Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ওয়েব প্লাগইন ও মিডিয়া প্লেয়ার
লেখক পরিচিতি
লেখকের নাম: কাজী শামীম আহমেদ
মোট লেখা:৯
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ওয়েব প্লাগইন ও মিডিয়া প্লেয়ার

প্লাগইন (Plugins) ও মিডিয়া প্লেয়ার হচ্ছে বিশেষ ধরনের সফটওয়্যার, যা দিয়ে ওয়েবে মাল্টিমিডিয়া চালাতে এবং উপভোগ করতে পারেন। অনেকে প্লাগইন এবং মিডিয়া প্লেয়ারকে পার্থক্য না করে একই অর্থে ব্যবহার করে থাকেন। তবে এ ধরনের ওয়েব অ্যাপ্লিকেশনে সব ধরনের ফরমেটের মাল্টিমিডিয়া ফাইল চালানো যাবে না। এজন্য প্রয়োজন বিশেষ ধরনের ফাইল ফরমেট, যা MIME নামে পরিচিত। MIME-এর পূর্ণ রূপ হচ্ছে মাল্টিমিডিয়া ইন্টারনেট মেইল এক্সটেনশন। এটি মূলত তৈরি করা হয়েছিল ই-মেইলের সাথে অ্যাটাচমেন্ট হিসেবে নন-টেক্সট বা মাল্টিমিডিয়া ফাইল ব্যবহার করার বিষয়টি মাথায় রেখে। পরে এ ফরমেটের ব্যবহার ওয়েব পর্যন্ত বিস্তৃত হয়েছে। উদাহরণস্বরূপ, ওয়েব ব্রাউজার মৌলিক যে MIME টাইপ ফাইল নিয়ে কাজ করে সেটি টেক্সট/এইচটিএমএল প্রকৃতির এবং এর সাথে .html এক্সটেনশনের অ্যাসোসিয়েশন রয়েছে। এ ধরনের কিছু ফাইল হচ্ছে JPEG, x-mpeg-3, quicktime।


ইদানীং প্রায় সব পার্সোনাল কমপিউটারে প্লাগইন এবং মিডিয়া প্লেয়ার প্রি-লোডেড অবস্থায় থাকে। অর্থাৎ মাল্টিমিডিয়া চালানোর জন্য প্লাগইন এবং মিডিয়া প্লেয়ার সফটওয়্যার কমপিউটারে আলাদাভাবে চালানোর প্রয়োজন হয় না। ওয়েবে মাল্টিমিডিয়ার ব্যাপক ব্যবহার এবং জনপ্রিয়তার কারণে কমপিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলো এ ব্যবস্থা নিয়েছে। তবে কমপিউটারে যদি মিডিয়া প্লেয়ার বা প্লাগইন না থাকে তাহলে দুশ্চিন্তার কোনো কারণ নেই। আপনি ইচ্ছে করলেই এগুলো ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন। এ সফটওয়্যারগুলো ডাউনলোড এবং কমিপউটারে ইনস্টল করার পদ্ধতি একেবারেই সহজ। একটু চেষ্টা করলেই যেকেউ এগুলো করতে পারেন।





এখানে বলে রাখা ভালো, প্লাগইন হচ্ছে এমন কিছু সফটওয়্যার প্রোগ্রাম যা আপনার ওয়েব ব্রাউজারের সাথে কাজ করে। প্লাগইন ওয়েবেরই বিভিন্ন মাল্টিমিডিয়া কনটেন্ট রান করতে বা প্রদর্শন করার কাজগুলো সম্পন্ন করে থাকে। যখনই ওয়েব ব্রাউজার কোনো মাল্টিমিডিয়া ফাইলের অস্তিত্ব ওয়েবসাইটে শনাক্ত করে, তখন সে মাল্টিমিডিয়া সংক্রান্ত ফাইল বা ডাটা প্লাগইনে পাঠিয়ে দেয়। প্লাগইন তখন ওই মাল্টিমিডিয়া ফাইল রান করে বা স্ক্রিনে প্রদর্শন করে। এক্ষেত্রে প্লাগইনকে ব্রাউজারের সাথে সমতালে সামঞ্জস্য রেখে কাজ করে যেতে হয়, যাতে করে ইউজার মাল্টিমিডিয়া কনটেন্টের অবাধ প্রবাহ তার কমপিউটারে দেখতে পায় এবং তা উপভোগ করতে পারে।

প্লাগইনের কারণে যাতে ওয়েবের মাল্টিমিডিয়া প্রবাহ বিঘ্নিত না হয় সে জন্য ওয়েবে মাল্টিমিডিয়া কনটেন্ট তৈরিকারকরা বিনামূল্যে প্লাগইন সরবরাহ করে এবং অনেক সময় সেগুলো মাল্টিমিডিয়া কনটেন্ট কমপিউটারে ডাউনলোড হওয়ার পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমে ডাউনলোড হতে থাকে অনেকটা অজান্তেই।

ওয়েবে ব্যাপকভাবে ব্যবহার হয় এমন একটি প্লাগইন হচ্ছে অ্যাডোবি অ্যাক্রোব্যাট (Adobe Reader)। এ সফটওয়্যারের প্রধান কাজ হচ্ছে অ্যাডোবির পোর্টেবল ডকুমেন্ট ফরমেটে তৈরি ডকুমেন্ট পড়তে বা দেখতে সাহায্য করা। এ ডকুমেন্টগুলোর MIME টাইপ হচ্ছে application/pdf এবং এদের ফাইল এক্সটেনশন হচ্ছে .pdf । পিডিএফ (PDF) ফাইলও এক ধরনের ইমেজ ফাইল। যখনই অ্যাডোবি রিডার কমপিউটারে ডাউনলোড এবং ইনস্টল হবে, তখন ওয়েবপেজ কোনো PDF ফাইলে ক্লিক করা মাত্রই ফাইলটি খুলে যাবে। অ্যাডোবি রিডার কমপিউটারে ইনস্টল করা না থাকলে, আপনাকে সেটি বিনামূলে ডাউনলোড করার পরামর্শ দেবে। কয়েকটি মাউস ক্লিকের মাধ্যমে রিডার সফটওয়্যারটি ডাউনলোড ও ইনস্টল করে নিতে পারেন। ওয়েবপেজে কোনো পিডিএফ ফাইলের উপস্থিতি থাকলে এর পাশে একটি স্ট্যান্ডার্ড পিডিএফ আইকন দেখতে পাবেন। এটি দেখেই বুঝতে হবে ফাইলটি পড়তে হলে আপনার কমপিউটারে অ্যাডোবি রিডার সফটওয়্যার থাকা প্রয়োজন আছে।





অপরদিকে মিডিয়া প্লেয়ার হচ্ছে এক ধরনের সফটওয়্যার, যা অনলাইনে থাকা অবস্থায় ওয়েব বা ওয়েবের বাইরে অফলাইনে কোনো অডিও বা ভিডিও ফাইল রান করে। তবে অনলাইনের স্ট্রিমিং মিডিয়া বা মিডিয়া প্লেয়ারের ধারণাটি একটু ভিন্ন রকমের। স্ট্রিমিং টেকনোলজিতে যখন কোনো অডিও বা ভিডিও ফাইল ডাউনলোডিং বা স্ট্রিমিং হতে থাকে, তখন সে ওই ফাইলগুলো ডাউনলোডিং অবস্থাতেই চালাতে বা রান করতে পারে। এজন্য ফাইলকে পুরোপুরি ডাউনলোড হয়ে কমপিউটারে সংরক্ষিত হবার দরকার হয় না। তবে ইন্টারনেটের ডাটা ট্রান্সফার গতি যদি ধীর হয়, তাহলে ডাটা বাফারিং সম্পন্ন না হওয়া পর্যন্ত অডিও বা ভিডিও ফাইল রান করতে পারে না। বাফারিং সম্পন্ন না হওয়া পর্যন্ত আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

আগে ধারণ করা ইন্টারভিউ, লেকচার, টেলিভিশনের ভিডিও ক্লিপ, পডকাস্ট এবং মিউজিক ইত্যাদি জনপ্রিয় মিডিয়া প্লেয়ারের সাথে খুব ভালোভাবেই কাজ করে। এছাড়া ইন্টারনেটে ব্যাপকভাবে ব্যবহার হওয়া মিডিয়া প্লেয়ার রিয়েল টাইম রেডিও এবং টিভি (কেবল ওয়েবের জন্য টিভিসহ) এর সাথেও স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারে। এ ধরনের জনপ্রিয় এবং ব্যাপকভাবে ব্যবহার হওয়া মিডিয়া প্লেয়ার হচ্ছে উইন্ডোজ মিডিয়া প্লেয়ার (উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে পাওয়া যায়, তবে এটি সব ধরনের মাল্টিমিডিয়া ফাইল ফরমেট রান করতে পারে না), রিয়েল প্লেয়ার, কুইকটাইম প্লেয়ার, ফ্ল্যাশ প্লেয়ার ইত্যাদি।

ওয়েবে মাল্টিমিডিয়া কনটেন্ট বা ফাইল রান করা বা প্রদর্শনের জন্য প্লাগইন এবং মিডিয়া প্লেয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটো টুল। এদের ব্যাপারে আমরা খুব বেশি ওয়াকিফহাল না হলেও ওয়েবকে আমাদের কাছে অধিকতর আকর্ষণীয় করার জন্য এরা অনেকটা নীরবে কাজ করে যাচ্ছে। www.adobe.com, www.youtube.com

কজ ওয়েব

ফিডব্যাক : shamim967@hotmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
অনান্য লিঙ্কস
পাঠকের মন্তব্য
১১ আগস্ট ২০০৯, ৩:০৮ AM
১১ আগস্ট ২০০৯, ৩:০৮ AM
চলতি সংখ্যার হাইলাইটস