Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডিজিটাল বাংলাদেশ ও আগামী বাজেট
লেখক পরিচিতি
লেখকের নাম: সম্পাদক
মোট লেখা:৩১৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ডিজিটাল বাংলাদেশ
তথ্যসূত্র:
সম্পাদকীয়
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডিজিটাল বাংলাদেশ ও আগামী বাজেট
ডিজিটাল বাংলাদেশ গড়ার এক অনন্যসাধারণ স্বপ্ন দেখিয়ে দেশের শাসন ক্ষমতায় আসা বর্তমান সরকারের প্রথম বাজেট ঘোষিত হচ্ছে আগামী মাসেই। স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে, ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য কী ধরনের বাজেট বরাদ্দ থাকছে আসন্ন এই বাজেটে। সাধারণ মানুষ যখন সেটুকু দেখার জন্য আগ্রহে অপেক্ষা করছে, তখন বাংলাদেশ কমপিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন ফর সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) তাদের নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাজেট উদ্যোগের জন্য সুনির্দিষ্ট কিছু পরামর্শ ও সুপারিশ রেখেছে এবং এ ব্যাপারে ঐক্যবদ্ধভাবে সরকারের সাথে প্রয়োজনীয় দরকষাকষির অঙ্গীকারও ব্যক্ত করেছেন এই তিন সংগঠনের নেতারা। কিন্তু এবার সাধারণপ্রেমী মানুষের সর্বশেষ আগ্রহ বাজেটে আইসিটি খাতের বরাদ্দ নিয়ে। সাধারণ প্রযুক্তিপ্রেমী মানুষ এরই মধ্যে জেনে গেছে, সরকারের আইসিটি নীতিমালায় সুস্পষ্টভাবে বাজেটের ৫ শতাংশ বরাদ্দ আইসিটি খাতে দেয়ার নীতি ঘোষিত হচ্ছে। অতএব স্বাভাবিক প্রযুক্তিপ্রেমী মানুষের সাথে সাথে আমরাও গভীর আগ্রহে অপেক্ষা করছি এটুকু বাস্তবে দেখতে যে, সরকার আইসিটি নীতিমালা অনুযায়ী আইসিটি খাতে বাজেটের ৫ শতাংশ অর্থ বরাদ্দ দিয়েছে। এই আশাবাদের পাশাপাশি আমরা তেমনটি না ঘটার আশঙ্কায়ও আশঙ্কিত। কারণ বিসিএস সভাপতি মোস্তাফা জাববার সম্প্রতি মাসিক কমপিউটার জগৎ আয়োজিত আগামী বাজেটসংশি¬ষ্ট এক গোলটেবিল বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে আমাদের কাছে একটি দুঃখজনক তথ্যও জানিয়েছেন। তিনি বলেছেন, তিনি জানতে পেরেছেন আইসিটি খাতে আগামী বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ১৪৬ কোটি টাকা। আমরা পত্রিকা মারফত আভাস ইঙ্গিত পেয়েছি আগামী বাজেট হবে ১ লাখ ২০ হাজার কোটি টাকার। যদি তাই হয়, তবে আইসিটি নীতিমালা অনুযায়ী ৫ শতাংশ বরাদ্দ আইসিটি খাতে গেলে আইসিটি খাতে বরাদ্দ পাওয়ার কথা ৬ হাজার কোটি টাকা। কিন্তু সে জায়গায় আইসিটি খাতে প্রকৃত বরাদ্দ যাচ্ছে মাত্র ১৪৬ কোটি টাকা। সবচেয়ে অবাক হওয়ার বিষয় অর্থমন্ত্রী নাকি বলেছেন, তার কাছে এক চেয়ে বেশি টাকা এ খাতে চাওয়াই হয়নি।

এমনি যখন অবস্থা তখন সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন স্বপ্নই থেকে যাবে। এরই মধ্যে আইসিটি মন্ত্রণালয়ের এহেন কর্মকান্ড দেখে মনে হচ্ছে, সরকারের এ মন্ত্রণালয়ের কর্তা-ব্যক্তিরা প্রকৃতপক্ষে ডিজিটাল বাংলাদেশের কোনো সংজ্ঞা জানেন কি না, আমাদের তা মোটেও বোধে আসে না। যাই হোক, মাসিক কমপিউটার জগৎ তার যথা তাগিদটি যথা সময়ে দিয়েই যাবে অব্যাহতভাবে। সেই সূত্রে আসন্ন বাজেটে বাস্তবসম্মত বরাদ্দ দাবি করবো যথার্থ যৌক্তিক কারণেই। বর্তমান সরকারের প্রতি আমাদের তাগিদ হবে, অতীত সরকারগুলোর মতো কোনো ভুল যেনো নতুন এ সরকার না করে যথা কাজটি যথা সময়ে সম্পাদন করতে।

গত ২৫ এপ্রিল, ২০০৯ মাসিক কমপিউটার জগৎ আনুষ্ঠানিকভাবে চালু করে এর নিজস্ব ওয়েবপোর্টাল www.comjagat.com-এর বেটা ভার্সন। এটি বাংলায় ও ইংরেজিতে করা বাংলাদেশের তথ্যপ্রযুক্তিবিষয়ক সবচেয়ে বড় ওয়েবপোর্টাল। এতে কমপিউটার জগৎ-এর ১৮ বছরে প্রকাশিত সব ম্যাগাজিন আর্কাইভ করা আছে। এ পোর্টালে কমপিউটার জগৎ-এ প্রকাশিত পুরনো ও নতুন সব লেখা পড়তে ও ডাউনলোড করতে পারবেন, নিজের লেখা পোস্ট করতে পারবেন, ক্যুইজ প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন, তথ্যপ্রযুক্তিবিষয়ক খবর, নতুন পণ্য, ইভেন্ট ইত্যাদি এবং বিভিন্ন সুযোগসুবিধার খবর শুনতে পারবেন।

আমরা চেষ্টা করবো আমাদের এই পোর্টালটিকে আরো তথ্যসমৃদ্ধ করে তোলার জন্য। এ ব্যাপারে আমরা আমাদের পাঠকদের কাছ থেকে গঠনমূলক পরামর্শ আহবান করছি।
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
অনান্য লিঙ্কস
২০০৯ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা