Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > কার্যকর অ্যান্টিভাইরাস ও অ্যান্টিস্পাইওয়্যার টুল
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সিকিউরিটি
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
কার্যকর অ্যান্টিভাইরাস ও অ্যান্টিস্পাইওয়্যার টুল
ভাইরাস ও স্পাইওয়্যারের কারণে সবাই যখন অতিষ্ঠ, তখন অ্যান্টিভাইরাস প্রস্তুতকারক কোম্পানিগুলো বিভিন্ন ধরনের অ্যান্টিভাইরাস ও অ্যান্টিস্পাইওয়্যার টুল বের করে কমপিউটার ব্যবহারকারীদের সব ধরনের প্রটেকশনের ব্যবস্থা করা নিয়ে ব্যস্ত। ব্যবহারকারীরা কমপিউটার ভাইরাস ও স্পাইওয়্যার দিয়ে আক্রান্ত হয়ে থাকেন বিভিন্ন কারণে। তার মধ্যে অন্যতম একটি কারণ হলো, এক কমপিউটারে ব্যবহার হওয়া পেনড্রাইভ অন্য কমপিউটারে স্ক্যান ছাড়া ব্যবহার করার ফলে কমপিউটারগুলো ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে। যেসব কোম্পানি নতুন অ্যান্টিভাইরাস, অ্যান্টিস্পাইওয়্যার টুল বের করছে, সেসব কোম্পানি ব্যবহারকারীদের জন্য অ্যান্টিভাইরাস ও অ্যান্টিস্পাইওয়্যারের ফ্রি বা ট্রায়াল ভার্সন ইন্টারনেটে তাদের কোম্পানির ওয়েবসাইটের মাধ্যমে ব্যবহার করার সুবিধা দিয়ে থাকে। ভাইরাস থেকে মুক্তির জন্য বাজারে বা ইন্টানেটে প্রচুর অ্যান্টিভাইরাস সফটওয়্যার বা টুল রয়েছে তার মধ্যে জনপ্রিয়তা পেয়েছে এমন একটি টুল হলো ইসেট নড ৩২ (ESET NOD 32)। পাঠকের সুবিধার জন্য এই ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাস ৪ টুল সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাস ৪

এই টুল অ্যান্টিভাইরাসের পাশাপাশি অ্যান্টিস্পাইওয়্যারও প্রটেকশন দিয়ে থাকে। ২৮ মেগাবাইটের এই টুলটি উইন্ডোজ ২০০০, এক্সপি, ভিসতা কমপিউটারে কাজ করতে সক্ষম। এই টুলটি ব্যবহার করার জন্য আপনার কমপিউটারের ন্যূনতম ৪৪ মেগাবাইট মেমরি খালি থাকতে হবে এবং ইনস্টলেশনের জন্য হার্ডডিস্কে ৩৫ মেগাবাইট জায়গা খালি থাকতে হবে। ইসেট নড ৩২ প্রস্তুতকারকদের ভাষায় এই টুলটি বেশ কিছু সুবিধা দেবে, যা নিচে আলোচনা করা হয়েছে।



অজানা ভাইরাস থেকে মুক্তি দেবে

ইসেট নড ৩২-তে মাল্টিপল লেয়ারের হুমকি নির্ণয়ের সুবিধা রয়েছে, ফলে নতুন সব ধরনের আক্রমণ থেকে মুক্তি দিবে। যেকোনো ধরনের ভাইরাস, স্পাইওয়্যার পেলেই অ্যালার্ম দিয়ে আপনাকে জানিয়ে দেবে।

ম্যালওয়্যার শনাক্ত করা

অন্যান্য অ্যান্টিভাইরাস যেসব ভাইরাস বা ম্যালওয়্যারকে শনাক্ত করতে পারেনি, তা এই টুল সহজেই খুঁজে বের করবে। ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাসটি খুব দ্রুততার সাথে কাজ করে থাকে। ব্যবহারকারীদের সুবিধা দেয়ার জন্য এতে স্মার্ট স্ক্যান ও ফুল স্ক্যান সুবিধা রয়েছে।

স্মার্ট স্ক্যানার

নেটওয়ার্কে বিভিন্ন ধরনের গুপ্ত হুমকি রয়েছে যেগুলো খুব সহজেই খুঁজে বের করতে পারে এবং কমপিউটার চালু হওয়ার সাথে সাথে আপনাকে সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত করবে।

ক্লিন ও সেফ ই-মেইল

মাইক্রোসফট আউটলুক, আউটলুক এক্সপ্রেস, মজিলা থান্ডারবার্ড, উইন্ডোজ লাইভ মেইলসহ যেকোনো পপ৩/আইএমএপি মেইল ক্লায়েন্ট ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের ভাইরাসের সমস্যা মোকাবেলা করতে হয়। ইসেট নড ৩২ সফটওয়্যারটি এ ধরনের সমস্যা থেকে মুক্তি দেবে এবং অন্যান্য হুমকি থেকেও মুক্তি দেবে।

পেনড্রাইভ বা রিমুভেবল মিডিয়া থেকে মুক্তি

যেসব ব্যবহারকারী পেনড্রাইভ বা যেকোনো রিমুভেবল মিডিয়া ব্যবহার করে থাকেন, তাদের মিডিয়া বা পেনড্রাইভ সিস্টেমে প্রবেশ করার সাথে সাথে অটোরানের মাধ্যমে পেনড্রাইভটি খুলে যায়। ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাস ব্যবহার করার ফলে পেনড্রাইভ কমপিউটারে প্রবেশ করার সাথে সাথে autorun.inf ফাইলটি স্ক্যান করার পাশাপাশি অন্যান্য ফাইল স্ক্যান করে নেয়। ফলে কমপিউটারের নিরাপত্তা অনেকাংশে বেড়ে যায়।

সেলফ ডিফেন্স

অনেক ধরনের ভাইরাস, ম্যালিসিয়াস সফটওয়্যার রয়েছে, যা অ্যান্টিভাইরাসকে ডিজ্যাবল করে দেয় এবং কমপিউটারের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাসটি এসব ম্যালিসিয়াস সফটওয়্যার থেকে নিজেকে রক্ষা করার পাশাপাশি ডিজ্যাবল হতে রক্ষা করে থাকে।

ডাউনলোড ও ইনস্টলেশন

ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাস ৪ টুলের লিঙ্ক পেতে ভিজিট করুন : http://rony-blog.co.nr সাইটটি। এই সাইট থেকে টুলটি ডাউনলোড করুন। অন্যান্য সফটওয়্যারের মতো খুব সহজেই আপনার কমপিউটারে ইনস্টল করে নিন। সফটওয়্যারের ইনস্টলেশন শেষে আপডেট করে নিন।

ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাস ব্যবহার

ইসেট নড ৩২ অ্যান্টিভাইরাসটি ব্যবহার করা খুব সহজ। অ্যান্টিভাইরাসটি ইনস্টল ও আপডেট হয়ে গেলে অ্যান্টিভাইরাসের আইকনে ক্লিক করে অ্যান্টিভাইরাসটি চালু করুন। নিচে এই অ্যান্টিভাইরাসের ব্যবহার সম্পর্কে আলোচনা করা হলো :

প্রটেকশন স্ট্যাটাস : প্রটেকশন স্ট্যাটাস থেকে আপনার এই অ্যান্টিভাইরাসের স্ট্যাটাস দেখতে পাবেন। লাইসেন্স কী থাকলে তার মেয়াদকাল ও অন্যান্য তথ্য এখানে পাবেন। এখানে ওয়াচ অ্যাক্টিভিটি নামের একটি অপশন রয়েছে। যার মাধ্যমে আপনার কমপিউটারের ফাইল সিস্টেমের অ্যাক্টিভিটিকে গ্রাফিক্যাল মোডে দেখাবে। ওয়াচ অ্যাক্টিভিটি মোডের নিচে রয়েছে স্ট্যাটিস্টিক্স অপশন যেখানে এই সফটওয়্যারের অ্যান্টিভাইরাস ও অ্যান্টিস্পাইওয়্যারের স্ট্যাটিস্টিক্স গ্রাফিক্যাল মোডে দেখতে পাবেন।

কমপিউটার স্ক্যান : স্মার্ট স্ক্যান ও কাস্টোম স্ক্যান নামের দুটি স্ক্যান সুবিধা এখানে রয়েছে। নির্দিষ্ট কিছু ফাইল স্ক্যান করার জন্য স্মার্ট স্ক্যান ব্যবহার করুন। ইচ্ছেমতো ড্রাইভ বা ফোল্ডার স্ক্যান করার জন্য কাস্টোম স্ক্যান ব্যবহার করুন।

আপডেট : অ্যান্টিভাইরাসটি শেষ কবে আপডেট করা হয়েছিল তার তথ্য এখানে পাবেন এবং নতুন কোনো আপডেট ফাইল রয়েছে কি না তা চেক করার জন্য এই অপশনটি।

সেটআপ : সেটআপ অপশনে অ্যান্টিভাইরাসের অন্যান্য অপশন সম্পর্কে জানতে পারবেন বা আপনার পছন্দ অনুযায়ী অ্যান্টিভাইরাসটিকে কাস্টোমাইজ করে নিতে পারবেন এই অপশনের মাধ্যমে। অ্যাডভান্স মোডে যাওয়ার জন্য এন্টার অ্যাডভান্সড সেটআপে ক্লিক করুন। এখান থেকে আপনার অ্যান্টিভাইরাসকে আরো কাস্টোমাইজ করে নিতে পারবেন। রিয়েলটাইম ফাইল সিস্টেমকে প্রটেকশন দিতে, ই-মেইল ক্লায়েন্টকে প্রটেকশন দিতে, ওয়েব অ্যাক্সেসের পাথগুলোকে প্রটেক্ট করার জন্য এখানে রয়েছে বিশেষ সেটআপ অপশন।

টুলস

টুলস নামের মেনুতে রয়েছে লগ ফাইল, কোয়ান্টাইন, সিডিউল, অ্যালার্ট নটিফিকেশন অপশন যা আপনার ব্যবহারকে আরো শক্তিশালী করবে। সেটআপ অপশনের মাধ্যমে এই সফটওয়্যারকে অনেক বেশিই কাস্টোমাইজ করতে পারবেন। তাই প্রতিটি মেনুতে ক্লিক করে বুঝে বুঝে সেটিংগুলো ঠিক করে নিলেই কমপিউটারের জন্য অধিকতর সিকিউরিটি দিতে সক্ষম হবে। অ্যান্টিভাইরাসের সেটিং যেনো কেউ পরিবর্তন করতে না পারে সেজন্য অ্যান্টিভাইরাসটিকে পাসওয়ার্ড দিয়ে অন্যান্য ব্যবহারকারীর হাত থেকে রক্ষা করতে পারবেন, যা আপনার কমপিউটারকে অনেক বেশি কার্যকর রাখতে সক্ষম।

সফটওয়্যার ব্যবহার করার সময় যেকোনো ধরনের সমস্যা থেকে মুক্তি দেয়ার জন্য রয়েছে হেল্প ও সাপোর্ট অপশন। এই অপশনে দেখা লিঙ্কগুলো ব্যবহার করে খুব দ্রুততার সাথে আপনার সমস্যার সমাধান পেতে পারেন। সফটওয়্যার সম্পর্কে বিস্তারিত জানার জন্য গুগলে সার্চ করে দেখুন।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস