রিমুভেবল ইউএসবি ডিভাইসগুলো। তাই অনেকেই তাদের পিসিতে পেনড্রাইভ লাগানো থেকে বিরত থাকেন। অনেক সময় দেখা যায়, আপনার কোনো বন্ধু আপনার জন্য ভালো কিছু গান বা কিছু গুরুত্বপূর্ণ ফাইল আপনার জন্য পেনড্রাইভে করে নিয়ে এসেছে, কিন্তু তার পেনড্রাইভে ভাইরাস থাকতে পারে সন্দেহে আপনি সেটি আপনার পিসিতে লাগানো থেকে বিরত থাকছেন। কিন্তু ভাইরাস থেকে মুক্ত থাকতে পিসিতে পেনড্রাইভ লাগানো থেকে বিরত থাকা কোনো বুদ্ধিমানের কাজ নয়। কারণ, এমন অনেক সফটওয়্যার আছে যেগুলো পেনড্রাইভ থেকে আসা ভাইরাস থেকে খুব ভালো সুরক্ষা দিয়ে থাকে। পেনড্রাইভ থেকে পিসিতে ছড়ানো ভাইরাসের হাত থেকে বাঁচার জন্য সিস্টেম সিকিউরিটির আজকের পর্বে বেশ কিছু এন্টিভাইরাস সম্পর্কে আলোচনা করা হবে, যা ব্যবহার করে পেনড্রাইভ থেকে আসা প্রায় সব ধরনের ভাইরাস ও ক্ষতিকর প্রোগ্রাম থেকে পিসিকে মুক্ত রাখা সম্ভব।

ড. ওয়েব কিউরইট!



ড. ওয়েব কিউরইট! (Dr. WEB CureIt!) প্রোগ্রামটি ভাইরাস ও স্পাইওয়্যার থেকে পিসিকে খুব ভালো সুরক্ষা দিয়ে থাকে। প্রোগ্রামটি পিসিতে ইনস্টল না করেও চালানো যায়। এটি পিসিকে এ-মেইল ভাইরাস, পিয়ার-টু-পিয়ার ভাইরাস, ইন্টারনেট ওয়ার্ম, ফাইল ভাইরাস, ট্রোজান, পলিমরফিক ভাইরাস, ম্যাক্রো ভাইরাস, এমএস অফিস ভাইরাস, স্ক্রিপ্ট ভাইরাস, স্পাইওয়্যার, স্পাইবুটস, পাসওয়ার্ড স্টিলার, কী-লগার, পেইড ডায়ালার, এডোয়্যার, রিস্কয়্যার, হ্যাকটুল, জোক প্রোগ্রাম ও অন্যান্য ম্যালওয়্যার শনাক্ত করতে পারে ও সেগুলোকে রিমুভ করার ক্ষমতাও রাখে। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এটি একটি ফ্রিওয়্যার, যেকেউ বিনামূল্যে এই প্রোগামটি ইন্টারনেট থেকে নামিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়া এই এন্টিভাইরাস প্রোগ্রামটি প্রায় ২৩টি ভাষা সাপোর্ট করে। ফাইলটির আকার প্রায় ১১.৩ মেগাবাইটের মতো।

ডাউনলোড লিংক : http://www.9antivirus. com/drweb-cureit-4445-01112009.html

স্মার্ট ভাইরাস রিমুভল



স্মার্ট ভাইরাস রিমুভল (Smart Virus Removal) প্রোগ্রাম বেশ ছোট আকারের এবং পেনড্রাইভে থাকা Autorun.inf ফাইলগুলো থেকে চমৎকার সুরক্ষা প্রদান করে থাকে। প্রোগ্রামের আকার মাত্র ৫.৫৮ মেগাবাইট। প্রোগ্রামটির মূল ইন্টারফেসে চারটি অপশন বিদ্যমান। এগুলো হচ্ছে Delete Autorun.inf Files, Restore Windows Default Settings, Remove Virus From a Folder, Remove Virus From USB। এর মধ্যে প্রথম অপশনটি ব্যবহার করে আপনি আপনার পিসিতে থাকা ক্ষতিকর Autorun.inf ফাইলগুলোকে খুঁজে বের করে ডিলিট করে দিতে পারবেন। দিবতীয় অপশনটি ব্যবহার করে ভাইরাস আক্রান্ত হওয়ার পর ক্ষতিগ্রসত্ম টাস্ক ম্যানেজার, রেজিস্ট্রি এডিটর, কমান্ড প্রম্পট, রান অপশন এবং সবধরনের ফোল্ডার অপশনের সেটিংসগুলোকে স্বাভাবিক অবস্থায় নিয়ে যেতে পারবেন। এছাড়া এই অপশন দিয়ে প্রতিটি ড্রাইভের অটোপ্লে অপশনকে বন্ধ করে দেয়া যায়। Remove Virus From USB অপশনটি ব্যবহারে পিসিতে লাগানো ইউএসবি ড্রাইভের ভেতরে থাকা ভাইরাস ও অন্যান্য ক্ষতিকর প্রোগ্রাম বা ফাইলগুলোকে খুব সহজেই শনাক্ত করা যায়। এটি নিচে উল্লিখিত ক্ষতিকর ফাইলগুলোকে সনাক্ত করতে খুবই সিদ্ধহস্ত।

Virus.Win32.Agent.aw.a
Virus.Win32.AutoIt.a.a
Virus.Win32.AutoRun.abt.a
im.worm.win32.sohanad.bm.a
im.worm.win32.sohanad.t.a
Trojan.Win32.Agent.abt.aTrojan-Downloader.Win32.AutoIt.aa.a
Trojan-Downloader.Win32.AutoIt.q.a
Trojan-PSW.Win32.OnLineGames. mgw.com.a
Trojan-PSW.Win32.OnLineGames. pno.a.com
Virus.Win32.AutoRun.ajn.com

ডাউনলোড লিঙ্ক : http://www.losshe.net/AdvanceTech/VirusRemovalTools/SmartAntiVirus/SmartAntivirus140.exe

ইউএসবি ফায়ারওয়াল



ইউএসবি ফায়ারওয়াল (USB Firewall) প্রোগ্রামটিও Smart Virus Removal-এর মতো autorun.inf ফাইলের বিরুদ্ধে খুবই কার্যকর। যখনই কোনো ইউএসবি ডিভাইস পিসিতে সংযুক্ত করা হবে তখনই ইউএসবি ফায়ারওয়াল প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে সেই ডিভাইসকে স্ক্যান করে তাতে কোনো autorun.inf ফাইল আছে কিনা, তা যাচাই করে দেখবে এবং ফাইলটি থাকলে তা ডিলিট করার অপশন দেবে। এছাড়া autorun.inf ফাইলটিকে ওপেন করেও দেখা যাবে কোনো রকম সংক্রমণ ছাড়া। প্রোগ্রামের মূল ইন্টারফেসটি দেখতে সোনালি রঙের এবং সব অপশন মূল ইন্টারফেসে দেয়া থাকাতে ব্যবহারও খুবই সহজ। এটি আকারে প্রায় ৩.৩৪ মেগাবাইট। ডাউনলোড লিঙ্ক : http://www.brothersoft.com/usb-firewall-download-77859.html

এমএক্স ওয়ান এন্টিভাইরাস

এমএক্স ওয়ান এন্টিভাইরাস (Mx One Antivirus) বানানো হয়েছে বিভিন্ন রিমুভেবল ইউএসবি ডিভাইস থেকে ভাইরাসের সংক্রমণ রোধ করার জন্য। যদিও এটি সব ধরনের ভাইরাস ধরতে সক্ষম নয়, তবু পেনড্রাইভ দিয়ে বিস্তার লাভ করে, এমন প্রায় সব ধরনের ভাইরাস, ট্রোজান ও ওয়ার্ম থেকে সুরক্ষা দিতে সক্ষম। এছাড়া যে কোনো অপরিচিত প্রোগ্রাম যদি পেনড্রাইভে থেকে থাকে তাহলে তাকেও শনাক্ত করে ব্যবহারকারীকে সতর্ক করে দেয়, যাতে ব্যবহারকারী সহজেই বুঝতে পারে কোনটি তার প্রয়োজনীয় আর কোনটি কোনো কাজে নয়। প্রোগ্রামটির ইন্টারফেস দেখতে খুবই চমৎকার। এই প্রোগ্রামের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি অন্যান্য এন্টিভাইরাসের (যেমন bW32, কাস্পারস্কি, বিটডিফেন্ডার, এভিজি, নরটন, পান্ডা এন্টিভাইরাস ইত্যাদি) সাথে কম্প্যাটিবল অর্থাৎ এগুলোর সাথে একসাথে ইনস্টল করে ব্যবহার করলে কোনো সমস্যা করে না। এছাড়া এটিও একটি ফ্রিওয়্যার এবং আকারেও খুব ছোট। ডাউনলোড লিঙ্ক : http://www.mxone.net/en/

ইউএসবি ডিস্ক সিকিউরিটি



ইউএসবি ডিস্ক সিকিউরিটি (USB Disk Security) প্রোগ্রামটি উপরে আলোচিত অন্য এন্টিভাইরাস প্রোগ্রামগুলোর থেকে অনেক বেশি কার্যকর ও পেনড্রাইভের মাধ্যমে বিস্তার লাভ করে এরকম ভাইরাস ও ক্ষতিকর প্রোগ্রামগুলো থেকে প্রায় শতভাগ সুরক্ষা দিতে সক্ষম। এটি উপরে আলোচিত অন্য প্রোগ্রামগুলোর মতো ফ্রিওয়্যার নয়। এটি ব্যবহার করতে চাইলে ইন্টারনেট থেকে কিনে ব্যবহার করতে হবে। কিন্তু এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটিকে হালনাগাদ বা আপ-টু-ডেট করার দরকার পড়বে না। এটি পিসিতে ইনস্টল করা অন্যান্য সফটওয়্যার ও এন্টিভাইরাস প্রোগ্রামের সাথে কমপ্যাটিবল অর্থাৎ অন্য কোনো প্রোগ্রামের কাজে কোনো সমস্যা সৃষ্টি করে না এবং নিজেও ঠিকমতো কাজ করতে সক্ষম। এটি মেমরিতে মাত্র ২-৩ মেগাবাইট জায়গা দখল করে, যার ফলে পিসিকে স্লো করে না। পেনড্রাইভ লাগানোর সাথে সাথে এই প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে এবং পেনড্রাইভ থেকে সব ধরনের ভাইরাস সনাক্ত করে লিস্ট আকারে তা ব্যবহারকারীকে দেখাবে। তারপর ব্যবহারকারী চাইলে সেই লিস্ট থেকে ভাইরাসগুলো ডিলিট করে দিতে পারবেন। এই প্রোগ্রামটি দিয়ে পেনড্রাইভ স্ক্যান করা যায়। এছাড়া মেমরি শিল্ড অপশনটি থাকায় যেকোনো ক্ষতিকর প্রোগ্রাম চালু হলে সেটিকে USB Disk Security খুব সহজেই শনাক্ত করতে পারে। এই প্রোগ্রামটি ব্যবহারে রেজিস্ট্রি রিপেয়ার ও ডিস্ক ক্লিন-আপ করা যায়।

রিমুবেভল ডিভাইস বা পেনড্রাইভ দিয়ে বিস্তার লাভ করা ভাইরাসের সংক্রমণের হাত থেকে পিসিকে সুরক্ষিত রাখতে চাইলে এই পর্বে আলোচিত যেকোনো এন্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করতে পারেন আপনার পছন্দমতো।

কজ ওয়েব


ফিডব্যাক : shmt_15@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৮ - ডিসেম্বর সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস