Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের ওয়েবসাইট
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ওয়েবসাইট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের ওয়েবসাইট


কমপিউটার ব্যবহারকারীদের প্রতিনিয়ত বিভিন্ন ধরনের সফটওয়্যারের প্রয়োজন হয়। আর এসব সফটওয়্যারের জন্য অনেকেই টাকা খরচ করে সিডি বা ডিভিডি কিনে থাকেন বা অনেকেই ইন্টারনেটের বিভিন্ন ওয়েবসাইট থেকে সফটওয়্যার ডাউনলোড করে থাকেন। অনেকের জানা নেই কোথায় ভালো সফটওয়্যার পাওয়া যাবে বা কোন সফটওয়্যার কেমন কাজ করে। এবারের সংখ্যায় আপনাদের সুবিধার্থে এমন একটি ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করা হয়েছে, যেখান থেকে আপনি সবধরনের সফটওয়্যার পাবেন, যা আপনার কমপিউটারে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যার সাইটটিতে রয়েছে উইন্ডোজ, লিনআক্স, মোবাইল, ম্যাক, গেমস, সফটওয়্যারসহ অনেক ধরনের বিভাগ এবং বিভিন্ন প্রোগ্রামারের জন্য রয়েছে প্রোগ্রামিং কোডের লিঙ্ক। এক কথায় এই সাইটকে বলা যেতে পারে ‘অল ইন ওয়ান ওয়েবসাইট’ বা সফটওয়্যারের ভান্ডার।



যে সাইটটি নিয়ে আলোচনা করা হয়েছে তার নাম হচ্ছে সফটপিডিয়া। যারা অনেক দিন ধরে ইন্টারনেট ব্যবহার করছেন বা ইন্টারনেট থেকে সফটওয়্যার ডাউনলোড করছেন, তাদের অনেকের কাছেই এই সাইটটি পরিচিত মনে হতে পারে। তবে অনেকেই রয়েছেন, যাদের এই সাইট সম্পর্কে কোনো রকম ধারণা নেই। নিচে সাইটটির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনার ওয়েব ব্রাউজারটি খুলে http://www.softpedia.com টাইপ করে এন্টার চাপলে এতে নিচের চিত্রের মতো একটি ওয়েবসাইট প্রদর্শিত হবে। এখানে আপনাদের সুবিধার্থে ছবিকে লেটারস দিয়ে মার্ক করা হয়েছে কোন অংশ দিয়ে কি ধরনের সুবিধা পাওয়া যাবে।

Ask- ‘A’ : ‘A’ অংশটি দিয়ে সফটপিডিয়া ওয়েবসাইটের টপ মেনুবারকে দেখানো হয়েছে। এই মেনুবারে খেয়াল করলেই দেখতে পাবেন কী কী ধরনের সফটওয়্যার এখানে পাবেন। মেনুতে খেয়াল করুন : Windows, Games, Drivers, MAC, Linux, Scripts, Mobile, Handheld, Gadgets, News নামে মোট ৯০টি বিভাগ রয়েছে। যদি উইন্ডোজের জন্য সফটওয়্যারের প্রয়োজন হয়, তাহলে উইন্ডোজ বিভাগে প্রবেশ করুন। এভাবে ঠিক গেমস, বিভিন্ন ধরনের ড্রাইভার, লিনআক্সের প্যাকেজ, ম্যাক অপারেটিংয়ের সফটওয়্যার, নতুন আইটি নিউজ, মোবাইলের প্রয়োজনীয় টুলসহ উপরের সব সুবিধাই পাবেন। এখানে স্ক্রিপ্ট বলতে বিভিন্ন ধরনের প্রোগ্রামিং স্ক্রিপ্টকেই বোঝানো হয়েছে। প্রতিটি বিভাগে ক্লিক করার সাথে সাথে উক্ত বিভাগের ভেতরের যেসব বিভাগ রয়েছে তার লিস্ট দেখতে পাবেন।

Ask ‘B’ : ‘B’ অংশটি দিয়ে শেষের দিকে যুক্ত করা সফটওয়্যারে বিভাগগুলো দেখাবে। যেসব বিভাগে সফটওয়্যার নতুন যুক্ত করা হয়েছে তার লিস্ট ‘B’ অংশে দেখতে পাবেন।

Ask ‘C’ : ‘C’ ধাপের সাথে ‘B’ অংশের মিল রয়েছে। শেষের দিকে যেসব বিভাগে সফটওয়্যার যুক্ত হয়েছে উক্ত বিভাগে ক্লিক করলে শেষের দিকে যুক্ত হওয়া বেশ কয়েকটি সফটওয়্যারের নাম ও লিঙ্ক দেখতে পাবেন। তাই এখান থেকে সহজেই বুঝে নিতে পারবেন সবশেষ কোন সফটওয়্যারটি এখানে যুক্ত করা হয়েছে।

Ask ‘D’ : ‘D’ অংশে আইটির সাথে যুক্ত নতুন খবর ও নতুন যেসব সফটওয়্যার বের হবে তার নিউজ হেডিং ও নিউজের বর্ণনা দেখতে পাবেন।

‘E’ অংশের রিভিউ অপশনে বেশ কিছু সফটওয়্যারের রিভিউ লিস্ট দেখতে পাবেন এবং সবশেষের অংশটি হচ্ছে ‘F’ অর্থাৎ আপনার চাহিদা অনুযায়ী সফটওয়্যারের খোঁজ না পেয়ে থাকেন, তাহলে এখানে নাম দিয়ে সার্চ দিলে খুব সহজেই সফটওয়্যারগুলোর লিস্টগুলো দেখতে পাবেন।

এখানে বর্ণনা করা হয়েছে সফটপিডিয়ার ওয়েবসাইটের প্রথম পেজ সম্পর্কে। প্রথম পেজকে স্ক্রল ডাউন করলে নিচের দিকে পাবেন আজকের নতুন নিউজের লিস্ট ও নতুন সব রিভিউ লিস্ট, যা থেকে খুব সহজেই জেনে নিতে পারবেন ইনফরমেশন টেকনোলজির নতুন খবর।

নতুন সব রিভিউ সফটওয়্যারের ডান পাশে পাবেন ডাউনলোড ক্যাটালগ নামে সফটওয়্যারের বিশাল ক্যাটালগ। যেমন : অ্যান্টিভাইরাস, অথরিং টুলস, সিডি/ডিভিডি টুলস, কম্প্রেশন টুল, ডেস্কটপ এনহ্যান্সমেন্ট, ড্রাইভার, ফাইল ম্যানেজার, হ্যান্ডহেল্ড সফটওয়্যার, আইপড টুলস, ইন্টারনেট, লিনআক্স সফটওয়্যার, ম্যাক সফটওয়্যার, মোবাইল ফোন টুলস, মাল্টিমিডিয়া, নেটওয়ার্ক টুলস, অফিস টুলস, আদার্স, পোর্টেবল সফটওয়্যার, প্রোগ্রামিং, সায়েন্স/ক্যাড, সিকিউরিটি, সিস্টেম, টোয়েক, ওয়েবস্ক্রিপ্ট, উইন্ডোজ উইডথগেটস। Antivirus, Authoring Tools, Cd/Dvd Tools, Compression Tools, Desktop Enhancements, Drivers, File Managers, Handheld Software, Ipod Tools, Internet, Linux Software, Mac Software, Mobile Phone Tools, Multimedia, Network Tools, Office Tools, Others, Portable Software, Programming, Science / Cad, Security, System, Tweak, Webscripts, Windows Widgets । এসব বিভাগে যেসব সাব-বিভাগ রয়েছে তারও লিস্ট প্রতিটি বিভাগে ক্লিক করলে দেখতে পাবেন।

এই সাইটের সবচেয়ে বেশি উল্লেখযোগ্য দিক হলো- প্রতিদিন এখানে পাবেন গত সাত দিনের সব বিভাগ থেকে সংগ্রহ করা টপ ৫০টি সফটওয়্যারের লিস্ট। এখানে টপ সফটওয়্যারের লিস্ট বাছাই করা হয় সফটওয়্যারের ডাউনলোড ও রেটিংয়ের ওপর ভিত্তি করে। আর এতে খুব সহজে পেয়ে যেতে পারেন কোন সফটওয়্যারের রেটিং কেমন ও কোন সফটওয়্যার বেশিসংখ্যক ইউজার ডাউনলোড করেছেন। সফটওয়্যারের ওপর ক্লিক করে সফটওয়্যারটিকে আপনার পছন্দের তালিকায় যুক্ত করতে পারেন বা সফটওয়্যারের ওপর রেটিং দিতে পারবেন। সফটওয়্যার সম্পর্কে কোনো মতামত থাকলে তাও এই সাইটে প্রকাশ করতে পারবেন।

টপ সফটওয়্যারের লিস্টের পাশে রয়েছে আপনার জন্য প্রয়োজনীয় সফটওয়্যারের লিস্ট। এখানে পাবেন ইউজারের চাহিদার ওপর ভিত্তি করে উইন্ডোজ, গেমস, ড্রাইভার, ম্যাক অপারেটিং সিস্টেম, লিনআক্স, ওয়েব স্ক্রিপ্ট বিভাগের বেশকিছু প্রয়োজনীয় সফটওয়্যারের লিস্ট যা প্রতিনিয়ত কাজে আসবে। আপনার পছন্দের ওপর ভিত্তি করেই এই অ্যাসেন্সিয়াল লিস্টটি করা হয়।

এক কথায় এই ওয়েবসাইট মূলত একটি সুবিশাল সফটওয়্যারের ভান্ডার। সফটপিডিয়া ওয়েবসাইটে ভিজিট করেই দেখুন এই সাইটটিতে আপনার পছন্দের ও দরকারী সফটওয়্যার পাচ্ছেন কি না। সাইটের ব্যাপারে কোনো কিছু জিজ্ঞাসা করার থাকলে http://rony-blog.co.nr এখানে লিখে জানান।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৮ নভেম্বর ২০০৯, ৭:১১ PM
ধন্যবাদ। খুব ভাল হয়েছে। দরকারী সফটওয়্যার softpedia থেকে পাওয়া যাবে।

http://ranahamid.peperonity.com/
৩০ নভেম্বর ২০০৯, ৬:১১ AM
খুবই দরকারী লেখা,ধন্যবাদ ।
চলতি সংখ্যার হাইলাইটস