Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ম্যানুয়ালি ক্যাস্পারস্কাই ও নরটন অ্যান্টিভাইরাস আপডেট করা
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - মার্চ
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যান্টি-ভাইরাস
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ম্যানুয়ালি ক্যাস্পারস্কাই ও নরটন অ্যান্টিভাইরাস আপডেট করা

ধরে নিচ্ছি, কমপিউটারের অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিয়মিতভাবে আপডেট করে থাকেন, ফলে যেকোনো অ্যান্টিভাইরাস ডেফিনেশন ফাইল আপডেট করতে আপনাকে বেশি সময় ব্যয় করতে হয় না। ইন্টারনেট সংযোগ থাকলে খুব সহজেই অ্যান্টিভাইরাসটি আপডেট হয়ে যায়। কিন্তু হঠাৎ কোনো প্রয়োজনে কমপিউটারে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার প্রয়োজন হলে কিংবা কোনো কারণে সি ড্রাইভ ফরমেট দিয়ে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করতে হলে আপনার আপডেট করা ফাইলসহ অ্যান্টিভাইরাসটি মুছে যাবে। ফলে আপনাকে আবার নতুন করে অ্যান্টিভাইরাস ইনস্টল এবং ইন্টারনেট থেকে আপডেট করতে হবে। নতুন অ্যান্টিভাইরাস ইনস্টল করে আপডেট করতে গেলে প্রচুর সময় লাগবে। কারণ, অ্যান্টিভাইরাস ডেফিনেশন ফাইল নিয়মিত আপডেট হয়ে থাকে। অ্যান্টিভাইরাস সফটওয়্যারটি বেশ কিছু দিন আগের বা অনেক আগের হলে আপডেট করতে একটু সময় বেশি লাগবে। অফলাইনে ম্যানুয়ালি অ্যান্টিভাইরাস ইনস্টল করে থাকলে আপনার জন্য এধরনের ঝামেলা পোহাতে হবে না। তাই সবসময় অ্যান্টিভাইরাসের ডেফিনেশন ফাইল কমপিউটারে ডাউনলোড করে আপডেট করুন। মাসে একবার বা দু’বার ভাইরাস ডেফিনেশন ফাইলটি কমপিউটারে ডাউনলোড করে থাকলে পরবর্তী সময়ে কমপিউটারে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করে অ্যান্টিভাইরাসটি আপডেট করতে বেশি সময় লাগবে না।

অফলাইনে অ্যান্টিভাইরাস আপডেট করা মানে, ইন্টারনেট থেকে অ্যান্টিভাইরাসের ভাইরাস ডেফিনেশন ফাইলটি কমপিউটারে ডাউনলোড করা এবং কোনো ফোল্ডারে ডেফিনেশন ফাইলের তারিখ দিয়ে সেভ করে রাখুন। পরবর্তী সময়ে অ্যান্টিভাইরাস আপডেট করার প্রয়োজন হলে, তখন সেই তারিখ বুঝে অফলাইনে বসে খুব সহজেই অ্যান্টিভাইরাসটি আপডেট করে নিতে পারেন। গত সংখ্যায় বেশ কিছু অ্যান্টিভাইরাসের অফলাইনের আপডেট পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছিল। এবারের সংখ্যায় আরো কিছু অ্যান্টিভাইরাসের আপডেট করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাস ডাটাবেজ আপডেট

ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাস আমাদের দেশে ব্যাপকভাবে ব্যবহার হওয়া অ্যান্টিভাইরাসের মধ্যে অন্যতম একটি। যেকোনো অ্যান্টিভাইরাস ইনস্টল করার পর আপডেট করে নিতে হয়। সাধারণত ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের ডাটাবেজটিকেই আপডেট করে থাকে, যার ফলে কমপিউটারকে সব ধরনের ঝুঁকি থেকে রক্ষা করতে সক্ষম। এই আপডেট ডাটাবেজ ফাইলটি ইন্টারনেট থেকে যেকোনো কমপিউটারে ডাউনলোড করে নিয়ে তা পেনড্রাইভ, সিডি, ডিভিডি দিয়ে আপনার কমপিউটারে বা একাধিক কমপিউটারে নিয়ে ব্যবহার করতে পারেন।

ব্যবহার

ধরে নিচ্ছি, আপনার কাছে ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের আপডেট ডাটাবেজ ফাইলটি আছে। ফাইলটি আপনার কমপিউটারের কোনো ড্রাইভে একটি ফোল্ডার তৈরি করে আপডেট ফাইলটি কপি করে রাখুন। ফোল্ডারে রাখার সময় ফোল্ডারের নামের সাথে তারিখটিও লিখে রাখুন, যেন পরে কোনো এক সময় ব্যবহার করার সময় বুঝতে পারেন এই ডাটাবেজ ফাইলটি কত পুরনো।


চিত্র - ১ : ম্যানু্য়ালি ‍ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাস ‍আপডেট

এবার আপনার টাস্কবার থেকে ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের আইকনের ওপর ডবল ক্লিক করুন। উপরের মেনুবারে দেখুন Settings নামে একটি অপশন রয়েছে, এখানে ক্লিক করলে ১নং চিত্রের মতো একটি উইন্ডো খুলবে।

এখন¸ Update Center-এ ক্লিক করুন। এখানে দুই ধরনের বক্স দেখতে পাবেন, যার ২য় বক্সটিতে Additional অপশনের Copy update to folder অপশনটি টিক মার্ক দিন। ভাইরাস ডাটাবেজ ফাইলটি যেখানে রেখেছেন, তা লোকেট করার জন্য Browse অপশনে ক্লিক করে ভাইরাসের ডাটাবেজ ফাইলটি চিনিয়ে দিন। ওকে বাটনে ক্লিক করুন। এবার Apply বাটনে ক্লিক করে ওকে বাটনে ক্লিক করুন এবং আপডেট অপশনটি সেভ করে নিন।

এবার অ্যান্টিভাইরাসের প্রধান ইন্টারফেসে এক্সেস করে Update Center-এ ক্লিক করুন। এখানে Start Update বাটনে ক্লিক করে একটু অপেক্ষা করুন অ্যান্টিভাইরাসের ডাটাবেজটি আপডেট হওয়ার জন্য।

পরে আপনাকে এভাবে অফলাইনে ম্যানুয়ালি এই অ্যান্টিভাইরাসটি আপডেট করতে হবে, কিন্তু ইন্টারনেট থেকে আপডেট করার জন্য Copy update to folder যে অপশনটি টিক মার্ক দিয়েছিলেন তা তুলে দিন।

অফলাইনে নরটন অ্যান্টিভাইরাস আপডেট করা

ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের মতো নরটন অ্যান্টিভাইরাসটিও বেশ জনপ্রিয়। অনেক ব্যবহারকারীই নরটন অ্যান্টিভাইরাসের পাশাপাশি নরটনের অন্যান্য টুলও ব্যবহার করে থাকেন। অফলাইনে বা ম্যানুয়ালি নরটন অ্যান্টিভাইরাসও আপডেট করা যায় এবং এর ব্যবহার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত নিচে আলোচনা করা হয়েছে।


চিত্র - ২ : নরটন ‍অ্যান্টিভাইরাস

ব্যবহার

নরটন অ্যান্টিভাইরাসের নতুন ভার্সনগুলোতে অ্যান্টিভাইরাসের ডেফিনেশন ফাইলগুলো ইনস্টলার বা .exe হিসেবে বের করছে, ফলে আপনাকে ম্যানুয়ালি ইনস্টল করার জন্য এর ওপর দুবার ক্লিক করে চালু করে দিলেই অন্য অ্যান্টিভাইরাসের মতো আপনাকে ম্যানুয়ালি ধাপে ধাপে অ্যান্টিভাইরাসটি আপডেট করতে হবে না।

গত সংখ্যায় প্রকাশ হওয়ার পর অনেক ব্যবহারকারী ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের ম্যানুয়ালি আপডেট করার পদ্ধতি সম্পর্কে জানতে চেয়েছেন। এখানে ক্যাস্পারস্কাই অ্যান্টিভাইরাসের সাথে নরটন অ্যান্টিভাইরাসের আপডেট করার পদ্ধতি সম্পর্কেও বলা হয়েছে।

টিপস :

আপনার সচেতনতার ওপরই কমপিউটারের নিরাপত্তা ব্যবস্থা নির্ভর করে থাকে। ভাইরাসযুক্ত পেনড্রাইভ বা অপরিচিত ফাইলসমূহ ব্যবহারের পূর্বে অ্যান্টিভাইরাসের মাধ্যমে ভালোভাবে স্ক্যান করে নেয়া উচিত। কারণ এতে অ্যান্টিভাইরাস কোনো ভাইরাস পেলে তা মুছে দেবে। কিন্তু পেনড্রাইভ স্ক্যান না করে ব্যবহারের ফলে কমপিউটার ক্ষতিগ্রস্ত হতে পারে। সেক্ষেত্রে ভাইরাসযুক্ত কমপিউটারে যতবারই অ্যান্টিভাইরাস আপডেট করুন না কেন তেমন কোনো সুরক্ষা পাবেন না। উল্লেখ্য, ভাইরাস কমপিউটারে ঢুকতে পারলে তা প্রথমেই নিরাপত্তা ব্যবস্থাকে নিষ্ক্রিয় করে ফেলে।


কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস