Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > টেনিস বল মডেলিংয়ের কৌশল
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - এপ্রিল
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
থ্রিডি স্টুডিও ম্যাক্স
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
টেনিস বল মডেলিংয়ের কৌশল

গত সংখ্যায় একটি অ্যাসট্রে মডেলিংয়ের কৌশল নিয়ে আলোচনা করা হয়ে ছিল। চলতি সংখ্যায় একটি টেনিস বল মডেলিংয়ের কৌশল দেখানো হয়েছে। থ্রিডিএস-এ আগ্রহী অনেকে ফুটবল মডেলিংয়ের টিউটরিয়াল লেখার জন্য অনুরোধ করেছেন। তাদের উদ্দেশে বলছি, লক্ষ করেছেন হয়ত খেলার সামগ্রীগুলো বিশেষ কিছু নিয়ম মেনে এবং নির্দিষ্ট কিছু ফর্মুলার সাহায্যে তৈরি করা হয়েছে, যে কারণে গতানুগতিক মডেলিং প্রক্রিয়ায় সেগুলো তৈরি করা বেশ জটিল হতে পারে। যেমন একটি টেনিস বল গোলাকার হলেও সেটা তৈরির জন্য বেসিক অবজেক্ট স্ফেয়ার বা জিয়োস্ফেয়ারকে বেছে নেয়াটা স্বাভাবিক। কিন্তু এ দুটি অবজেক্ট হতে টেনিস বল মডেলিং বেশ জটিল, এমনকি অনেক ক্ষেত্রে অসম্ভব হয়ে উঠতে পারে। এ ক্ষেত্রে বেসিক অবজেক্ট হিসেবে বক্সকে ব্যবহার করা হয়েছে। যেটা অযৌক্তিক মনে হলেও রিয়েলিস্টিক টেনিস বল মডেলের জন্য সঠিক বেসিক অবজেক্ট। ফুটবল মডেলিংয়ে যাওয়ার আগে পূর্বপ্রস্ত্ততি হিসেবে কয়েকটি গোলাকার খেলার সামগ্রী তৈরির কৌশল আয়ত্ত করা দেখানো হয়েছে। এর ফলে ফুটবল তৈরির কৌশল শেখার বিষয়টা অনেকটা সহজতর হবে। চলুন ধাপে ধাপে টেনিস বল তৈরির প্রক্রিয়াটি দেখা যাক।

১ম ধাপ

ম্যাক্স কমান্ড প্যানেল  ক্রিয়েট  জিয়োমেট্রি  বক্স সিলেক্ট করে টপ ভিউপোর্টে একটি বক্স তৈরি করুন। এর প্যারামিটার হবে লেন্থ = ৫০, উইডথ = ৫০, হাইট = ৫০, লেন্থ সেগমেন্ট = ২, উইডথ সেগমেন্ট = ২ এবং হাইট সেগমেন্ট = ২। বক্সটিকে ম্যাক্সের কো-অর্ডিনেটের (০,০,০) অর্থাৎ মূল বিন্দুতে সেট করুন। পারস্পেকটিভ ভিউ সিলেক্ট করে কীবোর্ডের F4 প্রেস করে ভিউটিকে Edged Faces মোডে নিয়ে আসলে বক্সটিতে এজ এবং পলিগনগুলো অবস্থান পরিষ্কারভাবে বুঝতে পারবেন; চিত্র-০১। বক্স০১-এর নাম পরিবর্তন করে টেনিস বল০১ এবং ফাইলটি টেনিস বল০১ নামে সেভ করে নিন।

২য় ধাপ

টেনিস বল০১ সিলেক্ট রেখে কমান্ড প্যানেল  মডিফাই  মডিফায়ার লিস্ট হতে স্ফেরিফাই (Spheryfy) মডিফায়ারটি অ্যাপ্লাই করুন এর প্যারামিটারস  পারসেন্ট = ১০০ থাকবে। এর ফলে মডেলটি অনেকটা গোলাকার দেখাবে; চিত্র-০২। মডেলটি সিলেক্ট অবস্থায় রাইট ক্লিক করে কোয়াড মেনু হতে কনভার্ট টু  কনভার্ট টু এডিটএবল পলি লেখাটি ক্লিক করে এটিকে এডিটএবল পলিতে পরিণত করুন; চিত্র-০৩। সাব-অবজেক্ট লেভেলের ভারটেক্স মোড হতে সামনের দিকের মাঝের দুটি ভারটেক্স সিলেক্ট করে X এক্সিসে ৬০ পারসেন্ট পরিমাণ স্কেল-ডাউন করুন; চিত্র-০৪। এর ঠিক বিপরীত পাশের ৪টি পলিগনের উপরের ও নিচের ভারটেক্স দুটি সিলেক্ট করে Z (জেড) এক্সিসে ৬০ পারসেন্ট পরিমাণ স্কেল-ডাউন করুন; চিত্র-০৫। এজ মোডে গিয়ে সিলেকশনের ‘ইগনোর ব্যাকফেসিং’ অপশনটি চেক করে দিন এবং প্রথমে স্কেল-ডাউন করা অর্থাৎ সামনে পাশের স্কেল-ডাউন অংশের বাম অথবা ডানের এজ লাইন বরাবর সব (১৬টি) এজকে ঘুরিয়ে সিলেক্ট করুন; চিত্র-০৬। এজগুলো সিলেক্ট অবস্থায় কমান্ড প্যানেল  এডিট এজেস  রোল আউট-এর ‘চেম্ফার’ সেটিংস বাটনে ক্লিক করে ‘চেম্ফার এজেস’ ডায়ালগ বক্সটি ওপেন করুন এবং চেম্ফার অ্যামাউন্ট = ১.০ আছে কিনা নিশ্চিত হোন। এরপর একবার ‘অ্যাপ্লাই’ বাটনে ক্লিক করে ‘চেম্ফার অ্যামাউন্ট’-এর ঘরে .২৫ টাইপ করে ‘এন্টার’ দিন এবং ওকে করে বেরিয়ে আসুন। এর ফলে এজগুলো দু-বার চেম্ফার হবে; চিত্র-০৭।

৩য় ধাপ

টেনিস বলটি সিলেক্ট রেখে মডিফাই লিস্ট হতে ‘মেসস্মুথ’ মডিফায়ারটি অ্যাপ্লাই করুন। এর সাব-ডিভিশন অ্যামাউন্ট রোল আউট-এর ‘ইটারেশনস’-এর মান ২ টাইপ করুন; চিত্র-০৮। পুনরায় মডিফায়ার লিস্ট হতে ‘স্ফেরিফাই’ মডিফায়ার অ্যাপ্লাই করুন এবং লক্ষ করুন টেনিস বলটি পুরোপুরি গোলাকার হয়ে গেছে; চিত্র-০৯। টেনিস বলটিকে আরেকবার এডিটএবল পলিতে পরিণত করুন।

৪র্থ ধাপ

বলটির ঘন এজ লাইনের যেকোনো একটি জায়গা জুম করে চিত্র-১০-এর মতো ৭টি এজ সিলেক্ট করুন; চিত্র-১০। এ অবস্থায় একবার ‘লুপ’ বাটনে ক্লিক করুন। এজগুলোর লাইন বরাবর সব (৪৪৮টি) এজ সিলেক্ট হয়ে যাবে; চিত্র-১১। কীবোর্ডের Ctrl কী চেপে রেখে সিলেকশন রোল আউট-এর পলিগন সাব অবজেক্ট বাটনে ক্লিক করুন, ৪৪৮টি এজের পরিবর্তে ৫১২টি পলিগন সিলেক্ট হবে; চিত্র-১২। পলিগনগুলো সিলেক্ট অবস্থায় ‘এডিট পলিগন’ রোল আউট-এর বেভেল সেটিংস বাটনে ক্লিক করে ‘বেভেল পলিগনস’ ডায়ালগ বক্স ওপেন করুন এবং এর বেভেল টাইপ-এর ‘লোকাল নরমাল’-কে চেক করুন। এর হাইট এর মান = -০.৫, আউট লাইন অ্যামাউন্ট = -০.২৫ টাইপ করে ওকে করুন; চিত্র-১৩। এ অবস্থাতেও ৫১২টি পলিগন সিলেক্ট থাকবে। যেহেতু টেনিস বলের এ সিলেক্টেড এরিয়াটি জয়েন্ট হিসেবে বিবেচিত হয়; ফলে পলিগনগুলোর আইডি নং এ অবস্থাতে দিয়ে নিতে পারেন এবং সেটাই বুদ্ধিমানের কাজ হবে। এর জন্য পলিগন প্রোপার্টিজে ‘সেট আইডি’-এর ঘরে ২ টাইপ করে এন্টার দিন; চিত্র-১৪। ভিউপোর্টের যেকোনো জায়গায় রাইট ক্লিক করে Ctrl + I (আই) অথবা মেইন মেনু  এডিট  সিলেক্ট ইনভার্ট-এ ক্লিক করে অন্য পলিগনগুলো সিলেক্ট করুন এবং সেট আইডিতে ১ টাইপ করে এন্টার দিন; চিত্র-১৫। মডেলটিতে আরও একবার ‘মেসস্মুথ’ মডিফায়ারটি অ্যাপ্লাই করুন। এর ইটারেশনস = ১ রাখুন। এখন টেনিস বলটি পুরোপুরি স্মুথ দেখাবে। একবার কীবোর্ডের F9 অথবা Shift + Q প্রেস করে রেন্ডার আউটপুট দেখতে পারেন।

শেষ ধাপ

M প্রেস করে মেটেরিয়াল এডিটর ওপেন করুন। যেকোনো খালি স্লট সিলেক্ট করে মেটেরিয়াল টাইপ (স্ট্যান্ডার্ড) বাটনে ক্লিক করুন। মেটেরিয়াল/ম্যাপ ব্রাউজার ওপেন হবে। এখানকার মাল্টি/সাব-অবজেক্ট টাইপকে সিলেক্ট করে ওকে করুন। ‘রিপ্লেস মেটেরিয়াল’ ডায়ালগ বক্স ওপেন হবে। ‘ডিসকার্ড ওল্ড মেটেরিয়াল?’ অপশনকে চেক করে ওকে করুন; চিত্র-১৭। মাল্টি/সাব-অবজেক্ট বেসিক প্যারামিটারস  সেট নাম্বার >নাম্বার অব মেটেরিয়ালের ঘরে ‘২’ টাইপ করে ওকে করুন; চিত্র-১৮। মেটেরিয়ালটি টেনিস বলে অ্যাসাইন করে দিন। ১নং আইডির ‘সাব-মেটেরিয়াল’ বাটনে ক্লিক করে এর বেসিক প্যারামিটারসের ডিফিউজ রং পরিবর্তন করে আপনার পছন্দমতো একটি রং দিন; চিত্র-১৯। ম্যাপস রোল-আউটকে এক্সপান করে এর ‘বাম্প’-এর অ্যামাউন্ট ১০০ এবং ‘নান’ বাটনে ক্লিক করে মেটেরিয়াল/ম্যাপ ব্রাউজার হতে ‘নয়েজ’ সিলেক্ট করে ওকে করুন; চিত্র-২০। নয়েজ প্যারামিটারসের সাইজ=.১ টাইপ করে এন্টার দিন। ২নং আইডির কালার বাটনে ক্লিক করে কালারটি সাদা বা অফ-হোয়াইট করে দিতে পারেন। আমাদের টেনিস বলের মডেলিং ও মেটেরিয়াল এসাইনের কাজ শেষ। আপনি ইচ্ছে করলে বলটি তিন কালারেরও করতে পারেন। সেক্ষেত্রে তিনটি আইডি নং এবং সে অনুযায়ী পলিগনগুলো তিন আইডিতে ভাগ করে দিতে হবে। সবশেষে মেইন মেনু>এনভায়রনমেন্ট  ব্যাকগ্রাউন্ড কালার হতে রং পরিবর্তন করে রেন্ডার করে নিন; চিত্র-২১।

কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
পাঠকের মন্তব্য
০২ জুন ২০১০, ১:০৬ AM
তপন
চলতি সংখ্যার হাইলাইটস