Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বার্নআউট প্যারাডাইজ
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:১৪৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - মে
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
কমপিউটার গেমগেম, গেমস, 
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বার্নআউট প্যারাডাইজ



প্রকৃতি নানারকমের বৈচিত্র্যে ভরপুর। মানুষের মাঝেও বৈচিত্র্যতার কমতি নেই। আকার, আকৃতি, দেহের গড়নে, গায়ের রঙে একেক ব্যক্তি একেক রকম। দেখতে তো ভিন্নই, তার ওপরে আবার তাদের স্বভাব, চরিত্র, পছন্দ-অপছন্দের মাঝেও রয়েছে অমিল। মানুষের শখের ক্ষেত্রেও রয়েছে নানারকম হেরফের। কারো শখ বই পড়া, কারো গান শোনা, বাগান করা, ঘুরে বেড়ানো, বাদ্যযন্ত্র বাজানো, আড্ডা দেয়া, লেখালেখি করা। কেউ আবার সংগ্রহ করেন ডাকটিকেট, কয়েন, স্টিকার, শামুক-ঝিনুক ইত্যাদি আরো কত কি। আবার কেউ পছন্দ করেন খেলাধুলা করতে। খেলাধুলার মাঝেও রয়েছে আরো কিছু ভাগ, যেমন- ক্রিকেট, ফুটবল, হকি, টেনিস, ব্যাডমিন্টন, দাবা, বিলিয়ার্ড, গলফ, রেসিং ইত্যাদি আরো অনেক রকমের খেলা। শহরাঞ্চলে খেলার মাঠের দেখা পাওয়া এখন বেশ দুষ্কর হয়ে উঠেছে। যেভাবে দিন দিন শহুরে এলাকা ইট-কাঠের অট্টালিকায় ছেয়ে যাচ্ছে তাতে অদূর ভবিষ্যতে বাচ্চাদের খেলাধুলা করার জন্য একটুকরো জমিও খুঁজে পাওয়া যাবে না। জায়গার অভাব তাই খেলাধুলা তো আর থেমে থাকবে না। সরাসরি খেলাধুলা করে যে আনন্দ পাওয়া যেত সেই আনন্দ হয়তো কমপিউটারের সামনে বসে কোনো স্পোর্টস গেম খেলে কখনোই পাওয়া যাবে না একথাটি সত্যি। তবে সত্যিকারের খেলায় যে উত্তেজনা থাকে তার অনেকটাই উপলব্ধি করা যায় কমপিউটার গেমসে।

স্পোর্টস গেমগুলোর মজা কমপিউটারে যাতে সহজেই উপভোগ করা যায় সেই ব্যবস্থা করার জন্য যে প্রতিষ্ঠানগুলো কাজ করে যাচ্ছে তাদের মাঝে সবার আগে যার নাম সামনে আসে তা হচ্ছে ইলেকট্রনিক আর্টস বা সংক্ষেপে ইএ। স্পোর্টস গেম বানানোর জন্য তাদের আলাদা টিম রয়েছে যার নাম ইএ স্পোর্টস টিম। তাদের বানানো উল্লেখযোগ্য স্পোর্টস গেম সিরিজের তালিকায় রয়েছে Fifa, NFL, Madden, NBA, Nascar, Need For Speed ইত্যাদি। Burnout নামে তাদের একটি রেসিং গেম সিরিজ রয়েছে, যার নাম হয়তো সবার জানা নেই। যারা পিসি গেমার তাদের অনেকেই এই সিরিজের গেমগুলোর সাথে পরিচিত নন, কিন্তু কনসোল গেমাররা এই সিরিজের গেম খেলে থাকবেন। কারণ এই সিরিজের গেমগুলো শুধু কনসোলের জন্য মুক্তি দেয়া হতো। বার্নআউট সিরিজের নতুন পর্ব বার্নআউট প্যারাডাইস কনসোলে মুক্ত করার পাশাপাশি পিসির জন্যও রিলিজ করা হয়েছে। এটি বার্নআউট সিরিজের ৫ম পর্ব।



বার্নআউট প্যারাডাইসে রেস খেলার মজা দারুণ এবং খেলার মজা দিবগুণ করার জন্য রয়েছে আরো অনেকরকম ইভেন্ট। যেমন- আপনাকে মিশন দেয়া হবে গাড়ি পুরোপুরি বিধ্বস্ত না করে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছাতে এবং আপনার গাড়িকে ঘায়েল করার জন্য থাকবে কিছু গাড়ি যেগুলো আপনাকে পদে পদে বাধা দেবে। এই ইভেন্টের নাম মাকর্ড ম্যান। আরেকটি ইভেন্ট হচ্ছে রোড রেজ, এতে বিপরীত পক্ষের গাড়ি ড্যামেজ করতে হবে। রাস্তায় দ্রুতবেগে ছুটে চলার সময় প্রতিপক্ষকে ধাক্কা দিয়ে রাস্তা থেকে সরিয়ে দিতে হবে যাতে রাস্তার পাশে বা অন্য কোনো গাড়ির সাথে বাড়ি লেগে ভেঙ্গে চুরমার হয়ে যায়। সাধারণ রেস তো রয়েছেই অন্যান্য রেসিং গেমের মতো, কিন্তু তাতে আবার রয়েছে একটু ভিন্নতা। অন্যান্য রেসিং গেমে রেসিং ট্র্যাক নির্দিষ্ট করে দেয়া থাকে বা একটাই মাত্র রাস্তা থাকে রেস খেলার জন্য। কিন্তু এই গেমে আপনি আপনার গন্তব্যস্থলে যেকোনো রাস্তা দিয়ে পৌঁছাতে পারবেন। আরো মজার একটি ইভেন্ট হচ্ছে স্টান্ট নামের ইভেন্ট। এতে গাড়ি নিয়ে বিশেষ কিছু কসরত দেখিয়ে অর্জন করতে হবে নির্ধারিত পয়েন্ট। বিশেষ কসরতগুলোর মধ্যে রয়েছে ড্রিফটিং, স্পিনিং, জাম্প, সুপার জাম্প, লাফিয়ে উঠে রাস্তার পাশের বিলবোর্ড ভাঙ্গা ইত্যাদি। গেমে প্রায় ১৫০-এর মতো শর্টকাট রাস্তা আছে যাতে ঢোকার মুখেই হলুদ রঙের বেড়া দেয়া আছে। পুরো শহর খুঁজে ৪০০ বেড়া ভাঙতে পারলে রয়েছে বোনাস। এছাড়াও রয়েছে ৫০টি স্থান যেখান থেকে সুপার জাম্প করতে পারবেন, শহরে রয়েছে ১২০টির মতো বিলবোর্ড যা ভাঙতে পারলে রয়েছে পুরস্কার। পুরো শহরের নানা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে আছে কার ওয়ার্কশপ, পেইন্ট শপ, গ্যাস ফিলিং স্টেশন, অটো রিপেয়ার শপ ইত্যাদি, এগুলো সব খুঁজে বের করতে হবে। মজার ব্যাপার হচ্ছে রিপেয়ার শপ, পেইন্ট শপ বা গ্যাস ফিলিং স্টেশনের সামনের প্যাসেজ দিয়ে গাড়ি নিয়ে গেলেই হবে, তাহলেই সাথে সাথে গাড়ি রিপেয়ার, পেইন্টিং বা গ্যাস ভরা হয়ে যাবে। রেস খেলার সময় ইচ্ছে করলে এই কাজ করতে পারবেন খুব সহজেই, কারণ এতে রেস খেলায় পিছিয়ে পড়ার কোনো ভয় নেই। কার ওয়ার্কশপে গিয়ে আপনাকে গাড়ি বদল, পেইন্টের ধরন বদল বা গাড়ির কারুকাজের পরিবর্তন করতে হবে। এতে মোটরসাইকেল নিয়ে খেলার ব্যবস্থা রয়েছে এবং গেমে প্রায় ৪ রকমের মোটরবাইক রয়েছে। কার, জীপ, ভ্যান, পিকআপ সব রকমের গাড়ি মিলিয়ে প্রায় ৭৫টি গাড়ি আনলক করা যাবে গেমটিতে। এই গেমে আপনাকে যে শহরটিতে বিচরণ করতে হবে তার নাম হচ্ছে প্যারাডাইস সিটি। Guns N’ Roses নামের বিখ্যাত ব্যান্ডের গাওয়া Paradise City গানটি গেমের টাইটেল মিউজিক।

কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - মে সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস