Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজের কিছু প্রয়োজনীয় টুল
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
উইণ্ডোজ
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজের কিছু প্রয়োজনীয় টুল
কমপিউটার দিন দিন আমাদের চাহিদার অনেকাংশ পূরণ করছে একদিকে, অন্যদিকে আমাদের চাহিদারও সৃষ্টি করছে, যার ফলে কমপিউটার ব্যবহারকারীদের অনেক সময় বিশেষ কিছু সফটওয়্যারের প্রয়োজন পড়ে। আবার অনেক সময় দরকারি টুলসমূহ কাছে পাওয়া যায় না। এবারের সংখ্যায় বেশ কিছু প্রয়োজনীয় টুল সম্পর্কে আলোচনা করা হয়েছে, যা আপনার চাহিদার বেশ কিছু অংশ পূরণ করতে সক্ষম হবে।

সেফহাউজ এক্সপ্লোরার



বর্তমানে গ্লোবাল কানেক্টিভিটি বা নেটওয়ার্ক বা ইন্টারনেটের কারণে খুব সহজেই আমরা একে অন্যের বা পরিবার, বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজনের ফাইল, ছবি, ভিডিওসমূহকে খুব সহজেই শেয়ার করতে পারি এবং নিজের ফাইলসমূহকে দেখানোর জন্য আমরা এসব ফাইলকে শেয়ারের মধ্যে রেখে দেই। কিন্তু নেটওয়ার্কে যুক্ত এমন অনেক ইউজার রয়েছেন যারা আপনার পরিচিত নন, কিন্তু আপনার ফাইলসমূহকে অ্যাক্সেস করতে পারছেন। SafeHouse Explorer এমন একটি এনক্রিপশন টুল, যা আপনার সব ধরনের ডাটাকে প্রটেক্ট ও আপনার কমপিউটারের ডাটার প্রাইভেসি রক্ষা করবে। অপরিচিত ব্যক্তি যেনো আপনার ডাটা, ফাইলসমূহ দেখতে না পায় এজন্য আপনার ডাটাসমূহকে এ টুলটি হাইড বা ইনভিজিবল করে রাখবে। এ টুলটি অনলাইন হতে ডাউনলোড করে এক্সপ্লোরারে ইনস্টল করুন। সেফহাউজ এক্সপ্লোরারকে পাসওয়ার্ড দিয়ে প্রটেক্টেড করে রাখতে পারবেন। বিস্তারিত জানার জন্য ভিজিট করুন : http://rony-blog.co.nr

পেইন্ট ডট নেট



পেইন্ট ডট নেট একটি ফ্রি টুল, যা দিয়ে খুব সহজে ইমেজ বা ফটো এডিট করা যায়। যেসব মানুষ ফটো তুলতে বা ফটোর ওপর কাজ করতে পছন্দ করে থাকেন তাদের জন্য এই টুলটি অনেক দরকারি টুল হিসেবে কাজ করবে। অনেকেই আছেন ফটো তোলার পাশাপাশি ফটো এডিট করে থাকেন বা ফটোকে নিজের মতো করে কাস্টোমাইজ করে থাকেন তাদের জন্য এই পেইন্ট ডট নেট। ফটো এডিটিং কাজে এই টুলটি দারুণ কাজ করে থাকে, যার ফলে আপনি লেয়ার, আনলিমিটেড আনডু, স্পেসাল ইফেক্ট, সাইজ বড় করে দেখার সুবিধা পাবেন। টুলটি অনলাইন হতে সম্পূর্ণ ফ্রি ডাউনলোড করে নিতে পারবেন। এ টুলের রয়েছে অনলাইন কমিউনিটি গ্রুপ যাদের কাছ থেকে অনলাইনে পেতে পারেন অনেক হেল্প ও দরকারি তথ্য। এ সফটওয়্যারের উল্লেখযোগ্য দিক হচ্ছে ট্যাব বেজড ইন্টারফেস সুবিধা। এর ফলে একসাথে একই সময়ে একাধিক ছবিকে এডিট করতে পারবেন খুব সহজেই। এ টুলটি অন্যান্য ফটো এডিটর সফটওয়্যারের মতো কাজ করতে পারে। সাইজের দিক থেকে এই টুলটি মাত্র ১.৬ মেগাবাইট। টুলটি ডাউনলোড করার জন্য www.getpaint.net সাইটে ভিজিট করুন।

গেডউইন প্রিন্ট স্ক্রিন



আপনি একটি বাটনে প্রেস করে পছন্দের ছবি বা ইমেজকে প্রিন্ট স্ক্রিনের সাহায্যে কপি করতে পারবেন এ টুলের মাধ্যমে। অনেক সময় কমপিউটারে কাজ করতে গেলে বা কোনো ডকুমেন্ট ফাইল তৈরি করার সময় স্ক্রিন বা কোনো ফাইলের ছবিকে প্রিন্ট স্ক্রিন করার প্রয়োজন পড়ে। আবার অনেক ক্ষেত্রে স্ক্রিন প্রিন্ট করার জন্য প্রিন্টারে এ ফাইলটিকে পাঠাতে হয়। সেসব ক্ষেত্রে এই গেডউইন প্রিন্ট স্ক্রিন টুলটি অনেক কাজে আসবে। এ সফটওয়্যারের উল্ল্যেখযোগ্য দিক হচ্ছে সাইজের দিক থেকে মাত্র ৯৭৫ কিলোবাইট এবং টুলটি ব্যবহার করে কোনো স্ক্রিন ইমেজকে সিলেক্ট করে সরাসরি প্রিন্টারে পাঠিয়ে দিতে পারবেন বা অন্য কোনো ফাইলে পাঠাতে পারবেন। এ টুলে রয়েছে অসংখ্য হট কী ও ট্যাব সুবিধা। টুলটি ডাউনলোড করার জন্য www.gadwin.com /printscreen সাইটে ভিজিট করুন।

এমপিথ্রি চেক

গানপ্রিয় মানুষদের এই টুলটি প্রয়োজন। আপনার সিলেক্ট করা মিউজিক ট্র্যাকে কোনো ইনফরমেশন মিসিং আছে কিনা তা এ টুলটি দিয়ে বের করতে পারবেন। এই টুলটি আপনার মিউজিকের সব ফাইলকে স্ক্যান করতে সক্ষম এবং স্ক্যান করার পর আপনাকে এসব ফাইলের তথ্য জানাবে। টুলটি সাইজের দিক থেকে মাত্র ৫০৯ কিলোবাইট। টুলটি ডাউনলোড করার জন্য www.sourceforge.net/projects/mp3check সাইটে ভিজিট করুন।

ওপেন অফিস ইন্টিগ্রেটর প্লাগইন

ওপেন অফিস অনেকেই ব্যবহার করেছেন। এই ওপেন অফিসের জন্য এ প্লাগইনটি খুবই দরকারি। এ প্লাগইন ব্যবহার করে আপনার ওপেন অফিসের ফাইল বা ডকুমেন্টকে এডিটের পাশাপাশি Google Docs এবং Zoho তে স্টোর করে রাখতে সক্ষম। প্লাগইনটি ডাউনলোড করার জন্য www.openoffice.org সাইটে ভিজিট করুন।

প্লানিং উইজার্ড



যারা ঘরের জন্য ডিজাইন বা যেকোনো ধরনের ডিজাইন করতে পছন্দ করেন বা ঘরের ফার্নিচারগুলো কেমন হবে তা ডিজাইন করতে চান তাদের জন্য এই সফটওয়্যারটি অন্যতম। আপনার ঘরের বিভিন্ন ধরনের প্রজেক্টের জন্য এ সফটওয়্যারটি বিশাল ভূমিকা রাখতে সক্ষম হবে। বিস্তারিত জানার জন্য ও টুলটি ডাউনলোড করার জন্য www.planningwiz.com সাইটে ভিজিট করুন।

ডিস্ক ডিগার



ডিস্ক ডিগার টুলের সাহায্যে আপনার কমপিউটারের হারানো বা নষ্ট হয়ে যাওয়া ফাইলসমূহকে রিকোভার করা যাবে। ডিস্ক ডিগারের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে হার্ডডিস্ক, ইউএসবি ড্রাইভ বা পেনড্রাইভ বা অন্য কোনো ডিভাইসের সেক্টর টু সেক্টর ডাটা রিকোভার করতে সাহায্য করে। ডিস্ক ডিগার টুলটি ব্যবহার খুবই সহজ। এ টুলটি ইনস্টল করার পর ওপেন করে যে ড্রাইভটির ডাটা রিকোভার করতে চান সে ড্রাইভটি সিলেক্ট করুন এবং ফাইল টাইপ সিলেক্ট করে দিয়ে নেক্সট বাটনে ক্লিক করুন।

বিস্তারিত জানার জন্য ও উপরের সব সাইটের লিঙ্ক পাওয়ার জন্য ভিজিট করুন : http://rony-blog.co.nr

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস