Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডার্ক মেসিয়াহ এন্ড ম্যাজিক
লেখক পরিচিতি
লেখকের নাম: সৈয়দ হাসান মাহমুদ
মোট লেখা:৫৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৮ - নভেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
গেমকমপিউটার গেম, 
তথ্যসূত্র:
গেমের জগৎ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডার্ক মেসিয়াহ এন্ড ম্যাজিক



মাইট অ্যান্ড ম্যাজিক সিরিজের গেমগুলোর চাহিদা অনেক। তাই এই সিরিজের প্রায় ৯টি গেম বের হয়েছে মাইট অ্যান্ড ম্যাজিক ১ থেকে ৯ পর্যন্ত। পাশাপাশি বের হয়েছে হিরোজ অব মাইট অ্যান্ড ম্যাজিক সিরিজের ৫টি গেম। এই সিরিজের গেমগুলো মূলত ফ্যান্টাসিনির্ভর স্ট্র্যাটেজি গেম হলেও ফার্স্ট পারসন অ্যাকশন হিসেবেও কিছুটা ভিন্ন নামে আরো কয়েকটি গেম বের হয়েছে মূল সিরিজের বাইরে। সেগুলো হচ্ছে- Swords of Xeen, Arcomage, Crusaders, Warriors, Legends, Dragon Rage ইত্যাদি৷ মূল সিরিজের বাইরে বের হওয়া নতুন গেমটির নাম হচ্ছে ডার্ক মেসিয়াহ মাইট অ্যান্ড ম্যাজিক৷ এটি ফার্স্ট পারসন অ্যাকশন ও অ্যাডভেঞ্চার গেম৷ গেমটি ডেভেলপ করেছে Arkane Studios I Floodgate Entertainment এবং গেমটি পাবলিশ করেছে Ubisoft৷



গেমটিতে গেমারকে নিয়ন্ত্রণ করতে হবে সারেথ নামের পে¬য়ারকে, যে কিনা জাদুবিদ্যায় পারদর্শী ও যুদ্ধবিদ্যায় দক্ষ। তার গন্তব্য হবে স্টোনহেম নামের শহর, যেখানে লুকিয়ে আছে জাদুশক্তির ভাণ্ডার দ্য স্কাল অব শ্যাডো। সারেথের লক্ষ্য হবে সেই স্কাল অব শ্যাডো বা ছায়াখুলি হাসিল করা। ফ্যান্টাসি কাহিনীর ওপরে নির্মিত ফার্স্ট পারসন অ্যাকশন গেমের মধ্যে এটি অগ্রগামী। তাই এই গেমটি নিঃসন্দেহে অন্যান্য গেমের তুলনায় ভিন্ন স্বাদের। গেমের গ্রাফিক্সের কাজে ব্যবহার করা হয়েছে গেম ইঞ্জিন সোর্স। এটি খুবই শক্তিশালী গেম ইঞ্জিন, যার ফলে গেমের পরিবেশ হয়ে উঠেছে প্রাণবন্ত ও স্পেশাল ইফেক্টগুলো হয়ে উঠেছে চোখ ধাঁধানো। গেমের গ্রাফিক্স দেখে সবাই হা করে তাকিয়ে থাকতে বাধ্য হবেন, একথা নিশ্চিত। গেমটি মাল্টিপ্লেয়ার মোডেও খেলার ব্যবস্থা রয়েছে।



গেমে মুখোমুখি যুদ্ধ করার কাজটি কিছুটা কঠিনই বলা চলে। তাই শত্রুপক্ষকে নাজেহাল করার জন্য অন্য উপায় বের করতে হবে। অর্থাৎ দূর থেকে তীর-ধনুকের সাহায্যে বা পা টিপে পেছন দিক থেকে হামলা চালাতে হবে বেশিরভাগ ক্ষেত্রে। এছাড়াও আরো নানারকমভাবে শত্রুকে ঘায়েল করার ফন্দি রয়েছে, যেমন রশি কেটে ভারি বস্তু মাথায় ফেলে, লাথি দিয়ে খাদে বা কাঁটাযুক্ত গর্তে ফেলে, ঘরবাড়ির ভিত্তিপ্রস্তর ভেঙ্গে ছাদ ধসিয়ে শত্রুর দফারফা করার ব্যাপারগুলো দারুণ ভালো লাগবে সবার। পে¬য়ার জাদুবিদ্যার ব্যবহার করে শত্রুকে আঘাত করতে পারবে, সেই সাথে নিজের ক্ষতও সারাতে পারবে। এছাড়াও জাদুবিদ্যার সহযোগিতায় আরো অনেক কিছু করা যাবে। গেমের প্রতি ধাপ পার করার পর কিছু পয়েন্ট পাবে, যা তার দক্ষতা বাড়াতে সাহায্য করবে। পয়েন্ট দিয়ে পে¬য়ার যুদ্ধকৌশল, জাদুবিদ্যা ও অন্যান্য বিষয়ের দক্ষতা কিনে নিতে পারবেন। গেমে প্রায় ১২টি স্টেজ রয়েছে। এতে রয়েছে ৩০টিরও বেশি অস্ত্র ব্যবহারের সুবিধা, যার একটি অন্যটি থেকে ভিন্ন। আরো রয়েছে নানারকম জাদুমন্ত্র, যা দিয়ে সহজেই শত্রুকে কাবু করা যাবে।

গেমটি চালাতে লাগবে

ইন্টেল পেন্টিয়াম ৪, ২.৬ গিগাহার্টজ বা সমমানের এএমডি এথলন প্রসেসর, ৫১২ মেগাবাইট র্যাাম, ডিরেক্ট এক্স ৯ সাপোর্টেড ১২৮ মেমরির ভিডিও কার্ড ও ৭ গিগাবাইট হার্ডডিস্ক স্পেস। গেমের পুরো মজা উপভোগের জন্য ৩.২ গিগাহার্টজের প্রসেসর, ১ গিগাবাইট র্যা ম ও ২৫৬ মেগাবাইট মেমরির ভালো সিরিজের ভিডিও কার্ডের প্রয়োজন হবে। ভিসতায় চালাতে হলে ইন্টারনেট থেকে ১.০২ ভার্সনের প্যাচটি নামিয়ে নিতে হবে।

কজ ওয়েব


ফিডব্যাক : shmt_21@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
চলতি সংখ্যার হাইলাইটস