Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ এক্সপি, ২০০০/২০০৩-এ ডিএইচসিপি সার্ভার
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যারনেটওয়ার্ক, 
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ এক্সপি, ২০০০/২০০৩-এ ডিএইচসিপি সার্ভার

আগে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর নেটওয়ার্কের টিসিপি/আইপি অ্যাড্রেস লিখে রেখে বা স্প্রেডশিটে টাইপ করে হিসেব রাখতো। এই পদ্ধতিতে প্রতিটি ক্লায়েন্ট কমপিউটারের নাম ও আইপি অ্যাড্রেস আলাদাভাবে বরাদ্দ করা হতো। ফলে অনেকগুলো কমপিউটারের মাঝে নেটওয়ার্ক স্থাপন করার জন্য প্রতিটি ক্লায়েন্ট কমপিউটারে গিয়ে আলাদাভাবে কমপিউটারের নাম ও টিসিপি/আইপি অ্যাড্রেস টাইপ করে বসানো হতো। কোনো কারণে নেটওয়ার্কের কোনো কমপিউটারে সমস্যা দেখা দিলে বা আইপি অ্যাড্রেস মুছে গেলে ক্লায়েন্ট কমপিউটারে গিয়ে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরকে আইপি অ্যাড্রেস বসাতে হয়। অনেক বড় নেটওয়ার্কে বা অনেকগুলো কমপিউটারের মাঝে এভাবে গিয়ে আইপি অ্যাড্রেস বসানোটা ছিল অনেক কষ্ট ও সময়সাপেক্ষ। এই অবস্থা থেকে রেহাই পেতে ডিএইচসিপি নামে একটি সার্ভারের উদ্ভাবন হয়েছে। বিগত কয়েক সংখ্যায় বেশ কিছু সার্ভার সম্পর্কে আলোচনা করা হয়েছে। এবারের সংখ্যায় ডিএইচসিপি সার্ভার সম্পর্কে আলোচনা করা হয়েছে।

ডিএইচসিপি আসার আগে প্রতিটি কমপিউটারে আইপি অ্যাড্রেস টাইপ করে বসানোর ফলে অনেক আইপি অ্যাড্রেস লস হতো। কোনো কারণে এক বা একাধিক কমপিউটার বন্ধ থাকলে উক্ত কমপিউটারের আইপি অ্যাড্রেসকে কেউ ব্যবহার করতে পারতো না। নতুন কোনো কমপিউটার নেটওয়ার্কে যুক্ত করতে হলে আবার নতুন করে আইপি অ্যাড্রেস বসানো হতো। ফলে অনেক মূল্যবান আইপি অ্যাড্রেস ব্যবহার না করার কারণে নতুন করে আবার আইপি অ্যাড্রেস কিনতে হতো। কিন্তু ডিএইচসিপি আসার ফলে এই সমস্যা হতে পুরোপুরি মুক্তি পাওয়া গেছে।

ডিএইচসিপির নেটওয়ার্কে প্রতিটি হোস্ট বা ক্লায়েন্ট কমপিউটারকে সার্ভার নিজ থেকে আইপি অ্যাড্রেস বরাদ্দ করে থাকে। ফলে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরকে কষ্ট করে আইপি অ্যাড্রেস বসাতে হয় না। নেটওয়ার্কে হোস্ট কমপিউটার অন হবার সাথে সাথে সে ডিএইচসিপি সার্ভারে আইপি অ্যাড্রেসের জন্য রিকোয়েস্ট পাঠায়। রিকোয়েস্ট পাওয়ার সাথে সাথে সার্ভার অব্যবহৃত আইপি অ্যাড্রেস হতে একটি আইপি অ্যাড্রেস উক্ত হোস্ট কমপিউটারকে প্রদান করে ও সার্ভারে উক্ত আইপি অ্যাড্রেসটিকে স্টোর করে রাখে। হোস্ট বা ক্লায়েন্ট কমপিউটার অফ বা কোনো কারণে নেটওয়ার্ক থেকে বিচ্যুত হয়ে গেলে আইপি ঠিকানাটিকে সার্ভার ফ্রি হিসেবে স্টোর করে রাখে এবং অন্য কোনো কমপিউটার রিকোয়েস্ট করলে তাকে প্রদান করে থাকে। এভাবে ডিএইচসিপির মাধ্যমে একটি আইপিকে বিভিন্নভাবে বিভিন্ন কমপিউটার ব্যবহার করে অনেক আইপি অ্যাড্রেস হারানোর হাত থেকে অ্যাডমিনিস্ট্রেটর বা কোম্পানিকে রক্ষা করে।

উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভার অপারেটিং সিস্টেমে ডিএইচসিপি সার্ভার ইনস্টলেশনের ধাপগুলো নিচে বর্ণনা করা হয়েছে :

ধাপ-১ :

উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভার কমপিউটারের যে কমপিউটারে ডিএইচসিপি সার্ভার ইনস্টল করবেন তাকে ডোমেইন কন্ট্রোলারের মেম্বার হতে হবে। সার্ভারে অ্যাডমিনিস্ট্রেটর ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। সিডি বা ডিভিডি-রমে উইন্ডোজের সিডি/ডিভিডি প্রবেশ করান।

ধাপ-২ :

স্টার্ট মেনু থেকে প্রোগ্রামের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটর টুলসে গিয়ে Configure your Server Wizard-এ ক্লিক করুন। ওয়েলকাম টু দি কনফিগার ইউর সার্ভার উইজার্ড নামের একটি উইন্ডো প্রদর্শিত হবে।

ধাপ-৩ :

ম্যানেজিং ইয়র সার্ভার রোল হতে Add or Remove Role-এ ক্লিক করলে যে উইন্ডো ওপেন হবে, সেখানে নেক্সট বাটনে ক্লিক করুন। প্রিলিমিনারি স্টেপ আসলে নেক্সট বাটনে ক্লিক করুন। সার্ভার রোল হতে ডিএইচসিপি সার্ভার সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করুন।

ধাপ-৪ :

ওয়েলকাম টু দি নিউ স্কোপ উইজার্ড নামের একটি উইন্ডো ওপেন হবে। এখানে নেক্সট বাটনে ক্লিক করুন। স্কোপ নেমে একটি নাম দিন (যেমন : RONY) এবং ডেসক্রিপশনে কিছু লেখার প্রয়োজন নেই। নেক্সট বাটনে ক্লিক করুন।

ধাপ-৫ : আইপি অ্যাড্রেস রেঞ্জ :

Start IP Address : 192.168.0.3
End IP Address : 192.168.0.200
Length : 24
Subnet Mask : 255.255.255.0

উক্ত অ্যাড্রেসগুলো বসিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

Add Exclusions :
Start IP Address : 192.168.0.100
End IP Address : 192.168.0.1.10

টাইপ করে অ্যাড বাটনে ক্লিক করে নেক্সট বাটনে ক্লিক করুন।

লিজ ডিউরেশনে ৩০ দিন দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

ধাপ-৬ :

কনফিগার ডিএইচসিপি অপশন থেকে Yes, You want to configure these options now সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করুন। Router (Default Gateway) উইন্ডোর নেক্সট বাটনে ক্লিক করলে যে উইন্ডো ওপেন হবে, সেখানে নিচের তথ্যগুলো টাইপ করে নেক্সট বাটনে ক্লিক করুন।

Parent domain : rockingzone.com
Server name : Win2003 [Domain PC]

ধাপ-৭ :

রিসলভ বাটনে ক্লিক করে অ্যাড বাটনে ক্লিক করুন। এবার নেক্সট বাটনে ক্লিক করুন। WINS Servers উইন্ডো আসলে নেক্সট বাটনে ক্লিক করুন।

ধাপ-৮ :

Activate Scope থেকে Yes, I want to activate this scope now বাটনে ক্লিক করে নেক্সট বাটনে ক্লিক করুন। কমপ্লিটিং দি নিউ স্কোপ উইজার্ড আসলে ফিনিশ বাটনে ক্লিক করুন।

ধাপ-৯ :

স্টার্ট মেনু থেকে প্রোগ্রামের মাধ্যমে অ্যাডমিনিস্ট্রেটর টুলসে গিয়ে ডিএইচসিপিতে ক্লিক করুন। ডিএইচসিপি ইউজার্ডের ডিএইচসিপির ওপর রাইট ক্লিক করে Manage authorized servers-এ ক্লিক করুন। মেনেজ অথরাইজ সার্ভার উইন্ডোতে Authorize অপশনে ক্লিক করুন।

ধাপ-১০ :

Authorize DHCP Server :
Name or IP Address : Win2003 [DHCP PC]
টাইপ করে ওকে বাটনে ক্লিক করুন।

ধাপ-১১ : কনফার্ম অথরাইজেশনে নেম : win2003.rockingzone.com এবং আইপি অ্যাড্রেসে : ১৯২.১৬৮.০.২ বসিয়ে ওকে বাটনে ক্লিক করুন। এতে উক্ত তথ্যগুলো আরেকটি উইন্ডোতে প্রদর্শন করে মেসেজ দেবে। এখানে ক্লোজ বাটনে ক্লিক করে উইন্ডোটি বন্ধ করে দিন। ডিএইচসিপি উইন্ডোটিও বন্ধ করে দিন।

ক্লায়েন্ট কমপিউটার কনফিগারেশন

ক্লায়েন্ট কমপিউটার হিসেবে উইন্ডোজ এক্সপি, ২০০০, ২০০৩ হতে পারে। নিচে ক্লায়েন্ট কমপিউটারের কনফিগারেশন দেয়া হলো :

ধাপ-১ : ক্লায়েন্ট কমপিউটারের আইপি অ্যাড্রেসটি মুছতে স্টার্ট বাটনে ক্লিক করে রান-এ গিয়ে cmd লিখে ওকে বাটনে ক্লিক করুন। এতে কমান্ড প্রোম্পট ওপেন হবে।

ধাপ-২ : C:\> ipconfig /all টাইপ করে এন্টার প্রেস করুন। এতে কমপিউটারের আইপি অ্যাড্রেসের ডিটেইলস প্রদর্শন করবে।

ধাপ-৩ : আইপি কনফিগারেশন পরিবর্তন করে নতুন আইপি অ্যাড্রেস বসানোর জন্য নিচের কমান্ড দুটি টাইপ করে এন্টার প্রেস করুন।

C:\> ipconfig /release
C:\> ipconfig /renew

উপরের তথ্যগুলো বসানো হয়ে গেলে কমপিউটার রিস্টার্ট দিয়ে চেক করে দেখুন ডিএইচসিপি সার্ভার কাজ করছে কিনা। ডিএইচসিপি সার্ভার সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য ইন্টারনেটে ব্রাউজ করতে পারেন।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস