Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > লিনআক্সে উইন্ডোজ অ্যাপ্লিকেশন
লেখক পরিচিতি
লেখকের নাম: প্রকৌশলী মর্তুজা আশীষ আহমেদ
মোট লেখা:২২
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
লিনআক্স
তথ্যসূত্র:
লিনআক্স
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
লিনআক্সে উইন্ডোজ অ্যাপ্লিকেশন
উইন্ডোজ ব্যবহারকারীদের প্রায় সবাই লিনআক্স প্লাটফর্মে আসতে চান না। কারণ, লিনআক্সে উইন্ডোজের অ্যাপ্লিকেশন চালানো যায় না। বিশেষ করে গেমাররা। লিনআক্সে অ্যাপ্লিকেশনের পাশাপাশি গেমের সাপোর্ট ভালো নয়, তা সবাই জানেন। ম্যাকে উইন্ডোজের কিছু কিছু গেমের সাপোর্ট পাওয়া যায়। তবে লিনআক্সের ক্ষেত্রে এই সাপোর্ট ভয়াবহ ধরনের বাজে। তবুও লিনআক্স ব্যবহার করে উইন্ডোজের গেম বা অ্যাপ্লিকেশন চালানো সম্ভব।



কিছু সফটওয়্যার আছে যেগুলো লিনআক্স প্লাটফর্মে উইন্ডোজের সফটওয়্যার চালানোর সুবিধা দেয়। এ ধরনের সফটওয়্যার শুধুই প্লাটফর্ম পরিবর্তন করার সুযোগ করে দেয়। যেমন- অপারেটিং সিস্টেম হিসেবে কারো লিনআক্স পছন্দ। কিন্তু অফিস স্যুট হিসেবে মাইক্রোসফট অফিস পছন্দ। তারা কী করবেন? তাদের জন্য রয়েছে বেশ কিছু প্লাটফর্ম পরিবর্তনের সফটওয়্যার। এগুলোকে ক্রসওভার সফটওয়্যারও বলা হয়। এগুলো যে শুধুই লিনআক্স ও উইন্ডোজের মধ্যে সম্পর্ক স্থাপন করে, তা নয়। আরো অনেক অপারেটিং সিস্টেম আছে যেমন- বিওএস, ফ্রিবিএসডি, সোলারিস ইত্যাদির সাথেও সম্পর্ক স্থাপন করে।

লিনআক্স থেকে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানোর জন্য বেশ কিছু সফটওয়্যার আছে। তার মধ্যে ওয়াইন, ক্যাডেগা, ক্রসওভার বেশ জনপ্রিয়। লিনআক্স ধারাবাহিকের এ সংখ্যায় দেখানো হয়েছে সিস্টেমে কিভাবে ক্রসওভার ব্যবহার করা যায়। ক্রসওভার ব্যবহার করার জন্য লিনআক্সের ভালো ও জনপ্রিয় কোনো ডিস্ট্রিবিউশন বেছে নিতে হবে, যা বেশ শক্তিশালী। এরপর এটি সিস্টেমে ইনস্টল করতে হবে। সফলভাবে সব প্যাকেজসহ লিনআক্স সিস্টেমে ইনস্টল করলে ক্রসওভার ইনস্টল করা নিয়ে কোনো ঝামেলা হবার কথা নয়।

যেসব ডিস্ট্রিবিউশন ব্যাপকভাবে ব্যবহার হয় সেসব ডিস্ট্রিবিউশন ব্যবহার করাই ভালো। এতে যেকোনো সমস্যার সমাধান বের করা সহজ হবে। ডিস্ট্রিবিউশনের মধ্যে রেডহ্যাট/ফেডোরা, ম্যান্ড্রিভা, সুসি, উবুন্তু মোটামুটিভাবে পরিচিত। এগুলোর মধ্য থেকে যেকোনো একটি ডিস্ট্রিবিউশন বেছে নিলে ক্রস ওভার প্লাটফর্ম সিস্টেমে ইনস্টল করতে সুবিধা হবে।

এবারে আসা যাক, ক্রসওভার প্লাটফর্ম ইনস্টল কিভাবে করতে হবে। প্রথমেই ঠিক করে নিতে হবে কোন ক্রসওভার প্লাটফর্ম ইনস্টল করতে চান। সেই প্লাটফর্ম অ্যাপ্লিকেশন ফ্রি কি না, তা জেনে নিতে হবে। এ ধরনের ক্রসওভার প্লাটফর্ম অ্যাপ্লিকেশনের মধ্যে বেশিরভাগ ফ্রি নয়। তবে এগুলোর মধ্যে কিছু কিছু ফ্রি এবং কিছু কিছু নামমাত্র মূল্যে কিনতে হয়।



ক্রসওভার প্লাটফর্ম অ্যাপ্লিকেশনের মধ্যে ধরা যাক আমরা ক্রসওভার নামের সফটওয়্যার ইনস্টল করতে চাই। এজন্য লিনআক্সে কমান্ড লাইনে কাজ করতে জানতে হবে। এই সফটওয়্যার ইনস্টল করার জন্য প্রথমেই কমান্ড মোডে প্রবেশ করতে হবে। এই সফটওয়্যার ইনস্টল করার জন্য শেলে কাজ সম্পর্কে ধারণা থাকলেই হবে। sh শেলে কাজ করতে হবে এই সফটওয়্যার ইনস্টল করার জন্য। কমান্ড লাইন চালু করে সেখানে নিচের কমান্ড টাইপ করে এন্টার চাপতে হবে।

$ sh install-crossover-pro-7.0.0.sh

তবে মনে রাখতে হবে, এ কমান্ড চালানোর আগে লিনআক্স সিস্টেমে ইন্টারনেট কানেক্টিভিটি থাকতে হবে এবং সিস্টেম আপডেটেড থাকতে হবে। সেই সাথে সিস্টেমে এই সফটওয়্যার ইনস্টল করার জন্য পর্যাপ্ত পরিমাণে ফাঁকা জায়গা থাকতে হবে।

কমান্ড লাইনে এই কমান্ডে অ্যাক্সেসের পর সিস্টেম নিজে থেকেই এই সফটওয়্যার ডাউনলোড করতে থাকবে। ডাউনলোড করা হয়ে গেলে নিজে থেকেই ইনস্টল করার ডায়ালগ চলে আসবে ১ম চিত্রের মতো। নেক্সট চাপলে ইউজার লাইসেন্স অ্যাগ্রিমেন্ট আসবে। এখান থেকে Ok করে নেক্সট চাপতে হবে। তারপর জানতে চাইবে, এই সফটওয়্যার কোন লোকেশনে ইনস্টল করা হবে।

তবে তার আগে ফাইল সিস্টেম নিয়ে সমস্যা থাকা চলবে না। অন্তত লিনআক্স থেকে উইন্ডোজ পার্টিশনে যাতে অ্যাক্সেস করা যায়, সেই ব্যবস্থা করতে হবে। ডুয়াল বুটিং সাপোর্ট করে বলে সবাই একে উইন্ডোজের পাশাপাশি চালাতে পছন্দ করেন। এই ডুয়াল বুটিংয়ের কারণেই ফাইল সিস্টেম নিয়ে ব্যবহারকারীরা সমস্যায় পড়েন। মূল সমস্যা হয় উইন্ডোজ থেকে লিনআক্সের ফাইল সিস্টেমে এবং লিনআক্স থেকে উইন্ডোজ ফাইল সিস্টেমে যেতে। সব চেয়ে বেশি সমস্যা হয় এনটিএফএস ফাইল সিস্টেম নিয়ে। এনটিএফএস ফাইল সিস্টেমের দ্বিতীয় জেনারেশনের ফাইল সিস্টেম ভার্সন নিয়ে লিনআক্সে সমস্যা হয়।



লিনআক্সের ডিস্ট্রিবিউশনভেদে এনটিএফএস সাপোর্ট কিছুটা আলাদা ধরনের। প্রথমেই আসা যাক, রেডহ্যাট বা ফেডোরা লিনআক্সের কথায়। এই ডিস্ট্রিবিউশনে কার্নেল নতুন করে সেটআপ করতে হবে। এখানে এনটিএফএসের সাপোর্ট পেতে হলে শুরুতেই কন্সোলে লিখতে হবে

rpm -ivh kernel-2.4.18-i686.src.rpm
cd /usr/src/redhat/SOURCES
vi kernel-2.4.18-i686.config

ভিআই এডিটর দিয়ে ফাইলটি ওপেন হলে ফাইলের কোনো জায়গায় এই লেখাটি পাওয়া যাবে।

# CONFIG_NTFS_FS is not set
# CONFIG_NTFS_RW is not set

এই লাইনগুলো পরিবর্তন করে দিতে হবে নিচের মতো করে।

CONFIG_NTFS_FS=m
CONFIG_NTFS_RW=y

ফাইলটি সেভ করে বেরিয়ে আবার কন্সোলে লিখতে হবে

cd /usr/src/ redhat/SPECS
rpmbuild -bb —target i686 kernel-2.4.spec
cd /usr/src/ redhat/RPMS/i686
rpm -ivh —force kernel-2.4.18-7.80.i686.rpm

তাহলে নতুন করে কার্নেল সেটআপ করাসহ এনটিএফএসের সাপোর্ট ইনস্টল হবে। এবার সিস্টেম রিস্টার্ট করলেই এনটিএফএসের ফাইল পড়া যাবে।

এবার আসা যাক ম্যান্ড্রিভা লিনআক্সের কথায়। ম্যান্ড্রিভা লিনআক্সে এনটিএফএসের সাপোর্ট পেতে প্রথমেই অ্যাডমিনিস্ট্রেটিভ পাসওয়ার্ড দিয়ে কন্ট্রোল সেন্টার ওপেন করতে হবে। Control CenterSoftware ManagementLook at installable software and install software packages খুলতে হবে। এবারে সার্চ বারে ntfs লিখে সার্চ দিতে হবে। এনটিএফএস-৩জি লেখা সব প্যাকেজ ইনস্টল করে অ্যাপ্লাই করলে এনটিএফএসের সাপোর্ট ডাউনলোড হয়ে ইনস্টল শুরু হবে। ইনস্টলেশনের পর সিস্টেম একবার রিস্টার্ট করে নিতে হবে।

এবার আসা যাক সুসে লিনআক্সের কথায়। /etc/fstab-Gi মধ্যে umask=0002-তে পরিবর্তন করে নিতে হবে, যাতে করে কনফিগারেশন পরিবর্তন করা যায়। ড্রাইভ যদি সাটা বা পাটা হয়, সেক্ষেত্রে এই ফাইলটিতে c ড্রাইভের জন্য পরিবর্তন করতে হবে :

#Device Mountpoint Filesystem Parameters
/dev/sda1 /windows/C ntfs-3g user, users,gid=users,umask=0002,locale=en_US.UTF-8 0 0

আর অন্য কোনো হার্ডড্রাইভের ক্ষেত্রে পরিবর্তন করতে হবে এভাবে :

#Device Mountpoint Filesystem Parameters
/dev/disk/by-label/win /windows/C ntfs-3g user,users,gid =users,umask= 0002,locale=en_US.UTF-8 0 0

শুধু রিড অনলি ড্রাইভ হিসেবে হার্ডডিস্ক কনফিগার করতে চাইলে কোড লিখতে হবে এভাবে :

zypper sa http://download. opensuse.org/repositories/filesystems/openSUSE_10.2/ Filesystems
* Adding repository Filesystems
Repository Filesystems successfully added:
Enabled: Yes
Autorefresh: Yes
URL: http://download.opensuse.org/repositories/filesystems/openSUSE_10.2/

নিচের ফাইলগুলো ইনস্টল করতে হবে :

fuse
ntfs-3g

এজন্য কোড লিখতে হবে :

zypper in -c Filesystems ntfs-3g fuse

এবার ড্রাইভ মাউন্ট করলেই পার্টিশনে এনটিএফএসের সাপোর্ট পাওয়া যাবে।

মাউন্ট করার জন্য একই ফাইলে যোগ করতে হবে :

পাটা ড্রাইভের জন্য :

#Device Mountpoint Filesystem Parameters
/dev/hda1 /windows/C ntfs-3g user,users,gid=users,umask=0002 0 0

সাটা ড্রাইভের জন্য :

#Device Mountpoint Filesystem Parameters
/dev/sda1 /windows/C ntfs-3g user,users,gid=users,umask=0002 0 0

অন্য পার্টিশনের জন্য :

#Device Mountpoint Filesystem Parameters
/dev/disk/by-label/win /windows/C ntfs-3g user,users,gid =users,umask =0002 0 0

উবুন্তু বা লিনস্পায়ার/ফ্রিস্পায়ার লিনআক্সে খুব সহজেই এনটিএফএসের সাপোর্ট যুক্ত করা যায়। উবুন্তুতে অ্যাড রিমুভ প্রোগ্রামস থেকে এনটিএফএসের সাপোর্ট দিলেই ইন্টারনেট থেকে নিজে নিজেই ইনস্টল করে নেবে।

সফটওয়্যার ইনস্টল করা হয়ে গেলে উইন্ডোজের সফটওয়্যার ইনস্টল করার জন্য সিস্টেম জানতে চাইবে। এজন্য আগে থেকেই উইন্ডোজ অ্যাপ্লিকেশন ডাউনলোড করে রাখতে হবে। এই ডায়ালগ এলে উইন্ডোজের অ্যাপ্লিকেশন ফাইল লোকেট করে দিতে হবে। এরপর স্বাভাবিকভাবে উইন্ডোজের মতো করে ইনস্টল করতে হবে। তাহলে ২য় চিত্রের মতো করে উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালানো যাবে। পরে একই ধরনের ক্রসওভার প্লাটফর্ম অ্যাপ্লিকেশন ওয়াইন ও ক্যাডেগা ইনস্টলের ব্যবস্থা দেখানোর ইচ্ছে থাকলো।

কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস