Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মোবাইল ফোনের মাধ্যমে বিদ্যুৎ ও গ্যাস বিল দেয়া
লেখক পরিচিতি
লেখকের নাম: মাইনূর হোসেন নিহাদ
মোট লেখা:২১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মোবাইল ফোনের মাধ্যমে বিদ্যুৎ ও গ্যাস বিল দেয়া



মোবাইল ফোনে নিত্যনতুন কনটেন্টসমূহের সংযোজনের পাশাপাশি এখন মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার এবং বিনোদনের সব ধরনের সংযোজন সম্ভবপর হয়েছে। প্রযুক্তির বহুল ব্যবহারের মাধ্যমে ২০১১ সাল নাগাদ আশা করা যাচ্ছে যে মোবাইল ফোনের অপশনসমূহের উন্নয়নের পাশাপাশি এর মাধ্যমে বিভিন্ন সেবা গ্রহণের সুবিধা পাওয়া যাবে। আর এ সংখ্যায় আমরা নতুন যে সুবিধাটি মোবাইলের মাধ্যমে পাওয়া সম্ভব তা হলো গ্যাস এবং বিদ্যুৎ বিল পরিশোধ করা। এখন আপনি আপনার গ্রামীণফোনের মাধ্যমে খুব সহজে গ্যাস এবং বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন। গ্রামীণফোন বিল-পে সার্ভিস আপনার জন্য বিদ্যুৎ এবং গ্যাস বিল পরিশোধের এক সহজ এবং সুবিধাজনক সমাধান। এখন আপনি বাড়ির পাশের গ্রামীণফোন অনুমোদিত যেকোনো বিল-পে চিহ্নিত দোকান থেকেই বা আপনার জিপি মোবাইল থেকেই তিতাস গ্যাস বিলের পাশাপাশি ডিপিডিসি এবং ডেসকোর বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারবেন অনায়াসে সপ্তাহের ৭ দিন, যেকোনো সময়, যেকোনো জায়গায়। সম্পূর্ণ ইলেকট্রনিক এই পদ্ধতিতে আপনার বিল পরিশোধের রেকর্ড স্বয়ংক্রিয়ভাবে ইউটিলিটি কোম্পানিতে রক্ষিত আপনার লেজারে আপডেট হয়ে যায়।

গ্রামীণফোনের বিল-পে চিহ্নিত দোকান থেকে যেভাবে বিল দেবেন

* বিলের কপি বা বিল বই এবং প্রয়োজনীয় পরিমাণ টাকা নিয়ে আপনার নিকটস্থ গ্রামীণফোন অনুমোদিত বিল-পে চিহ্নিত দোকানে যাবেন।

* যদি আপনার মোবাইল থাকে তা বিল-পে সিস্টেমে আপনার ইউটিলিটি কোম্পানির কনফার্মেশন নম্বর বা অ্যাকাউন্ট নম্বরের সাথে সংযুক্ত করতে বলুন। এতে আপনি বিল পরিশোধের পরপরই আপনার মোবাইলে বিল পরিশোধের কনফার্মেশন মেসেজ পেয়ে যাবেন।

* বিল-পে সার্ভিসের মাধ্যমে বিলটি পরিশোধ করতে বলুন।

* বিল পরিশোধের পর বিল-পে চিহ্নিত দোকান থেকে মানি রিসিট সংগ্রহ করুন এবং বিল পরিশোধের কনফার্মেশন মেসেজ পেয়েছেন কিনা নিশ্চিত হোন। আপনার কোনো মোবাইল না থাকলে বিল-পে চিহ্নিত দোকানের মোবাইলে বিল পরিশোধের মেসেজটি দেখে নিশ্চিত হবেন।

আপনার জিপি মোবাইল থেকে যেভাবে বিল দেবেন

এই সার্ভিসটি নিতে আপনাকে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন জন্য গ্রামীণফোন মোবাইল থেকে মেসেজ অপশনে গিয়ে Reg লিখে একটি স্পেস দিয়ে, কোম্পানি কোড লিখে আবারো একটি স্পেস দিন এবং বিলের অ্যাকাউন্ট নম্বর লিখে ১২০০ তে এসএমএস করুন।

যেমন :
DPDC-এর ক্ষেত্রে Reg DPDC 12345678
DESCO-এর ক্ষেত্রে Reg DSCO 12345678
TITAS-এর ক্ষেত্রে Reg DSCO 12345678
BPDB-এর ক্ষেত্রে Reg BPDB 12345678

এক্ষেত্রে এখানে ১২৩৪৫৬৭৮ একটি নমুনা অ্যাকাউন্ট নম্বর। আপনি যে ইউটিলিটি কোম্পানির বিল দিতে চান, আপনাকে সেই কোম্পানির ইউটিলিটি অ্যাকাউন্ট নম্বর লিখতে হবে। রেজিস্ট্রেশন করা হয়ে গেলে প্রথমে সিস্টেম থেকে পাঠানো পিন নম্বর পরিবর্তন করে নিন এবং প্রয়োজনমতো টাকা রিফিল করে আপনার মোবাইল থেকে বিল পরিশোধ শুরু করুন।

সার্ভিস চার্জ :

১) ৪০০ টাকা পর্যন্ত ৫ টাকা,
২) ৪০১ থেকে ১৫০০ টাকা পর্যন্ত ১০ টাকা,
৩) ১৫০১ থেকে ৫০০০ টাকা পর্যন্ত ১৫ টাকা,
৪) ৫০০০ টাকার উপরে ২৫ টাকা।

কজ ওয়েব

ফিডব্যাক : nehad_aiub@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস