Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > স্প্যাইওয়্যার, অ্যাডওয়্যার, ট্রোজান থেকে মুক্তি পাওয়ার উপায়
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সফটওয়্যার
তথ্যসূত্র:
সফটওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
স্প্যাইওয়্যার, অ্যাডওয়্যার, ট্রোজান থেকে মুক্তি পাওয়ার উপায়




কমপিউটার ব্যবহারকারীদের প্রায় সময় বিভিন্ন সমস্যা মোকাবেলা করতে হয়। আর ব্যবহারকারী যদি ইন্টারনেট বা অন্য কমপিউটারে এমন কোনো পেনড্রাইভ ব্যবহার করেন, তাহলে সমস্যা আরো অনেক গুণ বেড়ে যায়। কমপিউটার ব্যবহারকারীদের বেশিরভাগই ভাইরাসজনিত সমস্যার মুখোমুখি হতে হয়। ইন্টারনেট ও পেনড্রাইভ ব্যবহারকারীদের এ সমস্যাকে বেশি মোকাবেলা করতে হয়, তাই অনেকেই অনেক ধরনের প্রটেকশন নিয়ে থাকেন। অনেকেই লাইসেন্স এন্টিভাইরাস বা ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে নিজের কমপিউটারকে সুরক্ষিত করছেন। কিন্তু আমরা জানি, ভাইরাস ছাড়াও আরো অনেক ধরনের স্পাইওয়্যার, ট্রোজান, ম্যালওয়্যার রয়েছে যা কমপিউটারের জন্য ক্ষতিকর। এগুলো আপনার কমপিউটারের গুরুত্বপূর্ণ তথ্য অন্যের কাছে পাঠিয়ে দিতে পারে, কমপিউটারকে স্লো করে দিতে পারে। এসব সমস্যা সমাধানের জন্য ইন্টারনেট ও বাজারে অনেক টুল রয়েছে। এর মাঝে স্পাইওয়্যার ডক্টর এন্টিস্পাইওয়্যার সফটওয়্যারটি অন্যতম। সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হয়েছে :

প্রধান বৈশিষ্ট্য

স্পাইওয়্যার ডক্টর তৈরিকারকদের মতে, এটি অন্য এন্টিভাইরাস সফটওয়্যারের চেয়ে অনেক ভালো। এর জন্য বিভিন্ন আপডেট ফাইল বা এধরনের অন্যান্য সফটওয়্যার ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড ও আপডেট করতে পারবেন। স্পাইওয়্যার ডক্টর স্পাইওয়্যার ও অ্যাডওয়্যারকে সহজেই চিহ্নিত করে মুছে দিতে এবং ব্লক করে দিতে পারে।

ডাউনলোড ও ইনস্টলেশন

স্পাইওয়্যার ডক্টর সফটওয়্যারের লিঙ্ক পেতে ভিজিট করুন http://rony-blog.co.nr। এ সাইট থেকে স্পাইওয়্যার ডক্টর ডাউনলোড করে আপনার কমপিউটারে ইনস্টল করে নিন। ইনস্টলেশন শেষে সফটওয়্যারটি ইন্টারনেট সংযোগের মাধ্যমে আপডেট করে নিন। এখানে বলে রাখা ভালো, সফটওয়্যারটি আপডেট না করে ব্যবহার করতে পারবেন না।

ব্যবহার পদ্ধতি

স্পাইওয়্যার ডক্টর কমপিউটারের ইনস্টল ও আপডেট হবার পর এর আইকনে ডবল ক্লিক করলে চিত্র : ১ -র মতো একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে অনেক অপশন রয়েছে। পছন্দ অনুযায়ী অপশনগুলো ব্যবহার করতে পারেন। তবে কোন অপশনের কী কাজ, তা নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

স্পাইওয়্যার ডক্টর চালু করলে বাম পাশের মেনুতে পাবেন Status, Start Scan, IntelliGuard, Settings, Renew নামে কিছু মেনু। প্রতিটি মেনুর রয়েছে ভিন্ন ধরনের কাজ। যেমন-

স্ট্যাটাস : স্ট্যাটাস মেনুতে ক্লিক করলে মেনুর ডান পাশে তিনটি অপশন দেখতে পাবেন। Scan Computer Now, Computer Immunization is OFF, IntelliGuard Protection is OFF। সেটিংয়ের কোনো পরিবর্তন না করেই স্ক্যান করতে চাইলে Scan Computer Now বাটনে ক্লিক করুন। এতে বেসিক লেভেলের স্ক্যান শুরু হবে। অন্য যে দুটি অপশন রয়েছে তা প্রাথমিক অবস্থায় ডিজ্যাবল করা থাকে। মাউস দিয়ে ক্লিক করে দুটি অপশন অর্থাৎ Computer Immunization is ON, IntelliGuard Protection is ON সেট করে নিন। এই দুটি অপশন কমপিউটারকে আরো বেশি সুরক্ষিত করবে। অপশনগুলোর নিচে দেখুন সিস্টেম স্ট্যাটাস নামে অপশন রয়েছে যা, দেখে সফটওয়্যারের ভার্সন, শেষ কবে আপডেট করা হয়েছে, শেষ কবে কমপিউটারকে স্ক্যান করা হয়েছে, এধরনের বেশকিছু তথ্য দেখতে পাবেন।



স্টার্ট স্ক্যান : এতে রয়েছে তিনটি অপশন। যেমন : Intelli-Scan, Full Scan, Custom Scan। আপনার সুবিধা অনুযায়ী স্ক্যান করতে পারেন। দ্রুততার সাথে ফাইল স্ক্যান করার জন্য Intelli-Scan অপশনটি ব্যবহার করা যায়। পুরো কমপিউটারকে স্ক্যান করার জন্য রয়েছে ফুল স্ক্যান। পছন্দ অনুযায়ী ফাইল, ফোল্ডার, ড্রাইভকে স্ক্যান করার জন্য রয়েছে কাস্টম স্ক্যান।

ইন্টেলিগার্ড : এতে রয়েছে অনেক ধরনের সুবিধা। যেমন : ব্রাউজার গার্ড, কুকি গার্ড, ফাইল গার্ড, ইম্যুনিজার গার্ড, কী-লোগার গার্ড, নেটওয়ার্ক গার্ড, প্রসেস গার্ড, স্টার্টআপ গার্ড। এত সব গার্ডকে অ্যানাবল করার জন্য ইন্টেলিগার্ডকে প্রথমেই অন করে নিলে কমপিউটারের উপরোল্লিখিত সুবিধাগুলো স্পাইওয়্যার ডক্টর দিয়ে পাবেন।

সেটিংস : এতে রয়েছে বেশ কিছু অপশন, যা ব্যবহার করে স্পাইওয়্যার ডক্টর আরো কাস্টোমাইজ করে নিতে পারেন। ইন্টারনেট সংযোগ রয়েছে এমন কমপিউটারে স্পাইওয়্যার ডক্টর ব্যবহার করলে কিছু দিন পরপর আপডেট করতে চাইবে এবং প্রতিবার আপডেট করতে আপনাকে সিরিয়াল কী বা রেজিস্ট্রেশন কী ব্যবহার করতে হবে। তাই সফটওয়্যার যেন ইচ্ছেমতো ফাইল আপডেট করতে না পারে তার জন্য সেটিংয়ের জেনারেল মেনুর স্টার্ট আপডেট অ্যাকশন হতে ডু নট চেক ফর আপডেটস সিলেক্ট করে অ্যাপ্লাই বাটনে ক্লিক করুন।

সেটিংস মেনুতে আরো বেশ কিছু মেনু রয়েছে। যেমন : Advanced, History, Scan Settings, Secure Community, Global Action List, Scheduled Tasks, Quarantine। পছন্দ অনুযায়ী সেটিংগুলো পরিবর্তন করে নিতে পারেন। প্রতিটি মেনুতে ক্লিক করলে দেখতে পাবেন কোন মেনুর কাজ কী। স্পাইওয়্যার ডক্টর কী ধরনের ফাইলকে স্ক্যান করতে পারবে তা সিলেক্ট করার জন্য অ্যাডভান্সড মেনুতে সেট করে দিন।

রিভিউ : এই অপশনের কাজ হচ্ছে সফটওয়্যার আপডেট করা। এখানে ক্লিক করলে সফটওয়্যারের সাইটে চলে যাবে এবং আপডেট ফাইলের তথ্য আপনার সামনে তুলে ধরবে।

সফটওয়্যারের ডান পাশের উপরের দিকে রয়েছে হেল্প অপশন। এর মাধ্যমে সফটওয়্যারটি ব্যবহারের জন্য সাহায্য পাবেন। সফটওয়্যারটি আপডেট করার জন্য স্টার্ট আপডেট অপশনে ক্লিক করুন।

স্পাইওয়্যার ও অ্যাডওয়্যার ধরার পর

স্টার্ট স্ক্যান মেনু হতে স্ক্যান করার অপশনের মাধ্যমে কমপিউটারকে স্ক্যান করুন। স্ক্যান করার সময় আপনার সামনে একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখান থেকে দেখতে পাবেন কতটুকু স্ক্যান হয়েছে। সাথে দেখতে পাবেন কী ধরনের হুমকি বা স্পাইওয়্যার বা ট্রোজান কমপিউটারে রয়েছে, স্পাইওয়্যার-ট্রোজানের সংখ্যা ও রিস্ক লেভেল। রিস্ক লেভেল দেখে খুব সহজেই অনুমান করতে পারবেন, কোন স্পাইওয়্যারটি বা ট্রোজান বা অ্যাডওয়্যারটি আপনার কমপিউটারের জন্য কতটুকু ঝুঁকি পূর্ণ ছিল। স্ক্যান করার শেষে একটি মেসেজ দিয়ে জানাবে কতগুলো স্পাইওয়্যার পেয়েছে। আপনার কাছে জানতে চাইবে, স্প্যাইওয়্যারকে রিমুভ করতে বা প্রসিডিউরটি ক্যান্সেল করে দিতে চাচ্ছেন কি না। রিমুভ অল-এ ক্লিক করে স্পাইওয়্যারগুলো রিমুভ করে নিন।

স্পাইওয়্যার ডক্টর সম্পর্কে বিস্তারিত জানার জন্য ওয়েবসাইটে দেখুন ও সফটওয়্যার সম্পর্কে কোনো কিছু বুঝতে সমস্যা হলে http://rony-blog.co.nr এখানে লিখুন।


কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা