Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > প্রিপেইড রোমিং
লেখক পরিচিতি
লেখকের নাম: মর্তুজা মিনহাজ আহ্‌মেদ
মোট লেখা:৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
প্রিপেইড রোমিং
আধুনিক যোগাযোগ ব্যবস্থাকে আরো অধিকতর সমৃদ্ধ ও সহজতর করেছে মোবাইলপ্রযুক্তি। মোবাইলপ্রযুক্তির কল্যাণেই আমরা মোবাইল অপারেটরের মাধ্যমে পাচ্ছি নিত্যনতুন সেবা বা সার্ভিস। মোবাইল ফোনের হাজারো ধরনের সার্ভিসের মধ্যে প্রিপেইড রোমিং সার্ভিস অন্যতম একটি।

আমরা হয়ত অনেকেই জানি, কেউ রোমিং সার্ভিস ব্যবহার করতে চাইলে তার অ্যাকাউন্টটি পোস্টপেইড হতে হবে। এটি একটি ভুল ধারণা। কেননা, বর্তমানে বেশ কিছু মোবাইল অপারেটর কোম্পানি তাদের পোস্টপেইড গ্রাহকদের যেমন রোমিং সার্ভিস দিচ্ছে, তেমনি প্রিপেইড গ্রাহকদেরও রোমিং সার্ভিস দিচ্ছে। যেসব মোবাইল ফোন অপারেটর প্রিপেইড রোমিং সার্ভিস দিচ্ছে তা সংক্ষেপে তুলে ধরা হলো :

গ্রামীণফোনের প্রিপেইড রোমিং সার্ভিস

গ্রামীণফোন বাংলাদেশে সর্বপ্রথম প্রিপেইড রোমিং সার্ভিস চালু করে ২০০৭ সালের ৭ নভেম্বর। প্রথমে গ্রামীণফোন প্রিপেইড গ্রাহকরা রোমিং সার্ভিস উপভোগ করতেন সৌদি আরবের ইতিহাদ ইতিসালাদ মোবাইল অপারেটরের সাথে। পরে এই সুবিধা শুধু হজযাত্রীদের জন্য অর্থাৎ সৌদি আরবেই সীমাবদ্ধ থাকেনি, ছড়িয়ে পড়েছে বিশ্বের বিভিন্ন দেশে। গ্রামীণফোন প্রিপেইড গ্রাহকরা রোমিংয়ের ক্ষেত্রে যেসব সুবিধা পান, তাহলো স্ট্যান্ডার্ড এবং এসএমএস উভয় রোমিং করতে পারবেন, সাবস্ক্রিপশন ফি লাগবে না, কোনো সিকিউরিটি ডিপোজিট ফি ছাড়াই, তৎক্ষণাৎ ইন্টারন্যাশনাল রোমিং সার্ভিস অ্যাক্টিভেশন, দেশে এবং বিদেশে থেকেই রোমিং অ্যাকাউন্ট রিচার্জ করতে পারবেন, দেশে হটলাইন নাম্বার ১২১ এবং বিদেশে হটলাইন নাম্বার +৮৮০১৭০০১০০১২১, গ্রামীণফোন হেল্পলাইনে কল করা যাবে +৮৮০১৭০০১০০৭৮৯।

প্রিপেইড রোমিংয়ের প্রয়োজনীয় শর্তাবলী

একটি গ্রামীণফোন প্রিপেইড সাবস্ক্রিপশনের থাকবে আইএসডি (ISD) সংযোগ (স্মাইল, বিজনেস সলিউশন প্রিপেইড এবং ডিজুসের সাথে আইএসডি সংযোগ), ছয় মাসের বৈধতাসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ড। প্রয়োজনীয় কাগজপত্র হিসেবে থাকতে হবে একটি ইন্টারন্যাশনাল রোমিং ফরম (প্রিপেইড), যা সঠিকভাবে পূরণ করতে হবে, প্রিপেইড আইএসডি সাবস্ক্রিপশন ফরমের ফটোকপি, ইন্টারন্যাশনাল ক্রেডিট কার্ডের দু’পাশসহ ফটোকপি, গ্রাহকের আন্তর্জাতিক পাসপোর্টের প্রথম সাত পৃষ্ঠার ফটোকপি, গ্রাহকের দুই কপি পাসপোর্ট সাইজ ছবি। এছাড়া কোম্পানি এবং কর্পোরেট গ্রাহকদের জন্য আলাদা আলাদা শর্তাবলী পালন করতে হবে। সমর্থিত আন্তর্জাতিক ক্রেডিট কার্ড- NBL Master/Visa Card, Premier Bank Visa Card, PBL Master/Visa Card, American Express Card (AMEX Card), City (BD) Bank Visa Card, United Commercial Bank Limited Visa Card, Southeast Bank Visa Card এবং যেকোনো আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভিসা অথবা মাস্টার ডেবিট কার্ড বা ডেবিট কার্ড।

টেলিটক : যদিও গ্রামীণফোনের তুলনায় টেলিটকের গ্রাহকসংখ্যা খুবই কম, তবুও টেলিটক তাদের স্বল্পসংখ্যক গ্রাহকের চাহিদা মেটাবার জন্য প্রিপেইড গ্রাহকদের জন্য রোমিং সার্ভিস চালু করেছে।

টেলিটকের প্রিপেইড রোমিং সার্ভিস : টেলিটক প্রিপেইড গ্রাহকদের জন্য ১১টি দেশের ১২টি মোবাইল অপারেটরের মাধ্যমে প্রিপেইড রোমিং সার্ভিস দিচ্ছে। টেলিটক প্রিপেইড গ্রাহকরা রোমিং সার্ভিস ব্যবহার করতে চাইলে কিছু প্রয়োজনীয় নিয়মনীতি পালন করতে হবে :

০১. কমপক্ষে ৬ মাসের বৈধতাসহ আন্তর্জাতিক ক্রেডিট কার্ড।
০২. আন্তর্জাতিক পাসপোর্টের ফটোকপি।
০৩. গ্রাহককে একটি আন্তর্জাতিক রোমিং ফরম পূরণ করতে হবে, যা টিবিএল পরিচালিত।
০৪. দু’টি পাসপোর্ট সাইজের ছবি।
০৫. কোনো সিকিউরিটি ডিপোজিটের প্রয়োজন নেই।
০৬. ক্রেডিট লিমিট যতটুকু ব্যবহার ততটুকু পরিশোধ।

যেসব দেশে প্রিপেইড গ্রাহকরা রোমিং সার্ভিস পাবেন, সেসব দেশ এবং তাদের মোবাইল ফোন অপারেটর হলো : Spice India (India), DU (UAE), Q-Tel (Qatar), CSL (HongKong), Tunisie Telecom (Tunisia), Dialog (Srilanka, Vimpelcom (Russia), True move (Thailand), Wataniya (Kuwait), Zain (Saudi Arabia), Yoda tone (Egypt).

টেলিটক প্রিপেইড গ্রাহকদের আন্তর্জাতিক রোমিং সার্ভিসের বৈশিষ্ট্যগুলো :

০১. একইসাথে ভয়েস এবং এসএমএস সার্ভিস ব্যবহার করতে পারবেন।
০২. প্রিপেইড রোমিং সার্ভিসের জন্য কোনো সাবস্ক্রিপশন ফি’র প্রয়োজন নেই।
০৩. কোনো সিকিউরিটি ডিপোজিটের প্রয়োজন নেই।
০৪. তৎক্ষণাৎ ইন্টারন্যাশনাল রোমিং সার্ভিস অ্যাক্টিভেশন।
০৫. দেশে এবং বিদেশে টেলিচার্জ অথবা ক্র্যাচকার্ডের মাধ্যমে রিচার্জ করা যাবে।
০৬. দেশে এবং বিদেশে ইন্টারন্যাশনাল রোমিং হটলাইন (555) গ্রহণীয়।
০৭. ডেডিকেটেড ইন্টারন্যাশনাল রোমিং কাস্টমার ম্যানেজমেন্ট টিম।

প্রিপেইড গ্রাহকরা যেসব সুবিধা পাবেন

০১. রোমিংয়ের সময় ফোন কল করতে এবং গ্রহণ করতে ফিক্সড ট্যারিফ (প্রতি মিনিট) রয়েছে।
০২. আউটগোয়িং এসএমএস-এর জন্য ফিক্সড ট্যারিফ।
০৩. এসএমএস ইনকামিং ফ্রি।
০৪. গ্রাহকরা তাদের প্রিপেইড রোমিং সার্ভিস ব্যবহার করতে পারবেন যতক্ষণ পর্যন্ত প্রিপেইড অ্যাকাউন্ট ব্যালেন্স থাকে।
০৫. গ্রাহকের প্রিপেইড অ্যাকাউন্ট বৈধ হতে হবে।

যখনই আন্তর্জাতিক রোমিং ফরম এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সঠিকভাবে পূরণ হবে, তখনই রোমিং সার্ভিস চালু হয়ে যাবে। এজন্য অবশ্যই গ্রাহককে জিপিআরএস সার্ভিস সমর্থিত একটি মোবাইল ফোন ব্যবহার করতে হবে।

ওয়ারিদ :

গ্রামীণফোন ও টেলিটকের পাশাপাশি বাংলাদেশের মোবাইল অপারেটর ওয়ারিদ ফোন তাদের পোস্টপেইড রোমিং সার্ভিসের পাশাপাশি প্রিপেইড রোমিং সার্ভিস নিয়ে এসেছে। ওয়ারিদ প্রিপেইড রোমিং সার্ভিসের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলো- কোনো সিকিউরিটি ডিপোজিটের প্রয়োজন নেই, প্রিপেইড রোমিং সার্ভিস চালু করার জন্য সাবস্ক্রিপশন ফি নেই, প্রিপেইড রোমিং অ্যাকাউন্ট রিচার্জ করা যাবে দেশে এবং বিদেশে, কেউ অ্যাকাউন্ট রিচার্জ করতে চাইলে বিদেশ থেকে হটলাইন নাম্বার +৮৮০১৬৭৮৬০০৭৮৬ এবং নিজ দেশ থেকে শুধু ৭৮৬ নাম্বারে কল করলেই হবে।

ওয়ারিদ প্রিপেইড রোমিং সার্ভিস উপভোগ করতে হলে যা যা প্রয়োজন :

একটি আন্তর্জাতিক সুবিধাসহ ওয়ারিদ প্রিপেইড কানেকশন, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড (নিজের নামে), বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট, প্রাথমিকভাবে প্রিপেইড রোমিং সার্ভিস চালুর জন্য ২৫ মার্কিন ডলার।

এছাড়াও ওয়ারিদ প্রিপেইড রোমিং সার্ভিস চালু করার জন্য যেসব কাগজপত্রের প্রয়োজন- সঠিকভাবে সাবস্ক্রিপশন ফরম পূরণ করা, প্রিপেইড রোমিং অ্যাকাউন্ট রিচার্জ করা, অথরাইজেশন ফরম পূরণ করা, দু’টি পাসপোর্ট সাইজের ছবি, বৈধ আন্তর্জাতিক পাসপোর্টের প্রথম ৭টি পৃষ্ঠার ফটোকপি, বৈধ আন্তর্জাতিক ক্রেডিটকার্ডের ফটোকপি, অথোরাইজেশন লেটার।

ওয়ারিদ প্রিপেইড রোমিং সার্ভিস উপভোগ করার জন্য যেসব আন্তর্জাতিক ক্রেডিট কার্ড গ্রহণ করা যাবে :

ঢাকা ব্যাংক ভিসা কার্ড, ইন্টার্ন ব্যাংক ভিসা কার্ড, আইএফআইসি ব্যাংক ভিসা কার্ড, মার্কেন্টাইল ব্যাংক ভিসা কার্ড, এনসিসি ব্যাংক ভিসা কার্ড, ন্যাশনাল ব্যাংক মাস্টার ও ভিসা কার্ড, প্রাইম ব্যাংক মাস্টার অথবা ভিসা কার্ড, প্রিমিয়ার ব্যাংক ভিসা কার্ড, স্ট্যান্ডার্ড অ্যান্ড চার্টার্ড ব্যাংক ভিসা অথবা মাস্টার কার্ড, সাউথইস্ট ব্যাংক ভিসা কার্ড, সিটি ব্যাংক ভিসা কার্ড, ট্রাস্ট ব্যাংক ভিসা কার্ড, ইউসিবি ভিসা কার্ড, মিউচুয়্যাল ট্রাস্ট ব্যাংক ভিসা কার্ড, এক্সিম ব্যাংক ভিসা কার্ড, ব্যাংক এশিয়া ভিসা কার্ড, ব্র্যাক ব্যাংক ভিসা কার্ড, ডিবিবিএল ভিসা কার্ডসহ যেকোনো আন্তর্জাতিকভাবে স্বীকৃত ভিসা ও মাস্টার কার্ড।

উপরোল্লিখিত আলোচনাতে শুধু গ্রামীণফোন, টেলিটক এবং ওয়ারিদ মোবাইল ফোনের প্রিপেইড রোমিং সার্ভিস সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হয়েছে। আশা করি যদি কারও রোমিং সার্ভিসের প্রয়োজন হয়, তবে তারা উপরোক্ত তিনটি মোবাইল ফোন সার্ভিসের যেকোনো একটি প্রিপেইড সার্ভিস থেকেই রোমিং সার্ভিস পেতে পারেন।

সূত্র : গ্রামীণফোন, টেলিটক এবং ওয়ারিদ ওয়েবসাইট।

কজ ওয়েব

ফিডব্যাক : minhaz777@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
০১ ফেব্রুয়ারী ২০১০, ২:০২ AM
খুব ভালো লাগলো।
চলতি সংখ্যার হাইলাইটস