Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ইন্টারনেট এক্সপ্লোরার ৮
লেখক পরিচিতি
লেখকের নাম: এস.এম. গোলাম রাব্বি
মোট লেখা:৭২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইনটারনেট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ইন্টারনেট এক্সপ্লোরার ৮
বর্তমানে বিশ্বের বেশিরভাগ ইন্টারনেট ব্যবহারকারীই ব্রাউজিংয়ের কাজে সাধারণত ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করে থাকেন। বিশ্বের শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের তৈরি এ ব্রাউজার অত্যন্ত জনপ্রিয়। এ ব্রাউজারটি মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম উইন্ডোজের সাথে দেয়া থাকে। উইন্ডোজের প্রতিটি নতুন সংস্করণের সাথে থকে ইন্টারনেট এক্সপ্লোরারের নতুন সংস্করণ। যেমন- উইন্ডোজ এক্সপির সাথে রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার ৬, উইন্ডোজ ভিসতার সাথে রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার ৭ ইত্যাদি। বর্তমানে দারুণভাবে চলছে ইন্টারনেট এক্সপ্লোরার ৭। অতিসম্প্রতি মাইক্রোসফট বাজারে ছেড়েছে তাদের নতুন ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার ৮। আমাদের এ লেখাটি তৈরি হয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর চমকপ্রদ কিছু বৈশিষ্ট্য নিয়ে।



অ্যাকসেলারেটর :

আপনার ব্যবহারের বর্তমান ব্রাউজারটির মাধ্যমে একটি অ্যাড্রেস ম্যাপ করতে, একটি শব্দের অনুবাদ করতে কিংবা অনলাইনে অন্য যেকোনো নিয়মিত কাজ শেষ করতে কতগুলো ধাপ পার হতে হয়? এখনো পর্যন্ত এ বিষয়টি একটি ওয়েব পেজ থেকে কিছু তথ্য অন্য একটি ওয়েব পেজে কাটিং এবং পেস্টিং করার মতোই। কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর অ্যাকসেলারেটর অন্য ওয়েবসাইটগুলোতে নেভিগেট করা ছাড়া আপনার প্রতিদিনের ব্রাউজিং টাস্কগুলো খুব দ্রুত করে দিতে পারবেন। যেকোনো ওয়েব পেজ থেকে খুব সাধারণভাবে কোনো টেক্সট হাইলাইট করুন এবং পরবর্তী নির্দেশনা পাওয়ার জন্য, শব্দের অর্থ ও ব্যাখ্যা জানার জন্য, অন্য কাউকে এ কনটেন্ট ই-মেইল করার জন্য, সহজে এ বিষয় সম্বন্ধীয় কিছু সার্চ করতে কিংবা এরকম আরো অনেক কিছু করতে আপনার সিলেকশনের উপরে অবস্থিত নীল রংয়ের অ্যাকসেলারেটর আইকনে ক্লিক করুন। উদাহরণস্বরূপ, ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর ‘ম্যাপ উইথ লাইভ ম্যাপস’ অ্যাকসেলারেটর ব্যবহারের মাধ্যমে আপনার পেজে সরাসরি কোনো মানচিত্রের কোনো নির্দিষ্ট অবস্থান দেখতে পাবেন।

অ্যানহ্যান্সড নেভিগেশন :

ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর নেভিগেশন পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে গ্রুপ ট্যাবড্ ব্রাউজিং, যা আপনার ট্যাবড্ ব্রাউজিংয়ের কাজকে আরো সহজ করে তুলবে। এতে রয়েছে একটি ‘Find on Page’ অপশন। টুলবারে সাধারণভাবে আমাদের আকাঙ্ক্ষিত কোনো আইটেম খোঁজার জন্য পুরো আইটেমটি সার্চ বক্সে দেই এবং এন্টার কী চাপার পরে ফলাফল আসে। কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর ‘Find on Page’ টুলবারের মাধ্যমে একটি একটি করে বর্ণ সার্চ বক্সে দেয়ার সাথে সাথে সেই বর্ণ বা বর্ণগুলোর সাথে সেসব আইটেমের মিল খুঁজে পাওয়া যায়, যেসব আইটেম ফলাফল হিসেবে আসে।

এখানে রয়েছে একটি অত্যাধুনিক অ্যাড্রেস বার। অনেক সময় এরকম হয়, কয়েক দিন আগে ভিজিট করা ওয়েবসাইটের ঠিকানা আপনি ভুলে যান। কিন্তু ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর অ্যাড্রেস বারে সেই সাইটের কয়েকটি ক্যারেক্টার দেয়ার সাথে সাথেই এটি সেই সাইট বের করে দেবে। ইন্টারনেট অ্যাড্রেস বারে রক্ষিত যেকোনো সাইটকে আপনি মুছেও ফেলতে পারবেন। ইন্টারনেট এক্সপ্লোরারের এ নতুন সংস্করণে নতুন ট্যাব পেজকে পুনরায় ডিজাইন করা হয়েছে। এ ব্রাউজারে রয়েছে উন্নত জুমিং ব্যবস্থা এবং একটি সুন্দর ‘Back’ বাটন।

ইনক্রিজড পারফরমেন্স :

ইন্টারনেট এক্সপ্লোরার ৮ ব্রাউজার খুব তাড়াতাড়ি চালু হয়, পেজসমূহ খুব দ্রুত লোড করে এবং আপনার পরবর্তী আকাঙ্ক্ষা বা কমান্ডকে একটি শক্তিশালী নতুন ট্যাব পেজের মাধ্যমে পূরণ করে। এছাড়াও জাভাস্ক্রিপ্ট এবং অ্যাজাক্স (অ্যাসিনক্রোনাস জাভাস্ক্রিপ্ট অ্যান্ড এক্সএমএল) ভিত্তিক ওয়েব পেজসমূহের লোড টাইম কমিয়ে ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর স্ক্রিপ্ট ইঞ্জিনের গতি পূর্ববর্তী সংস্করণগুলোর চেয়ে তাৎপর্যপূর্ণভাবে বাড়িয়ে তুলেছে।

ইমপ্রুভড ফেভারিটস অ্যান্ড হিস্টরি ম্যানেজমেন্ট :

ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর ফেভারিটস ও হিস্টরি ব্যবস্থাপনা অনেক উন্নতমানের। আপনার সেরা সাইটগুলোকে ফেভারিট হিসেবে যোগ করে রাখার জন্য এখানে একটি উপযুক্ত জায়গা রাখা হয়েছে। এর মাধ্যমে আপনি ব্রাউজারের সবচেয়ে ওপরে লিঙ্কবারে আপনার পছন্দের সাইটসমূহ (ফেভারিট হিসেবে), আরএসএস ফিডসমূহ এবং ওয়েব স্লাইসগুলো সেভ করে রাখতে পারেন। ‘One Click Favorites’ বাটনে ক্লিকের মাধ্যমে অতি দ্রুত আপনার সাইটটি ফেভারিট হিসেবে যোগ করতে পারবেন। ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এ ব্রাউজিং হিস্টরি সাইটসমূহে সাইটের নাম, বেশিরভাগ সময়ে পরিভ্রমণকারী সাইটের নাম, সময়ের অগ্রগণ্যতা অনুযায়ী সর্টিং করা যায়। এছাড়া এখানে হিস্টরিতে কী-ওয়ার্ড টাইপ করে হিস্টরিতে রক্ষিত সাইটসমূহ খোঁজা যায়।

ইনস্ট্যান্ট সার্চ :

ইন্টারনেট ব্রাউজিংয়ের কাজে সার্চিং একটি বিশাল সুবিধা। এ সুবিধাকে আরো আকর্ষণীয় করে তোলা হয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এ। এখানে রয়েছে ভিজ্যুয়াল সার্চিংয়ের ব্যবস্থা। ইন্টারনেট এক্সপ্লোরার ৮ ইন্টারনেট জগতের সবচেয়ে বড় বড় সার্চ প্রোভাইডার যেমন- লাইভ সার্চ, উইকিপিডিয়া, ইয়াহু, আমাজন এবং আরো অনেকের সাথে ‘ভিজ্যুয়াল সার্চ’ বিষয়ে কাজ করছে। উদাহরণস্বরূপ ‘Settle Weather’ আইটেমটি যদি লাইভ সার্চের মাধ্যমে সার্চ করেন, তাহলে তাৎক্ষণিকভাবে সার্চ বক্স ড্রপডাউন লিস্টে আপনি বর্তমান আবহাওয়ার প্রিভিউ দেখতে পাবেন।

উল্লেখ্য, লাইভ সার্চ (Live Search) একটি সার্চ প্রোভাইডার। খুব সহজেই সার্চ বক্সের ড্রপডাউন লিস্ট বক্সের ‘Manage Search Providers’-এ ক্লিকের মাধ্যমে বা ব্রাউজার উইন্ডোর উপরের ডান পাশের কোণায় অবস্থিত টুলস বাটনে ‘Manage Add-ons’-এ ক্লিকের মাধ্যমে সার্চ প্রোভাইডারগুলো মুছতে, নিষ্ক্রিয় করতে কিংবা সক্রিয় করতে পারেন।

ওয়েব স্লাইস :

আপনার প্রতিদিনের ই-মেইল আপডেট, আবহাওয়া রিপোর্ট, স্পোর্টস স্কোর, অকশন আইটেম ই-মেইল ইত্যাদির জন্য নিশ্চয়ই একাধিক সাইটে বার বার ঘুরতে হয় এবং এতে নিশ্চয়ই অনেক সময় চলে যায়। ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর ওয়েব স্লাইস ব্যবহার করে আপনি নতুন ফেভারিট বার থেকে সরাসরি এসব আপডেট পাবেন। যদি কোনো পেজে ওয়েব স্লাইস থাকে, তাহলে ব্রাউজারের উপরের ডান কোণায় একটি সবুজ ওয়েব স্লাইস আইকন দেখা যাবে। খুব সহজে আপনার ফেভারিট বারে এসব স্লাইস সাবস্ক্রাইব এবং যোগ করার জন্য আইকনটিতে ক্লিক করুন। ফলে সহজেই নিত্যপ্রয়োজনীয় সাইটগুলোর সাথে তাল মিলিয়ে চলতে পারবেন। যখনই কোনো নতুন তথ্য আসবে, তখনই ওয়েব স্লাইসটি হাইলাইট হবে। যখনই ফেভারিট বারের ওয়েব স্লাইসে ক্লিক করবেন, তখনই এটি প্রাসঙ্গিক তথ্যগুলোর প্রিভিউ দেখাবে, প্রিভিউতে ক্লিক করার সাথে সাথে আরো তথ্যের জন্য আপনি সরাসরি ওই সাইটে যেতে পারবেন।

অটোমেটিক ক্র্যাশ রিকভারি :

ইন্টারনেট এক্সপ্লোরার ৮ ব্যবহারে রয়েছে যথেষ্ট নিরাপত্তা। যদি কোনো ওয়েব সাইট বা অ্যাড-অন-এর মাধ্যমে কোনো একটি ট্যাব ক্র্যাশ করে, তাহলে শুধু ওই ট্যাবটিই ক্ষতিগ্রস্ত হবে। অন্যান্য ট্যাবসহ সম্পূর্ণ ব্রাউজারটি অক্ষত থাকবে। যদি কোনো অনাকাঙ্ক্ষিত কারণে আপনার এক বা একাধিক ট্যাব বন্ধ হয়ে যায় বা ক্র্যাশ করে তাহলে স্বয়ংক্রিয়ভাবে ট্যাবগুলো পুনরায় লোড হবে এবং ক্র্যাশ করার আগে আপনি যে সাইটে ছিলেন সে সাইটে ফিরে যেতে পারবেন।

ইন্টারনেট এক্সপ্লোরার ৮-এর আলোচিত বৈশিষ্ট্যগুলো থেকে বোঝা যায়, এটি এর পূর্ববর্তী সংস্করণগুলোর চেয়ে অনেক বেশি শক্তিশালী ও বৈশিষ্ট্যসমৃদ্ধ। www.microsoft.com সাইট থেকে ইন্টারনেট এক্সপ্লোরার ৮ ডাউনলোড করা যাবে। এ ব্রাউজারটি ইন্টারনেট ব্যবহারকারীদের ব্রাউজিং অভিজ্ঞতায় এক নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা যায়।

কজ ওয়েব

ফিডব্যাক : rabbi1982@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস