Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মেইল সার্ভার কনফিগারেশন
লেখক পরিচিতি
লেখকের নাম: কে এম আলী রেজা
মোট লেখা:১৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সার্ভার
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মেইল সার্ভার কনফিগারেশন

নেটওয়ার্ক সিস্টেমে ই-মেইল সার্ভিস চালু করার জন্যই কমপিউটারে মেইল সার্ভার ইনস্টল করা হয়। যেকোনো সার্ভার অপারেটর সিস্টেমেই মেইল সার্ভার কনফিগার করার সুবিধা থাকে। ই-মেইল সার্ভারের কাজ হচ্ছে মেইল ট্রান্সফার এবং রিট্রিভাল করা। অর্থাৎ এর মাধ্যমে ইউজাররা নিজেদের মধ্যে মেইল আদানপ্রদান করেন। সার্ভারে আবার বিভিন্ন ধরনের মেইল সার্ভিস অপশন থাকতে পারে। যেমন পপ৩ (POP—পয়েন্ট টু পয়েন্ট প্রটোকল) সার্ভিস কেবল মেইল রিট্রিভ বা পড়ার সুযোগ দেয়। অন্যদিকে এসএমটিপি (SMTP—Simple Mail Transfer Protocol) মেইল ট্রান্সফারের কাজটি করে থাকে। মেইল রিট্রিভ বা আদানপ্রদানের জন্য বেশ কিছু ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন প্রোগ্রাম ব্যবহার করা হয়। মাইক্রোসফট আউটলুক ঠিক এ ধরনের একটি ক্লায়েন্ট প্রোগ্রাম।

কোনো কোনো অপারেটিং সিস্টেস, যেমন উইন্ডোজ সার্ভার ২০০৮ ইনস্টল করার সময়ই নির্ধারণ করে দিতে হবে সার্ভার মেইল সার্ভার হিসেবে কাজ করবে কি না। একে বলা হয় সার্ভিস রোল ইনস্টলেশন। এটি করার পর সার্ভার উইজার্ড ব্যবহার করে ই-মেইল ইনস্টল ও কনফিগার করতে পারবেন। এর পরের কাজ হচ্ছে ইউজারের জন্য মেইলবক্স সৃষ্টি করা, যাতে করে ওইসব ইউজার সার্ভারের সাথে যুক্ত হয়ে মেইল ডাউনলোড বা লেনদেন করতে পারেন।

মেইল সার্ভার কনফিগার করার আগে যে কাজগুলো আপনাকে করতে হবে তাহলো :

ক. যে সার্ভারে ই-মেইল সার্ভিস ইনস্টল করা হবে, সেটি সক্রিয় ইন্টারনেটের সাথে যুক্ত থাকবে।

খ. সার্ভারের অন্তত একটি হার্ডডিস্ক পার্টিশন NTFS হিসেবে ফরমেট করতে হবে। এনটিএফএস সিস্টেমে বাড়তি সিকিউরিটি এবং ডিস্ক কোটা (Disk Quota—একজন ইউজার কতটুকু ডিস্ক স্পেস ব্যবহার করতে পারবেন, তা এখানে নির্ধারণ করে দেয়া হয়) আরোপের সুযোগ দেয়।

গ. একটি রেজিস্টার্ড ই-মেইল ডোমেইন নেম থাকতে হবে, না থাকলে আইএসপি বা ডোমেইন নেম সরবরাহ করে এমন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে তা সংগ্রহ করে নিতে হবে। এছাড়া ই-মেইল ডোমেইন নেমের জন্য একটি মেইল এক্সচেঞ্জার রেকর্ড (MX) প্রয়োজন হবে। রেকর্ডটির সাথে সার্ভারের নামের মিল থাকতে হবে। আইএসপি’র সাথে যোগাযোগ করে এ রেকর্ডটি তৈরি করা যাবে।

ঘ. সার্ভারটি স্ট্যাটিক আইপি অ্যাড্রেস দিয়ে কনফিগার করতে হবে। প্রয়োজনে আইএসপি’র সাথে যোগাযোগ করে এ অ্যাড্রেস সংগ্রহ করতে হবে।

ঙ. উইন্ডোজ ফায়ারওয়াল সক্রিয় থাকতে হবে।

চ. সার্ভারে সিকিউরিটি ফায়ারওয়াল উইজার্ড ইনস্টল করা এবং তা সক্রিয় থাকতে হবে।

মেইল সার্ভার কনফিগার করা

কনফিগারেশন উইজার্ড নিচের যেকোনো একটি পদ্ধতিতে শুরু করতে পারেন :

১. প্রথমে Manage Your Server মেনু থেকে Add or remove a role অপশনে ক্লিক করুন। বাই ডিফল্ট যখনই সার্ভারে লগ-ইন করবেন, স্বয়ংক্রিয়ভাবে Manage Your Server উইজার্ড চালু হয়ে যাবে।

২. এছাড়া কন্ট্রোল প্যানেল থেকে সার্ভার উইজার্ড চালু করতে পারেন। এজন্য Start, Control Panel হয়ে Administrative Tools-এ ডবল ক্লিক করতে হবে। এরপর আবার Configure Your Server Wizard-এ ক্লিক করুন।

এবার Server Role পেজে Mail server (POP3, SMTP)-এ ক্লিক করার পর আবার Next বাটনে ক্লিক করুন।

পপ৩ (POP3) সার্ভিস কনফিগার করা

মেইল সার্ভিসের জন্য যথাযথ বৈধ পদ্ধতি বেছে নিতে হবে। Configure POP3 Service পেজে Authentication method-এর আওতায় যথাযথ পদ্ধতিটি সিলেক্ট করুন। অপশনগুলো অপারেটিং সিস্টেমভেদে ভিন্ন ভিন্ন হবে। যেমন- যে কমপিউটারে পপ৩ সার্ভিস রান করছে সেটি যদি একটি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেইনে মেম্বার সার্ভার হয়, তাহলে ওই কমপিউটারে সব বৈধ পদ্ধতি পাওয়া যাবে এবং এর যেকোনো একটি পদ্ধতি ব্যবহার করা যাবে। আর যদি কমপিউটারটি একটি ডোমেইন কন্ট্রোলার হয়, তাহলে যে বৈধ পদ্ধতিগুলো পাওয়া যাবে তাহলো : Active Directory integrated authentication এবং encrypted password file authentication। কমপিউটারের অন্য যেকোনো স্ট্যাটাসের বেলায় local windows accounts এবং encrypted password file অথেনটিকেশন পদ্ধতি ব্যবহার করতে পারবেন।


চিত্র -০১ :- পপ৩ (POP3) সার্ভিস ‍উইন্ডো

এবার E-mail domain name-এর অধীনে রেজিস্টার্ড ই-মেইল ডোমেইন নেম টাইপ করুন। পরে অতিরিক্ত ই-মেইল ডোমেইন পপ৩ সার্ভিস স্ন্যাপ-ইন অথবা Winpop কমান্ড লাইন টুলের সাহায্যে তৈরি করে নিতে পারেন। এ প্রক্রিয়াটি শেষ করার পর Next বাটনে ক্লিক করুন।


চিত্র -০২ :- অথেনটিকেশন সেটিং ‍উইন্ডো

সামারি অব সিলেকশন

এ পর্যায়ে Summary of Selections পেজে যেসব অপশন ইতোপূর্বে সিলেক্ট করেছেন তা দেখতে এবং নিশ্চিত করতে পারেন। উদাহরণস্বরূপ, যদি Server Role পেজে Mail server (POP3, SMTP) সিলেক্ট করে থাকেন, তাহলে এখানে নিম্নরূপ তথ্য দেখতে পাবেন :

Install POP3 and Simple Mail Transfer Protocol (SMTP) to enable POP3 mail clients to send and receive mail

Summary of Selections পেজে প্রদর্শিত উপরোল্লিখিত সিলেকশনটি কার্যকর করতে চাইলে Next বাটনে ক্লিক করুন। এ সময়ে আপনার সামনে কনফিগারেশন উইজার্ডের Configuring Components পেজ আসবে এবং কিছুক্ষণ পর তা নিজ থেকে বন্ধ হয়ে যাবে। এ পেজ থেকে সামনে বা পেছনে যাওয়ার কোনো অপশন পাবেন না।

কনফিগারেশন উইজার্ডের কাজ সম্পন্নকরণ

কনফিগারেশনের কাজ শেষ হবার পর Configure Your Server Wizard আপনার সামনে This Server is Now a Mail Server পেজটি দেখাবে। উইজার্ডের সাহায্যে সার্ভারে যেসব কনফিগারেশনগত পরিবর্তন আনা হয়েছে তা রিভিউ অথবা সার্ভারে ঠিকমতো কোনো রোল বা সার্ভিস যোগ করা হয়েছে কি না নিশ্চিত করার জন্য Configure Your Server Log-এ ক্লিক করুন। উল্লেখ্য, কনফিগারেশন লগটি কমপিউটারের atsystemroot\Debug\ Conf-igure Your Server.log ফোল্ডারে সংরক্ষিত থাকবে। উইজার্ডটি বন্ধ করার জন্য এবার Finish বাটনে ক্লিক করুন।

এ পর্যায়ে আপনার কমপিউটারটি একটি পরিপূর্ণ মেইল সার্ভার হিসেবে কাজ করার জন্য প্রস্ত্তুত। তবে আপনাকে মেইল সার্ভার ডোমেইনের আওতায় ইউজারের ই-মেইল আদানপ্রদানের জন্য মেইলবক্সগুলো তৈরি করতে হবে। মেইলবক্স ছাড়া ইউজাররা সার্ভারের সাথে মেইল যোগাযোগ করতে সক্ষম হবেন না। সুতরাং এটি একটি গুরুত্বপূর্ণ কনফিগারেশন ধাপ।



মেইল সার্ভার চালু করার আগে সার্ভার থেকে কাঙ্ক্ষিত সার্ভিস পেতে নিম্নোক্ত কাজগুলো সম্পন্ন করা যেতে পারে :

ক. Windows Update প্রোগ্রামটি রান করুন। এর ফলে উইন্ডোজের সর্বশেষ ফাইলগুলো আপনার সিস্টেমে ইনস্টল হবে।

খ. সিস্টেমের নিরাপত্তা আরো মজবুত করার জন্য Security Configuration উইজার্ড রান করুন।

গ. মেইল সার্ভারকে সঠিকভাবে কাজ করানোর জন্য পপ৩ এবং এসএমটিপি সার্ভিসের জন্য প্রয়োজনীয় পোর্ট যোগ করে ম্যানুয়ালি উইন্ডোজ ফায়ারওয়াল কনফিগার করতে হবে।

মেইলবক্স তৈরি

ই-মেইল আদানপ্রদানের জন্য ই-মেইল ডোমেইনে প্রত্যেক ইউজারের আলাদা আলাদা মেইলবক্স থাকতে হবে। মেইলবক্স সৃষ্টি করার জন্য POP3 service MMC snap-in বা কমান্ড লাইনে মেইলবক্স তৈরির Winpop কমান্ড ব্যবহার করতে পারেন। এখানে কেবল POP3 service MMC snap-in ব্যবহার করে মেইলবক্স তৈরির পদ্ধতিগুলো দেখানো হয়েছে :

ক. প্রথমে POP3 service MMC snap-in ওপেন করতে হবে। এজন্য কন্ট্রোল প্যানেলের আওতায় Administrative Tools-এ ডবল ক্লিক করে এরপর POP3 Service-এ আবার ডবল ক্লিক করুন। এ কাজটি করার জন্য আপনাকে অবশ্যই লোকাল কমপিউটারে Administrators group-এর একজন ইউজার বা সদস্য হতে হবে।

খ. এবার কনসোল ট্রিতে গিয়ে মেইলবক্স তৈরি করুন। কনসোল ট্রিতে গিয়ে প্রথমে ই-মেইল ডোমেইন সিলেক্ট করুন। ডোমেইনের ওপর মাউসের ডান ক্লিক করে পপ-আপ মেনু থেকে New কমান্ড সিলেক্ট করে আবার Mailbox-এ ক্লিক করুন। এখানে আপনাকে নিম্নরূপ তথ্য প্রদান করতে হবে :

০১. মেইলবক্স নেম : এটি মেইলবক্সের নাম। লোকাল উইন্ডোজ অ্যাকাউন্ট অথেনটিকেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ২০ ক্যারেক্টার আর এনক্রিপটেড পাসওয়ার্ড অথেনটিকেশনের ক্ষেত্রে সর্বোচ্চ ৬৪ ক্যারেক্টার মেইলবক্স নামকরণের জন্য ব্যবহার করা যাবে।

০২. পাসওয়ার্ড : মেইলবক্স অ্যাক্সেস করার জন্য যে পাসওয়ার্ড ইউজার ব্যবহার করতে হবে।

০৩. কনফার্ম পাসওয়ার্ড : এখানে পাসওয়ার্ডের জন্য ইতোপূর্বে ব্যবহার হওয়া ক্যারেক্টারগুলো আবার এন্ট্রি দিতে হবে।

ওয়েব অ্যাপ্লিকেশনের জন্য এসএমটিপি মেইল কনফিগারকরণ

ওয়েবসাইট থেকে যদি কোনো মেসেজ সরাসরি কোনো সার্ভারে পাঠাতে চান, তাহলে সেক্ষেত্রে ওই সার্ভারের এসএমটিপি সার্ভিস ইন্টারনেট ইনফরমেশন সার্ভিস (IIS)-এর মাধ্যমে কনফিগার করতে হবে। এভাবে তাৎক্ষণিকভাবে মেইল ওয়েবসাইট থেকে পাঠাতে পারেন অথবা সার্ভারের কোনো ফোল্ডারে সংরক্ষণ করতে পারেন এবং পরে সুবিধাজনক সময়ে তা ওপেন করতে পারেন। বেশিরভাগ অন-লাইন সংবাদপত্রে এ প্রক্রিয়ায় ফিডব্যাক মেসেজ পাঠানোর অপশনটি লক্ষ করলে দেখতে পাবেন।

উইন্ডোজ সার্ভার ২০০৮-এর কমান্ড লাইন উইন্ডোতে Appcmd.exe কমান্ড রান করে ইউজার ইন্টারফেসের সাহায্যে কনফিগারেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারেন। আপনি এখানে কনফিগারেশন ফাইল ডিরেক্টরি প্রয়োজনে এডিট করতে পারেন বা WMI স্ক্রিপ্টের সাহায্যে ফিডব্যাক মেইল কনফিগার বা পুনঃকনফিগারেশনের কাজটি সম্পন্ন করতে পারেন।

ইউজার ইন্টারফেসের সাহায্যে কনফিগারেশন পদ্ধতি :

০১. প্রথমে Start, All Programs, Administrative Tools থেকে Internet Information Services (IIS) Manager ওপেন করুন।

০২. এবার Features View-এ SMTP E-mail অপশনে ডবল ক্লিক করুন।

০৩. এ পর্যায়ে SMTP E-mail পেজে প্রেরকের E-mail address টেক্সট বক্সে টাইপ করুন। এখানে নিচের যেকোনো একটি ডেলিভারি পদ্ধতি সিলেক্ট করুন :

ক. Deliver e-mail to SMTP server : এটি তাৎক্ষণিকভাবে মেসেজটি সার্ভারে পাঠিয়ে দেবে। তবে এজন্য SMTP সার্ভারে ইউজারের ক্রেডেনসিয়াল বা গ্রহণযোগ্যতা থাকতে হবে।

খ. Store e-mail in pickup directory : সার্ভারের ডিস্কের কোনো একটি নির্দিষ্ট ফোল্ডারে মেসেজটি ফাইল হিসেবে সংরক্ষিত থাকবে, যা পরে কোনো অ্যাপ্লিকেশনে প্রসেসিংয়ের জন্য সরবরাহ বা পাঠানো হয়।

আপনি যদি Deliver e-mail to SMTP server অপশনটি সিলেক্ট করে থাকেন তাহলে নিচের কাজগুলো করতে হবে :

ক. আপনাকে SMTP Server টেক্সটবক্সে এসএমটিপি সার্ভারের নাম টাইপ করতে হবে অথবা নামটি LocalHost হিসেবে সেট করার জন্য Use localhost বক্সটি সিলেক্ট করতে হবে। যদি নাম হিসেবে LocalHost সিলেক্ট করেন তাহলে ASP.NET, লোকাল কমপিউটারে একটি এসএমটিপি সার্ভার ব্যবহার করবে। মূলত এটি ভার্চুয়াল সার্ভার হিসেবে কাজ করবে।

খ. এবার Port টেক্সটবক্সে একটি টিসিপি পোর্ট এন্ট্রি দিন। ২৫ হচ্ছে একটি স্ট্যান্ডার্ড এসএমটিপি টিসিপি পোর্ট নাম্বার এবং ডিফল্ট সেটিং হিসেবে এ মানটি সিস্টেম সেট করে নেয়।

এসএমটিপি সার্ভারে ইউজারের গ্রহণযোগ্যতা ও অথেনটিকেশন মোড নিশ্চিত করার জন্য Authentication Settings-এর অধীনে নিম্নলিখিত সেটিংগুলো করতে হবে :

ক. যদি আপনি Store e-mail in pickup directory সিলেক্ট করে থাকেন, তাহলে Store e-mail in pickup directory টেক্সট বক্সে ই-মেইল লোকেশন টাইপ করুন।

খ. এবার Actions প্যানের Apply বাটনে ক্লিক করে কনফিগারেশন প্রক্রিয়াটি শেষ করুন ।

নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের জন্য মেইল সার্ভার কনফিগারেশন একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি কনফিগারেশনের সময় বিশেষ সতর্কতা অবলম্বন প্রয়োজন। এখানে বলা প্রয়োজন, উপরে বর্ণিত ই-মেইল সার্ভিস কনফিগারেশন প্রক্রিয়াটি খুব সংক্ষিপ্ত এবং সাধারণভাবে তুলে ধরা হলো। তবে অপারেটিং সিস্টেমভেদে এর কিছুটা তারতম্য হতে পারে।

কজ ওয়েব

ফিডব্যাক : kazisham@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৯ মে ২০১১, ৭:০৫ PM
জানলাম ভাল
চলতি সংখ্যার হাইলাইটস