Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > অপেরা মোবাইল ১০ বেটা
লেখক পরিচিতি
লেখকের নাম: জাভেদ চৌধুরী
মোট লেখা:১৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
অপেরা মোবাইল ১০ বেটা

মোবাইল ফোন বর্তমানে সবচেয়ে সহজ এবং কার্যকর যোগাযোগ মাধ্যম। প্রযুক্তির কল্যাণে মোবাইল ফোনের দাম কমে যাওয়ায় প্রায় সব পেশার মানুষ এটি ব্যবহার করতে পারছেন। মোবাইল ফোন নির্মাতারাও নিত্যনতুন সুবিধা ফোন সেটে যুক্ত করে চলেছেন। এখন যোগাযোগের আরেক জনপ্রিয় মাধ্যম ইন্টারনেট। মোবাইল ফোন এবং ইন্টারনেট একসাথেই পাওয়া যায় এমন সেট অনেক আগে ব্যবহারকারীর নাগালে চলে এসেছে। তবে ব্রাউজার নিয়ে সমস্যায় পড়তে হয় কখনো কখনো।

সাধারণত মোবাইল ফোনের সাথে ওয়েব ব্রাউজার সম্পৃক্ত করে দেয়া হয়। অবশ্য সব মোবাইল ফোনেই ওয়েব ব্রাউজার দেয়া হয় না। যেসব মোবাইল ফোনে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা থাকে, সেসব মোবাইল ফোনে ওয়েব ব্রাউজার দেয়া হয়। তবে আলাদাভাবে ওয়েব ব্রাউজারের কথা বলার কারণ হচ্ছে, এই ওয়েব ব্রাউজার অনেক দ্রুত ওয়েব পেজ লোড করতে পারে। সেই সাথে অনেক ধরনের ওয়েব পেজ লোড করার বাড়তি ক্ষমতা আছে এই ওয়েব ব্রাউজারের।



মোবাইল ফোন যারা নতুন ব্যবহার করছেন তাদের অনেক অভিযোগ থাকে বিভিন্ন অ্যাপ্লিকেশন সফটওয়্যার নিয়ে। কারণ, উইন্ডোজে চলে এমন অনেক সফটওয়্যার আছে যেগুলোর মোবাইল ফোন ভার্সন নেই। তবে বেশিরভাগ ক্ষেত্রে বিকল্প সফটওয়্যার আছে, যাতে করে মোবাইল ফোনে কমপিউটিংয়ে সমস্যা না হয়। তাই নবীনদের কিছুটা সমস্যা হলেও যারা নিয়মিত মোবাইল ফোন ব্যবহার করেন তাদের সমস্যা হয় না। এমন একটি সাধারণ সমস্যা হচ্ছে ব্রাউজার সমস্যা। এক্ষেত্রে ব্রাউজার সমস্যা না বলে বরং ইন্টারনেট স্পিড সমস্যা বলাই ভালো। বাংলাদেশের ইন্টারনেট স্পিড কম থাকায় অনেকেই অপেরা ব্রাউজার ব্যবহার করেন। মোবাইল ফোনেও অপেরা ব্যবহার করা যায়।

মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর প্রথম পছন্দ অপেরার মোবাইল ফোনে ব্যবহার্য ওয়েব ব্রাউজার। এই ওয়েব ব্রাউজার ফ্রি। শুধু ওয়েব থেকে ডাউনলোড করে মোবাইল ফোনে ইনস্টল করলেই হবে।

মোবাইল ফোনের জন্য অপেরার দুটি ভার্সন পাওয়া যায়। একটি গতানুগতিক অপেরা মিনি এবং অন্যটি বহুল আলোচিত অপেরা মোবাইল। অপেরা মোবাইল হুবহু ডেস্কটপের অনুভূতি এনে দেবে ইন্টারনেট ব্রাউজিংয়ে। এতে যুক্ত থাকছে স্পিড ডায়াল এবং অপেরা টার্বোপ্রযুক্তি। অপেরার স্পিড ডায়াল হচ্ছে প্রয়োজনীয় ওয়েবসাইট প্রিলোডেড হবার ব্যবস্থা। ফলে ব্রাউজার খোলার সাথে সাথেই বেশ কয়েকটি প্রয়োজনীয় ওয়েবসাইট দ্রুত খোলার ব্যবস্থা থাকছে।

অপেরা মোবাইল এর ইন্টারফেস বেশ ইউজার ফ্রেন্ডলি এবং দ্রুত ডাউনলোড করার ব্যবস্থা আছে। সেই সাথে অপেরা টার্বো তো আছেই। অপেরা টার্বো ধীর গতির ইন্টারনেট সংযোগে শুধু প্রয়োজনীয় অংশ বা কনটেন্ট ডাউনলোড করে ব্রাউজারে দেখায়। পিকচার বা অ্যানিমেশন ছোট করে দেখা যায়। ফলে কোনো পেজ স্বাভাবিকের চাইতে দ্রুত দেখা যায়।

অপেরা টার্বোর পাশাপাশি ট্যাবের সুবিধাজনক পদ্ধতি আগের মতোই থাকবে। তাই স্মার্টফোনের জন্য সর্বাপেক্ষা আরামদায়ক ব্রাউজার হলো অপেরা। আর পেজ জুম ইন ও জুম আউট করার ব্যবস্থা অপেরাতে অনেক আগে থেকেই আছে।

অপেরা মোবাইল GIS3 অপেরা মিনির মধ্যে বেসিক কোনো পার্থক্য না থাকলেও পার্থক্য আছে এর বাহ্যিক ইন্টারফেসে। দুটি ব্রাউজারেই একই কোর ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এর মূল ইঞ্জিন হচ্ছে প্রেস্টো। তবে পার্থক্য হলো প্রেস্টো ইঞ্জিন অপেরা মিনিতে সরাসরি সার্ভার থেকে ইনফরমেশন নিয়ে কাজ করে আর অপেরা মোবাইলে এটি সরাসরি ফোনে ইনস্টল হয় বলে দ্রুত এই ইঞ্জিন কাজ করতে পারে।

মোবাইল ফোনে অপেরা ব্যবহার করার জন্য প্রথমেই মোবাইল ফোন থেকে ইন্টারনেট কনফিগার করে নিতে হবে। এজন্য অপারেটরের সাহায্য নিতে হতে পারে। মোবাইল ফোন ব্যবহারকারীকে তার অপারেটরের কাস্টমার কেয়ার থেকে ইন্টারনেট কনফিগার করে নিতে হবে। তবে তার আগে নিশ্চিত হতে হবে, আপনার মোবাইল ফোনে জাভা সাপোর্ট আছে কি না। অপেরা চালানোর জন্য জাভার সাপোর্ট থাকা একান্ত জরুরি। তবে জাভার সাপোর্ট লাগবে শুধুই অপেরা মিনি চালানোর জন্য। যদি অপেরা মোবাইল চালাতে চান, তাহলে উইন্ডোজ মোবাইল বা সিমবিয়ান এস৬০ অপারেটিং সিস্টেমসংবলিত মোবাইল ফোন লাগবে।

ইন্টারনেট কনফিগারের পর http:// www.opera.com/download/ সাইটটি থেকে মোবাইল ফোনের পছন্দসই ভার্সন থেকে আপনার প্রয়োজনীয় ভার্সন সিলেক্ট করে দিতে হবে। মোবাইল ফোনের জন্য অপেরা মিনির কম্প্রেসড হচ্ছে .jar বা .jad । এটি টিক মার্ক দিয়ে এই সাইট থেকে কমপ্রেসড অবস্থায় অপেরা ডাউনলোড করুন। তবে অপেরা মিনির ফাইল এক্সটেনশন আলাদা। ডাউনলোড করার সময় সেভ অ্যাজ মেনু থেকে যেকোনো ফোল্ডার সিলেক্ট করে দিতে হবে।

ডাউনলোড হয়ে গেলে প্রথমেই ফাইলটির রাইট বাটন সিলেক্ট করে আনকমপ্রেসড করতে হবে। এর পর মোবাইল ফোনের মেমরিতে কপি করতে হবে। এবারে মোবাইল ফোন থেকে কপি করা ফাইল চালালে ইনস্টলেশনের জন্য ফোল্ডার জানতে চাইবে। ফোল্ডার ইচ্ছেমতো সিলেক্ট করে দিলে ইনস্টল হবে এবং অপেরা চালাতে পারবেন।

ইনস্টলেশনের শুরুতেই জানতে চাইবে পাথ ঠিক আছে কি না। এক্ষেত্রে এন্টার চাপলে পুরো ইনস্টলেশন শেষ হবে। ইনস্টল শেষে অপেরা চালিয়ে ব্রাউজ করতে পারবেন।

তবে ইন্টারনেট কনফিগারের সাথে অপেরার কোনো সম্পর্ক নেই। আগে ইন্টারনেট কনফিগার করে অপেরা চালাতে হবে।

মোবাইল অপেরা ১০ ইন্টারনেট ব্রাউজার যেসব মোবাইল ফোনে সাপোর্ট করে সেগুলো হচ্ছে :

নোকিয়া :

E51, E52, E55, E63, E66, E71, E75, N78, N79, N81, N82, N85, N86, N95 8GB, N96, N97, 5320, 5630, 5800, 6220c, 6720c।

স্যামসাং :

Samsung i7110, Samsung i550, Samsung Omnia HD, Samsung Innov8, Sony Ericsson Satio।

মটোরোলা :

Q সিরিজ, moto backflip।

এলজি :

lg gw820 ইত্যাদি।

কজ ওয়েব

ফিডব্যাক : minhaz777@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস