Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > গ্রাহকদের রোমিং সার্ভিস দিচ্ছে সিটিসেল
লেখক পরিচিতি
লেখকের নাম: নিজস্ব প্রতিবেদক
মোট লেখা:৬০
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
টেলিযোগাযোগ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
গ্রাহকদের রোমিং সার্ভিস দিচ্ছে সিটিসেল

নিজস্ব প্রতিবেদক গ্রাহকদের চাহিদা পূরণে বরাবর সচেষ্ট সিটিসেল গ্রাহকদেরকে দেশের সর্বপ্রথম ইন্টার-স্ট্যান্ডার্ড গ্লোবাল রোমিং সার্ভিস দিতে শুরু করেছে। এর মাধ্যমে গ্রাহকরা বিশ্বজুড়ে ২০০-টিরও বেশি দেশে ৪৫০টিরও বেশি অপারেটরের ‘ক্যারিয়ার ডিটেকশন মাল্টিপল অ্যাক্সেস’ তথা সিডিএমএ এবং ‘গ্লোবাল সিস্টেম ফর মোবাইল’ তথা জিএসএম নেটওয়ার্কে রোমিং সুবিধা লাভ করবেন। এ তথ্য কমপিউটার জগৎ প্রতিনিধিকে জানিয়েছেন সিটিসেলের পণ্য ও ব্যবসায়বিষয়ক মহাব্যবস্থাপক আহমেদ আরমান সিদ্দিকী।



তিনি জানান, এই গ্লোবাল রোমিং সার্ভিসের একটি বিশেষ দিক হলো বিশ্বের সেসব প্রত্যন্ত এলাকায়, যেখানে কোনো মোবাইল অপারেটর বা নেটওয়ার্ক নেই, সেখানেও যুগান্তকারী স্যাটেলাইট নেটওয়ার্ক কভারেজ সুবিধার আওতায় গ্রাহকরা নিশ্চিন্তে ফোন ব্যবহার করতে পারবেন। গ্রাহকরা এখন প্লেনে অথবা জাহাজে থেকেও তাদের ফোনে ইন-ফ্লাইট এবং ম্যারিটাইম কভারেজ পাবেন। সিটিসেল বর্তমানে CDMA2000 1X টেকনোলজি ব্যবহার করছে, যা একটি গুরুত্বপূর্ণ মোবাইল টেলিফোনি স্ট্যান্ডার্ড এবং বাংলাদেশসহ দক্ষিণ কোরিয়া, ভারত, চীন এবং আমেরিকার বেশিরভাগ এলাকায় এই প্রযুক্তির ব্যবহার হচ্ছে। সিটিসেল বিশ্বের বিভিন্ন সিডিএমএ অপারেটরদের সাথে রোমিং সার্ভিসের পাশাপাশি এখন বিস্তৃত জিএসএম রোমিং কভারেজ সুবিধা দেয়ায় গ্রাহকরা এখন বিস্তৃত নেটওয়ার্ক সুবিধা ভোগ করছেন। ভোডাফোন নেদারল্যান্ডস-এর সাথে স্বাক্ষরিত ইন্টার-স্ট্যান্ডার্ড রোমিং চুক্তির আওতায় এই সিডিএমএ-জিএসএম ডুয়েল স্ট্যান্ডার্ড রোমিং সুবিধা বাস্তবায়িত হয়েছে। বিস্তৃত কভারেজ সুবিধা ছাড়াও এই গ্লোবাল রোমিং সার্ভিসের মাধ্যমে সিটিসেল গ্রাহকরা বিভিন্ন নেটওয়ার্ক অপশনের আওতায় সবচেয়ে আকর্ষণীয় ট্যারিফ প্ল্যানও উপভোগ করছেন।



এই সার্ভিস উপভোগ করার জন্য কী ধরনের হ্যান্ডসেট প্রয়োজন? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, সিটিসেল-এর গ্লোবাল রোমিং রিমুভ্যাবল ইউজার আইডেন্টিফিকেশন মডিউল (RIM) চিপ কার্ড একই সিটিসেল নম্বরে বিশ্বব্যাপী সিডিএমএ, জিএসএম এবং স্যাটেলাইটসহ সব হ্যান্ডসেটেই ব্যবহার করা যাবে। সিডিএমএ নেটওয়ার্কে রোমিংয়ের জন্য গ্রাহকদেরকে সিডিএমএ হ্যান্ডসেটে রিমটি ব্যবহার করতে হবে এবং জিএসএম নেটওয়ার্কে এই রিম কার্ডটি জিএসএম হ্যান্ডসেটে ব্যবহার করতে হবে। বাংলাদেশে শুধু সিটিসেল সিডিএমএ নেটওয়ার্ক ব্যবহার করা যাবে। ‘World Mode’ এবং ‘Dual Mode’ হ্যান্ডসেট যেগুলো উভয় নেটওয়ার্কেই কার্যকর হয়, তা এই ইন্টার-স্ট্যান্ডার্ড রোমিং সুবিধার জন্য বিশেষ সহায়ক হবে। একইভাবে গ্লোবাল স্যাটেলাইট, ম্যারিটাইম অথবা ইন-ফ্লাইট কভারেজ সুবিধা লাভের জন্য নির্দিষ্ট হ্যান্ডসেট ব্যবহার করতে হবে।

উল্লেখ্য, ‍এ সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর জন্য রয়েছে সিটিসেল রোমিং হেল্পলাইন : ০১১৯ROMING ( ০১১৯৭৬৬৪৬৪), যা দিন-রাত ২৪ ঘন্টা খোলা থাকে। ‍এছাড়াও www.citycell.com-এ লগ-ইন ‍করে রোমিং সংক্রান্ত যাবতীয় তথ্য জানা যাবে।
কজ ওয়েব
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
২০০৯ - ফেব্রুয়ারী সংখ্যার হাইলাইটস
চলতি সংখ্যার হাইলাইটস