Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গেম তৈরি করে আয়
লেখক পরিচিতি
লেখকের নাম: মো: জাকারিয়া চৌধুরী
মোট লেখা:৩৫
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ফ্রিল্যান্স
তথ্যসূত্র:
ঘরে বসে ‍আয়
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গেম তৈরি করে আয়



ফ্ল্যাশ দিয়ে গেম তৈরিতে পারদর্শী হলে এটি হতে পারে ঘরে বসে আয়ের অন্যতম মাধ্যম। এ সুযোগটি করে দিচ্ছে মোচিমিডিয়া (www.MochiMedia.com) নামের একটি চমৎকার ওয়েবসাইট।

অ্যানিমেশন, ওয়েবসাইট, ব্যানার, দ্বিমাত্রিক গেম ইত্যাদি তৈরির জন্য ফ্ল্যাশ (Flash) অত্যন্ত জনপ্রিয় একটি সফটওয়্যার। আমাদের দেশেও প্রচুর প্রফেশনাল ফ্ল্যাশ ডেভেলপার রয়েছেন। আউটসোর্সিংয়ের জগতে ফ্ল্যাশের রয়েছে বেশ ভালো কদর। ফ্ল্যাশ দিয়ে তৈরি করা একটি ওয়েবসাইটের দাম সাধারণ ওয়েবসাইট থেকে অনেক বেশি হয়ে থাকে। এ সফটওয়্যার দিয়ে একদিকে যেমন নজরকাড়া ডিজাইন তৈরি করা যায়, অন্যদিকে এর অ্যাকশনস্ক্রিপ্ট দিয়ে শক্তিশালী ও উন্নতমানের সফটওয়্যার তৈরি করা সম্ভব। ফ্ল্যাশে তৈরি করা গেমগুলো সবাই পছন্দ করে। ফ্ল্যাশ দিয়ে গেম তৈরিতে পারদর্শী হলে এটি হতে পারে ঘরে বসে আয়ের অন্যতম মাধ্যম। এ সুযোগটি করে দিচ্ছে মোচিমিডিয়া (www.MochiMedia.com) নামের একটি চমৎকার ওয়েবসাইট। এ ওয়েবসাইটটি প্রকৃতপক্ষে একটি বিজ্ঞাপনের নেটওয়ার্ক, যাদের রয়েছে ১৪ হাজারের ওপর ফ্ল্যাশ গেমের বিশাল সংগ্রহ- যা ৩০ হাজার ওয়েবসাইটের মাধ্যমে ১০ কোটি গেমারের কাছে ডেভেলপারের তৈরি করা গেম বিনামূল্যে পৌঁছে দেয়। এর বিনিময়ে গেমে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন প্রদর্শিত হয়, যা থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ গেম ডেভেলপারকে দেয়া হয়।

তাহলে দেখে নেয়া যাক, মোচিমিডিয়া ওয়েবসাইটটি কিভাবে কাজ করে। ওয়েবসাইটে তিন ধরনের ব্যবহাকারী রয়েছে - গেম ডেভেলপার, গেম প্রকাশক এবং বিজ্ঞাপনদাতা। প্রথমে গেম ডেভেলপার একটি গেম তৈরি করে ওয়েবসাইটে জমা দেয়। গেম প্রকাশকরা গেমটিকে মোচিমিডিয়া থেকে ডাউনলোড করে তাদের নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে। সেসব ওয়েবসাইটের ব্যবহারকারী গেমাররা যখন গেমটি খেলে তখন গেমের মধ্যে একটি বিজ্ঞাপন প্রদর্শিত হয়। প্রত্যেকবার বিজ্ঞাপন প্রদর্শনের জন্য বিজ্ঞাপনদাতা মোচিমিডিয়াকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করে। মোচিমিডিয়া গেম ডেভেলপারকে সেই অর্থের ৫০ শতাংশ করে দেয়। এভাবে যেকেউ যখনই এই গেম খেলবে, তখনই গেম ডেভেলপার স্বয়ংক্রিয়ভাবে আয় করবে। এই আয়ের পরিমাণটি কত, সেই তথ্য নির্দিষ্ট করে সাইটে দেয়া নেই। এটি নির্ভর করে গেমে যে বিজ্ঞাপনটি প্রদর্শিত হচ্ছে তার ওপর। অন্যান্য ডেভেলপারের সাথে যোগাযোগ করে জানা যায়, গড়ে প্রতি ১ হাজার বার গেম খেলা হলে গেম ডেভেলপার ১ ডলার আয় করে। সেই হিসেবে মোচিমিডিয়ার ৩০ হাজার পাবলিশারের মধ্যে অন্তত ১০ হাজার পাবলিশারের ওয়েবসাইটে যদি ১ বার করেও প্রতিদিন আপনার গেম খেলা হয়, তাহলে একটি গেম থেকেই প্রতিদিন ১০ ডলার করে আয় করা সম্ভব। গেম পাবলিশারদের মধ্যে অনেক বিখ্যাত ওয়েবসাইট আছে। যাদের মধ্য উল্লেখযোগ্য হচ্ছে Hi5, MindJolt, GamePro এবং AOL-এর মতো বিখ্যাত সাইটগুলো। এসব সাইটে প্রতিদিন কয়েক লাখ ব্যবহারকারী ভিজিট করে। সেই হিসেবে একটি উন্নতমানের গেম তৈরি করতে পারলে ধারণার চেয়েও বেশি পরিমাণে আয় করা সম্ভব।

মোচিমিডিয়ায় গেম ডেভেলপারদের জন্য বিভিন্ন ধরনের সার্ভিস রয়েছে, যা গেম তৈরি করার সময় গেমে এপিআই বা একধরনের কোড যুক্ত করে পাওয়া যায়। এপিআইগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-

অ্যাডস এপিআই :

শুধু একটি লাইনের (Ads API) বিজ্ঞাপনের এপিআই কোড যোগ করে যেকোনো গেমকে আয়ের উৎসে পরিণত করা যায়। বিজ্ঞাপনকে একটি গেমের যেকোনো তিনটি স্থানে যোগ করতে পারবেন- গেম শুরু হবার আগে গেমের দুটি লেভেলের মধ্যে অথবা খেলা চলাকালীন একটি লিঙ্ক যুক্ত করে। বিজ্ঞাপনকে নিজের ইচ্ছেমতো নিয়ন্ত্রণ করা যায়, অর্থাৎ বিজ্ঞাপনটি কখন দেখাবে আর কখন দেখাবে না তাও ঠিক করে দেয়া যায়। বিজ্ঞাপণগুলো Cost per thousand impression (CPM), Cost per Click (CPC) এবং Cost per Acquisition (CPA) পদ্ধতিতে প্রদর্শন করা হয়। সিপিএম বিজ্ঞাপনের ক্ষেত্রে বিজ্ঞাপনে ক্লিক করলে ডেভেলপারকে অর্থ প্রদান করা হয়। তবে বেশিরভাগ সময় সিপিএম পদ্ধতিতে বিজ্ঞাপনগুলো দেখানো হয়, অর্থাৎ প্রতিবার বিজ্ঞাপন দেখানোর সাথে সাথে গেম ডেভেলপার আয় করতে থাকে।

অ্যানালাইটিক এপিআই :

মোচি অ্যানালাইটিক এপিআই (Analytics API) হচ্ছে একটি ফ্রি সার্ভিস, যা দিয়ে একজন ফ্ল্যাশ ডেভেলপার তার তৈরি করা গেমকে প্রতিনিয়ত পর্যবেক্ষণ করতে পারবে। এ সার্ভিসের মাধ্যমে গেমটি কতবার খেলা হয়েছে, কোন কোন সাইটে খেলা হচ্ছে ইত্যাদি তথ্য সহজেই জানা যায়। এ সার্ভিসটি ফ্ল্যাশ গেম ছাড়াও যেকোনো ধরনের ফ্ল্যাশ কনটেন্ট বা ফাইলকে পর্যবেক্ষণ করার জন্য মোচিমিডিয়া সাইট থেকে সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করতে পারবে। যেকোনো ফ্ল্যাশ ফাইলের সাথে একটি অ্যাকশনস্ক্রিপ্ট কোড যুক্ত করে ফাইলকে পর্যবেক্ষণের উপযোগী করতে পারবে।

কয়েন এপিআই :

মোচি কয়েন এপিআই (Coins API) ব্যবহার করে ফ্ল্যাশ গেম ডেভেলপাররা একটি গেম থেকে অতিরিক্ত অর্থ আয় করতে পারে। এ পদ্ধতিতে একটি গেমের মধ্যে বিভিন্ন লেভেল আনলক করা, গেমের মধ্যে বিভিন্ন অতিরিক্ত সরঞ্জাম, অস্ত্র, চিটকোড ইত্যাদি বিক্রি করে আয় করতে পারবে। এগুলো বিক্রির জন্য মোচিমিডিয়া বিভিন্ন ধরনের পেমেন্ট পদ্ধতি দিয়ে থাকে। প্রতিটি আইটেম বিক্রির ৬০% অর্থ গেম ডেভেলপারকে দেয়া হয়।

স্কোর এপিআই :

মোচি স্কোর এপিআই (Scores API)-এর মাধ্যমে একটি গেমে সর্বোচ্চ স্কোর করা খেলোয়াড়দের প্রদর্শন করা যায়। ফলে অধিক স্কোর করার নেশায় গেমাররা বারবার আপনার গেম খেলবে। গেমের মধ্যে স্কোরবোর্ড যোগ করাও অত্যন্ত সহজ, মাত্র কয়েক লাইনের কোড যোগ করতে হয়। স্কোরবোর্ডকে গেমের ডিজাইনের সাথে মিল রেখে ইচ্ছেমতো পরিবর্তন এবং ফেইসবুকের সাথে যুক্ত করা যায়। ফলে গেমাররা ফেইসবুকে তাদের বন্ধুদেরকে খেলায় আমন্ত্রণ জানাতে পারে।

লাইভ আপডেট :

মোচি লাইভ আপডেট (Live Updates) সার্ভিসের মাধ্যমে গেমের সর্বশেষ ভার্সনকে মূহুর্তের মধ্যেই সব সাইটে ছড়িয়ে দেয়া যায়। ধরা যাক, আপনার গেমটি ২০ হাজার সাইটে খেলা হচ্ছে। সেই মূহুর্তে গেমে একটি বাগ বা ভুল ধরা পড়ল। ভুলটি ঠিক করে মোচিমিডিয়া সাইটে জমা দিলে লাইভ আপডেট সার্ভিসের মাধ্যমে তা সব সাইটে আপডেট হয়ে যাবে। একই পদ্ধতিতে গেমে নতুন ফিচার যুক্ত ও আপডেট করা যাবে।

মোচিমিডিয়াতে জমা দেয়া গেমে শুধু মোচি কর্তৃক প্রদত্ত বিজ্ঞাপন নয়, ইচ্ছে করলে আপনি নিজে স্পন্সর যোগাড় করে আরো বেশি অর্থ আয় করতে পারেন। স্পন্সর পাওয়া যায় এরকম একটি ভালো ওয়েবসাইট হচ্ছে www.FlashGameLicense.com। মোচিমিডিয়াতে একটি শক্তিশালী কমিউনিটি রয়েছে যাতে যেকোনো ধরনের বিষয়ে আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন। ওয়েবসাইটে একবার রেজিষ্ট্রেশনের মাধ্যমে আপনি একই সাথে একজন ডেভেলপার, পাবলিশার এবং একজন বিজ্ঞাপনদাতা হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন। পাবলিশার সার্ভিসের মাধ্যমে মোচিমিডিয়া ওয়েবসাইটের গেমগুলোকে নিয়ে একটি স্বতন্ত্র গেমিং সাইট তৈরি করতে পারবেন।

আমাদের দেশে অনেকে মোচিমিডিয়ার জন্য গেম তৈরি করে আয় করছেন। এরকম একটি প্রতিষ্ঠান হচ্ছে ‘মুক্ত সফটওয়্যার’www.MuktoSoft.com। আবার অনেকে পাবলিশার হিসেবে মোচিমিডিয়ার গেমগুলোকে নিয়ে ওয়েবসাইট তৈরি করেছেন। আমাদের দেশী ওয়েবসাইট নির্মাতাদের তৈরি এরকম একটি সাইট হচ্ছে www.StreetGamers.net। স্ট্রীট গেমারস ওয়েবসাইট এখনও ডেভেলপমেন্ট পর্যায়ে রয়েছে। তবে এখনই এই ওয়েবসাইট থেকে মোচিমিডিয়া প্রদত্ত গেমগুলো বিনামূল্যে খেলা যায়। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে RSS Feed-এর মাধ্যমে মোচিমিডিয়ার গেমগুলোকে স্ট্রীট গেমারস সাইটে স্বয়ংক্রিয়ভাবে প্রতিদিন যুক্ত করা হয়। আর এই কাজের জন্য পিএইচপি স্ক্রিপ্ট মোচিমিডিয়া ওয়েবসাইট থেকেই সংগ্রহ করা যায়।

আপনার সাইট থেকে গেম খেলা হলে বিজ্ঞাপনদাতার দেয়া অর্থের ১০% আপনাকে দেয়া হবে। গেম তৈরি করে অথবা নিজের ওয়েবসাইটে গেম পাবলিশ করে মোট আয় ৩০ ডলার বা তার চেয়ে বেশি হলে মানিবুকারস, চেক বা পেপালের মাধ্যমে অর্থ তুলতে পারবেন।

কজ ওয়েব

ফিডব্যাক zakaria.cse@hotmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস