Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > বুলগার্ড ইন্টারনেট সিকিউরিটি ৯.০
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ইন্টারনেট সিকিউরিটি
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
বুলগার্ড ইন্টারনেট সিকিউরিটি ৯.০

আমাদের দেশে প্রতিনিয়ত কমপিউটার ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। এদের মাঝে অনেকেই পেনড্রাইভের মাধ্যমে বিভিন্ন কমপিউটারে ডাটা দেয়া-নেয়া করছেন ও ইন্টারনেট ব্যবহার করে ব্যক্তিগত বা অফিসিয়াল কাজ করছেন। পেনড্রাইভ ও ইন্টারনেট ব্যবহার করার ফলে অনেকেই কমবেশি ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। কেননা পেনড্রাইভের মাধ্যমে ডাটা দেয়া-নেয়ার ফলে ভাইরাস সহজে এক কমপিউটার থেকে অন্য কমপিউটারে ছড়িয়ে পড়তে পারে। ভাইরাস ফ্রি কমপিউটার ব্যবহার করার জন্য সবাই কমবেশি ইন্টারনেট সিকিউরিটি টুল বা অ্যান্টিভাইরাস ব্যবহার করে থাকেন। ভাইরাস থেকে সুরক্ষা দেয়ার জন্য বিভিন্ন অ্যান্টিভাইরাস প্রস্তুতকারক নিয়মিত অ্যান্টিভাইরাসের আপডেট ফাইল, আপগ্রেড ফাইল বাজারে ও ইন্টারনেটে ছাড়ছে এবং নতুন অ্যান্টিভাইরাস প্রস্তুতকারকরা বাজার দখলের চেষ্টা করে যাচ্ছে। এবারের সংখ্যায় বুলগার্ড (BullGuard) নামে একটি ইন্টারনেট সিকিউরিটি টুল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।



বুলগার্ড ইন্টারনেট সিকিউরিটি টুল প্রস্তুতকারকের ভাষ্যমতে এই সিকিউরিটি টুলটি সব ধরনের ভাইরাস ও ইন্টারনেট থ্রেড থেকে কমপিউটারকে রক্ষা করবে এবং প্রয়োজনীয় ফাইল, ফটো, মিউজিকসমূহের জন্য ৫ গিগাবাইটের অনলাইন ব্যাকআপ অপশনও রাখছে। ই-মেইল, শপ, ব্যাংকের তথ্য, পার্সোনাল ফটো, মিউজিকসহ আপনার কমপিউটারের যাবতীয় ফাইল রক্ষা করে এবং অনলাইন থ্রেড (যেমন : আইডেন্টিটি থেফট, ফ্রড ক্রেডিট কার্ড, হ্যাকার, স্প্যাম, ভাইরাস, স্পাইওয়্যার) থেকেও কমপিউটারকে রক্ষা করবে। এই টুলের বেশ কিছু উল্লেখযোগ্য ফিচার রয়েছে যা নিচে আলোচনা করা হয়েছে।

০১. অ্যান্টিভাইরাস :
এ টুলটি ভাইরাসের (যেমন : ট্রোজান, ওয়ার্ম) হাত থেকে কমপিউটারকে রক্ষা করবে।

০২. অ্যান্টিস্পাইওয়্যার :
এ টুলটি ফ্রড ও আইডেন্টিটি চুরি হওয়ার হাত থেকে এবং বিভিন্ন ধরনের স্পাইওয়্যার হতে কমপিউটারকে রক্ষা করবে।

০৩. হ্যাকারের হাত থেকে রক্ষা :
কমপিউটারকে হ্যাকারের হাত থেকে রক্ষা করার জন্য রয়েছে আলাদা বিশেষ ব্যবস্থা।

০৪. ক্র্যাশ থেকে রক্ষা :
কমপিউটারের ক্র্যাশ, ড্যামেজের হাত থেকে প্রয়োজনীয় ফাইল রক্ষা করবে।

০৫. অন্যান্য :
এ টুলের বিশেষ ফিচার হিসেবে ইনস্ট্যান্ট মেসেজ প্রোটেকশন, ইউজার ফ্রেন্ডলি, গেম মোড যুক্ত করা হয়েছে।

বুলগার্ড সিকিউরিটির সিস্টেম রিকোয়ারমেন্ট

বুলগার্ড সিকিউরিটি টুল ব্যবহার করার জন্য কমপিউটারে বেশ কিছু সিস্টেম রিকোয়ারমেন্ট থাকা প্রয়োজন। অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ৭ বা উইন্ডোজ ভিস্তা বা সার্ভিস প্যাক ২সহ উইন্ডোজ এক্সপি থাকতে হবে। ৫১২ মেগাবাইট র‌্যাম, ২০০ মেগাবাইট হার্ডডিস্ক ফ্রি স্পেস, ইন্টারনেট কানেকশন ইত্যাদি থাকতে হবে।



ডাউনলোড করার লোকেশন

ইন্টারনেটে সংযুক্ত থাকা অবস্থায় ব্রাউজারে http//www.bullguard.com টাইপ করে এন্টার প্রেস করুন এবং বুলগার্ডের সাইট থেকে ডাউনলোড সেকশন থেকে বুলগার্ডের ৬০ দিনের ট্রায়াল ভার্সনের ফাইলটি ডাউনলোড করুন। মাত্র ৯৭.৩ কিলোবাইটের ফাইলটি কমপিউটারে ডাউনলোড হওয়ার পর ফাইলটি রান করুন। ফলে ইন্টারনেট থেকে ট্রায়াল ভার্সনের পুরো সফটওয়্যারটি কমপিউটারে ডাউনলোড হতে থাকবে এবং কমপিউটারে ইনস্টল হবে। সাইজের দিক থেকে সম্পূর্ণ ট্রায়াল ভার্সনটি মাত্র ১০৭ মেগাবাইট। ট্রায়াল ভার্সনটি ইনস্টল হবার পর এর বিভিন্ন অংশ দেখেশুনে ব্যবহার করুন।

বুলগার্ডের অন্যান্য টুল

বুলগার্ড কোম্পানি শুধু ইন্টারনেট সিকিউরিটি টুল তৈরি করেই বসে থাকেনি। তারা আরো বেশ কিছু টুল তৈরি করেছে যা বিভিন্ন ধরনের কাজে আসতে পারে। নিচে বুলগার্ডের আরো তিনটি টুল সম্পর্কে আলোচনা করা হয়েছে :

০১. অনলাইন ব্যাকআপ সফটওয়্যার :

কমপিউটারের দরকারী ফাইলের নিরাপত্তার জন্য অনলাইন ব্যাকআপ সার্ভিস নামে একটি সফটওয়্যার বাজারে ছেড়েছে। অনলাইন ব্যাকআপ সফটওয়্যারটির ট্রায়াল ভার্সন ইন্টারনেট থেকে ফ্রি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

০২. ই-মেইল স্প্যাম ফিল্টার :

ই-মেইলের ইনবক্সকে স্প্যাম, স্ক্যাম (scam), জাঙ্ক ফ্রি রাখার জন্য বুলগার্ড তৈরি করেছে ই-মেইল স্প্যাম ফিল্টার সফটওয়্যারটি। অপরিচিত স্প্যাম আক্রমণ থেকে ই-মেইলের ইনবক্সকে রক্ষা করে থাকবে।

০৩. ই-মেইল স্প্যাম ফিল্টারের ফিচারসমূহ :

এই টুলের উল্লেখযোগ্য ফিচারসমূহের মাঝে ই-মেইলের ইনবক্সকে স্প্যাম ফ্রি রাখাটাই উল্লেখযোগ্য। এই টুলটি আউটলুক, আউটলুক এক্সপ্রেস, থান্ডারবার্ড ও উইন্ডোজ মেইলের সাথেও কাজ করবে।



০৪. বুলগার্ড মোবাইল অ্যান্টিভাইরাস :

বুলগার্ড কোম্পানি মোবাইল ডিভাইসের জন্যও অ্যান্টিভাইরাস টুল তৈরি করেছে। বুলগার্ড মোবাইল অ্যান্টিভাইরাস টুলটি ব্যবহার করা অনেক সহজ যা আপনার পকেট পিসি, স্মার্ট ফোনকে ম্যালিসিয়াস প্রোগ্রাম থেকে রক্ষা করবে। কমপিউটারসমূহ ভাইরাস, ওয়ার্ম, ট্রোজানের কারণে আক্রান্ত হয়ে থাকে, অন্যদিকে মোবাইল ডিভাইসসমূহ ম্যালিসিয়াস প্রোগ্রামের মাধ্যমে আক্রান্ত হয়ে থাকে, যার সুরক্ষার জন্য এই টুলটি ব্যবহার করতে পারেন।

০৫. বুলগার্ড মোবাইল অ্যান্টিভাইরাসের ফিচারসমূহ :

বুলগার্ড মোবাইল অ্যান্টিভাইরাসের বেশ কিছু উল্লেখযোগ্য ফিচার রয়েছে, যা আপনার মোবাইল ডিভাইসকে রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে। বুলগার্ড মোবাইল অ্যান্টিভাইরাস টুলটি মোবাইল ডিভাইসে ব্যবহার করার ফলে সব ধরনের ইনকামিং ট্রাফিককে (যেমন : এসএমএস, এমএমএস মেসেজ, ব্লু-টুথ, ই-মেইল, ম্যালিসিয়াস প্রোগ্রাম) স্ক্যান করবে। মোবাইল ডিভাইসের সুরক্ষার জন্য এই টুলের সাহায্যে যেকোনো সময় স্ক্যান চালাতে পারবেন। নতুন আপডেট ফাইল ইন্টারনেটে আসলে ইন্টারনেট সংযোগ থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে অ্যান্টিভাইরাসটি আপডেট করে নেবে।

০৬. সিস্টেম রিকোয়ারমেন্ট :

মোবাইল অ্যান্টিভাইরাসের জন্য সিস্টেম রিকোয়ারমেন্টে বলা হয়েছে এই টুলটি শুধু উইন্ডোজ মোবাইল ৫ বা তার বেশি, সিমবিয়ান S60 v9.x বা UIQ v3.x ভার্সনে কাজ করবে।

বুলগার্ড সিকিউরিটি টুলটির নাম আমাদের দেশে নতুন হলেও অন্যান্য দেশে এর ব্যাপক ব্যবহার পরিলক্ষিত। এখানে যেসব ট্রায়াল ভার্সন সম্পর্কে আলোচনা করা হয়েছে সে সম্পর্কে আরো জানতে হলে বুলগার্ডের সাইটে ভিজিট করতে পারেন।

কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com

পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস