Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অ্যাডোবি ফটোশপে ঝড়ের ইফেক্ট
লেখক পরিচিতি
লেখকের নাম: আশরাফুল ইসলাম চৌধুরী
মোট লেখা:৪২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গ্রাফিক্স
তথ্যসূত্র:
গ্রাফিক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অ্যাডোবি ফটোশপে ঝড়ের ইফেক্ট

ঘূর্ণিঝড়ের ইফেক্ট তৈরির জন্য গত পর্বে আকাশ মেঘাচ্ছন্ন করে দেয়া, পড়ে যাওয়া বাড়িকে কিছু নতুনত্বের ইফেক্ট দেয়া এবং বৃষ্টির ইফেক্ট দেখানো হয়েছে। এবার ঝড়ের বাকি অংশ এ পর্বে তৈরি করে দেখানো হয়েছে। ঘূর্ণিঝড়ে অনেকের বাড়ির ছাদ উড়ে যায়। গাছ উপড়ে পড়ে থাকে কোনো কোনো সময় বাতাসের তোড়ে প্রকৃতির সব কিছু লন্ডভন্ড হয়ে যায়। এই ব্যাপারগুলো গ্রাফিক্সের মাধ্যমে ফুটিয়ে তুলতে হবে। অ্যাডোবি ফটোশপ সিএস ফোরে এসব সূক্ষ্ম কাজ অনেক সহজ ও সুন্দরভাবে করা সম্ভব। ঝড় তৈরির এ অংশে কিছু অবজেক্ট তৈরি করতে হবে। এখানে ছবির পরিস্থিতি বুঝে অবজেক্ট তৈরি করতে হবে। যেহেতু এটি ভিনদেশী ডুপ্লেক্স বাসার মতো একটি বাড়ি, তাই এর ছাদটি যদি ঝড়ের বাতাসের কারণে ক্ষতিগ্রস্ত হয়, তা খুবই স্বাভাবিক দেখাবে। এখন ছাদটির ম্যাটেরিয়াল বা কাঁচামাল হিসেবে কাঠের ব্যবহার দেখা যাচ্ছে। কাঠের কিছু অংশ উঠিয়ে দিলে মনে হবে যেনো ঝড়ের কারণে বাড়ির ছাদ উঠে যাচ্ছে।


চিত্র-১

এর জন্য প্রথমে নতুন একটি লেয়ার তৈরি করতে হবে। লেয়ারটি নরমাল মোড ১০০% অপাসিটি হবে। এটি বাড়ির পেইন্টেড লেয়ার এবং বৃষ্টির মাঝে স্থাপন করতে হবে। যাতে ছাদের অংশগুলো বৃষ্টির মাঝে প্রতীয়মান হয়। লেয়ারটি কালো রঙয়ের করে লেয়ার মাস্ক করতে হবে। লেয়ার মাস্ক তৈরি করাতে কাজটি সুবিধাজনক হবে। এবার ল্যাসো টুলের সাহায্যে কাঠের উড়ন্ত চিলতেগুলো পছন্দ অনুযায়ী তৈরি করতে হবে। ছাদের দিকে লক্ষ করলে বুঝতে পারবেন, কোন অংশগুলোতে চিড় ধরতে পারে। এবার ল্যাসো টুলের সাহায্যে কাঠের তক্তার মতো করে কিছু অংশ ছাদের থেকে উপরে উঠিয়ে দিন। একটু সময় নিয়ে ধৈর্য ধরে করলে সুফল পাবেন। ল্যাসো সিলেকশনকে সঠিক আকৃতি দিতে সহায়তা করে ল্যাসো টুল। প্রতিটি কোণা সিলেক্ট করে কাজ করলে কাঠের তক্তার মতো রূপ পাবে। আশা করছি আপনাদের সিলেকশন চিত্র-১-এর মতো হবে। চিত্রে দেখতে পাচ্ছেন বাড়ির চালা কি করে উপরের দিকে উঠিয়ে আনা হয়েছে। এবার সিলেক্ট করতে হবে বাতাসে ভেসে থাকা ছাদের কিছু অংশ, যা ঝড়ের তান্ডবে ছাদ উড়িয়ে নেবার আভাস সৃষ্টি করবে। এক্ষেত্রে লক্ষ রাখবেন, বাতাসের গতির উপরে এই ভাসমান টুকরোগুলোর অবস্থান নির্ভর করবে। তক্তাগুলো সমান না রেখে একটু বাঁকিয়ে দিলে ব্যাপারটা আরো প্রাকৃতিক দেখাবে। এবার পুরো সিলেকশন এরিয়া সাদা রঙ দিয়ে ভরাট করুন। লেয়ার মাস্কের কারণে এই সিলেক্টেড এরিয়াগুলো রয়ে যাবে। বাকি কালো অংশগুলো দৃশ্যমান হবে না। এবার মাস্ক লেয়ার বন্ধ করে ছাদের রঙ ক্লোন করে সেই সিলেকশনের উপর পেস্ট করুন। ক্লোন করার সময় যেন Aligned-এ টিক চিহ্ন থাকে সেদিকে লক্ষ রাখবেন এবং এর পাশে Use All Layers নামে চেকবক্সকে চেকড করে দিন। অন্য লেয়ার ছাপিয়ে এই উড়ন্ত অংশগুলো দেখা যাবে।

এবার ভাসমান উড়ন্ত ছাদের অংশগুলো রঙ করার জন্য আরেকটি লেয়ার তৈরি করে নিতে পারেন। উপরের অংশগুলো একটু বাঁকা করে তৈরি করা হয়েছে। যাতে বাতাসের জোরটা বোঝা যায়। এবার নতুন লেয়ারটি ধূসর রঙ দিন। ৫০% করলে দেখতে ভালো লাগবে। Properties হিসেবে overlay মোডে রাখতে হবে এবং এর অপাসিটিও ১০০%-এ রাখতে হবে। এবার লেয়ার প্যালেটে লেয়ার সিলেক্ট করে Alt কী চেপে নিচে তৈরি করা Roof Blowing লেয়ারে ক্লিক করতে পারেন। এতে এই দুটি লেয়ার একটি গ্রুপে চলে আসবে, যা নিচের লেয়ারটি উপরের লেয়ারের মাস্করূপে কাজ করবে। এবং এতে করে নতুন লেয়ারটি শুধু ছাদের উড়ে যাওয়া লেয়ারকে ইফেক্ট করবে অন্য কোনো লেয়ারকে নয়। এতে একটু রাফটোন আনার জন্য Dodge এবং Burn tool ব্যবহার করতে পারেন। এবার ৭% অপাসিটির সফট ব্রাশ ব্যবহার করে কাঠের চিলতের ওপর বুঝে বুঝে প্রয়োগ করুন। যাতে বাঁকা অংশগুলোতে লাইট অ্যান্ড শ্যাডোতে প্রকৃত বাঁকা বলে মনে হয়। একটু ভেবেচিন্তে করলে এ ব্যাপারটি অতটা কঠিন মনে হবে না। উপরের বাঁকা অংশের কারণে ভেতরটা একটু বার্ন করে কালো করতে হবে এবং ভেতরের মাঝের অংশ Dodge tool দিয়ে হালকা করে দিলে বাঁকানো মনে হবে। এভাবে উড়ন্ত অংশগুলো কোঁকড়ানো করতে আগের পদ্ধতির আশ্রয় নিন। ৫০% গ্রে লেয়ারে Dodge এবং বার্ন টুল ব্যবহারের ফলে কিছু ভুল হলেও পরে পরিবর্তন করা যায়, কারণ এটি নিচের লেয়ারকে কোনো ক্ষতি করবে না।


চিত্র-২

এবার ঝড়ের কারণে উড়ে যাওয়া কিছু বস্ত্ত যোগ করা যাক। এখানে বাড়িটি কোন পরিবেশে আছে তা বুঝে নিতে হবে। সে অনুযায়ী কিছু উড়ন্ত বস্ত্ত যোগ করবেন। এমন কিছু যোগ করবেন না যা দৃশ্যকল্পকে অবাস্তব রূপে প্রকাশ করে। এটি যেহেতু একটি বাগানবাড়ির ছবি, তাই এতে যদি কোনো গাছ উড়ন্ত অবস্থায় দেখানো হয় তাহলে মন্দ হয় না। ঘূর্ণিঝড়ের সময় কোনো কোনো গাছ উপড়ে বাতাসে শূন্যে ঘূর্ণি খেতে থাকে আবার কিছু ভেঙ্গে আসে। শিকড়সুদ্ধ গাছ যোগাড় করা কঠিন বলে এখানে একটি ভাঙ্গা গাছ নিয়ে কাজ করা হয়েছে। নিজের সংগ্রহে গাছের ছবি না থাকলে ইন্টারনেট থেকে খুঁজে নিতে পারেন। গাছের ব্যাকগ্রাউন্ড হিসেবে যা থাকবে, তা মুছে ফেলতে হবে। গাছের ছবিটি আকাশে একটু বাঁকা করে স্থাপন করুন। চিত্র-২-এ দেখতে পাচ্ছেন কি করে গাছটি স্থাপন করা হয়েছে। গাছটির ব্যাকগ্রাউন্ড যেহেতু আকাশ, তাই গাছটি অন্ধকার রয়ে গেছে। তাই সেই লেয়ারটি কার্ভের সাহায্যে উজ্জ্বল করুন। আর পেছনে আকাশের লেয়ারকে সাদা করে লেয়ার প্রপার্টিজ থেকে Multiply মোড সিলেক্ট করুন। এতে সাদা অংশটুকু ট্রান্সপারেন্ট হবে। Multiply মোডে এই সুবিধায় ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট করতে Magic wond বা Lasso tool ব্যবহার করতে যত সময় লাগত তার তুলনায় অনেক কম সময়ে এই পদ্ধতিতে করা সম্ভব। তবে মনে রাখবেন ব্যাকগ্রাউন্ড সাদা না হলে এই পদ্ধতিতে ট্রান্সপারেন্ট করা সম্ভব হতো না। এবার গাছটিতে একটু মোশন আনতে হবে। এর জন্য গাছের লেয়ারটি কপি করে পেস্ট করুন। ডুপ্লিকেট কপিতে কিছুটা মোশন ব্লার যোগ করতে হবে। এর জন্য Filter ট্যাব থেকে Blur Motion Blur-এ ক্লিক করুন। প্রয়োজনমতো Radious দিন। এবার প্রকৃত ট্রি লেয়ার সামনে আনুন। মোশন ব্লার করার সময় বাতাসের বা বৃষ্টির গতিপথ অনুযায়ী রেডিয়াস করলে ভালো ফল পাবেন। ডুপ্লিকেট লেয়ারটিকে Multiply মোডে ৫৭%-এ সেট করা হয়েছে, যাতে প্রকৃত লেয়ারের সামনে না আসে।

এবার আরো কিছু অবজেক্ট যোগ করার পালা। গুগলে খুঁজলে মনের মতো কিছু পেয়ে যাবেন। এখানে একটি পুরনো দিনের ঘোড়ারগাড়ির চাকা উড়িয়ে দিলে ভালো লাগবে বলে নিয়ে আসা হলো। এটিও আগের গাছের লেয়ারের মতো করে সিলেকশনের পূর্ণতা দিন। এর পর ঠিক আগের মতো চাকাটির ডুপ্লিকেট লেয়ার তৈরি করে মোশন ব্লার প্রয়োগ করুন। মোশন ব্লার বেশি যেন না হয় সেদিকে লক্ষ রাখুন। কারণ, বৃষ্টির চেয়ে ব্লারের পরিমাণ কম হলে দেখতে খারাপ লাগবে। আকাশে উড়ন্ত বস্ত্ত যোগ করার ক্ষেত্রে খুব বেশি এলিমেন্ট প্রয়োগ করা উচিত নয়। ছবিতে অবজেক্ট বেশি প্রয়োগে নষ্ট হতে পারে। অবজেক্ট প্রয়োগের ক্ষেত্রে মনে রাখবেন এটি যেন সাবজেক্টের অর্থাৎ বাড়িটির আকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। অতিরিক্ত ছোট যেমন মানানসই নয়, অতি বড় হলেও মানাবে না। প্রয়োজনে Free transform tool-এর সাহায্যে অবজেক্টকে তার স্বাভাবিক আকৃতিতে নিয়ে আসতে পারবেন।


চিত্র-৩

আর কিছু অত্যাবশ্যকীয় অংশ জুড়ে দিতে হবে। যেমন বাড়িটি যেহেতু কাঠের তৈরি, তাই ঝড়ের কারণে কাঠের কিছু চিলতে বাতাসে ভাসতে থাকবে। ঘূর্ণিঝড়ে বাতাসের দিক ঠিক থাকে না, যার কারণে কাঠের টুকরোগুলো এদিক ওদিক করে দিতে পারেন। কাঠের টুকরোগুলো আলাদা আলাদা করে টেক্সচার করতে হবে। চিত্র-৩-এর দিকে লক্ষ করলে দেখবেন টুকরোগুলো বিভিন্ন সাইজ ও বিভিন্ন ডিরেকশনের। প্রথমে ল্যাসো টুল ব্যবহার করে বাড়ির সামনের দিকের কাঠের অংশ থেকে সিলেক্ট করুন। এরপর একটি নতুন লেয়ার খুলুন। এটি Normal মোডে ১০০% অপাসিটিতে থাকবে এবং এই লেয়ারটি বাড়ির লেয়ার এবং বৃষ্টির লেয়ারের মাঝে রেখে দিন। বাড়ির সামনের কাঠগুলোর জন্য যেই Color Balance ব্যবহার করা হয়েছিল সেটিই এখন এই লেয়ারে প্রয়োগ করুন। কারণ, কাঠগুলো বাড়িরই একটি অংশ। এর জন্য অ্যাডজাস্টমেন্ট লেয়ারের প্রয়োগ ইচ্ছে করলে করতে পারেন। তবে এমনিতে করলেও চলবে। সোজা লেয়ারটি সিলেক্ট করে Color Balance-এ চলে যেতে পারেন। পার্টিকেলগুলো স্থাপনের সময় লক্ষ রাখবেন বাড়িটির কাঠের অংশগুলোর কাছাকাছি যেন উড়ন্ত অংশগুলো থাকে। দেখতে যেন মনে হয় ঘূর্ণিঝড় বাড়িটির কাঠ উড়িয়ে নিয়ে যাচ্ছে।

এবার আগের প্রক্রিয়ার মতো করে কাঠের উড়ন্ত লেয়ারটি ডুপ্লিকেট করে মোশন ব্লার করে নিতে হবে। এবং ডুপ্লিকেট লেয়ারটি Multiply ৫০% করে নেয়া হয়। এতে কাঠের অংশগুলো ছাড়া বাকিটুকু ট্রান্সপারেন্ট হবে। মোশন ব্লার বাতাসের গতির দিকে করলে ভালো দেখাবে। এবার উড়ন্ত বস্ত্তগুলোর ফাইনাল টাচ হিসেবে এগুলোর শ্যাডো তৈরি করতে হবে। এর জন্য নতুন লেয়ার নিয়ে Multiply মোডে রেখে ৬৫% করে দিন এবং খুব ছোট সফট ব্রাশের সাহায্যে পরিছায়াগুলো এঁকে নিন। এটি হালকাভাবে করুন। মনে রাখবেন আলোর বিপরীত পাশে ছায়া পড়ে। তাই চাকা, গাছ এবং উড়ন্ত কাঠের চিলতের যে অংশগুলোতে আলো পড়ে না সেগুলো চিহ্নিত করে সেখানে সফট ৭ থেকে ৮ পিক্সেলের ব্রাশ ব্যবহার করে অবজেক্টগুলোর ছায়া এঁকে দিন।


চিত্র-৪

ঝড়ের আবহাওয়ায় অনেক ছোটখাটো জিনিস বাতাসে ভাসতে থাকে। এগুলোকে আলাদাভাবে চিহ্নিত করা সম্ভব না হলেও এগুলো একটি ঝড়ো হাওয়া পরিবেশের অংশ। তাই এসব অংশ তৈরি করতে নতুন একটি লেয়ার নিন, যা Normal মোডে ১০০% অপাসিটিতে থাকবে। অতি সূক্ষ্ম পেইন্ট ব্রাশ ব্যবহার করে আকাশে কিছু ক্ষুদ্র ক্ষুদ্র আবছা বিট আকুঁন। যাতে ধূসর এবং সবুজ রঙের মিশ্রণ থাকতে পারে। এখানে ২ পিক্সেল ব্রাশ ব্যবহার করা হয়েছে। আকাশে বিভিন্ন স্থানে উড়ন্ত এসব অংশ আকুঁন। সবশেষে লেয়ারটিকে বৃষ্টির লেয়ারের নিচে স্থাপন করুন। বৃষ্টির কারণে অনেকটা হালকাভাবে অবজেক্টগুলো বোঝা যাবে। এ ক্ষেত্রে ০.৩ পিক্সেলের Goussian Blur ব্যবহার করা হয়েছে অবজেক্টগুলোকে ঘোলাটে করার জন্য। এজন্য Filter ট্যাব থেকে BlurGoussian Blur-এ ক্লিক করুন। এবার পুরো ছবিটি দেখতে নিশ্চিত চিত্র-৪-এর মতো হয়েছে। লক্ষ করবেন উড়ন্ত ময়লাগুলো কোনো কোনো জায়গায় বেশি ঘনত্বে রাখা হয়েছে। কারণ, যখন ঝড়ো হাওয়া বয়ে চলে তখন সব জায়গায় বাতাসের সমান জোর থাকে না। তাই এভাবে কিছু বাস্তব ছবির রেফারেন্স নিয়ে তৈরি করতে পারেন অবজেক্টগুলো। এবার আগের মতো ডুপ্লিকেট লেয়ার তৈরি করে মোশন ব্লার ব্যবহার করে অবজেক্টকে গতিময় করে দিন। এর পরও যদি এই লেয়ারের অবজেক্টগুলো বেশি উজ্জ্বল মনে হয় তবে একটি কালো লেয়ার খুলে অপাসিটি ৭৫%-এ নামিয়ে আনুন। দেখবেন একটু ম্লান হয়ে আসবে অবজেক্টগুলো।

এবার আরো কিছু ডিটেইল কাজ করার পালা। এক্ষেত্রে শূন্য বাড়ি হবার কারণে এটিকে পরিত্যক্ত মনে হতে পারে। তাই এর গ্যারেজ অংশে একটি উদ্ভ্রান্ত মানুষ যোগ করতে পারেন। গুগলে খুঁজে একটি মানুষের লাফানোর ছবি সংগ্রহ করা হয়েছে। ছবিটিকে রিসাইজ করে নিন। ছবিটি এখানে দেবার আগে কিছু কাজ করে নিতে পারেন। মানুষের উপরের অংশ কাট করে একটি লেয়ারে রাখুন এবং এর পর কোমর থেকে বাকি অংশ কেটে অন্য লেয়ারে স্থাপন করুন। মানুষকে ছবিতে এমনভাবে উপস্থাপন করতে হবে, যেন বডি অংশটা ঘরের ভেতরে থাকে নিচু হয়ে। এটি করার জন্য মানুষটির উপরের অংশ একটু সঙ্কুচিত করে দিতে হবে। এর জন্য উপরের অংশটুকু নিচের অংশের উপর একটু ওভারল্যাপ করে দিতে হবে। এবার মানুষকে মূল ছবি থেকে মাস্ক আউট করে গ্যারেজের দরজায় স্থাপন করে দিন। দুই হাত দুই দিকে ছড়ানোর কারণে মনে হবে যেনো সে দু্ই হাতে দরজা ধরে ভেতরের দিকে উদ্ভ্রান্তের মতো ছুটছে। এবার লোকটির উপর কিছু শ্যাডোর কারুকাজ করতে হবে। যেহেতু মাথা দরজার ভেতর দিকে আছে, তাই মাথাটাকে অন্ধকার করে দিতে পারেন এবং শরীরের উপরের অংশতে একটু অন্ধকার করে দিতে হবে। কোমরের দিকটা যেহেতু বাইরের দিকে থাকবে তাই সে অংশ একটু উজ্জ্বল থাকবে। এটি করতে একটি অ্যাডজাস্টমেন্ট লেয়ার নিয়ে সিলেকশন করে কার্ভ অ্যাডজাস্টমেন্টের মাধ্যমে করতে পারেন। এবার নিশ্চয়ই বাড়িটা দেখতে চিত্র-৫-এর মতো দেখাচ্ছে।


চিত্র-৫


চিত্র-৬

এবার ঘরের কাঁচ ভেঙ্গে দিতে পারলে এর তান্ডব আরো স্পষ্ট হবে। জানালাটার মাঝখানে স্বচ্ছ কাঁচ থাকে, এটি ভেঙ্গে গেলে এর ভাঙ্গা টুকরাতে আলো প্রতিফলিত করে। তাই তখন ভাঙ্গাটা বোঝা যায়। এ কাজ করতে নতুন একটি লেয়ার খুলে করতে হবে, যা Normal মোডে ১৫%-এ থাকবে। এর পুরোটা সাদা রঙ দিয়ে ভরে দিন। এরপর একটি লেয়ার মাস্ক সংযোজন করুন। মাস্কটি কালো রঙ দিয়ে ভরিয়ে দিন। এরপর ল্যাসো টুলের সাহায্যে সেই জানালার অংশের ভেতর সোজা কিছু সিলেকশন তৈরি করুন এবং সিলেকশনগুলো সাদা রঙে ভরিয়ে দিন, যাতে করে ভেতরে সাদা অংশে আলাদা করে লাইট পড়ে। কোন কোন অংশে কাঁচ থাকবে সে অনুযায়ী সিলেকশনগুলো হবে। এবার কাঁচের উপরে মেঘের কালচে রিফ্লেকশন পড়া অংশগুলোতে খুব ছোট ৭ পিক্সেলের সফট ব্রাশ ব্যবহার করে মেঘের প্রতিফলন আকঁতে থাকুন। এটি আন্দাজ মতো করুন, যাতে কাঁচের উপর কালো মেঘের আঁচ বোঝা যায়। আশা করছি আপনার তৈরি ঘূর্ণিঝড়ের ছবিটা চিত্র-৬-এর মতো দেখাচ্ছে। গ্রাফিক্সে নিজের তুষ্টিকে প্রাধান্য দেবেন তাহলে পূর্ণতা পাবেন আশা করছি।

কজ ওয়েব

ফিডব্যাক : ashraf.icab@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস