Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পেনড্রাইভের সঠিক ব্যবহারের কিছু কৌশল
লেখক পরিচিতি
লেখকের নাম: মো: মামুনুর রহমান
মোট লেখা:৭
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
হার্ডওয়্যার
তথ্যসূত্র:
হার্ডওয়্যার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
পেনড্রাইভের সঠিক ব্যবহারের কিছু কৌশল

আমরা কমবেশি সবাই পেনড্রাইভ ব্যবহার করি, কিন্তু জনপ্রিয় এই মিডিয়া বিভিন্ন সময় আমাদের বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় নানা কারণে। এসব সমস্যা খুব সহজেই সমাধান করা যায়। পেনড্রাইভসংশ্লিষ্ট বিভিন্ন সমস্যা ও সমাধান নিচে উপস্থাপন করা হলো :



নষ্ট ফাইল ফিরে পাওয়া

পেনড্রাইভ ভাইরাসে আক্রান্ত হলে অনেক সময় দেখা যায় প্রয়োজনীয় ফাইল বা ফোল্ডার খুলছে না। এ অবস্থায় আমরা সাধারণত আপডেট করা অ্যান্টিভাইরাস দিয়ে পেনড্রাইভ স্ক্যান করে থাকি। স্ক্যান শেষে অনেক সময় প্রয়োজনীয় ফাইল ও ফোল্ডার খুঁজে পাওয়া যায় না। কারণ অ্যান্টিভাইরাস সেটিকে ভাইরাস হিসেবে চিহ্নিত করে ডিলিট করে দেয়। এই হারানো ফাইল বা ফোল্ডার ফেরত পেতে চাইলে প্রথমেই পেনড্রাইভ আইকনে মাউস পয়েন্টার রেখে ডান বাটনে ক্লিক করে Properties-এ ক্লিক করলে পেনড্রাইভের কিছু তথ্য পাবেন। কিন্তু আপনার কাঙ্ক্ষিত ফাইল দেখা যাচ্ছে না। সেগুলো দেখার জন্য My Computer-এর মেনুবারের Tools থেকে Folder Options সিলেক্ট করে View-তে ক্লিক করুন। এবার Show hidden files and folders-এ টিকমার্ক দিন এবং Hide extensions... ও Hide Protected... বক্স থেকে টিকমার্ক তুলে দিয়ে ok করুন। এবার দেখুন পেনড্রাইভে আপনার ফাইল ও ফোল্ডারগুলো হিডেন অবস্থায় দেখা যাচ্ছে।

পেনড্রাইভের তথ্য জিপ করা

পেনড্রাইভে করে কোনো ফাইল বা ফোল্ডার অন্য কোনো কমপিউটারে নিতে চাইলে সেগুলো জিপ বারে নেয়া আবশ্যক। জিপ করা ফাইল বা ফোল্ডারে সাধারণত ভাইরাস আক্রমণ করে না। কোনো ফাইল বা ফোল্ডার জিপ করতে চাইলে সেটিতে মাউস পয়েন্টার রেখে ডান বাটনে ক্লিক করে Send to Compressed-এ ক্লিক করলে সেই ফাইলটি বা ফোল্ডারটি জিপ হবে। আবার আনজিপ করতে চাইলে সেটিতে মাউস পয়েন্টার রেখে ডান বাটনে ক্লিক করে Extract All-এ ক্লিক করে পর পর দুইবার Next-এ ক্লিক করলে আনজিপ হবে।

বাড়িয়ে নিন পেনড্রাইভের জায়গা

সাধারণত পেনড্রাইভ FAT, FAT32 ফাইল সিস্টেমে চলে, ফলে এখানে ফাইল সংকোচন করার কোনো সুবিধা নেই। কিন্তু NTFS ফাইল সিস্টেমে সংকোচন করার সুবিধা রয়েছে। NTFS ফাইল সিস্টেমে পেনড্রাইভের মেমরি সাশ্রয় হয়। চাইলে পেনড্রাইভকে NTFS-এ রূপান্তর করা যায়। এজন্য প্রথমে StartRun-এ গিয়ে cmd লিখে কমান্ড দিন এবং ConvertX:/FS:NTFS লিখে এন্টার করুন। X-এর জায়গায় পেনড্রাইভ যে ড্রাইভে রয়েছে সেই অক্ষরটি লিখতে হবে। এবার My Computer-এ গিয়ে পেনড্রাইভের আইকনে ডান ক্লিক করে Properties-এ যান। এখান থেকে Compress Drive to Save Disk Space অপশনে টিকমার্ক দিয়ে Ok করুন। এবার Apply to Sub Folders and Files অপশনে (যদি আসে) Ok করে বেরিয়ে আসুন। এছাড়া অন্যভাবেও পেনড্রাইভকে NTFS ফরমেটে করা যায়। এজন্য প্রথমে My Computer-এ গিয়ে মাউস পয়েন্টার পেনড্রাইভের ওপর রেখে ডান বাটনে ক্লিক করুন। তারপর PropertiesHardware-এ গিয়ে পেনড্রাইভ সিলেক্ট করতে হবে। এরপর PropertiesPolicies থেকে Optimize for Performance নির্বাচন করে Ok করুন। এতে পেনড্রাইভ NTFS ফরমেটে হবে। তবে তখন যদি পেনড্রাইভে কোনো তথ্য থাকে তা মুছে যাবে। তাই পেনড্রাইভ কেনার পরই NTFS ফরমেট করা উচিত।



পেনড্রাইভের সুরক্ষা নিশ্চিত করুন

ভাইরাসের আক্রমণ থেকে পেনড্রাইভকে সুরক্ষিত রাখার জন্য পেনড্রাইভ কখনো সরাসরি Open বা Explore করে না খুলে My Computer-এ গিয়ে Address Bar থেকে ড্রাইভ লেটার লিখে পেনড্রাইভ খুলুন। এছাড়া ToolsFolder Options-এ গিয়ে View অপশনে থাকা Show Hidden Files and Folders, Hide Extensions for Known File Types, Hide Protected Operating System Files চেকবক্সে টিকমার্ক দিয়ে হিডেন ফাইল শেষ করুন এবং কোনো সন্দেহজনক হিডেন (.exe) ফাইল পেলে মুছে ফেলুন। পেনড্রাইভে autorun.inf নামে একটি ফোল্টার তৈরি করে রাখুন। ফলে এতে autorun.inf ভাইরাস নিজস্ব ফাইল তৈরি করতে পারবে না।

পেনড্রাইভ থেকে উবুন্টু ব্যবহার

সাধারণত ওপেনসোর্স অপারেটিং সিস্টেম উবুন্টু কমপিউটারে ইনস্টল করে ব্যবহার করতে হয়। আপনি চাইলে সরাসরি পেনড্রাইভ থেকে পোর্টেবল উবুন্টু ব্যবহার করতে পারেন। পোর্টেবল উবুন্টু সাথে নিয়ে ঘুরতে পারবেন। আবার প্রয়োজন হলে যেকোনো কমপিউটারে তা ব্যবহার করতে পারেন। এজন্য পেনড্রাইভে ১ গি.বা. বা তার চেয়ে বেশি জায়গা থাকতে হবে। প্রথমে http://releases.ubuntu.com/releases/8.10/ubuntu-8.10-desktop-i386.iso ঠিকানার ওয়েবসাইট থেকে ubuntu-এর সর্বশেষ iso ইমেজ ডাউনলোড করে নিন। এবার কমপিউটারে রিস্টার্ট করে সরাসরি সিডি থেকে চালু করুন। আপনার পেনড্রাইভ এবার কমপিউটার সংযুক্ত করুন। এরপর SystemAdministration Create a USB Startup disk-এ গিয়ে ইউএসবি ড্রাইভ নির্বাচন করুন। এবার Stored in reserved extra space অপশনে স্লাইডারের মাধ্যমে কতটুকু জায়গায় তথ্য এবং অন্যান্য ফাইল সংরক্ষণ করতে চান তা ঠিক করুন। এবার Make Startup Disk অপশনে ক্লিক করলে উবুন্টু ইনস্টল হওয়া শুরু করবে। ইনস্টল শেষে সিডি ড্রাইভ রিমুভ করে কমপিউটার পুনরায় চালান এবং ইউএসবি থেকে কমপিউটার বুট করুন। এবার উপভোগ করুন পোর্টেবল উবুন্টু।

কজ ওয়েব

ফিডব্যাক : jagat@comjagat.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস