Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গেমের সমস্যা ও সমাধান
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গেমের সমস্যা ও সমাধান


মগবাজার থেকে আদনান জিটিএ ৪ গেমের কিছু সমস্যার সমাধান জানতে চেয়েছেন।

সমস্যা :

জিটিএ ৪ গেমটি আমার পিসিতে চলছে না। গেমের ডিভিডির সংখ্যা ২টি এবং ইনস্টল হতে এক ঘণ্টার মতো সময় লাগে। গেমের ডিভিডিতে সমস্যা আছে নাকি আমার কমপিউটারে সমস্যা তা বুঝতে পারছি না। গেমটি চালু করলে যে মেসেজটি দেখায় তা হচ্ছে- Fatal Error RMN40 (RMN 40)। এটি কেনো হচ্ছে এবং এর সমাধান দিলে বেশ উপকৃত হবো? আমার পিসির কনফিগারেশন হচ্ছে কোর টু ডুয়ো ২.৫৩ গিগাহার্টজ, ১ গিগাবাইট র্যা ম, এনভিডিয়া জিফোর্স ৮৫০০ জিটি, হার্ডডিস্ক ২৫০ গিগাবাইট। আমি আমার এক বন্ধুর পিসিতে এই গেম চালাতে গিয়ে আরেক রকম মেসেজ পেয়েছি। তা হচ্ছে- Fatal Error MMA10 (MMA 10)।

সমাধান :

জিটিএ ৪ গেমটির বেশ কিছু সমস্যা রয়েছে। এই সমস্যাগুলো বিভিন্ন কারণে হয়ে থাকে। প্রতিটি সমস্যার জন্য আলাদা এরর কোড রয়েছে। এই এরর কোডগুলো দেখে বোঝা যায় কি কারণে গেমটি চলতে সমস্যা হচ্ছে। আপনার পিসিতে গেম চালুর সময় Fatal Error RMN40 (RMN 40) –এই মেসেজটি দেখানোর অর্থ হচ্ছে গেমটি আপনার উইন্ডোজের সার্ভিস প্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এই গেমটি চলার জন্য প্রয়োজন হয় উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ৩ বা ভিসতা সার্ভিস প্যাক ১। আপনি কোন উইন্ডোজ ব্যবহার করছেন তা এখানে উল্লেখ করেননি। কিন্তু আপনার এরর কোড দেখে ধারণা করা যাচ্ছে আপনি উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ১ বা ২ ব্যবহার করছেন। এক্সপির ক্ষেত্রে সার্ভিস প্যাক ৩ না হলে সাধারণত এই এরর কোড দেখায়। এক্ষেত্রে আপনি নতুন করে উইন্ডোজ এক্সপি সার্ভিস প্যাক ৩ ইনস্টল করে নিতে পারেন বা ভিসতা সার্ভিস প্যাক ১ ব্যবহার করতে পারেন। অথবা মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে এক্সপির জন্য সার্ভিস প্যাক ৩ ডাউনলোড করে তা ইনস্টল করে নিতে পারেন। নেহাত আপনি যদি তা না করতে পারেন বা এখন নতুন উইন্ডোজ ইনস্টল করা সম্ভব নয় বা কোনো সমস্যা থেকে থাকে তবে আরেকটি উপায় রয়েছে গেমটি চালানোর। এতে গেমের পারফরমেন্স কমে যেতে পারে অর্থাৎ গেমটি ধীরগতিতে চলতে পারে বা ফুল গ্রাফিক্স সাপোর্ট নাও করতে পারে এবং সেই সাথে অন্যান্য কিছু সমস্যারও সৃষ্টি হতে পারে। পদ্ধতিটি প্রয়োগ করে দেখতে পারেন। যদি পদ্ধতিটি আপনার মেশিনে খেটে যায় তবে গেমটি ভালো চলতে পারে। এই কাজ করার জন্য ডেস্কটপে গেমটির একটি শটকার্ট তৈরি করতে হবে। গেমটি যেখানে ইনস্টল করা আছে সেখানে গিয়ে গেমের .exe ফাইলটির ওপরে রাইট ক্লিক করে Send To  Desktop (Creat Shortcut) ক্লিক করে ডেস্কটপে শর্টকাট বানিয়ে নিন। এরপর সেই শর্টকাট আইকনের ওপরে রাইট ক্লিক করে Properties সিলেক্ট করুন। এতে গেমটির Properties উইন্ডো আসবে। এরপর সেখানে Compability ট্যাব নির্বাচন করে নিচের Compability mode-এর Run this program in compability mode for:-এ টিক চিহ্ন দিন। এরপর নিচের ড্রপডাউন মেনু থেকে Windows 2000 সিলেক্ট করে Apply ও Ok করে দিন। এরপর সেই শর্টকাট দিয়ে গেমটি চালু করে দেখুন তা চলে কিনা?

আপনার বন্ধুর পিসিতে Fatal Error MMA10 (MMA 10) কোড দেখানোর অর্থ হচ্ছে তার পিসিতে .NET Framework 3.5 ভার্সনটি ইনস্টল করা নেই। এর জন্য www.microsoft.com/downloads-এই ঠিকানা থেকে .NET Framework 3.5 SP 1 নামিয়ে পিসিতে ইনস্টল করে নিন। তাহলে গেমটি চলতে কোনো সমস্যা করবে না।

কজ ওয়েব

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস