Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লো-পলিতে মানুষের নাক মুখসহ মাথা তৈরির কৌশল-৫
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মাল্টিমিডিয়া
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
লো-পলিতে মানুষের নাক মুখসহ মাথা তৈরির কৌশল-৫
চলতি সংখ্যায় লো-পলিতে নাক, মুখ, চোখ, কান ইত্যাদিসহ মানুষের মাথা তৈরির প্রজেক্টটির ৫ম অর্থাৎ শেষ অংশ নিয়ে আলোচনা করা হয়েছে।

মাথা তৈরি









ভারটেক্স সাব-অবজেক্ট লেভেলে গিয়ে চোখের এবং চোয়ালের ডান পাশের এজের ভারটেক্সগুলোকে মাথার পাশের এজগুলোর ভারটেক্সগুলোর সাথে কাট অথবা কানেক্ট টুল দিয়ে যুক্ত করুন; চিত্র-১০০। মাথার ওপর হতে চোয়ালের নিচ পর্যন্ত আরেকটি কানেক্টটেড এজ গ্রুপ তৈরি করুন এবং ডায়াগোনাল এজটি রিমুভ করুন; চিত্র-১০১। মাথার ওপর হতে চোয়াল পর্যন্ত এজগুলো সিলেক্ট করে যুক্ত করুন; চিত্র-১০২। ফ্রন্ট এবং রাইট ভিউ হতে রেফারেন্স ইমেজের সাথে ভারটেক্স এডজাস্ট করুন; চিত্র-১০৩, ১০৪। কপালের ওপর হতে পেছনে ঘাড়ের মূল-এর এজটির সাথে কাট করে যুক্ত করুন; চিত্র-১০৫, ১০৬। আরেকটি আড়াআড়ি কাট করে মাথার বাম পাশের ফ্রি ভারটেক্স হতে পেছন পর্যন্ত এজ সিরিজ তৈরি করুন; চিত্র-১০৭। এজ সাব-অবজেক্ট লেভেলে গিয়ে এডিট জিয়োমেট্রি হতে কনস্ট্রেইন্ট-এর ‘এজ’ অপশন সিলেক্ট করুন এবং রাইট ভিউ হতে মাথার বাম পাশের লম্বালম্বি তিনটি এজ ধরে কানের পেছন বরাবর আনুন; চিত্র-১০৮। কনস্ট্রেইন্ট-এর ‘এজ’-এর পরিবর্তে ‘নান’ সিলেক্ট করুন। সরে আসা এজের ওপরের প্রান্ত হতে মাথার তালুর এজের মাঝ বরাবর কাট করুন; চিত্র-১০৯। সাব-অবজেক্টের ভারটেক্স লেভেলে গিয়ে মাথার ভারটেক্সগুলো রেফারেন্স ইমেজের সাথে মিলিয়ে রিফাইন করুন; কাজের সুবিধার্থে মডেলটি সিলেক্ট অবস্থায় রাইট ক্লিক করে কোয়াড মেনুর প্রোপার্টিজসি-থ্রো অপশনকে চেক করে ওকে করে মডেলটি ট্রান্সপারেন্ট করে নিতে পারেন; চিত্র-১১০, ১১১।







গলা তৈরি

গলার নিচের অংশে (কণ্ঠ) কাট করে চোখের ডান পাশে এজ সিরিজের সাথে যুক্ত করুন। এর ঠিক ডানের ওপেন এজ দুটিকেও যুক্ত করুন; চিত্র-১১২। রাইট ভিউ হতে গলার নিচের ভারটেক্সগুলো রেফারেন্সের সাথে মিলিয়ে নিন; চিত্র-১১৩। গলার মাঝের দুটি ওপেন ভারটেক্স যথাক্রমে বামের এবং ডানের অন্য যুক্ত ভারটেক্সের সাথে টার্গেট ওয়েল্ড করুন; চিত্র-১১৪। চোয়াল ও গলা হতে ঘাড় পর্যন্ত কাট করে দুটি নতুন এজ সিরিজ তৈরি করুন; চিত্র-১১৫। গলার অপ্রয়োজনীয় এজটি রিমুভ করে দিন এবং ওপরের ওপেন এজ হতে গলার নিচ পর্যন্ত কাট করুন; চিত্র-১১৬, ১১৭। ভারটেক্স সাব-অবজেক্ট লেভেল হতে ভারটেক্সগুলোর দূরত্ব মোটামুটিভাবে সমান করে নিন এবং রেফারেন্সের সাথে মিলিয়ে নিন; চিত্র-১১৮। মাথার শুরু হতে গলার নিচ পর্যন্ত কাট করুন; চিত্র-১১৯। ডায়াগোনাল এজটি রিমুভ করে দিন; চিত্র-১২০। সর্বশেষ গলার পেছনের ও পাশের ভারটেক্সগুলো রেফারেন্স ইমেজের সাথে মিলিয়ে অ্যাডজাস্ট করে নিন; চিত্র-১২১, ১২২।






কান তৈরি









রাইট ভিউ-এ গিয়ে রেফারেন্স ইমেজের সাথে মিলিয়ে কানের ছিদ্রের পাশের এরিয়া বরাবর এজ তৈরি করুন; চিত্র-১২৩ এবং কানের ডানে ওপরের ও নিচের ভারটেক্স দু’টির সাথে নতুন তৈরি পলিগন দুটি সিলেক্ট করে যুক্ত করুন; চিত্র-১২৪। এক্সট্রুড সেটিংস বাটনে ক্লিক করে ওপেন হওয়া ডায়ালগ বক্স হতে -.১৫ ইঞ্চি এক্সট্রুড করুন; চিত্র-১২৫। নতুন পলিগন গ্রুপের ওপরের, নিচের ও ডানের পলিগন ৫টি সিলেক্ট করে এক্সট্রুড সেটিংস বাটনে ক্লিক করে ডায়ালগ বক্স হতে প্রথম ধাপে-১ ইঞ্চি লোকাল নরমাল এক্সট্রুড করুন; চিত্র-১২৬। নতুন পলিগনগুলো সিলেক্ট করে মাথা হতে কিছুটা দূরে সরিয়ে দিন। ভারটেক্স লেভেলে গিয়ে কানের বামে সেন্টার হতে ওপরে ১টি এবং নিচের ১টি ভারটেক্স টার্গেট ওয়েল্ড করুন; চিত্র-১২৭। এখন কানের আড়াআড়ি একটি কাট করুন; চিত্র-১২৮। রাইট ভিউ ও ফ্রন্ট ভিউ হতে রেফারেন্স ইমেজের সাথে মিলিয়ে কানের বিভিন্ন অংশের ভারটেক্স ও এজ মুভ, রোটেট ইত্যাদির মাধ্যমে রিসেপ্ড করুন; চিত্র-১২৯। কানের মাঝের ভারটেক্সের সাথে মাথার পেছনের ভারটেক্সকে কাট করে যুক্ত করুন; চিত্র-১৩০। কানকে রিয়েলিস্টিক করতে আরো ফাইন টিউন করুন।







চুল তৈরি

মডেলটিকে সিলেক্ট অবস্থায় রাইট ক্লিক করে কোয়াড মেনুকনভার্ট টুকনভার্ট টু এডিটএবল পলি করুন। মডেলটির ‘সিমেট্রি’ মডিফায়ার ক্লপস হয়ে একক অবজেক্টে পরিণত হবে। ফ্রন্ট এবং রাইট রেফারেন্সের সাথে মিলিয়ে চুলের জন্য তৈরি রেখা বরাবর কাট করে মিলিয়ে নিন এবং ভেতরের পলিগনগুলো সিলেক্ট করে এর আইডি নং ২ দিন; চিত্র-১৩১, ১৩২। পলিগনগুলো সিলেক্ট অবস্থায় এক্সট্রুড সেটিং বাটনে ক্লিক করে এক্সট্রুড পলিগন ডায়ালগ বক্স এক্সটেনশন টাইপ ‘লোকাল নরমাল’ এবং এক্সটেনশন হাইট = -.৩ ইঞ্চি টাইপ করে ওকে করুন। আবারও একবার রেফারেন্স ইমেজের সাথে চুলের সেপকে মিলিয়ে নিন; চিত্র-১৩৩, ১৩৪। আমাদের লো-পলিগন হেড মডেলিং কাজ শেষ। এখন মডেলটিতে ‘টারবো স্মুথ’ বা ‘মেস স্মুথ’ মডিফায়ার অ্যাপ্লাই করে স্মুথ করতে পারেন এবং স্কিন, চুল ইত্যাদি অংশের জন্য মেটেরিয়াল তৈরি করে এসাইন করে দিন; চিত্র-১৩৫।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
পাঠকের মন্তব্য
১১ ফেব্রুয়ারী ২০১০, ৬:০২ AM
ভালো লেগেছে মোটামুটি
২০০৯ - জানুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস