Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ডিগস্‌বাই - একের ভেতরে তিন
লেখক পরিচিতি
লেখকের নাম: এস.এম. গোলাম রাব্বি
মোট লেখা:৭২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেট
তথ্যসূত্র:
ইন্টারনেট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ডিগস্‌বাই - একের ভেতরে তিন




ইনস্ট্যান্ট মেসেজিংয়ের কাজে আমরা বিভিন্ন কোম্পানির বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করে থাকি। এআইএম, এমএসএন, ইয়াহু, গুগল টক-এমনি আরো অনেক কিছু। একাধিক মেসেঞ্জারে অ্যাকাউন্ট রয়েছে এরকম ব্যবহারকারীর সংখ্যা আজকাল কম নয়। একই সাথে একাধিক মেসেঞ্জার ব্যবহার করতে হলে প্রতিটি মেসেঞ্জারে ভিন্ন ভিন্নভাবে লগ-ইন করতে হবে এটাই স্বাভাবিক। কিন্তু এমন অনেক ওয়েবসাইট রয়েছে কিংবা সফটওয়্যার রয়েছে যেগুলোর মাধ্যমে একটিমাত্র ব্রাউজার উইন্ডো ব্যবহার করে কিংবা একটিমাত্র সফটওয়্যারের মাধ্যমে একই সাথে অনেক মেসেঞ্জারে লগ-ইন করা যায় এবং প্রতিটি মেসেঞ্জার সক্রিয়ভাবে ব্যবহার করা যায়। এমনই একটি সফটওয়্যার হচ্ছে ‘ডিগস্বাই’। শুধু ইনস্ট্যান্ট মেসেজিংয়ের কাজেই নয়, ই-মেইল নোটিফায়ার কিংবা সোস্যাল নেটওয়ার্কিং টুল হিসেবেও ব্যবহার করা যায় এটি। ইন্টারনেট বিভাগের এ সংখ্যায় ডিগস্বাইয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও ব্যবহার পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে।

ইনস্ট্যান্ট মেসেজিং :



ডিগস্বাই হচ্ছে একটি মাল্টি প্রটোকল ইনস্ট্যান্ট মেসেজিং ক্লায়েন্ট। এর মাধ্যমে আপনি একই সাথে এআইএম, এমএসএন, ইয়াহু, আইসিকিউ, গুগল টক, ফেসবুক এবং জাবিবরের বন্ধুদের সাথে চ্যাট করতে পারবেন। ট্যাবড্ কনভারসেশন উইন্ডোর মাধ্যমে একাধিক কনভারসেশন চালানো যায় এতে। প্রতিটি কন্ট্যাক্ট আইডিকে পছন্দমতো ‘রিনেম’ করতে পারবেন, যাতে আপনার বন্ধুর নাম তার আইডি দিয়ে চিনতে কষ্ট না হয়। যদি আপনার কোনো বন্ধুর একাধিক ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাকাউন্ট থাকে, তাহলে ডিগস্বাইয়ের মাধ্যমে সব কন্ট্যাক্টকে একত্রিত করে একটি মাত্র অ্যাকাউন্ট হিসেবে কাজ করতে পারবেন, যাতে ডুপ্লিকেট কন্ট্যাক্টগুলো দূর করা যায়। ডিগস্বাই ইনস্ট্যান্ট মেসেজিংয়ের যেকোনো কন্ট্যাক্টের ওপর মাউস ধরলেই দেখতে পাবেন একটি ইনফরমেশন বক্স। এই ইনফরমেশন বক্সে গিয়ে পাবেন আপনার বন্ধুর বর্তমান অবস্থা (status) এবং তার প্রোফাইলের লিঙ্ক। এর ইনফরমেশন বক্স থেকেই আপনার বন্ধুকে ইনস্ট্যান্ট মেসেজ, ফাইল, ই-মেইল কিংবা এসএমএস পাঠাতে পারবেন। যেকোনো কন্ট্যাক্টের ওপর রাইট ক্লিক করলে দেখতে পাবেন একটি কন্টেক্স মেনু। ইনফরমেশন বক্সের উল্লিখিত বিষয়গুলো এ কন্টেক্স মেনুতেও পাওয়া যাবে। ডিগস্বাইয়ে রয়েছে আপনার যেকোনো বন্ধুর সাথে করা। চ্যাটিং দেখার ব্যবস্থা। ডিগস্বাইয়ের পাস্ট চ্যাট ব্রাউজারের মাধ্যমে এ কাজটি করা যায়। এ ব্রাউজার রয়েছে একটি ক্যালেন্ডার। কোনো বন্ধুর নাম সিলেক্ট করে ক্যালেন্ডার থেকে কোনো তারিখ সিলেক্ট করলে দেখতে পাবেন সেই তারিখে ওই বন্ধুর সাথে করা সব আলাপচারিতা। চ্যাট ব্রাউজারে রয়েছে সার্চিং সুবিধা। যেকোনো শব্দ সার্চ করা যাবে। এখানে চ্যাট করার সময় আপনি ইচ্ছে করলে একই সাথে অন্যান্য আরো অনেক কাজ করতে পারবেন। চ্যাটিং উইন্ডোটি মিনিমাইজ করে রাখলে যেকোনো বন্ধুর কাছ থেকে পাঠানো যেকোনো মেসেজ টাস্কবারে নোটিফায়ারের মতো করে আসবে এবং ইচ্ছে করলে সেই জায়গা থেকেই আপনার বন্ধুর মেসেজের উত্তর দিয়ে আবার কাজে ফিরে যেতে পারবেন। ডিগস্বাইয়ে রয়েছে ভিডিও এবং অডিও চ্যাটের ব্যবস্থা। একটি ওয়েব ক্যামেরা এবং হেডসেটের সাহায্যে খুব সহজেই এ সুবিধাগুলো ভোগ করতে পারবেন।



ই-মেইল নোটিফিকেশন :

আজকাল প্রায় প্রতিটি ইনস্ট্যান্ট মেসেজিং সফটওয়্যারেই ই-মেইল নোটিফিকেশন ব্যবস্থা রয়েছে। ডিগস্বাই থেকেও হটমেইল, জিমেইল, ইয়াহু মেইল, এওএল/এআইএম মেইল, আইম্যাক এবং পপ অ্যাকাউন্ট ম্যানেজ করতে পারবেন। এসব অ্যাকাউন্টে যখনই কোনো নতুন ই-মেইল আসবে তখনই ডিগস্বাইয়ের পপআপ নোটিফিকেশন পাবেন। আর সেই পপআপের ওপর ক্লিক করলেই আপনার ওয়েবমেইলে স্বয়ংক্রিয়ভাবে লগইনের মাধ্যমে ই-মেইলটি পড়তে পারবেন। ডিগস্বাইয়ের ইনফোবক্স আপনার না পড়া ই-মেইল মেসেজের একটি স্ন্যাপশট দেখাবে। এ স্ন্যাপশটটিতে ডবল ক্লিক করে সম্পূর্ণ মেসেজটি পড়তে পারবেন। ই-মেইল ইনফোবক্স থেকে ই-মেইলটি ‘Mark as Read’ অথবা ‘Report Spam’ করা যায়। ডিগস্বাইয়ের ইনস্ট্যান্ট মেসেজ উইন্ডো থেকে সরাসরি ই-মেইলও করা যায়।

সোস্যাল নেটওয়ার্কিং :

ডিগস্বাইয়ের রয়েছে কিছু সোস্যাল নেটওয়ার্কিং সুবিধা। এর মাধ্যমে আপনি আপনার ফেসবুক, টুইটার, মাইস্পেস কিংবা লিঙ্কড-ইন অ্যাকাউন্টে ঘটে যাওয়া সব ঘটনার সাথে আপ-টু-ডেট থাকতে পারবেন। নতুন ফ্রেন্ড রিকোয়েস্ট, মেসেজ, গ্রুপ ইনভাইটেশন ইত্যাদি ইভেন্টের ব্যাপারে অ্যালার্ট মেসেজ পাওয়া যাবে এখানে। ডিগস্বাইয়ের সোস্যাল নেটওয়ার্ক ইনফোবক্সের মাধ্যমে যে কোনো বন্ধুর সর্বশেষ নিউজফিড জানতে পারবেন। নতুন ছবি, স্ট্যাটাস আপডেট, বার্থডে অ্যালার্ট ইত্যাদি থেকে শুরু করে সব বিষয় সম্পর্কেই জানা যাবে এ ইনফোবক্স থেকে। ডিগস্বাই থেকে ফেসবুক, টুইটার এবং লিঙ্কডইনের স্ট্যাটাসও লিখতে পারবেন।



ব্যবহার পদ্ধতি :

ডিগস্বাই ব্যবহারের জন্য প্রথমেই www.digsby.com ওয়েবসাইট থেকে সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। এটি ফ্রি পাওয়া যায়। ডাউনলোড শেষে সফটওয়্যাটি ইনস্টল করে নিন। ডিগস্বাইয়ে অ্যাকাউন্ট তৈরি না থাকলে একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে আগেই। ডিগস্বাই রান করে এর ‘Don’t have an account?’ লিঙ্কে ক্লিক করে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে অ্যাকাউন্টটি তৈরি করতে হবে (চিত্র-১)।

অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে ডিগস্বাইয়ে ঢুকুন। এবার ডিগস্বাইয়ে ঢোকার সাথে সাথেই ‘Digsby Setup Wizard’ নামের একটি উইন্ডো আসবে। এটি মূলত ডিগস্বাইয়ের সাথে একাধিক ইনস্ট্যান্ট মেসেঞ্জার, ই-মেইল অ্যাকাউন্ট ও সোস্যাল নেটওয়ার্কিং অ্যাকাউন্ট সংযুক্ত উইন্ডো। চিত্র-২ এবং ৩ লক্ষ করলেই ব্যাপারটি সহজ হবে।

চিত্র-২-এর ‘Add IM Account’, চিত্র-৩-এর ‘Add Email Account’ বাটনে ক্লিক করে আপনার নিজস্ব ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাকাউন্ট, ই-মেইলে অ্যাকাউন্ট এবং সোস্যাল নেটওয়ার্ক অ্যাকাউন্টের সাথে যুক্ত হয়ে ভোগ করতে পারবেন ডিগস্বাইয়ের পুরোপুরি সুবিধা।

কজ ওয়েব

ফিডব্যাক : rabbi1982@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস