Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ সার্ভার ২০০৩-এ ওয়েব সার্ভার ইনস্টল এবং কনফিগার
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নেটওয়ার্ক
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ সার্ভার ২০০৩-এ ওয়েব সার্ভার ইনস্টল এবং কনফিগার

বেশ কয়েক সংখ্যা হতে কমপিউটার জগৎ-এ উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভার সম্পর্কে আলোচনা করা হচ্ছে। অ্যাক্টিভ ডিরেক্টরি বা ডোমেইন কন্ট্রোলার, ডিএনএস, ডিএইচসিপি সার্ভারসহ বেশ কিছু সার্ভার সম্পর্কে ইতোমধ্যে আলোচনা করা হয়েছে। এবারের সংখ্যায় উইন্ডোজ সার্ভার ২০০৩-এ ওয়েব সার্ভার ইনস্টল এবং কনফিগার সম্পর্কে আলোচনা করা হয়েছে।


আইআইএসের ডিফল্ট ওয়েবসাইট প্রোপার্টিজ

ওয়েব সার্ভার কী এবং কেনো? ধরুন, আপনার কোম্পানির একটি নিজস্ব ওয়েবসাইট রয়েছে। আপনি চাচ্ছেন এ ওয়েবসাইটটি লোকাল ও গ্লোবাল ইউজাররা ব্যবহার করতে পারবেন। সেক্ষেত্রে আপনি দুটি কাজ করতে পারেন। ইন্টারনেট ওয়েব হোস্টিং স্পেস কিনে ইন্টারনেটে আপনার ওয়েবসাইটটি আপলোড করে রাখতে পারেন। অথবা আপনার নিজের কমপিউটারে ওয়েবসাইটটি হোস্ট করে রাখতে পারেন। লোকাল কমপিউটারে লোকাল বা ফেক আইপি হলেও কাজ করবে। কিন্তু গ্লোবালের ক্ষেত্রে একটি ইউনিক বা রিয়েল আইপি লাগবে যা দিয়ে অন্য ইউজাররা সহজে আপনার কমপিউটার এক্সেস করতে পারবেন। ওয়েব সার্ভার হচ্ছে এমন একটি সার্ভার, যেখানে আপনার ওয়েবসাইটটি আপলোড করা থাকবে এবং ইউজার যখন ওয়েবসাইটের জন্য ওয়েব অ্যাড্রেস দিয়ে রিকোয়েস্ট পাঠাবেন তখন সার্ভার তা ইউজারের ব্রাউজারে সে পেজটি পাঠিয়ে দেবে। নিজের কমপিউটারে কিভাবে ওয়েব সার্ভার সেটআপ ও কনফিগারেশন করতে হয় তা-ই এখানে দেখানো হয়েছে।

যেকোনো কমপিউটারে ওয়েব সার্ভার ইনস্টল করা যাবে। এপাচি ওয়েব সার্ভার, আইআইএস থেকে শুরু করে বেশ কিছু ওয়েব সার্ভার রয়েছে। Microsoft’s Internet Information Services (IIS) খুবই জনপ্রিয় একটি সার্ভিস, যা ওয়েব সার্ভারের জন্য ব্যবহার হয়ে থাকে। উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভার ইনস্টল করার পর বাই-ডিফল্ট উইন্ডোজ ২০০০/২০০৩-এ ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস ইনস্টল বা কনফিগার করা থাকে না। একে ম্যানুয়ালি ইনস্টল করে নিতে হয়।

উইন্ডোজ ২০০০/২০০৩ সার্ভারে ওয়েব সার্ভার ইনস্টল করার আগে কমপিউটারে ডিএনএস সার্ভার ইনস্টল ও কনফিগার করা থাকতে হবে। কমপিউটার জগৎ-এর ডিসেম্বর ২০০৮ সংখ্যায় ডিএনএস সার্ভার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনার কমপিউটারে ডিএনএস সার্ভার ইনস্টল ও কনফিগার করা থাকলে নিচের ধাপ অনুসারে ওয়েব সার্ভার ইনস্টল ও কনফিগার করে নিতে পারেন। ধরুন, আপনার কমপিউটারে ডিএনএস সার্ভার ইনস্টল ও কনফিগার করা রয়েছে, যার তথ্যগুলো হচ্ছে :

Server Name : dns IP : 192.168.0.1 Domain : rockingzone.com

যেহেতু ডিএনএস সার্ভার কনফিগার করা আছে তাই আমরা একই সার্ভারে ওয়েব সার্ভার ইনস্টল করব। উইন্ডোজ সার্ভার ২০০৩-এ যেভাবে ওয়েব সার্ভার কনফিগার করা যায় তা নিচে দেয়া হয়েছে :

ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস কনফিগারেশন

প্রথমে আমাদেরকে আইআইএস বা ইন্টারনেট ইনফরমেশন সার্ভিসেস ইনস্টল করে নিতে হবে। আইআইএস ইনস্টল করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন :

ধাপ-ক

০১. প্রথমে Start-এ ক্লিক করে সেটিংসের মাধ্যমে Control Panel ওপেন করুন। কন্ট্রোল প্যানেল থেকে Add or Remove Programs-এ ক্লিক করুন।

০২. Add or Remove Programs থেকে Add/Remove Windows Components-এ ক্লিক করলে উইন্ডোজ কম্পোনেন্ট উইজার্ড ওপেন হবে।

০৩. উইন্ডোজ কম্পোনেন্ট লিস্টে Application Server-এ ক্লিক করে Details বাটনে ক্লিক করুন।

০৪. এখন Internet Information Services (IIS) চেক বক্সে ক্লিক করে আইআইএস সিলেক্ট করুন। আইআইএস-এর অন্যান্য কম্পোনেন্ট দেখার জন্য Details বাটনে ক্লিক করুন।

০৫. অন্যান্য কম্পোনেন্ট থেকে নিচের কম্পোনেন্টগুলো সিলেক্ট করার জন্য এর বাম পাশের চেক বক্সে ক্লিক করুন :

* Common Files
* Internet Information Services Manager
* World Wide Web Service

০৬. World Wide Web Service-এর Details বাটনে ক্লিক করে অপশনাল সাব-কম্পোনেন্টগুলো থেকে Remote Administration (HTML) Tool সিলেক্ট করুন।

০৭. উপরের কম্পোনেন্টগুলো ঠিকমতো সিলেক্ট করা হয়ে থাকলে OK বাটনে ক্লিক করে কম্পোনেন্ট বক্সগুলো বন্ধ করুন এবং Next বাটনে ক্লিক করে কম্পোনেন্টগুলোর ইনস্টলেশন শুরু করুন। ইনস্টলেশনের সময় উইন্ডোজ ২০০০/২০০৩-এর সিডি চাইবে, তাই সিডি রম/ডিভিডি রমে সিডিটি প্রবেশ করিয়ে রাখুন। সব কম্পোনেন্ট ইনস্টল হয়ে গেলে Finish বাটনে ক্লিক করে আইআইএস ইনস্টলেশন সম্পন্ন করুন।

ধাপ-খ

০১. উইন্ডোজের যে ড্রাইভে ওয়েবসাইটটি রাখতে চান, সে ড্রাইভে Website নামে একটি ফোল্ডার তৈরি করুন। ধরে নিচ্ছি, D ড্রাইভে ফোল্ডারটি তৈরি করা হয়েছে।

০২. StartG ক্লিক করে Programs-এর Administrative Tools থেকে Internet Information Services (IIS) Manager-এ ক্লিক করে সার্ভিসটি রান করুন।

০৩. সার্ভার থেকে Web Sites সিলেক্ট করুন। ডানপাশে Default Web Site-এ রাইট ক্লিক দিয়ে Properties-এ ক্লিক করলে Default Web Site Properties ওপেন হবে।

০৪. Home Directory ট্যাবে গিয়ে Local path-এ D:\Website লিখে Apply করলে ওয়েব সার্ভার কনফিগার করা হয়ে যাবে।

০৫. আপনার তৈরি করা ওয়েবসাইটটি Website ফোল্ডারে রাখুন।

০৬. যেকোনো ক্লায়েন্ট পিসিতে Internet Explorer রান করে অ্যাড্রেসবারে http:\\rockingzone.com লিখে এন্টার দিন। এতে আপনার ওয়েবসাইটটি ওপেন হবে। অথবা আপনার ওয়েবসাইটটি ব্রাউজ করার জন্য আইপি অ্যাড্রেস দিয়েও ব্রাউজ করতে পারেন, কারণ লোকাল কমপিউটারে আপনার কমপিউটারের আইপি অ্যাড্রেস হচ্ছে ১৯২.১৬৮.০.১। ওয়েব ব্রাউজারে http://192.168.0.1 টাইপ করে এন্টার প্রেস করলেও আপনার ওয়েবসাইটটি ওপেন হবে।

ওয়েব সার্ভার সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য www.microsoft.com বা www. google.com-এ সার্চ করে দেখতে পারেন।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
চলতি সংখ্যার হাইলাইটস