Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ সার্ভারে লগঅন স্ক্রিপ্ট সেটআপ
লেখক পরিচিতি
লেখকের নাম: কে এম আলী রেজা
মোট লেখা:১৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
নেটওয়ার্ক
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ সার্ভারে লগঅন স্ক্রিপ্ট সেটআপ

আপনি যখন কোনো কমপিউটারে লগঅন করেন, তখন লগঅন স্ক্রিপ্টের মাধ্যমে কমপিউটার চালু হওয়ার সাথে সাথে একে কিছু কাজ করার বিষয়ে নির্দেশনা দিতে পারেন। এ ধরনের স্ক্রিপ্ট কিছু অপারেটিং সিস্টেম কমান্ড এক্সিকিউট করে থাকে। এ ছাড়া এর মাধ্যমে সিস্টেম এনভায়রনমেন্ট ভ্যারিয়েবল সেট করা, অন্য স্ক্রিপ্ট বা এক্সিকিউটেবল প্রোগ্রামকে কল করা ইত্যাদি কাজ করতে পারেন। তবে লগঅন স্ক্রিপ্টের মাধ্যমে সাধারণত নিচের কাজগুলো সম্পন্ন করা হয় :

নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ বা চিহ্নিত করা।
ইউজারের ডিফল্ট প্রিন্টার ইনস্টল এবং সেট করা।
কমপিউটার সিস্টেম ইনফরমেশন সংগ্রহ করা।
ভাইরাস শনাক্ত সংক্রান্ত তথ্য আপডেট করা।
সফটওয়্যার আপডেট করা।

কোনো ইউজারের জন্য লগঅন স্ক্রিপ্ট সুনির্দিষ্ট করার পদ্ধতি

মূলত লগঅন স্ক্রিপ্ট অ্যাসাইন বা সুনির্দিষ্ট করার দুটো পদ্ধতি রয়েছে। প্রথমটিতে অ্যাক্টিভ ডিরেক্টরি ইউজারস অ্যান্ড কমপিউটারস (ADUC)-এর ইউজার প্রোপার্টিজ ডায়ালগের Profile ট্যাবের মাধ্যমে স্ক্রিপ্ট এসাইন করা হয়। দ্বিতীয় পদ্ধতিতে লগঅন স্ক্রিপ্ট সেট করা হয় গ্রুপ পলিসি অবজেক্ট (GPO)-র মাধ্যমে। এ লেখায় শুধু প্রথম পদ্ধতি নিয়ে আলোচনা করা হবে।



বিশেষভাবে উলে­খ্য, ইউজার প্রোপার্টিজের প্রোফাইল ট্যাবের মাধ্যমে প্রথম পদ্ধতি যেকোনো মাইক্রোসফটভিত্তিক অপারেটিং সিস্টেমে কাজ করে। তবে মাইক্রোসফট অপারেটিং সিস্টেমের পুরনো ভার্সনগুলো, যেমন-উইন্ডোজ ৯৫/৯৮ বা উইন্ডোজ এনটি অপারেটিং সিস্টেমে এটি তুলনামূলকভাবে ভালো কাজ করে। এর কারণ এসব অপারেটিং সিস্টেম গ্রুপ পলিসি ব্যবহার করে না। যদি অপারেটিং সিস্টেম উইন্ডোজ ২০০০ বা এর পরের ভার্সনের হয় এবং উভয় পদ্ধতির লগঅন স্ক্রিপ্ট সিস্টেমে স্থাপন করেন, তাহলে কমপিউটারে উভয় স্ক্রিপ্টই রান করবে। এজন্য দুটো পদ্ধতি ব্যবহার না করে যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করা উচিত।

একটি বিষয় উল্লেখ করা প্রয়োজন, উইন্ডোজ সার্ভার ২০০৮-এর অ্যাক্টিভ ডিরেক্টরি ইউজার্স অ্যান্ড কমপিউটারস (ADUC) ব্যবহার করে লগঅন স্ক্রিপ্ট অ্যাসাইন করার পদ্ধতিটি বহুলাংশেই উইন্ডোজ সার্ভার ২০০৩-এর মতোই। উইন্ডোজ সার্ভার ২০০৮-এ এ বিষয়ে তেমন কোনো উলে­খযোগ্য পার্থক্য আনা হয়নি।

লগঅন স্ক্রিপ্ট তৈরির পদ্ধতি

লগঅন স্ক্রিপ্ট হচ্ছে এমন একটি ফাইল, যা সিস্টেমের প্রকৃত কর্মকান্ডের জন্য উপযোগী করে তৈরি করা হয়। এ ধরনের স্ক্রিপ্ট যেকোনো কাজই করতে পারে। একটি স্ক্রিপ্ট তৈরি করে এটি বাস্তবে পরীক্ষা করে দেখা যাক। এখানে স্মরণ রাখা প্রয়োজন, লগঅন স্ক্রিপ্টের ডিফল্ট লোকেশন হচ্ছে NETLOGON ফোল্ডার, যা সব ডোমেইন কন্ট্রোলারের অ্যাক্টিভ ডিরেক্টরি ফরেস্টে শেয়ার করা অবস্থায় থাকে এবং এটি নিচের ফোল্ডারে অবস্থান করবে :

%SystemRoot%\SYSVOL\sysvol\\scripts

এখানে %SystemRoot% হচ্ছে প্রকৃতপক্ষে “C:\Windows” এবং হচ্ছে সার্ভার ডোমেইনের ডিএনএস (ডোমেইন নেম সার্ভিস) নেম। এ ফোল্ডারটি হচ্ছে SYSVOL নামের বিশেষ ফোল্ডারের একটি অংশ এবং এটি ডোমেইনের আওতায় সব ডোমেইন কন্ট্রোলারে কপি হয়। এখানে ছোট আকারের লগঅন স্ক্রিপ্ট তৈরি কিভাবে সিস্টেমে স্থাপন করা যায় তার একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হলো। তবে স্ক্রিপ্ট তৈরির প্রকৃত পদ্ধতি বেশ জটিল, যা এ লেখায় আলোচনা করার সুযোগ নেই। ইন্টারনেটের ওপর অনেক লেখা রয়েছে, যা আপনি সহজে অনুসরণ করতে পারেন। ভিজ্যুয়াল বেসিক বা পিএইচপি ব্যবহার করে লগঅন স্ক্রিপ্ট সহজেই তৈরি করতে পারেন। এখানে পিএইচপি ব্যবহার করে একটি সহজ স্ক্রিপ্টের নমুনা তুলে ধরা হলো :


Username:

Password:




এ লগঅন স্ক্রিপ্টটি ব্যবহার করা হলে কমপিউটার চালু হবার পর ইউজারের নাম এবং পাসওয়ার্ড চাওয়া হবে। সঠিক নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে ইউজার কমপিউটারে এক্সেস পাবেন।



সাধারণভাবে স্ক্রিপ্ট তৈরি এবং তা ডোমেইন কন্ট্রোলারে স্থাপন ও কার্যকর করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে

ক.
প্রথমেই লগঅন স্ক্রিপ্ট তৈরি করুন এবং এর জন্য একটি উপযুক্ত নাম নির্ধারণ করে দিন (যেমন- logon.bat, logon.cmd, logon.vbs ইত্যাদি)। স্ক্রিপ্টের জন্য যেকোনো নাম ব্যবহার করতে পারেন, তবে ফাইলের যথাযথ এক্সটেনশন ব্যবহার করতে হবে।

খ.
আপনাকে নিশ্চিত হতে হবে, যখনই ম্যানুয়ালি স্ক্রিপ্টটির ওপর ডবল ক্লিক করবেন তখন সেটি ঠিকমতো যেন রান করে এবং কাঙ্ক্ষিত কাজ সম্পন্ন করতে সক্ষম হয়।

গ.
এবার CTRL+C-এর সাহায্যে লগঅন স্ক্রিপ্টটি কপি করুন।

ঘ.
এবার লগঅন স্ক্রিপ্টটি যেকোনো একটি ডোমেইন কন্ট্রোলারের NETLOGON শেয়ার ফোল্ডারে পেস্ট করুন। NETLOGON শেয়ারের অবস্থান হচ্ছে :

c:\Windows\Sysvol\Sysvol\Domain Name\Scripts.

উল্লেখ্য, লগঅন স্ক্রিপ্ট ফিল্ডে একটি ইউএনসি (ইউনিভার্সাল নেইমিং কনভেনশন) পাথ বসাতে পারেন এবং ফাইলটি হার্ডডিস্কের অন্য কোনো অবস্থানে স্থাপন করতে পারেন। কমপিউটারে যদি এ ধরনের কোনো ফোল্ডার না থাকে, তাহলে অবশ্যই এ অবস্থান ডোমেইন কন্ট্রোলারের আওতাভুক্ত থাকবে।

লগঅন স্ক্রিপ্ট রান করার জন্য প্রয়োজনীয় অনুমোদন

ইউজারের গ্রহণযোগ্যতা যাচাই সাপেক্ষেই শুধু লগঅন স্ক্রিপ্ট রান করে থাকে। যেসব স্ক্রিপ্ট ডোমেইন ইউজার ব্যবহার করে সেগুলো রিসোর্স হিসেবে পরিচিত এবং তা এক্সেসের জন্য ডোমেইন ইউজার্সকে অনুমোদন দেয়া হয়। উদাহরণসহ বিষয়টি ব্যাখ্যা করা যাক। যেমন- লগঅন স্ক্রিপ্ট যদি লগ ফাইলে লেখা হয়, তাহলে “Domain Users” গ্রুপকে ওই ফাইলে বা ওই ফাইলটি যে ফোল্ডারে রাখা হয়েছে সেখানে রিড/রাইট এক্সেস দেবে। একটি বিষয় মনে রাখা দরকার, বেশিরভাগ ইউজারেরই লোকাল কমপিউটারে সীমিত এক্সেস অধিকার রয়েছে। সুতরাং লগঅন স্ক্রিপ্টে ইউজারেরও একইভাবে সীমিত এক্সেস সুবিধা থাকবে।

ইউজারকে স্ক্রিপ্ট অ্যাসাইন করা

এ পর্যায়ে সিদ্ধান্ত নিতে হবে, লগঅন স্ক্রিপ্ট কোন ইউজারের দখলে থাকবে। আমাদেরকে সে অনুযায়ী ওই ইউজারের Active Directory Users and Computers-এর আওতাভুক্ত ইউজার অ্যাকাউন্ট নিয়ে কাজ করতে হবে। এ পদ্ধতিতে একটি লগঅন স্ক্রিপ্ট শুধু একজন ইউজারের সাথে লিঙ্ক করতে পারে এবং এটি করতে হবে একই সময়ে একজন ইউজারের জন্য। একই সময়ে একই স্ক্রিপ্ট একাধিক ইউজারের জন্য অ্যাসাইন করা যাবে না। তবে বিশেষ ব্যবস্থায় সিস্টেমে একের বেশি লগঅন স্ক্রিপ্ট রাখতে পারেন এবং সেগুলো একাধিক ইউজারের মধ্যে অ্যাসাইন করতে পারেন। সার্ভারে লগঅন স্ক্রিপ্ট অ্যাসাইন করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন :

ক.
প্রথমে Administrative Tools ফোল্ডার থেকে Active Directory Users and Computers ওপেন করুন। বিকল্প পন্থা হিসেবে কমান্ড প্রম্পট থেকে dsa.msc কমান্ড রান করাতে পারেন।

খ.
এবার ডোমেইন ট্রি সম্প্রসারণ করুন এবং যে অবজেক্টের মধ্যে ইউজার রয়েছে সেটি শনাক্ত করুন।

গ.
ইউজার অবজেক্টে ডান ক্লিক করে পপআপ মেনু থেকে Properties কমান্ড সিলেক্ট করুন।

ঘ.
প্রোপার্টিজ ডায়ালগ বক্সের Profile ট্যাবে ক্লিক করুন এবং সেখান থেকে Logon Script বক্সটি চিহ্নিত করুন।

ঙ.
লগঅন স্ক্রিপ্ট বক্সে স্ক্রিপ্টের নামটি লিখুন। আপনাকে স্ক্রিপ্টের পাথ এখানে এন্ট্রি দিতে হবে না, কারণ এটি NETLOGON শেয়ার করা রয়েছে। যে বিষয়টি লক্ষ রাখতে হবে, তা হচ্ছে আপনাকে এখানে লগঅন স্ক্রিপ্টের পুরো নাম যেমন logon.bat বা logon.vbs ইত্যাদি হিসেবে এন্ট্রি দিতে হবে।

চ.
এবার Ok বাটনে ক্লিক করে স্ক্রিপ্ট অ্যাসাইন প্রক্রিয়া শেষ করুন।

ডোমেইন কন্ট্রোলারের কপি তৈরি

লগঅন স্ক্রিপ্ট সব সার্ভারে কার্যকর করার জন্য আপনাকে সার্ভার ডোমেইনে Active Directory Sites and Services, Replmon বা Repadmin-এর সাহায্যে ডোমেইন কন্ট্রোলারগুলো (DCs) কপি করতে হবে। তবে Active Directory Sites and Services ব্যবহার করে এ কাজ সম্পন্ন করা তুলনামূলকভাবে সহজ।

লগঅন স্ক্রিপ্ট পরীক্ষা করা

লগঅন স্ক্রিপ্ট ঠিকমতো কাজ করছে কি না, তা পরীক্ষা করে দেখার জন্য আপনাকে ডোমেইনের যেকোনো একটি কমপিউটার থেকে একটি ইউজারকে লগঅফ করাতে হবে। এবার ওই ইউজারের নাম ও পাসওয়ার্ড ব্যবহার করে ডোমেইনে পুনরায় লগঅন করুন এবং স্ক্রিপ্টটি ঠিকমতো কাজ করছে কি না তা, পরীক্ষা করুন।

লগঅন স্ক্রিপ্ট কাজ না করলে এর সংশি­ষ্ট ফোল্ডারে গিয়ে ডবল ক্লিক করে পরীক্ষা করুন এটি কাজ করছে কি না। নিশ্চিত হোন স্ক্রিপ্টটি যথার্থ ফোল্ডারে এবং ডোমেইন কন্ট্রোলারের NETLOGON শেয়ার পাথে রাখা হয়েছে কি না। আপনাকে আরো নিশ্চিত হতে হবে, স্ক্রিপ্টটি অন্যান্য ডোমেইন কন্ট্রোলারে ঠিকমতো রেপলিকেট বা কপি হয়েছে কি না। ইউজার হিসেবে সিস্টেমে লগঅন করে ম্যানুয়ালি রান করে নিশ্চিত হোন স্ক্রিপ্টে আপনার যথার্থ অনুমোদন আছে কি না।

খুব সাধারণ মানের একটি নেটওয়ার্ক সিস্টেমে লগঅন স্ক্রিপ্টের গুরুত্ব হয়ত খুব একটি অনুধাবন করা যাবে না, কিন্তু একটি বড় নেটওয়ার্ক ব্যবস্থাপনার ক্ষেত্রে লগঅন স্ক্রিপ্ট নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের কাজ অনেকখানি সহজ করে দিতে পারে।

কজ ওয়েব

ফিডব্যাক : kazisham@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা