Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কেমন কমপিউটার জগৎ চাই
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মতামত
তথ্যসূত্র:
৩য় মত
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কেমন কমপিউটার জগৎ চাই

একটি পরিবর্তন, অভিযোগ ও আবেদন

এক বছর, দুই বছর করে কমপিউটার জগৎ এখন ১৮ বছরের তারুণ্যে। আর এ ক’বছরে কমপিউটার জগৎ দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তিবিষয়ক পত্রিকা হিসেবে স্থান করে নিয়েছে এবং এ কারণেই পাঠকের চাওয়ার পরিমাণও বেড়েছে। এই সময়ে কমপিউটার জগৎ-এরও পরিবর্তন করা আবশ্যক। পরিবর্তনের জন্য কয়েকটি বিষয়ে নজর দেয়া প্রয়োজন। প্রথমেই প্রচ্ছদ, কমপিউটার জগৎ-এর লোগোটি আরো আধুনিক করা প্রয়োজন, লোগো একটি প্রতিষ্ঠানের রুচি ও সৃজনশীলতার প্রকাশ ঘটায়। প্রচ্ছদে মূল প্রতিবেদনটি ছাড়া অন্যান্য ফিচারে শিরোনাম ও বিষয় যেমন মূল্য তালিকা, গেমের ছবি ইত্যাদি না দিলে এর সৌন্দর্য আলাদাভাবে ফুটে উঠবে। আর প্রচ্ছদের মূল প্রতিবেদনের সাথে প্রয়োজনীয় ছবি চাই, যাতে একনজরে দেখেই এর বিষয়বস্ত্ত বোঝা যায়। বিষয়বস্ত্তগুলো বিভাগ অনুসারে সাজানো থাকা উচিত। যেমন : ফিচার বিভাগ, এখানে প্রতি মাসে মূল প্রতিবেদন ছাড়া অন্য প্রতিবেদনগুলো থাকবে। টিউটরিয়াল বিভাগ, এখানে প্রতি মাসের ফটোশপ, 3DSMAX প্রোগ্রামিংয়ের টিউটরিয়ালগুলো থাকবে।

ওয়েবগাইড বিভাগে মাসে বিষয়ভিত্তিক প্রয়োজনীয় ওয়েবসাইট, সেরা একটি সাইটের বিস্তারিত বর্ণনা, ইন্টারনেটবিষয়ক তথ্য ইত্যাদি থাকবে। সফট রিভিউ বিভাগে প্রয়োজনীয় কয়েকটি ওপেনসোর্স সফটওয়্যারের বিস্তারিত বর্ণনা ডাউনলোড লিঙ্কসহ সফটওয়্যারবিষয়ক প্রতিবেদন ইত্যাদি থাকবে। মোবাইলটেক বিভাগে নানা রকমের মোবাইল ফোনের ফিচারসহ বাজার দর, মোবাইলবিষয়ক টিপস, সফটওয়্যার, প্রয়োজনীয় ওয়েবসাইট ইত্যাদি থাকবে। টিপস অ্যান্ড ট্রাবলশূটিং বিভাগে পিসির প্রয়োজনীয় টিপস, বিভিন্ন কৌশল, পাঠকদের লিখে পাঠানো বিভিন্ন সমস্যার সমাধান ইত্যাদি থাকবে। গেমস ওয়ার্ল্ড বিভাগে প্রতি মাসে নতুন আসা কয়েকটি গেমের বিস্তারিত বর্ণনা, গেম সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান, চিটকোড ইত্যাদি থাকবে। টেক নিউজ বিভাগে প্রতি মাসে প্রযুক্তির সাম্প্রতিক খবরগুলো থাকবে। আমার অভিযোগটি হলো পুরস্কার নিয়ে। সফটওয়্যারের কারুকাজ বিভাগে যারা পুরস্কার পায় তাদের ঢাকা অফিস থেকে পুরস্কার গ্রহণ করতে হয়। এই নিয়মটি বদলানো দরকার। ধরুন কেউ সফটওয়্যারের কারুকাজ বিভাগে প্রথম স্থান অধিকার করল। কিন্তু তার অবস্থান রংপুর কিংবা কক্সবাজারে, তার পক্ষে কি পুরস্কার গ্রহণ সম্ভব? বিকল্প উপায়ে টাকা পুরস্কার বিজয়ীর কাছে পাঠাতে হবে।

মো: মামুনুর রহমান
হাটহাজারী, চট্টগ্রাম ৪৩৩৫
...........................................................................................................................

চাই কমপিউটার জগৎ নামের টিভি চ্যানেল

কমপিউটার জগৎ-এর ১৮ বছর পূর্তি উপলক্ষে এর পরিবারের সব সদস্যকে জানাই শেষ বসমেত্মর প্রাণঢালা অভিনন্দন। তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ কমপিউটার জগৎকে শুধু ম্যাগাজিনে সীমাবদ্ধ রাখলে চলবে না, চাই কমপিউটার জগৎ নামের একটি টিভি চ্যানেল অথবা জনপ্রিয় টিভি চ্যানেলে এর নিয়মিত সম্প্রচার। তাহলেই হয়ত প্রযুক্তির সম্পূর্ণ অসারতা কাটিয়ে ব্যাপক প্রসার সম্ভব। মহাকাশবিষয়ক আলোচনা এখানে অনিয়মিত, মহাকাশবিষয়ক আলোচনা কি তথ্যপ্রযুক্তিভিত্তিক নয়? কমপিউটার জগৎ-এর ক্যুইজ পর্ব অন্যতম একটি আকর্ষণীয় পর্ব বিগত সংখ্যায় এইচপির ক্যুইজের আকর্ষণের মাত্রা কিছুটা বাড়িয়েছে। প্রযুক্তিনির্ভর এ ধরনের ক্যুইজের সংখ্যা কিছুটা বাড়ানোর অনুরোধ জানাচ্ছি।

শুভ
রামপুরা, ঢাকা
...........................................................................................................................

আরো বেশি বিষয় চাই

কমপিউটার জগৎ-এর বিষয় আরো বাড়াতে হবে। কমপিউটার জগৎ হার্ডওয়্যার নামে একটি বিভাগ রাখতে পারে, যেখানে কমপিউটারের কোন হার্ডওয়্যার কিভাবে ব্যবহার করলে কম সময়ে, কম খরচে সঠিক কাজটি করতে পারবে ও বাজারে কোনো নতুন হার্ডওয়্যার এলে তা কিভাবে ব্যবহার করতে হয় তার প্রতিবেদন প্রকাশ করবে। এতে করে নতুন কমপিউটার ব্যবহারকারীরা কমপিউটার জগৎ পড়ে আনন্দ পাবে। উদাহরণস্বরূপ আমরা পেনড্রাইভ ও ব্লুটুথের কথা বলতে পারি। এখন ডাটা বহনে পেনড্রাইভ সবচেয়ে বেশি ব্যবহার হয়। কিন্তু অনেক কমপিউটার ব্যবহারকারী পেনড্রাইভে ডাটা লোড করতে পারে না। মোবাইল ব্লুটুথের কথা আমরা সবাই জানি, কিন্তু কমপিউটারে ওয়েব ব্লুটুথ ব্যবহার করা যায় এটা অনেকের অজানা, আবার জানলেও কমপিউটারে কিভাবে ব্যবহার করতে হয়, তা জানে না। কমপিউটার জগৎ ওপেন সোর্স সফটওয়্যার নামে একটি বিভাগ রাখতে পারে যেখানে কমপিউটার ব্যবহারকারীরা ২০১৩ সালের পর Adobe Photoshop, AutoCAD2D/3D ইত্যাদি সফটওয়্যারের বিকল্প ফ্রিওয়্যার সফটওয়্যার হিসেবে কী কী ব্যবহার করতে পারে ও কিভাবে ব্যবহার করবে এর প্রতিবেদন প্রকাশ করতে পারে।

মাহমুদুল হাসান
মধ্যবাড্ডা, গুলশান, ঢাকা
...........................................................................................................................

চিঠি প্রকাশের সাথে চাই সম্পাদকের বক্তব্য

‘সফটওয়্যারের কারুকাজ’ বিভাগে বিভিন্ন সফটওয়্যারের বিভিন্ন সমস্যা পাঠকবৃন্দ পত্রিকার ঠিকানায় পাঠাবে এবং এই কলামে সেই সমস্যা, সমস্যা প্রেরকের নাম ও ঠিকানা এবং সমস্যাটির সমাধান প্রকাশিত হবে। এতে সমস্যা প্রেরকসহ অন্যান্য পাঠকও উপকৃত হবে।

পাঠকবৃন্দের চিঠি ৩য় মত বিভাগে প্রকাশিত হয়। এই বিভাগে চিঠিগুলোর জবাবে সম্পাদক কী বলেন অথবা সম্পাদকের এ বিষয়ে কী মতামত রয়েছে, তা চিঠিগুলোর নিচে উল্লেখ করা উচিৎ বলে মনে করি। যেমন- কেউ কোনো দাবি পেশ করল। সেই দাবি বাস্তবায়ন সম্ভব কি না, সম্পাদকের এ বিষয়ে মতামত এই বিভাগে চিঠির নিচে উল্লেখ করা প্রয়োজন।

গেমের জগৎ বিভাগটিকে আরো আকর্ষণীয় করার জন্য প্রতিমাসে এতে নতুন অথবা পুরনো জনপ্রিয় একটি গেমের চিটকোড ছাপা হোক। এতে বিভাগটি আরো নজর কাড়বে এবং এ থেকে গেমাররা উপকৃত হবে ও পত্রিকাটির প্রতি আকৃষ্ট হবে। তাছাড়া এই বিভাগের প্রথম পৃষ্ঠা অর্থাৎ যেখানে একটি নতুন গেমের বর্ণনা দেয়া হয় সেটি রঙিন করা প্রয়োজন। এতে বিভাগটি যথেষ্ট সুন্দর দেখাবে।


মোহাম্মদ কাসেদুল্লাহ কাসিদ
রাজশাহী
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস