Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > থ্রিডি মডেল বিক্রি করে বাড়তি আয়
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মাল্টিমিডিয়া
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
থ্রিডি মডেল বিক্রি করে বাড়তি আয়



বিগত তিন বছর যাবৎ আমি কমপিউটার জগৎ-এ থ্রিডি স্টুডিও ম্যাক্সের ওপর বিভিন্ন টিউটরিয়াল ধারাবাহিকভাবে লিখে এসেছি। আমার লেখা টিউটরিয়াল থেকে আপনারা উপকৃত হয়েছেন বা হচ্ছেন জানিয়ে অসংখ্য পাঠক মেইল পাঠিয়েছেন। অনেকে বিভিন্ন বিষয়ে জানতে চেয়ে মেইল পাঠিয়েছেন। আমি যথাসাধ্য চেষ্টা করেছি মেইলের উত্তর দিতে। নিজেকে সার্থক ভাবছি এ কারণে, সবাই প্রশংসা, ধন্যবাদ জানিয়ে অথবা বিস্তারিত জানতে চেয়ে মেইল পাঠিয়েছেন।

যারা থ্রিডি মডেলার বা অ্যানিমেটর হিসেবে কর্মরত আছেন, অথবা শিক্ষানবিশ কিংবা থ্রিডি শেখার অপেক্ষায় আছেন। তাদের সবার উদ্দেশেই চলতি সংখ্যার লেখাটি উপস্থাপন করা হয়েছে। থ্রিডি মডেলিং বা অ্যানিমেশনের কাজের ক্ষেত্রগুলো সম্পর্কে সবারই কমবেশি ধারণা আছে বা এ নিয়ে লেখাও প্রকাশিত হয়েছে। নিয়মিত কাজের পাশাপাশি বা কোন কোন ক্ষেত্রে পেশা হিসেবে নিতে পারেন এমন একটি মাধ্যম হলো অনলাইনে থ্রিডি মডেল বিক্রি করা বা ফ্রিল্যান্সার হিসেবে মডেলিং ও অ্যানিমেশনের কাজ করা। ফ্রিল্যান্সিংয়ের বিষয়ে আপনারা কমপিউটার জগৎ-এ প্রকাশিত জাকারিয়া চৌধুরীর লেখা থেকে অনেক মূল্যবান তথ্য পেয়েছেন এবং পাচ্ছেন। সুতরাং ওই বিষয়টিতে না গিয়ে থ্রিডি মডেল তৈরি করা এবং সেগুলো বিক্রির বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছে এখানে।



অনলাইনে বেশ কয়েকটি সাইট আছে যেসব সাইটে আপনার তৈরি করা থ্রিডি মডেল আপলোড এবং বিক্রি করতে পারেন। এর মধ্যে উল্লেখযোগ্য সাইটগুলো হলো- www.turbosquid.com, www.the3dstudio. com, www.flatpyramid.com, www. 3dexport.com, www.altairmodels.com, www.3d02.com ইত্যাদি। এদের মধ্যে turbosquid সবচেয়ে বড় সাইট। এদের থ্রিডি স্টক বেশ বড় মাপের। সাইটগুলো সম্পর্কে আলোচনার আগে একটি জরুরি বিষয় জানিয়ে রাখি : মডেল বিক্রির প্রথম শর্ত হলো ‘আন্তর্জাতিক মানের মডেল’। মডেলের ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিশ্ব মান বা ওয়ার্ল্ড ক্লাস নিশ্চিত করতে হবে এবং ভালো Sell পাওয়ার জন্য এটিই প্রথম শর্ত। আন্তর্জাতিক মানসম্মত মডেল না হলে মডেল তৈরি বা পাবলিশ করাটাই বৃথা যাবে। মনে রাখতে হবে, মডেল ওয়ান টাইম অ্যাসেট নয়। একই মডেল অসংখ্যবার বিক্রি হতে পারে এবং আপনার মডেল যতদিন খুশি সাইটগুলোতে বিক্রির জন্য রাখতে পারেন। কাস্টোমার ধরার ক্ষেত্রে ‘কোয়ালিটি মডেল’ অন্যতম শর্ত। মার্কেট প্লেলসগুলো অনেকটা আপনার নির্ভরযোগ্য বা পছন্দের দোকানের মতো। আপনি কাস্টোমারকে যত নিশ্চয়তা দিতে পারবেন বা সন্তুষ্ট করতে পারবেন, তাদেরকে ততটাই দীর্ঘস্থায়ী করতে পারবেন। সুতরাং সবার প্রথমে আপনাকে সঠিক নিয়মে মানসম্মত মডেল তৈরি করতে হবে। মডেল তৈরির ক্ষেত্রে থ্রিডি স্টুডিও ম্যাক্স সফটওয়্যারটিই বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয়। সাইটগুলোর প্রায় ৯৫% মডেলই ম্যাক্স সফটওয়্যার দিয়ে তৈরি করা হয়।

প্রথম অবস্থায় একে ফুলটাইম পেশা হিসেবে না নিয়ে মূল পেশার পাশাপাশি কাজটি করাই বুদ্ধিমানের কাজ হবে। কারণ, যেহেতু এটি একটি দোকানের মতো ব্যবসায়, সুতরাং আপনার স্টক বাড়ার সাথে বিক্রির একটি সম্পর্ক রয়েছে। আপনি যত বেশি মানসম্মত মডেল আপলোড করবেন, বিক্রির সম্ভাবনা তত বাড়বে। বাড়তি আয়ের জন্য ব্যবসাটি মন্দ নয়। তবে বিক্রির টাকা পেতে বরাবরের মতো কিছুটা ঝামেলা সহ্য করতে হয়, যার মূল কারণ আমাদের দেশের পিছিয়ে থাকা লেনদেন ব্যবস্থা। সবচেয়ে লাভজনক এবং সহজ ব্যবস্থা হলো পেপাল। এ ছাড়া ওয়্যার-ট্রান্সফার, চেক, মানি বুকারস ইত্যাদি পদ্ধতি রয়েছে। কোম্পানি বা সাইটবিশেষে অর্থ প্রদান ধরনেরও কিছুটা ভিন্নতা রয়েছে।




সাইটগুলোর বিস্তারিত তথ্য পরবর্তী কয়েকটি সংখ্যায় আলোচনা করা হবে। ততদিনে সাইটগুলো ব্রাউজ করে মডেলের ধরন ও মান দেখতে থাকুন। মানসম্মত মডেল তৈরি করতে শিখুন। সাইটগুলোতে আমার তৈরি কিছু মডেল দেখতে পারেন। লিঙ্কগুলো দেয়া হলো্-

http://www.the3dstudio.com/product_search.aspx?id_author=272028
http://www.turbosquid.com/Search/Artists/sabah_au
http://www.flatpyramid.com/3d-computer-graphics-by-sabah_au-royalty-free.html
http://sabah-au.3dexport.com
http://www.altairmodels.com/search/advanced-search.php?authors=sabah_au
http://www.3d02.com/3d_model_index.aspx?HddUserID=28422
http://www.buystock3d.com/User/sabah_au

সাইটগুলোতে আমার Artist Name: Sabah_au. the3dstudio.com-এর ফিচার মেম্বার এবং flatpyramid.com-এর Top Ten Artists-এর তালিকাভুক্ত মেম্বার; চিত্র- ০১, ০২, ০৩। অযথা নিচুমানের মডেল পাবলিশ বা আপলোড করে নিজের ইমেজ নষ্ট করবেন না। কারণ, একবার ইমেজ নষ্ট হলে মডেল বিক্রির ক্ষেত্রটি আপনার জন্য কঠিন হবে। পাশাপাশি আরেকটি কথা মনে রাখবেন, আপলোড করা মডেলগুলো শুধু বিক্রির অ্যাসেটই নয়, এগুলোকে যেকোনো থ্রিডি কাজ পাওয়ার ক্ষেত্রে অনলাইন Sample বা DEMO হিসেবেও ব্যবহার করতে পারবেন।


কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস