Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পেনড্রাইভ ভাইরাসমুক্ত রাখার জন্য এমএক্সওয়ান এন্টিভাইরাস
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সিকিউরিটি
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
পেনড্রাইভ ভাইরাসমুক্ত রাখার জন্য এমএক্সওয়ান এন্টিভাইরাস

পেনড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভ সবাই কমবেশি ব্যবহার করে থাকেন। বর্তমানে যারা আইটির সাথে যুক্ত বা কমপিউটারে কাজ করতে ভালোবাসেন বা কাজ করে থাকেন তাদের কাছে এই ডিভাইসটি অত্যন্ত প্রয়োজনীয় মাধ্যম হিসেবে ব্যবহার হয়ে থাকে, কারণ এটি এমন একটি পোর্টেবল ডিভাইস যাকে ছোট একটি হার্ডডিস্কের সাথে তুলনা করা যায়। আগে বহনযোগ্য মাধ্যম হিসেবে ফ্লপি ডিস্ক ব্যবহার করা হতো। কিন্তু ফ্লপি ডিস্কের সাইজ ছিল মাত্র ১.৪৪ মেগাবাইট। পেনড্রাইভ বাজারে আসার পর থেকে ফ্লপি ড্রাইভ ও ফ্লপি ডিস্কের ব্যবহার এখন নেই বললেই চলে। দিনে দিনে পেনড্রাইভের ব্যবহার বেড়েই চলেছে। পেনড্রাইভ বহনযোগ্য মাধ্যম হিসেবে বর্তমানে আমাদের অনেক কাজকে সহজ করে দিয়েছে, যার ফলে যেকোনো ধরনের ডকুমেন্ট, ফাইল, ফোল্ডার, ছবি, ভিডিও, গেমসসহ নানাধরনের ডাটা এই পেনড্রাইভের মাধ্যমে এক স্থান হতে অন্য স্থানে নিয়ে যাওয়া যায়।

কিন্তু সমস্যা হচ্ছে কমপিউটার ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের ভাইরাস বিড়ম্বনায় পড়তে হয়। আগে ফ্লপি ডিস্কের মাধ্যমে এক কমপিউটারের মাধ্যমে অন্য কমপিউটারে ভাইরাস ছড়াতো। আর বর্তমানে এই পেনড্রাইভের মাধ্যমে এক কমপিউটারের ভাইরাস অন্য কমপিউটারে ছড়াচ্ছে। ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে অনেকেই পেনড্রাইভ ব্যবহার করতে চান না বা অনেকেই অন্য কমপিউটারে ব্যবহৃত হয়েছে এমন পেনড্রাইভ ব্যবহার করতে চান না। আপনাদের এসব সমস্যা সমাধানের জন্য এবারে সিকিউরিটি বিভাগে পোর্টেবল এন্টিভাইরাস নিয়ে আলোচনা করা হয়েছে।

যেকোনো কমপিউটারের জন্য এন্টিভাইরাস একটি দরকারি টুল। কিন্তু এন্টিভাইরাস টুলটি যদি হয় পোর্টেবল তাহলে ভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য এটি প্রধান ভূমিকা রাখবে। ঠিক তেমনই এমএক্স ওয়ান এন্টিভাইরাস টুলটি ডেস্কটপ ও পোর্টেবল ডিভাইসের জন্য দরকারি একটি টুল। এই এন্টিভাইরাসটিকে পেনড্রাইভে নিয়ে সব সময় ব্যবহার করতে পারবেন।



এমএক্স ওয়ান এন্টিভাইরাস টুলটিকে আপনার কমপিউটারে বা পেনড্রাইভে ইনস্টল করে ব্যবহার করতে পারবেন। যদি আপনি এই টুলটি কমপিউটারে ইনস্টল করে থাকেন তাহলে এমএক্স ওয়ান এন্টিভাইরাস আপনার কমপিউটারকে যেকোনো ভাইরাসে আক্রান্ত পেনড্রাইভ বা পোর্টেবল ডিভাইস হতে রক্ষা করবে।



আপনি যদি এই এন্টিভাইরাস টুলটি আপনার ইউএসবি বা পোর্টেবল ডিভাইসে ইনস্টল করে থাকেন তাহলে পেনড্রাইভ বা পোর্টেবল ডিভাইস হতে রান করিয়ে এন্টিভাইরাস হতে রক্ষা পেতে পারেন। এমএক্স ওয়ান এন্টিভাইরাস আপনার কমপিউটার বা ইউএসবি ড্রাইভের যেকোনো ফোল্ডার, ফাইলকে স্ক্যান করতে সক্ষম। যখনই এটি কোনো ভাইরাস আক্রান্ত ফাইল পাবে তখন এটি আপনাকে দুটি অপশন দেবে। আপনি ভাইরাসটিকে হয় ডিলিট বা মুছে ফেলতে পারেন, অথবা একে কোয়ারেনটাইম-এ পাঠিয়ে দিতে পারেন।



ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার, রিস্কওয়্যারসহ অনেক ধরনের অচেনা ভাইরাসকে ডিটেক্ট ও রিমুভ করতে সক্ষম এই এন্টিভাইরাস টুলটি। এমএক্স ওয়ান এন্টিভাইরাস হচ্ছে বহনযোগ্য একটি সিকিউরিটি এন্টিভাইরাস টুল, যাকে ইউএসবি ড্রাইভের সাহায্যে এক স্থান হতে অন্য স্থানে বহন করা যায়। এই সফটওয়্যারটির সাইজ মাত্র ১.৩ মেগাবাইট। সফটওয়্যারটির লিঙ্ক http://rony-blog.co.nr সাইটে দেয়া রয়েছে। ইউএসবি ডিভাইস হিসেবে পেনড্রাইভ, এমপি৩/এমপি৪ প্লেয়ার, মাইক্রোএসডিসহ নানাধরনের ইউএসবি স্টোরেজ ডিভাইসে এই টুলটি ব্যবহার করা যাবে।

ইনস্টলেশন

আপনার কমপিউটারে ডাউনলোড করে ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন। ইনস্টলেশন শুরু করার প্রথমেই আপনার কাছে জানতে চাওয়া হবে কোন ভাষা বা ল্যাঙ্গুয়েজে আপনি সফটওয়্যারটি ইনস্টল করতে চাচ্ছেন। ইংলিশ সিলেক্ট করে ওকে বাটনে ক্লিক করুন। এতে নিচের চিত্রের মতো একটি উইন্ডো প্রদর্শিত হবে।

এখানে আপনার কাছে জানতে চাওয়া হবে এন্টিভাইরাসটি কোথায় ইনস্টল করতে চাচ্ছেন। কমপিউটারে নাকি ইউএসবি ড্রাইভে। অপশন দুটি হচ্ছে :

ক. Mx One Install on my PC, so we can track that connect devices এবং
খ. Mx One Install on my USB and have protection in any PC।

এখানে মাউস দিয়ে (ক) অপশনটিতে ক্লিক করলে এন্টিভাইরাস সফটওয়্যারটি কমপিউটারে ইনস্টল হবে। কমপিউটারের ডেস্কটপ হতে বা টাস্কবার MO আইকনে ডান ক্লিক করে Open Guardian-এ ক্লিক করলে নিচের চিত্রের ন্যায় এন্টিভাইরাসটি প্রদর্শিত হবে।

সফটওয়্যারটি ইনস্টল করে প্রথমেই আপডেটস বাটনে ক্লিক করে এন্টিভাইরাসটিকে আপটুডেট করে নিন এবং সফটওয়্যারটি ব্যবহার শুরু করুন।

সফটওয়্যারটি পেনড্রাইভে ইনস্টল করার জন্য (খ) অপশনটি সিলেক্ট করুন। এতে ল্যাঙ্গুয়েজ সিলেক্ট করে ওকে বাটনে ক্লিক করুন। আপনার কাছে পেনড্রাইভের লোকেশন জানতে চাওয়া হবে। পেনড্রাইভের লোকেশন দেখিয়ে দিয়ে পেনড্রাইভে সফটওয়্যারটি ইনস্টল হওয়ার জন্য ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করুন।

ব্যবহার : (ক) অপশনটি সিলেক্ট করে থাকলে যখনই কোনো ইউএসবি ডিভাইস যেমন : পেনড্রাইভ, এমপি৩ বা এমপি৪ জাতীয় কোনো ডিভাইস কমপিউটারের সাথে সংযুক্ত করা হবে তখনই স্বয়ংক্রিয়ভাবে এন্টিভাইরাসটি চালু হবে এবং ভাইরাস, ট্রোজান, ওয়ার্ম জাতীয় কোনো ভাইরাস ইউএসবি ডিভাইসে রয়েছে কিনা তা চেক করে দেখবে। যদি কোনো ভাইরাস না পেয়ে থাকে তাহলে নিচের চিত্রের ন্যায় মেসেজ দিয়ে তা আপনাকে জানিয়ে দেবে MX One completed the analysis.

কমপিউটার বা ইউএসবি ডিভাইস স্ক্যান করার জন্য প্রথমে সফটওয়্যারটিকে চালু করুন। বাম পাশের স্ক্যান বাটনে ক্লিক করলে তিনটি অপশন পাবেন, যা আপনার ব্যবহারকে আরো সহজ করে তুলবে। অপশন তিনটি হচ্ছে : Scan only the start of this device, Scan full this device, Custom Scan।

কমপিউটার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকলে আপডেট বাটনে ক্লিক করে এন্টিভাইরাসটিকে আপডেট করতে পারবেন। আপডেট অপশনের নিচে রয়েছে কোয়ারেনটাইন অপশন। এখানে কোয়ারেনটাইন করা বা হওয়া ভাইরাসের তালিকা দেখতে পাবেন বা এখানে আরো তালিকা যুক্ত বা মুছতে পারবেন। কোয়ারেনটাইন অপশনের নিচে রয়েছে সেন্ড স্যাম্পলেস যা কোনো ফাইলকে অনলাইনে এমএক্স ওয়ানের সাইটে পাঠিয়ে দিতে পারবেন। এই অপশনের নিচে রয়েছে টুলস। এখানে চার ধরনের টুল রয়েছে যেমন : WinRecover, Unlock Disk, Stop Run, USBstyle। এই টুলগুলো পেতে অনলাইন হতে ডাউনলোড করে ব্যবহার করতে হবে।

আপনি যে মাধ্যমেই এই এন্টিভাইরাসটিকে ব্যবহার করে থাকেন না কেনো আপনাকে অব্যশই ব্যবহারের আগে আপডেট বাটনে ক্লিক করে এন্টিভাইরাসটিকে আপডেট করে নিতে হবে।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
২০০৯ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস