Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > স্পাইওয়্যার থেকে মুক্তির জন্য স্পাইওয়্যার টার্মিনেটর
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুন
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
স্পাম
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
স্পাইওয়্যার থেকে মুক্তির জন্য স্পাইওয়্যার টার্মিনেটর



ইন্টারনেট ব্যবহারকারীদের প্রায়ই বিভিন্ন ধরনের ওয়েবসাইট ভিজিট করতে হয়। এসব ওয়েবসাইটের মধ্যে কিছু পরিচিত ও কিছু অপরিচিত ওয়েবসাইটও থাকে। ব্যক্তিগত বা অফিসিয়াল প্রয়োজনে যেমন সফটওয়্যার ডাউনলোড, প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরিতে ইমেজ কালেকশনসহ নানাধরনের কাজে বিভিন্ন অপরিচিত ওয়েবসাইটেও ভিজিট করতে হয়। এসব ওয়েবসাইট ভিজিট করে বিভিন্ন ধরনের তথ্য সংগ্রহ করা যায়। কিন্তু এসব ওয়েবসাইটের মধ্যে কিছু কিছু ওয়েবসাইট রয়েছে যাদের কাজই হচ্ছে অন্যের ক্ষতি করা। এদের কাজ হচ্ছে সাইটে ভিজিট করার সময় বিভিন্ন ধরনের পপআপ উইন্ডো খোলা, বিভিন্ন অ্যাড দেখানো ও ক্লিক করার জন্য প্রলুব্ধ করা। এসব সাইট আপনার অজান্তে ব্যক্তিগত তথ্য চুরি করে নেয়, আপনার অনুমতি ছাড়া আপনার কমপিউটারের বিভিন্ন সেটিংস পরিবর্তন করে। ফলে কমপিউটার স্লো হয়ে পড়ে। কেননা অপরিচিত ওয়েবসাইটে ভিজিট করার ফলে আপনার কমপিউটারে স্পাইওয়্যার ঢুকে পড়ে। স্পাইওয়্যার ছাড়া অ্যাডওয়্যার, ব্যাকডোর, বেয়টিং, বটনেট, ই-মেইল স্পুফিং, হাইজ্যাক, ভাইরাসসহ নানাধরনের অ্যাপ্লিকেশনও কমপিউটারে স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল হয়, যা আপনার কমপিউটারের বিভিন্ন ধরনের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। এসব সমস্যা হতে মুক্তি দেয়ার জন্য বিভিন্ন সিকিউরিটি টুল নির্মাতা নিয়মিত বিভিন্ন সিকিউরিটি টুল ও আপডেট টুল বাজারে ও অনলাইনে ছাড়ছে । এবারের সংখ্যায় বিভিন্ন ধরনের স্পাইওয়্যার ও স্পাইওয়্যার থেকে মুক্তির জন্য স্পাইওয়্যার টার্মিনেটর নামের টুল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

অ্যাডওয়্যার

যেকোনো ধরনের অ্যাডভারটাইজিং সাপোর্টেড সফটওয়্যার যা স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ধরনের গান প্লে করে বা ছবি প্রদর্শন করে বা অ্যাডভার্টাইজমেন্ট স্বয়ংক্রিয়ভাবে কমপিউটারে ডাউনলোড করে থাকে, এসবকে অ্যাডওয়্যার বলা হয়। কিছু অ্যাডওয়্যারের কাজ হচ্ছে ব্যবহারকারীর কমপিউটারের তথ্য চুরি করা যা ব্যবহারকারীর জন্য বড় ধরনের ক্ষতির কারণ হতে পারে।

ব্যাকডোর

ব্যাকডোরের কাজ হচ্ছে কমপিউটারে থেকে বিভিন্ন ধরনের অথেনটিকেশন ভাঙ্গা, রিমোট কমপিউটারে অ্যাকসেস, প্লেইনটেক্সটে অ্যাকসেস করা ইত্যাদি। এধরনের ব্যাকডোর কমপিউটারে সফটওয়্যার, হার্ডওয়্যারজনিত কারণে কমপিউটারে ইনস্টল হতে পারে।

বটনেট

অনেক ধরনের রোবট, বটের সমন্বয়ে বটনেট তৈরি হয়ে থাকে। বিভিন্ন ধরনের ওয়ার্মস, ট্রোজান, ব্যাকডোরের মাধ্যমে এসব বটনেট কমপিউটারে ইনস্টল হয় এবং আপনার তথ্য সহজেই চুরি করে ফেলে।

ব্রাউজার প্লাগইন

ইন্টারনেট ব্রাউজারের ব্যবহারের ক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন সময় বিভিন্ন ধরনের ব্রাউজার প্লাগইন ব্যবহার করা হয়। সব ব্রাউজার প্লাগইন ভালো কাজ করে না, এর মাঝে কিছু প্লাগইন কমপিউটারের জন্য ক্ষতিকর হতে পারে। বিভিন্ন সময় দেখা যায় একটি প্লাগইন ইনস্টল করলে অন্য কোনো সাইটের লিঙ্ক, টুলবার, লগইন অপশন যুক্ত হয় যার মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ যেমন ই-মেইল চেক করতে পারেন। কিন্তু এসব অপরিচিত টুল আপনার তথ্য সহজেই এসব টুল প্রস্ত্ততকারকের ইমেইল করে দিতে পারে।



উপরে আলোচনা করা বিষয়গুলোর মতো আরো অনেক বিষয় রয়েছে, যেমন- বাণিজ্যিক নেটওয়ার্কের মাধ্যমে তথ্য চুরি হওয়া, ক্রাইমওয়্যার, কমপিউটার ভাইরাস, ডাটা মাইনার, ই-মেইল বোম্ব, ই-মেইল স্পুফিংসহ অন্যান্য, যা আপনার কমপিউটার তথ্য চুরি করাসহ কমপিউটারকে স্লো করে ফেলে। এসব সমস্যা হতে মুক্তি দিতে স্পাইওয়্যার টার্মিনেটর বেশ কিছু প্রদক্ষেপ নিয়েছে। নিচে এই টুল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

স্পাইওয়্যার টার্মিনেটর

স্পাইওয়্যার টার্মিনেটর প্রস্ত্ততকারকের কথা হচ্ছে এই টুল ব্যবহারের ফলে আপনার কমপিউটারকে ১০০% প্রোটেকশন দেবে, HIPS প্রোটেকশন, অ্যান্টিভাইরাস প্রোটেকশন, স্পাইওয়্যার থেকে মুক্তি দেবে। এই টুল ব্যবহারের ফলে যেসব সুবিধা ফ্রি পাওয়া যাবে : স্পাইওয়্যার রিমুভাল টুল, স্বয়ংক্রিয় আপডেট, সিডিউল স্ক্যান, অ্যান্টিভাইরাস ইন্টিগ্রেশন, সাপোর্ট এবং বিভিন্ন ধরনের বাণিজ্যিক কাজেও একে ব্যবহার করা যাবে।

কোথায় পাবেন

স্পাইওয়্যার টার্মিনেটর টুলটি ডাউনলোড করে অনলাইন হতে আপডেট করে নিতে হয়। টুলটি ডাউনলোড করার জন্য http://rony-blog.co.nr হতে ডাউনলোড লিঙ্ক নিন বা http://www.spywareterminator.com সাইট ভিজিট করুন।

স্পাইওয়্যার টার্মিনেটর ব্যবহার

টুলটি ইন্টারনেট হতে ডাউনলোড করে আপনার কমপিউটারে ইনস্টল করুন। ইন্টারনেটে যুক্ত থেকে টুলটি আপডেট করুন। এবার ডেস্কটপে থাকা স্পাইওয়্যার টার্মিনেটরের আইকনে ক্লিক করে চালু করুন।

স্পাইওয়্যার টার্মিনেটর টুলটি প্রদর্শন হওয়ার পর উপরের দিকে দেখুন System Summary, Spyware Scan, Real-Time Protection, Internet Protection, Tools, Settings, Support & Help নামে অপশন রয়েছে। এসব অপশনে ক্লিক করার মাধ্যমে বিভিন্ন ধরনের ফিচারযুক্ত আরো বেশ কিছু অপশন আপনার সামনে চলে আসবে।

সিস্টেম সামারি

সিস্টেম সামারি অংশে পাবেন স্পাইওয়্যার স্ক্যান করার তথ্য, আপডেট তথ্য ও রিয়েল টাইম প্রটেকশন তথ্য।

স্পাইওয়্যার স্ক্যান

বাম পাশের মেনুতে দেখুন Scan, Scan Report, Ignore List, Quarantine, Update নামে বেশ কিছু অপশন রয়েছে, যা আপনার স্ক্যান করার সময় কাজে আসবে। এখানে আরো তিন ধরনের স্ক্যান করার অপশন পাবেন যেমন ফাস্ট, ফুল, কাস্টোম স্ক্যান।

রিয়েলটাইম প্রোটেকশন

এই প্রোটেকশনের মাধ্যমে বিভিন্ন ধরনের সুবিধা যুক্ত করে নিতে পারেন। এখানে General, Shields, White List, Black List, Review List নামে বেশ কিছু অপশন রয়েছে।

ইন্টারনেট প্রোটেকশন

এই অংশে রয়েছে কুকিজ Cookies Scan, Favorites Scan, Immunize স্ক্যান করার সুবিধা।

টুলস ও সেটিংস

এ অংশে টুলকে আরো কাস্টোমাইজ করে নিতে পারেন ও সিকিউরিটি লেভেল বাড়িয়ে নিতে পারেন। আপনার সুবিধা অনুযায়ী সেটিং পরিবর্তনও করে নিতে পারেন।

সাপোর্ট ও হেল্প

কোনো ধরনের সাহায্য বা সাপোর্ট প্রয়োজন থাকলে এ অংশে যেতে পারেন।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস