Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ড্যামনেশন
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:১৪৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ড্যামনেশন



শূটিং গেমভক্তদের জন্য এ বছরটি বেশ ভালো কাটবে। কারণ এ বছরে বেশ কয়েকটি ভালোমানের শূটিং গেম বাজারে এসেছে। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে-ভেলভেট অ্যাসাইসিন, ডেল্টা ফোর্স, টারমিনেটর স্যালভেশন, ক্রাইসিস টোটাল ওয়ার ইত্যাদি। গিয়ার অব ওয়ার গেমটি অনেকেই খেলে থাকবেন। যারা গেমটি খেলেছেন তারা এখনো অধীর আগ্রহে অপেক্ষায় আছেন এর ২য় পর্ব কবে নাগাদ উইন্ডোজ প্লাটফর্মে বাজারে আসবে। মাইক্রোসফটের এক্সবক্স কনসোলের জন্য বানানো এ গেম সিরিজের বেশ জনপ্রিয়তা রয়েছে। এ গেমের কাহিনীর ওপরে কমিকসও বের হয়েছে। এর খেলার ধরন অন্যান্য গেমের চেয়ে অনেকটা ভিন্ন হওয়ায় গেমারদের বেশ আকৃষ্ট করতে পেরেছে। গিয়ার অব ওয়ারের আদলে বানানো এমনি একটি গেম হচ্ছে ড্যামনেশন।



ড্যামনেশন গেমটি বানিয়েছে ব্লু ওমেগা এন্টারটেইনমেন্ট এবং পাবলিশ করেছে কোডমাস্টারস। ড্যামনেশন গেমটি মূলত শূটিংভিত্তিক। এ গেমটি উইন্ডোজ ও কনসোল উভয় প্লাটফর্মেই রিলিজ করা হয়েছে। এ গেমে বিশাল আয়তনের এক মুক্ত পরিবেশ দেয়া হয়েছে, যাতে গেমার স্বাচ্ছন্দ্যে বিচরণ করতে পারবেন। কিছু বিশেষ বৈশিষ্ট্য গেমটিকে অন্যান্য গেমের চেয়ে আলাদা করে তুলেছে। তার মধ্যে রয়েছে-বাষ্পীয় ইঞ্জিনের ব্যাপক ব্যবহার, বাষ্পীয় শক্তিতে চালিত যানবাহন যার দেয়াল বেয়ে ওঠার ক্ষমতা রয়েছে, নানাধরনের অ্যাক্রোবেটিক কলাকৌশল, হলিউডের অ্যাকশন মুভিতে ব্যবহার করা বেশ কিছু স্টান্টের ব্যবহার ইত্যাদি। গেমের কাহিনী বেশ আহামরি ধাঁচের কোনো কিছু নয়। তাই যারা গেমের কাহিনীর ওপরে বেশ জোর দেন তাদের কাছে গেমটি সাদামাটা মনে হতে পারে। কিন্তু গেমের খেলার ধরন বেশ ভালো এবং রোমাঞ্চকর। গেমে আপনাকে একদল ফ্রিডম ফাইটারের সাথে মিলে এক ধনকুবের শিল্পপতির বিরুদ্ধে খেলতে হবে। নিজেদের ইউনিয়ন ও কনফেডারেট আর্মিদের সেই ধনকুবেরের লালসার হাত থেকে বাঁচাতে একদল মুক্তিকামী সৈন্যদলের সাথে মিশে গেমারকে যুদ্ধ করতে হবে। মুক্তিকামী এই সেনাদের দলপতি হচ্ছে হ্যামিলটন রোর্কে।

গেমের গ্রাফিক্সের কারুকাজে ব্যবহার করা হয়েছে আনরিয়েল ইঞ্জিন ৩। তাই গেমের পরিবেশ পেয়েছে প্রাণের ছোঁয়া। গেমের চরিত্রগুলোর মাঝে রয়েছে দারুণ প্রাণবন্ততা এবং তাদের চলাচলের গতি হয়েছে সাবলীল। এখনকার বেশিরভাগ শূটিং গেমের কাজ করা হচ্ছে এ বিখ্যাত গেম ইঞ্জিনে, কারণ এ ধরনের গেমের জন্য এই ইঞ্জিনকে আদর্শ হিসেবে ধরা যায়।

কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস