Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > উইন্ডোজ সার্ভার ২০০৮-এ গ্রুপ পলিসি ও সেন্ট্রাল স্টোরেজ সেটিং
লেখক পরিচিতি
লেখকের নাম: কে এম আলী রেজা
মোট লেখা:১৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
সার্ভার
তথ্যসূত্র:
নেটওয়ার্ক
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
উইন্ডোজ সার্ভার ২০০৮-এ গ্রুপ পলিসি ও সেন্ট্রাল স্টোরেজ সেটিং

গ্রুপ পলিসির মাধ্যমে সার্ভার তথা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর তার আওতাধীন ক্লায়েন্ট কমপিউটারের বিভিন্ন অ্যাক্সেস সুবিধা ও সিকিউরিটি বিষয়াদি নিয়ন্ত্রণ করে থাকে। উইন্ডোজ সার্ভার ২০০৩-এর তুলনায় সার্ভার ২০০৮-এ গ্রুপ পলিসির ব্যাপ্তি ও কার্যক্ষেত্র অনেক বেশি সম্প্রসারিত। উদাহরণস্বরূপ, উইন্ডোজ ২০০৩ সার্ভারে ওয়্যারলেস নেটওয়ার্ক গ্রুপ পলিসি শুধু উইন্ডোজ এক্সপি ক্লায়েন্ট কমপিউটারের ওপর আরোপ করা যায়। অন্যদিকে উইন্ডোজ সার্ভার ২০০৮-এ ওয়্যারলেস নেটওয়ার্ক গ্রুপ পলিসি সেটিং উইন্ডোজ এক্সপি এবং ভিসতা উভয় ধরনের ক্লায়েন্ট কমপিউটারের জন্য সমভাবে প্রয়োগ করা যায়। এবার দেখা যাক উইন্ডোজ সার্ভার ২০০৮-এ কিভাবে গ্রুপ পলিসি তৈরি করা যায় এবং তা ক্লায়েন্ট কমপিউটারে কার্যকর করা যায়। উদাহরণস্বরূপ, এখানে আমরা নেটওয়ার্কে ওয়্যারলেস অ্যাক্সেস সুবিধাকে বেছে নিচ্ছি।

উইন্ডোজ সার্ভার ২০০৮-এ সিকিউরিটি পলিসি সৃষ্টির জন্য প্রথমে আপনাকে গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট এডিটর (GPME.MSC) চালু করতে হবে। যে গ্রুপ পলিসিটি এডিট করতে চান সেটি সিলেক্ট করে Ok বাটনে ক্লিক করুন। এখানে ওয়্যারড এবং ওয়্যারলেস দু’ধরনেরই নেটওয়ার্ক পলিসি অপশন রয়েছে। আপনার নেটওয়ার্কের ধরন বুঝে যথার্থ অপশনটি সিলেক্ট করতে হবে। উদাহরণস্বরূপ, ওয়্যারলেস নেটওয়ার্ক সেটিংয়ের জন্য সিলেক্ট করতে হবে Computer Configuration Policies Windows Settings Security Settings Wireless Network (IEEE 802.11) Policies অপশনটি। গ্রুপ পলিসি সিলেক্ট করার একটি নমুনা চিত্র-১-এ তুলে ধরা হলো।


চিত্র-১

চিত্র-১ লক্ষ করলেই দেখবেন ওয়্যারলেস নেটওয়ার্ক পলিসির জন্য কোনো ডিফল্ট সেটিং নেই। এর কারণ হচ্ছে দু’ধরনের ক্লায়েন্ট অর্থাৎ উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ ভিসতার জন্য পৃথক সেটিং রাখার প্রয়োজন হয়। আপনি যদি Wireless Network (IEEE 802.11) Policies কন্টেইনারে মাউসের ডান ক্লিক করেন তাহলে পপ-আপ মেনুতে একটি শর্টকাট অপশন দেখতে পাবেন। আপনি এ শর্টকাট অপশন থেকেই একটি উইন্ডোজ ভিসতা অথবা একটি উইন্ডোজ এক্সপি নেটওয়ার্ক গ্রুপ পলিসি তৈরি করতে পারবেন। ধরুন, আপনি যদি এখান থেকে Create A New Windows Vista Policy অপশনটি সিলেক্ট করেন তাহলে চিত্র-২-এর মতো একটি ডায়ালগ বক্স দেখতে পাবেন।


চিত্র-২

চিত্র-২-এ দেখা যাচ্ছে, আপনি যে পলিসি তৈরি করতে যাচ্ছেন তার নাম Policy Name ডায়ালগ বক্সে এন্ট্রি দিতে হবে। Description ফিল্ডে স্পষ্ট করে লিখবেন নতুন পলিসিটি কী এবং তা দিয়ে আপনি কী করতে চান।

ডায়ালগ বক্সের নিচের অংশে আপনার নির্বাচিত ওয়্যারলেস নেটওয়ার্কগুলোর নাম এন্ট্রি দিতে হবে। এ নেটওয়ার্কগুলোতে সার্ভারের আওতাভুক্ত ক্লায়েন্টরা তাদের চাহিদামতো অ্যাক্সেস নেবে। সার্ভারে নেটওয়ার্ক যুক্ত করার জন্য Add বাটনে ক্লিক করলে আপনাকে অপশন দেয়া হবে আপনি কি ad hoc network না infrastructure network-এর সাথে ক্লায়েন্টদের যুক্ত করতে চান। আপনি যেকোনো একটি অপশন সিলেক্ট করতে পারেন। নেটওয়ার্ক সিলেক্ট করার পর এর সাথে সংশ্লিষ্ট আরো সিকিউরিটি সেটিং অপশন পলিসির অন্তর্ভুক্ত হয়ে যাবে। এ সিকিউরিটি অপশনগুলো আপনি ইচ্ছেমতো সেট করে নিতে পারেন।

গ্রুপ পলিসি সেন্ট্রাল স্টোর তৈরি

উইন্ডোজ সার্ভার ২০০৩-এর আরেকটি অসুবিধা ছিল এর গ্রুপ পলিসির ফাইলগুলো সেন্ট্রালাইজড প্রকৃতির ছিল না। অর্থাৎ সার্ভার থেকে কেন্দ্রীয়ভাবে গ্রুপ পলিসি নিয়ন্ত্রণ করা যেত না। উদাহরণস্বরূপ, এখানে তুলে ধরা যায় যে মাইক্রোসফট ডাউনলোডযোগ্য কিছু টেমপ্লেট দিচ্ছে, যা দিয়ে আপনি গ্রুপ পলিসি সেটিং করে মাইক্রোসফট অফিস ব্যবস্থাপনা করতে পারেন। তবে এ টেমপ্লেটগুলো প্রত্যেক ডোমেইন কন্ট্রোলার থেকে স্বয়ংক্রিয়ভাবে পাওয়া যাবে না।



উইন্ডোজ ভিসতা এবং উইন্ডোজ সার্ভার ২০০৮-এর ক্ষেত্রে কেন্দ্রীয় গ্রুপ পলিসি স্টোরেজ ফিচারটি চালু করে মাইক্রোসফট মূলত নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্ররের কাজটি অনেক সহজ করে দিয়েছে। উইন্ডোজ সার্ভার ২০০৮ নেটওয়ার্ক অপারেটিং সিস্টেমের ডোমেইন কন্ট্রোলারে পলিসি স্টোরেজ এরিয়া সৃষ্টি করা যায়। উইন্ডোজ সার্ভার ২০০৩ টেকনিক্যালি কেন্দ্রীয় গ্রুপ পলিসি স্টোরেজ ফিচার সাপোর্ট করে না। তবে সার্ভারে কেন্দ্রীয় স্টোরেজ তৈরি করে তা আপনি উইন্ডোজ ভিসতার মাধ্যমে অ্যাক্সেস ও ব্যবস্থাপনা করতে পারবেন।

যেভাবে সেন্ট্রাল স্টোরেজ কাজ করে

তত্ত্বীয়ভাবে যাই হোক না কেন, সেন্ট্রাল স্টোরেজ সার্ভারে একটি ফোল্ডার ছাড়া আর কিছু নয়। সেন্ট্রাল স্টোরেজ নিজে কিছু না, তবে এটি কতটুকু কার্যকর হবে তা নির্ভর করছে উইন্ডোজ সার্ভার ২০০৮ বা উইন্ডোজ ভিসতা একে কিভাবে ব্যবহার বা অ্যাক্সেস করবে তার ওপর। যখন একজন নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর একটি গ্রুপ পলিসি টেমপ্লেট তৈরি বা এডিট করে, উইন্ডোজ ডোমেইন কন্ট্রোলার পরীক্ষা করে দেখে এতে সেন্ট্রাল স্টোরেজের অস্তিত্ব রয়েছে কি না। সেন্ট্রাল স্টোরেজ থাকলে উইন্ডোজ বাই ডিফল্ট সেটি ব্যবহার করবে। অন্যথায় টেমপ্লেট ফাইলের লোকাল কপি সে ব্যবহার করবে।

সেন্ট্রাল স্টোরেজ তৈরির পদ্ধতি

সেন্ট্রাল স্টোরেজ তৈরির পদ্ধতি একেবারেই সহজ। আপনি যে কমপিউটারে অর্থাৎ উইন্ডোজ ভিসতা বা উইন্ডোজ সার্ভার ২০০৮-এ সেন্ট্রাল স্টোরেজ তৈরি করতে চান সেটিতে প্রথম লগইন করুন। ওই কমপিউটারে সেন্ট্রাল স্টোরেজ তৈরি সবচেয়ে ভালো হবে, যদি তাতে সব গ্রুপ পলিসি টেমপ্লেট ফাইল ইনস্টল করা থাকে। এর পরের কাজটি হলো আপনাকে উইন্ডোজ এক্সপ্লোরার ওপেন করতে হবে। এরপর আপনাকে যেতে হবে C:\Windows ফোল্ডারে। এখান থেকে আবার Policy Definitions ফোল্ডারটি চিহ্নিত করুন। এ ফোল্ডারটিতে মাউসে ডান ক্লিক করুন এবং পপ-আপ বা শর্টকাট মেনু থেকে Copy কমান্ড সিলেক্ট করুন। এতে ওই ফোল্ডার এবং তার কনটেন্টসমূহ উইন্ডোজ ক্লিপবোর্ডে কপি হয়ে যাবে।

সেন্ট্রাল স্টোরেজ তৈরির পরবর্তী ধাপ হিসেবে আপনাকে ডোমেইন কন্ট্রোলারের sysvol ফোল্ডারে একটি নেটওয়ার্ক ড্রাইভ লেটার সুনির্দিষ্ট করে (একে ড্রাইভ লেটার ম্যাপিও বলা হয়) দিতে হবে। ডোমেইন কন্ট্রোলারে অ্যাক্সেসের জন্য পুরো পাথ বা লোকেশন হবে c:\ Windows\SYSVOL\domain\Policies। সবশেষে ডোমেইন কন্ট্রোলারের \Windows\SYSVOL\domain\Policies ফোল্ডারের মধ্যে PolicyDefinitions ফোল্ডারটি কপি করে দিন। এর ফলে যে অবস্থা তৈরি হবে তা চিত্র-৩-এ দেখানো হলো।

সেন্ট্রাল স্টোরেজ পরীক্ষা

ডোমেইন কন্ট্রোলারে সৃষ্ট সেন্ট্রাল স্টোরেজ থেকে সর্বাধিক সুবিধা নিতে নিয়মিতভাবে পরীক্ষা করে নিশ্চিত হতে হবে, সেন্ট্রাল স্টোরেজ যেন সঠিকভাবে ব্যবহার হয়। এটি নিঃসন্দেহে ভালো দিক যে, পরীক্ষা করার কাজটি সেন্ট্রাল স্টোরেজ তৈরির তুলনায় অনেক সহজ। সেন্ট্রাল স্টোরেজ পরীক্ষার জন্য প্রথমে আপনাকে Group Policy Management কনসোল ওপেন করতে হবে। এবার আপনাকে কনসোল ট্রির অধীনে Forest Domains your domain Group Policy Objects Default Domain Controller Policy চিহ্নিত করতে হবে। এ পলিসিটি সিলেক্ট করার পর কনসোলের ডানদিকের প্যানটি বেশ কতগুলো ট্যাব প্রদর্শন করবে। এখান থেকে Settings ট্যাবটি সিলেক্ট করুন এবং Administrative Templates সেকশনটি লক্ষ করুন। এর থেকেই আপনি নিশ্চিত হতে পারবেন, পলিসি ডেফিনেশন ফাইলটি (ADMX) সেন্ট্রাল স্টোরেজ থেকে যথাযথভাবে রিট্রিভ করা হয়েছে।

এ টেকনিকটির ব্যাপারে মনে রাখতে হবে, আপনি মাঝেমধ্যে এমন পরিস্থিতির মধ্যে পড়বেন যেখানে দেখতে পাবেন কোনো একটি বিশেষ গ্রুপ পলিসির Settings ট্যাবের মধ্যে কোনো Administrative Templates সেকশনই নেই। এর কারণ হচ্ছে, Administrative Templates সেকশন তখনই দেখানো হবে যখন গ্রুপ পলিসি অবজেক্টের মধ্যে অন্তত একটি সেটিং বিদ্যমান থাকবে।

উপরের আলোচনা থেকে এটা সুস্পষ্ট, একটি কেন্দ্রীয় অবস্থানে সব গ্রুপ পলিসি টেমপ্লেট সংরক্ষণ করা বড় বড় কোম্পানির জন্য একটি গুরুত্বপূর্ণ আইটি ব্যবস্থাপনা ইস্যু। তবে উইন্ডোজ সার্ভার ২০০৮ এবং উইন্ডোজ ভিসতা অপারেটিং সিস্টেমে একটি কেন্দ্রীয় স্টোরেজ সুবিধা তৈরির মাধ্যমে নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর খুব সহজেই লক্ষ রাখতে পারেন তার সার্ভারের বিভিন্ন গ্রুপ পলিসি অবজেক্টে বা টেমপ্লেট কখন কিভাবে এবং কে ব্যবহার করছে। মোট কথা উইন্ডোজ সার্ভার ২০০৮ এবং ভিসতার কেন্দ্রীয়ভাবে গ্রুপ পলিসিসহ অন্যান্য অবজেক্ট রাখা এবং ব্যবস্থাপনায় একটি নতুন মাত্রা যোগ করেছে, যা নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটরের জন্য আশীর্বাদস্বরূপ।

কজ ওয়েব

ফিডব্যাক : kazisham@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস
অনুরূপ লেখা