Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অদৃশ্য মানুষের পায়ের ছাপ তৈরির অ্যানিমেশন
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০০৯ - ডিসেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
থ্রিডি স্টুডিও ম্যাক্স
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অদৃশ্য মানুষের পায়ের ছাপ তৈরির অ্যানিমেশন


নভেম্বর ২০০৯ সংখ্যায় ফুটবল তৈরির শেষ ধাপ আলোচনা করা হয়েছিল। চলতি সংখ্যায় নরম মাটি, বালু অথবা তুষারের ওপর দিয়ে হেঁটে যাওয়া অদৃশ্য মানুষের পায়ের ছাপ তৈরির অ্যানিমেশন দেখানো হয়েছে। আপনি ইচ্ছে করলে মানুষকে দৃশ্যমান এবং অদৃশ্য রাখতে পারেন। এক্ষেত্রে অদৃশ্য মানুষের পায়ের ছাপ তৈরির কৌশল নিয়ে আলোচনা করা হয়েছে।

১ম ধাপ


চিত্র-০১


চিত্র-০২


চিত্র-০৩

শুরুতে ম্যাক্স সফটওয়ার ওপেন করে ডান দিকের কমান্ড প্যানেল> ক্রিয়েট> জিয়োমেট্রি থেকে প্লেন সিলেক্ট করে টপ-ভিউপোর্টে প্লেন তৈরি করুন। কমান্ড প্যানেলের মডিফাই ট্যাবে ক্লিক করে প্লেনটির লেন্থ = ৩৬০, উইডথ = ৩৬০, লেন্থ সেগমেন্ট = ৭ ও উইডথ সেগমেন্ট = ৭ টাইপ করুন; চিত্র-০১। প্লেনটি ভিউপোর্টের সেন্টারে স্থাপন করুন। প্লেনটি সিলেক্ট অবস্থায় রাইট ক্লিক করে কোয়াড মেনু হতে কনভার্ট টু> কনভার্ট টু এডিটেবল পলিতে ক্লিক করে এটাকে এডিটেবল পলিতে পরিণত করুন; চিত্র-০২। কমান্ড প্যানেলের সিলেকশন রোল-আউটের পলিগন বাটন সিলেক্ট করে প্লেনটির মাঝের Y বরাবর ৩টি পলিগন সিলেক্ট করুন এবং এই অবস্থায় মডিফাই প্যানেলের ‘এডিট জিয়োমেট্রি’ রোল আউটের টেসিলেট (Tessellate) বাটনে ৫/৬ বার ক্লিক করুন; চিত্র-০৩।

২য় ধাপ


চিত্র-০৪


চিত্র-০৫


চিত্র-০৬


চিত্র-০৭


চিত্র-০৮

১০ x ৪ সাইজের পায়ের পাতা অথবা জুতার একটি সেপ তৈরি করুন। কাজটি লাইন টুল অথবা র‌্যাকিট অ্যাঙ্গেলকে এডিট করে করতে পরেন। বিপরীত পায়ের জন্য প্রথমটিকে X-এর দিকে মিরর> কপি করে নিন; চিত্র-০৪। বাম পায়ের পাতা সিলেক্ট করে একে X এক্সিসে ১০ এবং Y এক্সিসে-১৮.০ একক পরিমাণ সরিয়ে দিন অর্থাৎ স্ট্যান্ডার্ড সাইজের মানুষ এক ধাপে যতটুকু দূরত্ব অতিক্রম করে; চিত্র-০৫। এবার বাম ও ডান পায়ের পাতার সেপ দুটিকে Ctrl চেপে একত্রে সিলেক্ট করে মেইন মেনু> গ্রুপ> গ্রুপ করে নিন। গ্রুপ ০১-কে সিলেক্ট অবস্থায় মেইন মেনু> টুল্স> অ্যারে ক্লিক করে অ্যারে ডায়ালগ বক্স হতে Y-এর ঘরে -৩৬, টাইপ অব অবজেক্ট = কপি এবং ডাইমেনশন> কাউন্ট ১D = ৪ (চার) বসিয়ে ওকে করুন। এ সময় টপ অথবা পারসপেকটিভ ভিউপোর্ট সিলেক্ট থাকতে হবে; চিত্র-০৬। এর ফলে মোট ১০টি ফুট সেপ তৈরি হবে। সব গ্রুপকে একত্রে সিলেক্ট করে মেইন মেনু> গ্রুপ> আনগ্রুপ বাটনে একবার ক্লিক করুন। সব (১০টি) ফুট সেপ আলাদা হয়ে যাবে। এখন যেকোনো একটি সেপ সিলেক্ট করে রাইট মাউস ক্লিক করুন এবং কোয়াড মেনু হতে ‘অ্যাটাচ’ লেখাটি সিলেক্ট করে মাউস পয়েন্টার অন্য সেপের ওপর নিয়ে গেলে ৪টি রিংয়ের সিম্বল আসলে সেপটিতে ক্লিক করুন। এর ফলে সেপটি আগের সেপের সাথে যুক্ত হবে। এভাবে ১০টি সেপ যুক্ত করুন এবং এর নাম দিন Feet. ‘ফিট’ সিলেক্ট রেখে কমান্ড প্যানেল> মডিফায়ার লিস্ট> এক্সট্রুড মডিফায়ারটি অ্যাপ­vই করুন। এক্সট্রুড অ্যামাউন্ট = ২.০ টাইপ করুন এবং একে টেসিলেট করা পলিগনগুলোর সেন্টারে সেট করুন; চিত্র-০৭। Feet সেটটি Z এক্সিসে ২ ইউনিট পরিমাণ উপরে উঠিয়ে দিন; চিত্র-০৮। Feet-কে সিলেক্ট রেখে রাইট ক্লিকের মাধ্যমে কোয়াড মেনু হতে কনভার্ট টু> কনভার্ট টু এডিটএবল পলিতে পরিণত করুন।

৩য় ধাপ


চিত্র-০৯


চিত্র-১০


চিত্র-১১


চিত্র-১২

‘ফিট’ সিলেক্ট রেখে কমান্ড প্যানেল> মডিফাই> সিলেকশন অথবা মডিফাই স্ট্যাকের অ্যালিমেন্টে সাব-অবজেক্ট বাটন বা লেখাটি সিলেক্ট করে লেফট অথবা ফ্রন্ট ভিউ হতে প্রথম ফুট/পায়ের পাতা সাব অবজেক্টটিকে সিলেক্ট করুন; চিত্র-০৯। ম্যাক্স লোয়ার ইন্টারফেসের টাইম কনফিগারেশন বাটনে ক্লিক করে টাইম কনফিগারেশন ডায়ালগ বক্স থেকে ফ্রেম রেট = পাল (PAL) অ্যানিমেশন> লেন্থ = ২০০ টাইপ করে ‘ওকে’ করুন; চিত্র-১০। টাইম ¯­vইডার সরিয়ে ২৫ নং ফ্রেমের ওপর রেখে অটো-কী বাটনটি সিলেক্ট করে অন করুন। অটো-কী বাটন লাল রং ধারণ করবে। এই অবস্থায় বাম ভিউ হতে অ্যালিমেন্ট সাব-অবজেক্টে সিলেক্ট করা ১নং ফুট সেপটিকে নিচের দিকে সেই পরিমাণ নামিয়ে নিয়ে আসুন যেন ফুটস্টেপটির অর্ধেকটা প্লেন/ভূমির ভেতরে ঢুকে যায়। লক্ষ করুন টাইম-লাইনে দুটি কী তৈরি হয়েছে। ১টি ২৫ নং ফ্রেমে এবং অন্যটি ০ (শূন্য) ফ্রেমে; চিত্র-১১। শূন্য ফ্রেমের কী সরিয়ে ২০ নং ফ্রেমে নিয়ে আসুন। লক্ষণীয় স্টেপটিকে সঠিক মাপে অর্ধেকটা ভূমিতে বা প্লেনের মধ্যে ঢুকাতে হবে এমনটি মনে করার কোন কারণ নেই, তবে অবশ্যই ভূমি/প্লেনের লেভেল ক্রস করতে হবে। যাহোক, সাব-অবজেক্ট অ্যালিমেন্ট হিসেবে ২য় ফুটস্টেপটি সিলেক্ট করুন। টাইম ¯­vইডার ৪৫নং ফ্রেমে সেট করে অটো-কী অন করুন এবং ফুটস্টেপটি আগেরটির মতো একই পরিমাণ নিচে নামিয়ে নিয়ে আসুন। এক্ষেত্রেও ৪৫নং এবং শূন্য ফ্রেমে দুটি কী তৈরি হবে। একই নিয়মে শূন্য ফ্রেমের কী-টিকে সরিয়ে ৪০নং ফ্রেমে অর্থাৎ শেষ কী-এর ৫ ফ্রেম আগে সেট করুন; চিত্র-১২। সুতরাং ১নং এবং ২নং ফুটস্টেপ দুটির ক্ষেত্রে ১ম টির ১নং কী হতে দ্বিতীয়টির ১নং কী-এর দূরত্ব ২০ ফ্রেম। আবার প্রথমটির ২নং কী থেকে দ্বিতীয়টির ২নং কী-এর দূরত্বও ২০ ফ্রেম। একই নিয়মে পরের ফুটস্টেপগুলোকেও অ্যানিমেশন করে কী সেট করে নিন। ৩নং হতে ৮নং ফুট স্টেপগুলোর অবস্থান হবে যথাক্রমে ৬০-৬৫, ৮০-৮৫, ১০০-১০৫, ১২০-১২৫, ১৪০-১৪৫ এবং ১৬০-১৬৫ নং ফ্রেমে।

শেষ ধাপ


চিত্র-১৩


চিত্র-১৪


চিত্র-১৫


চিত্র-১৬


চিত্র-১৭

৮টি ফুট স্টেপের অ্যানিমেশনের কাজ শেষ হলে অটো-কী অফ করে প্লেনটিকে সিলেক্ট করুন। মডিফাই> মডিফায়ার লিস্ট> Vol.Select মডিফায়ারটি ক্লিক করে অ্যাপ­vই করুন। মডিফাই প্যানেলে ভলিউম সিলেক্টের ‘প্যারামিটারস’ রোল-আউট পাওয়া যাবে। এর Stack Selection Level = Vertex এবং Select by> Volume = Mesh Object-কে চেক করে দিন; চিত্র-১৩। ভলিউম> মেস অবজেক্টে নিচের নান বাটনটি সিলেক্ট করে যেকোনো ভিউপোর্ট হতে Feet-এর ওপর মাউস পয়েন্টার নিয়ে পিক/ক্লিক করুন এবং নান বাটনে Feet লেখা দেখাচ্ছে কিনা নিশ্চিত হোন। এবার নিচের দিকের ‘সফ্ট’ সিলেকশন রোল-আউটের ‘ইউজ সফ্ট সিলেকশন’ লেখাটি চেক করে দিন এবং লক্ষ করুন প্লেনটির পায়ের ছাপগুলোর স্থানে কালার ফুল সিলেকশন রেঞ্জ তৈরি হয়েছে। প্রয়োজনীয় রেঞ্জ নির্দিষ্ট করার জন্য ‘ফলঅফ’-এর মান ২০-এর স্থানে ১.০ টাইপ করুন; চিত্র-১৪। আরও একবার মডিফায়ার লিস্টকে এক্সপান করে Push মডিফায়ারটি অ্যাপ­vই করুন। এর প্যারামিটারসের পুশ ভ্যালু= -.৭৫ টাইপ করে এন্টার দিন; চিত্র-১৫। ভিউপোর্টে কোনো পরিবর্তন না দেখলে টাইম ¯­vইডারকে মুভ করে শেষের দিকে নিয়ে গেলে নিশ্চয় আশানুরূপ অদৃশ্য মানুষের পায়ের ছাপগুলো দেখতে পাবেন। তবে ‘ফিট’ অবজেক্টগুলোর কারণে ভিউপোর্টে দেখতে অসুবিধা হবে; তাই আমরা একে অদৃশ্য করে দেব। ৩টি উপায়ে কাজটি করা যায়, তবে সহজ উপায় হলো ‘ফিট’ সিলেক্ট করে রাইট ক্লিকের মাধ্যমে কোয়াড মেনু ওপেন করে এখানকার ‘আনহাইড সিলেকশন’ লেখাটিতে ক্লিক করে ‘ফিটকে’ হাইড করে দিন; চিত্র-১৬। এবার প্লেনটিতে নরম মাটি বা ভেজা বালুর টেক্সচার দিয়ে ভিডিও হিসেবে আউট-পুট দিয়ে নিন; চিত্র-১৭। আপনি ইচ্ছে করলে ডিটেইল পায়ের পাতা বা জুতার মডেল ব্যবহার করে আরও রিয়েলিস্টিক ইফেক্ট তৈরি করতে পারেন। (চিত্র-১৭)-এ এরূপ ইফেক্ট তৈরির চেষ্টা করা হয়েছে।


কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস