Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > মিনি গেম-স্যালিস স্পা
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:৫৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেম
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
মিনি গেম-স্যালিস স্পা



স্পা শব্দটির সাথে অনেকেই পরিচিত নন। এটি মূলত একধরনের থেরাপি, যা শরীরের অবসাদ দূর করে আনে প্রশান্তি। এধরনের থেরাপিতে সাধারণত উষ্ণ ঝর্ণার পানি বা খনিজ পদার্থসমৃদ্ধ পানি গোসলের কাজে ব্যবহার করা হয়ে থাকে। ইউরোপ ও জাপানে স্পা’র ব্যাপক প্রসার রয়েছে এবং অনেকে স্পা-কে বালনিয়োথেরাপিও বলে থাকেন। গেম হাউস গেমের অন্তর্ভুক্ত একটি দারুণ গেমের নাম হচ্ছে স্যালিস স্পা। গেমটি বানিয়েছে গেমস ক্যাফে ও পাবলিশ করেছে রিয়েল আর্কেড।

স্যালি নামের এক তরুণী তার সেলুনের ব্যবসায়ের প্রতি বিরক্ত হয়ে ওঠে এবং সিদ্ধান্ত নেয় কিছুদিন বিশ্রাম নেয়ার। তাই যেই ভাবা সেই কাজ। সে তার অবসর সময়ে কি করবে তা ঠিক করতে করতে হঠাৎ করে তার মাথায় এলো তার ছোটবেলার বান্ধবী নেলের কথা। সে তাকে তার আবাসস্থল লেগুনা বিচে যাবার আমন্ত্রণ জানিয়েছিলো অনেক আগে, কিন্তু সময়ের অভাবে তার আমন্ত্রণ রক্ষা করা হয়ে ওঠেনি। তাই অবসর সময়টা তার বান্ধবীর সাথে কাটানোর জন্য সে হাজির হয় লেগুনা বিচে। দুই বান্ধবীর তুমুল আড্ডার এক পর্যায়ে স্যালি নেলের ব্যবসায়ের অবস্থার কথা জানতে চায়। কিন্তু বিমর্ষ মুখে নেল জানায় তার দোকানে স্পা’র জন্য ব্যবহার হয় এমন পণ্যগুলোর বেচাকেনা ইদানীং ভালো যাচ্ছে না। এর কারণ হচ্ছে তার দোকানের কাছে বিচের ধারে তার প্রতিবেশীর এক ভিলা স্পা সেন্টার হিসেবে ব্যবহার করা হতো। কিন্তু তার প্রতিবেশী বৃদ্ধ হয়ে গেছে এবং সে এ ব্যবসা বাদ দিয়ে স্পা সেন্টার বিক্রি করে অন্য কিছু করার চিন্তা করছে। স্পা সেন্টার বন্ধ হয়ে যাওয়ার তার স্পা সামগ্রীগুলোর কদরও কমে গেছে। স্যালি তার পুরনো বান্ধবীর মুখে হাসি ফোটানোর জন্য সিদ্ধান্ত নিলো, স্পা সেন্টারটিকে কিনে তা আবার চালু করবে। এতে সেলুনের ব্যবসার একঘেয়েমি থেকে দূরে থেকে নতুন কিছু করার আনন্দও পাবে এবং সেই সাথে বান্ধবীর উপকারও করা হবে। এ যেনো এক ঢিলে দুই পাখি মারা। এখান থেকেই গেমের যাত্রা শুরু। স্পা সেন্টারের ব্যবসায় ব্যাপক সাফল্য লাভের ফলে স্যালি এ ব্যবসাকেই নিজের ক্যারিয়ার গড়ে তোলার কাজে বেছে নেবে। লেগুনা বিচের ছোট গন্ডি থেকে বের হয়ে সে তার ব্যবসায়ের প্রসার বিস্তার করবে নিউইয়র্ক, ব্যানফ, প্যারিস, জাপান, চীনসহ আরো অনেক স্থানে।

গেমে গেমারকে স্পা চালাতে হবে দক্ষতার সাথে। স্পাতে আসবে নানা ধরনের খদ্দের। তাদের মধ্যে রয়েছে-গৃহবধূ, নতুন কনে, খেলোয়াড়, রকস্টার, ফিল্মস্টার, ব্যবসায়ী, বুড়াবুড়ি, প্রেমিক-প্রেমিকা, ফ্যাশন মডেল, ধনীর দুলালীসহ আরো কত রকমের খদ্দের। তাদের একেকজনের ধৈর্যের সীমা একেক রকমের। তাদের বখশিশ দেয়ার হাতও ভিন্ন। যারা বেশি বখশিশ দেবে তাদের ধৈর্যের বাঁধ ভাঙতে বেশি সময় লাগবে না, তাই তাদের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। সময়মতো তারা সেবা না পেলে চলে যাবে দোকান ছেড়ে, তখন লাভের আশার গুড়েবালি। তাই গেমারকে হতে হবে চটপটে ও সূক্ষ্মবুদ্ধির অধিকারী। কাকে আগে, কাকে পড়ে সেবা দিতে হবে-এসব ব্যাপার মাথায় রেখে দ্রুততার সাথে সব কাজ পরিচালনা করতে পারলে গেমের লক্ষ্য অর্জন করা যাবে। কম সময়ের মধ্যে যত বেশি খদ্দেরের সেবা করতে পারবেন তত বেশি আয় করা যাবে এবং মিশন সম্পন্ন করার জন্য বেঁধে দেয়া অর্থের পরিমাণ আয় করতে পারলে আরেকটি মিশন আনলক হবে। ভালো খেলতে পারলে মিশনের সাধারণ লক্ষ্য অর্জনের সীমা ছাড়িয়ে এক্সপার্ট লেভেল ও খুব ভালো খেলতে পারলে পারফেক্ট লেভেল অর্জন করতে পারবেন। এতে বেশি অর্থ জমবে, যা দিয়ে স্পা সেন্টারের আসবাবপত্রের উন্নতি করে খদ্দেরদের আরাম আয়েশের ব্যবস্থা বাড়িয়ে তাদের কাছ থেকে মোটা বখশিশ আদায় করা যাবে। খদ্দেরকে সবসময় খুশি রাখতে হবে, সে যদি বিরক্ত হয়ে যায় তবে বখশিশের পরিমাণ অনেক কমে যাবে। তাই তাদের মেজাজ ঠিক রাখার জন্য তাদের পান করতে দিতে হবে প্রাকৃতিক নির্যাসে ভরপুর চা, পড়তে দিতে হবে ম্যাগাজিন, জ্বালিয়ে দিতে হবে সুগন্ধি মোমবাতি ও বসার জন্য আরামদায়ক চেয়ারের ব্যবস্থা করতে হবে। একা একা এত কাস্টমার সামলানো বেশ কঠিন কাজ, তাই চা বানানোর জন্য, ক্যাশ রেজিস্টরে টাকা তোলার জন্য, স্টিম মেশিন চালানোর জন্য, বডি ম্যাসাজের জন্য ও শাওয়ার পরিচালনা করার জন্য কর্মচারী নিয়োগ দেয়ার ব্যবস্থা রয়েছে। তাদের ট্রেনিং দিয়ে আরো ভালো কাজ করতে সক্ষম ও দেখতে আকর্ষণীয় করা যাবে, যাতে কাস্টমাররা তাদের পছন্দ করে। স্যালির জন্য বিশেষ রকমের কিছু কাপড় কিনতে হবে, যাতে সে আরো দ্রুততার সাথে কাজ করতে পারে এবং দেখতে আরো সুন্দর দেখায়।



গেমে গেমারকে স্টিম বাথ, ফেসিয়াল, শাওয়ার, বডি ম্যাসাজ, রূপচর্চার কাজ করতে হবে। যে কাস্টমার যে ধরনের সেবা পেতে চায় তাকে তা উপযুক্তভাবে দিতে হবে, কারণ সঠিকভাবে তা না করতে পারলে কাস্টমার বিরক্ত হবে। স্যালির বান্ধবী স্পা সেন্টারের ভেতরেই তার পণ্যের পসরা সাজিয়ে তুলবে সেলফের মধ্যে। সেজন্য বাজারের পণ্যের দাম ও চাহিদার কথা বিবেচনা করে পণ্যগুলো কিনতে হবে, যাতে তার সব পণ্য বিক্রি হয়, তা না হলে অর্থের ক্ষতি হবে। সেবার আশায় অপেক্ষমাণ কাস্টমাররা পণ্যগুলো কিনবে এবং যাবার আগে তার মূল্য পরিশোধ করে যাবে। গেমে স্যালিকে একাধারে নয়টি কাজ করার জন্য অনুমতি দিতে পারবেন। স্যালির কাজগুলোর মধ্যে রয়েছে মুখে বিভিন্ন রকমের মাস্ক লাগিয়ে ফেসিয়াল করা, ভ্রূ প্লাগ করা, সাধারণ ম্যাসেজ করা, গরম পাথরের সাহায্যে ম্যাসেজ করা, বাথটাবে বিভিন্ন সুগন্ধি যুক্ত করা, নখ কাটা, নেল পলিশ করা ইত্যাদি। সময় কাটানোর জন্য এই গেমের কোনো জুড়ি নেই। কম থেকে বেশি সবধরনের কনফিগারেশনের পিসিতে চলতে সক্ষম এ গেমটি ডাউনলোড করা যাবে নিচের ঠিকানা থেকে- http://kewlshare.com/dl/5c7053b9a54e/Sally_s_Spa.rar.html

...........................................................................................

গেমের সমস্যা ও সমাধান

আর. কে. মিশন রোড, গোপীবাগ থেকে স্বপ্নাশিস ভট্টাচার্য তার সমস্যার কথা জানিয়েছেন।

সমস্যা : আমি স্পাইডারম্যান ৩ গেমের চিটকোড জানতে চাই। প্লেস্টেশন ২-এর গেম কমপিউটারে চালানোর কি কোনো উপায় আছে? গেমের চিটকোড পাওয়া যায় এমন কিছু ওয়েবসাইটের নাম দিলে উপকৃত হবো।

সমাধান : স্পাইডারম্যান ৩ গেমের চিটকোড নেই। তবে কোনো লেভেলে আটকে গেলে বা গেম খেলায় কোনো সমস্যা হলে তার সমাধান পেতে চাইলে জানাবেন।

প্লেস্টেশন ২-এর গেমগুলো পিসিতে খেলার জন্য বাজারে কিছু ইমুলেটর সফটওয়্যার পাওয়া যায় এবং তা দিয়ে খুব সহজেই প্লেস্টেশনের গেমগুলো খেলা যায়। এধরনের কয়েকটি ইমুলেটর হচ্ছে PS2EMU, PCSX2, NeutrinoSX2 ইত্যাদি। ইন্টারনেট থেকে এ সফটওয়্যারগুলো ডাউনলোড করে তার সেটিংয়ের কিছুটা পরিবর্তন করে ডিভিডি রমে প্লেস্টেশনের ডিস্ক ঢুকিয়ে তা খেলা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে ইমুলেটরগুলোর সাথে পিএস২ বায়োস প্যাকেজ দেয়া থাকে না। কারণ তা দেয়াটা বৈধ নয়। ইমুলেটরগুলো ব্যবহার করার জন্য বায়োস প্যাকেজ খুবই গুরুত্বপূর্ণ, কারণ এটি ছাড়া গেম চালানো যায় না। তাই আপনাকে একটি বৈধ পিএস২ বায়োস সংগ্রহ করতে হবে ইমুলেটরকে কার্যকর করার জন্য।

নিচে কয়েকটি ওয়েবসাইটের ঠিকানা দেয়া হলো যাতে নতুন ও পুরনো সবধরনের গেমের চিটকোডের বিশাল ভান্ডার রয়েছে।

http://www.heroesofgaming.com
http://www.gamewinners.com
http://www.acheatcodes.com
http://www.cheatcc.com
http://www.strategyinformer.com
http://www.cheattoday.com
http://www.gamefaqs.com
http://www.gamenationtv.com
http://www.gamepyre.com/cheatsd.html?aid=262&p=1
http://www.gameogre.com
http://www.cheatyourgame.com
http://www.planetavp.com/avp/cheats.shtml
http://www.gamescore.com/cheatcodes
http://www.thecheatfactory.com
http://www.cheatscodesguides.com
http://www.neoseeker.com/Games/cheats
http://www.gamingcheats.co.uk
http://www.ps2now.com


কজ ওয়েব

ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস