Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > আগুনের ইফেক্ট তৈরি : ৩য় পর্ব
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - জুলাই
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
থ্রিডি স্টুডিও ম্যাক্স
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
আগুনের ইফেক্ট তৈরি : ৩য় পর্ব



গত সংখ্যায় থ্রিডিএস ম্যাক্সে আগুনের ইফেক্ট তৈরির ১ম পদ্ধতির শেষ অংশের ২য় পদ্ধতির ১ম ধাপের কিছু অংশ আলোচনা করা হয়েছিল। চলতি সংখ্যায় এর পর থেকে আলোচনা করা হয়েছে।

১ম ধাপ (গত সংখ্যার পর)


চিত্র-০২


চিত্র-০৩


চিত্র-০৪


চিত্র-০৫


চিত্র-০৬

এখানে কাঠের খন্ড ৩টির প্রত্যেকটির রেডিয়াস=৬.৫ ইঞ্চি এবং হাইট=৪৫ ইঞ্চি রাখা হয়েছে। আপনিও এমনটি রাখতে পারেন। সাইজ নিশ্চিত করে এগুলোকে এডিটেবল পলিতে পরিণত করুন এবং এদের প্রত্যেকটির মুখের অংশের কতগুলো পলিগন সিলেক্ট করে তাদের ID=১ এবং Ctrl + I দিয়ে ইনভার্স সিলেকশন করে বাকি পলিগুলোর ID=২ করে দিন; চিত্র-০২। কীবোর্ডের M প্রেস করে মেটিরিয়াল এডিটর ওপেন করে একটি খালি স্লট সিলেক্ট করুন। এর মেটিরিয়াল টাইপ বাটনে ক্লিক করে মেটিরিয়াল/ম্যাপ ব্রাউজার অ্যাক্টিভ করে মাল্টি/সাব-অবজেক্ট মেটিরিয়াল টাইপকে সিলেক্ট করে ‘ওকে’ করুন; চিত্র-০৩। মেটিরিয়ালটির নাম দিন wood। এর বেসিক প্যারামিটারস থেকে ‘সেট নাম্বার’ বাটনে ক্লিক করে ১০-এর স্থানে ২ টাইপ করে ওকে করুন; চিত্র-০৪। এখন মাত্র ২টি সাব-মেটিরিয়াল দেখা যাবে, যাদের আইডি নং ১ ও ২। ১ নং আইডির ডানের মেটিরিয়াল নং লেখা বাটনে ক্লিক করে মেটিরিয়ালটির বেসিক প্যারামিটারসে গিয়ে ডিফিউজ কালারের ম্যাপ/রেডিও বাটনে ক্লিক করে মেটিরিয়াল/ম্যাপ ব্রাউজার ওপেন করুন। ম্যাপ হিসেবে গ্রাডিয়েন্টকে সিলেক্ট করে ‘ওকে’ করুন; চিত্র-০৫। গ্রাডিয়েন্ট ম্যাপের কয়েকটি রোল আউট অ্যাক্টিভেট হবে। এখানকার গ্রাডিয়েন্ট প্যারামিটারস রোল আউটের তিনটি কালার বাটন পাবেন, এদের ১ নং কালারের R,G,B=১৫৬, ২ নং কালারের R=২৫০, G=১২৫, B=০ এবং ৩ নং কালারের R=১৫০, G=৩৫, B=৩৫ করে দিন। কালার পজিশন=.৬, নয়েজ অ্যামাউন্ট এবং সাইজ প্রয়োজনমতো টাইপ করুন; চিত্র-০৬।


চিত্র-০৭

গো-টু প্যারেন্ট বাটনে ক্লিক করে আবার ‘উড’ মাল্টি/সাব-অবজেক্ট মেটিরিয়ালে ফিরে গিয়ে ২ নং আইডির সাব-মেটিরিয়াল বাটনে ক্লিক করে ডিফিউজ কালারের ম্যাপ বাটনে ম্যাপ হিসেবে একটি পুরনো কাঠের টেক্চার অ্যাপ্লাই করুন; চিত্র-০৭। এখন কাঠের টুকরা ৩টিতে ‘উড’ মেটিরিয়ালটি এসাইন করে দিন।

২য় ধাপ


চিত্র-০৮

যেকোনো ভিউপোর্ট থেকে একটি কাঠের টুকরা সিলেক্ট করে এটাকে এডিটেবল পলিতে পরিণত করুন এবং অন্য দুটি কাঠের টুকরাকে এর সাথে যুক্ত করে দিন। নাম পরিবর্তন করে এদের নাম ‘উড’ টাইপ করুন। মডিফায়ার লিস্ট থেকে এগুলোতে নয়েজ মডিফায়ার অ্যাপ্লাই করে নয়েজ প্যারামিটার থেকে নয়েজষফ্রাকটাল চেক করে দিন। রাফনেস=১, ইটারেশন=৬, স্ট্রেন্থের X=৪, Y=২.৫, Z=৩ লিখুন। লক্ষ করুন, এর ফলে কাঠ তিনটি আঁকাবাঁকা হয়ে একটা ন্যাচারাল সেপে এসেছে; চিত্র-০৮। গ্রাডিয়েন্ট ম্যাপটি সঠিকভাবে সেট করার জন্য আবার মডিফায়ার লিস্ট থেকে UVW map মডিফায়ারটি অ্যাসাইন করে ম্যাপিং হিসেবে বক্স অপশনকে চেক করে দিন।

৩য় ধাপ


চিত্র-০৯


চিত্র-১০

এ পর্যায়ে আগুনের ইফেক্ট তৈরির জন্য মূল অবজেক্ট ‘পি-অ্যারে’ পার্টিকেল অবজেক্টটি তৈরি করা হবে। এজন্য কমান্ড প্যানেল >ক্রিয়েট >জিয়োমেট্রি >স্ট্যান্ডার্ড পিরিমিটিভ্স >ড্রপ ডাউন লিস্ট থেকে পার্টিকেল সিস্টেমকে সিলেক্ট করুন। এখানকার অবজেক্ট টাইপ থেকে ‘পি-অ্যারে’ বাটন সিলেক্ট করে টপভিউতে একটি পি-অ্যারে অবজেক্ট তৈরি করুন। মডিফাই প্যানেলে এর বেসিক প্যারামিটার রোল আউটটি দেখা যাবে। এখানকার পিক অবজেক্ট বাটন সিলেক্ট করে ভিউপোর্ট থেকে ‘উড’ অবজেক্টটিকে পিক (ক্লিক) করুন এবং লক্ষ করুন পিক অবজেক্ট বাটনটির নিচে অবজেক্ট হিসেবে ‘উড’ নামটি দেখা যাচ্ছে; চিত্র-০৯। এখন ‘পি-অ্যারে’র বিভিন্ন রোল আউটের প্যারামিটারস অ্যাডজাস্ট করতে হবে। প্রথমে পার্টিকেল ফরমেশনের ‘অ্যাড ফেজ সেন্টারস’ এবং ‘ইউজ সিলেক্টেড সাব-অবজেক্ট’ অপশন দুটিকে চেক করে দিন। পার্টিকেল জেনারেশন রোল আউট >পার্টিকেল কোয়ানটিটি >ইউজরেট চেক করে এর নিচের ফাঁকা ঘরে ৮৫ টাইপ করুন। পার্টিকেল মোশন >স্পিড=০, ভেরিয়েশন=০, পার্টিকেল টাইমের এমিট স্টার্ট=-১০০, এমিট স্টপ=২৫০, ডিসপ্লে আনটিল=২৫০, লাইফ=২০ টাইপ করুন। পার্টিকেল সাইজষসাইজ=১০, ভেরিয়েশন=২০, গ্রো-ফর=২০ ও ফেড-ফর=৪০ টাইপ করুন। রোল আউটটির অন্যান্য মান অপরিবর্তিত থাকবে; চিত্র-১০।

৪র্থ ধাপ


চিত্র-১১


চিত্র-১২

এখানে পার্টিকেল টাইমিংয়ের টোটাল ডিসপ্লে টাইম ২৫০ ফ্রেম রাখা হয়েছে। সুতরাং অ্যানিমেশনের টাইমও কমপক্ষে ২৫০ রাখা উচিত। এর জন্য ‘টাইম কনফিগারেশন’ হতে অ্যানিমেশন লেন্থ/ইন্ডটাইমও ২৫০ ফ্রেম করে দিন; চিত্র-১১। এখন পার্টিকেলগুলো পারস্পেকটিভ ভিউপোর্টে দেখতে পাবেন। এখানে একটি বিষয় লক্ষণীয় পার্টিকেলগুলো সম্পূর্ণ কাঠজুড়ে, শেষ অংশে না-কি জ্বলন্ত অংশে দেখাচ্ছে। প্রকৃতপক্ষে এগুলো জ্বলন্ত অংশে হওয়াটাই প্রয়োজন। এমনটি না হলে ‘উড’ সিলেক্ট করে মডিফাই স্ট্যাক থেকে এর ‘পলিগন’ সাব-অবজেক্ট লেখাটি সিলেক্ট করলে ভিউপোর্টে কোন পলিগনগুলো সিলেক্ট আছে সেটা দেখতে পাবেন। সঠিক পলিগন সিলেক্ট না থাকলে, পলিগন প্রোপার্টিজষসিলেক্ট আইডি হিসেবে আইডি-১কে চিনিয়ে দিলে দেখতে পাবেন পার্টিকেলগুলো ১ নং আইডি অর্থাৎ জ্বলন্ত অংশে দেখা যাচ্ছে; চিত্র-১২। এখন সাব-অবজেক্ট মোড থেকে বেরিয়ে আসুন।

৫ম ধাপ


চিত্র-১৩


চিত্র-১৪


চিত্র-১৫


চিত্র-১৬

এখানে পি-অ্যারে পার্টিকেল অবজেক্টে কোনো স্পিড প্রয়োগ করা হয়নি। কারণ এটাতে আলাদাভাবে ফোর্স অ্যাপ্লাই করা হবে এবং সেটা উইন্ড ফোর্স। কমান্ড প্যানেলষক্রিয়েট >স্পেস ওয়ার্পস >ফোর্সেস >অবজেক্ট টাইপ >উইন্ডস্কে সিলেক্ট করে টপ-ভিউপোর্টে কাঠের টুকরা তিনটির মাঝ বরাবর একটি উইন্ড অবজেক্ট তৈরি করুন এবং ফ্রন্ট ভিউপোর্ট থেকে এটাকে কিছুটা নিচে নামিয়ে দিন। মডিফাই প্যানেলের উইন্ডের প্যারামিটার হতে এর স্ট্রেন্থ=.৬, টারবুলেন্স=১, ফ্রিকুয়েন্সি=১.২৫ এবং স্কেল=৩ করে দিন; চিত্র-১৩, ১৪, ১৫। এখন লক্ষ করলে দেখা যাবে পার্টিকেলগুলো কাঠের গায়ের সাথে লেগে আছে; কারণ এটাতে এখনও পর্যন্ত উইন্ড ফোর্সটি অ্যাপ্লাই করা হয়নি। উইন্ড ফোর্সটি অ্যাপ্লাই করতে হলে পি-অ্যারের সাথে একে বাইন্ড করতে হবে। কাজটি করে দেখুন পার্টিকেলগুলো উপরের দিকে উঠে গেছে; চিত্র-১৬। (বাকি অংশ পরবর্তী সংখ্যায়)

কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস