Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > আগুনের ইফেক্ট তৈরি : ৪র্থ পর্ব
লেখক পরিচিতি
লেখকের নাম: টংকু আহমেদ
মোট লেখা:৫৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - আগস্ট
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
থ্রিডি স্টুডিও ম্যাক্স
তথ্যসূত্র:
মাল্টিমিডিয়া
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
আগুনের ইফেক্ট তৈরি : ৪র্থ পর্ব

গত সংখ্যায় থ্রিডিএস ম্যাক্সে আগুনের ইফেক্ট তৈরির ২য় পদ্ধতির ২য় অংশের ৫ম ধাপ পর্যন্ত আলোচনা করা হয়েছিল। চলতি সংখ্যায় আগুনের ইফেক্ট তৈরির কাজটি শেষ করা হয়েছে।

৬ষ্ঠ ধাপ


চিত্র-১৭


চিত্র-১৮

বাইন্ড-এর পদ্ধতি :
উইন্ডকে পি-অ্যারের সাথে বাইন্ড করার জন্য বাইন্ড টুলকে সিলেক্ট করে উইন্ডকে সিলেক্ট করুন এবং মাউস চেপে ধরে পি-অ্যারের ওপর ড্র্যাগ করে নিয়ে যান। ডটেট লাইনসহ বাইন্ড আইকন দেখতে পেলে মাউস বাটন ছেড়ে দিন; চিত্র-১৭। পি-অ্যারে আইকনটি একবার সাদা রঙে ফ্লিক করবে এবং চিত্র-১৬-এর মতো পার্টিকেলগুলো উপরে উঠে যাবে। এভাবে বাইন্ড করতে অসুবিধা হলে বাইন্ড টুল এবং পি-অ্যারেকে সিলেক্ট করে সিলেক্ট বাই নেম টুলে ক্লিক করুন অথবা কীবোর্ডের ‘H’ চাপলে সিলেক্ট স্পেস ওয়ার্প ডায়ালগ বক্স আসবে। এখানে উইন্ড লেখা এবং নিচের দিকে বাইন্ড বাটন দেখতে পাবেন। উইন্ডকে সিলেক্ট করে বাইন্ড বাটনে ক্লিক করুন; চিত্র-১৮। উইন্ডটি পি-অ্যারের সাথে বাইন্ড হয়ে যাবে, যা ১৬ নম্বর চিত্রে দেখানো হয়েছে।

৭ম ধাপ


চিত্র-১৯


চিত্র-২০


চিত্র-২১


চিত্র-২৩


চিত্র-২৪

এ ধাপে আগুনের জন্য মেটিরিয়াল তৈরি করা হয়েছে। কীবোর্ডের M প্রেস করে মেটিরিয়াল এডিটর উইন্ডো ওপেন করুন। একটি খালি স্লট সিলেক্ট করে স্লটটির নাম দিন fire। সেডার বেসিক প্যারামিটারের সেডার হিসেবে ‘ব্লিন’ সিলেক্ট করুন এবং ২ সাইডেড অপশনকে চেক করে দিন। ‘ব্লিন বেসিক প্যারামিটারস’-এর সেলফ ইলুমিনেশন = ৬০, অপাসিটি = ৯০ টাইপ করুন। ‘এক্সটেনডেড প্যারামিটারস’ থেকে ‘অ্যাডভান্স ট্রান্সপারেন্সি’-এর ফলঅফ ‘ইন’-এর পরিবর্তে ‘আউট’-কে চেক করে দিন এবং অ্যামাউন্ট = ১০০ লিখুন; চিত্র-১৯। ডিফিউজ কালার বাটনের পাশের ম্যাপ/রেডিও বাটনে ক্লিক করে মেটিরিয়াল/ম্যাপ ব্রাউজার ওপেন করুন এবং লিস্ট থেকে ‘গ্রাডিয়েন্ট’ ম্যাপটি সিলেক্ট করে ওকে করুন; চিত্র-২০। ‘গ্রাডিয়েন্ট রোল-আউটগুলোর গ্রাডিয়েন্ট প্যারামিটারসের কালার ১-এর R, G, B= ১৯৫, কালার ২-এর R = ২৫০, G = ১৬০, B = ০ এবং কালার ৩-এর R = ১৫০, G = ৩৫, B = ৩৫ টাইপ করুন। কালার ২ পজিশন = ০.২ লিখুন; চিত্র-২১। এতক্ষণে তৈরি করা ফায়ার মেটিরিয়ালটি পি-অ্যারে পার্টিক্যাল অবজেক্টটিতে এসাইন করুন এবং একবার রেন্ডার করে দেখুন। রেন্ডারে ট্রাই-অ্যাঙ্গেল পার্টিকেলগুলো আগুনের রঙে দেখতে পাবেন, তবে সেগুলো বেশ সার্প দেখাবে; চিত্র-২২। পার্টিকেলগুলো ব্লারি ও ফেড করার জন্য পি-অ্যারে সিলেক্ট অবস্থায় রাইট মাউস ক্লিক করে কোয়াড মেনু থেকে ‘অবজেক্ট প্রোপার্টিজ’ সিলেক্টের মাধ্যমে ‘অবজেক্ট প্রোপার্টিজ’ ডায়ালগ বক্সটি ওপেন করুন। এখানকার জেনারেল ট্যাবের আওতায় ‘মোশন ব্লার’ অংশের ‘ইমেজ’ অপশনকে চেক করুন এবং মাল্টিপ্লায়ারের মান ৬.০ করে ‘ওকে’ করুন; চিত্র-২৩। এখন আরেকবার রেন্ডার করে দেখুন ইফেক্টটিকে অনেকটা আগুন বলেই মনে হচ্ছে; চিত্র-২৪। তবে এটিই আমাদের ফাইনাল ইফেক্ট নয়। ফাইনাল ইফেক্ট তৈরির জন্য আরও কিছু কাজ বাকি রয়েছে।

৮ম ধাপ


চিত্র-২৫


চিত্র-২৬


চিত্র-২৭


চিত্র-২৮


চিত্র-২৯

আগুনের ইফেক্টটি আরো প্রাকৃতিক করার জন্য ম্যাক্স ‘ভিডিও পোস্ট’-এর সাহায্য নেয়া হয়েছে। ভিডিও পোস্টে যাওয়ার আগে আমাদেরকে আরেকবার পি-অ্যারের অবজেক্ট প্রোপার্টিজে গিয়ে মোশন ব্লারের ঠিক উপরে G-Buffer > Object ID-এর ঘরে ‘০’ (শূন্য)-এর স্থানে ১ টাইপ করুন যেটি ৭ম ধাপের ২৩ নম্বর চিত্রে চিহ্নিত করা হয়েছে। এখন মেইন মেনু > রেন্ডারিং > ভিডিও পোস্টে ক্লিক করে ভিডিও পোস্ট উইন্ডোটি ওপেন করুন। উইন্ডোটির ‘অ্যাড সিন ইভেন্ট’ টুলে ক্লিক করুন। ‘অ্যাড সিন ইভেন্ট’ ডায়ালগ বক্স ওপেন হবে। সিন হিসেবে ‘পারস্পেকটিভ’কে চিনিয়ে দিয়ে ‘ওকে’ করুন; চিত্র-২৫। ভিডিও পোস্ট উইন্ডোতে নতুন পারস্পেকটিভ রেঞ্জ-বার সক্রিয় হবে। একই টুলবারের ডানের ‘অ্যাড ইমেজ ফিল্টার ইভেন্ট’ টুলটিতে ক্লিক করে ‘অ্যাড ইমেজ ফিল্টার ইভেন্ট’ ডায়ালগ বক্সটি ওপেন করুন এবং ফিল্টার লিস্ট থেকে ‘লেন্স ইফেক্ট গ্লো’-কে চিনিয়ে দিয়ে ‘ওকে’ করুন; চিত্র-২৬। আগের মতোই ‘লেন্স ইফেক্ট গ্লো’-এর আরেকটি রেঞ্জ-বার ভিডিও পোস্ট উইন্ডোতে অ্যাকটিভেট হবে। এখন এই রেঞ্জ-বারটির ওপর অথবা বামের কিউ ঘরের ‘লেন্স ইফেক্ট গ্লো’ লেখাটির ওপর ডবল ক্লিক করুন। ‘এডিট ফিল্টার ইভেন্ট’ নামে ডায়ালগ বক্স ওপেন হবে। এখানকার সেটআপ বাটনে ক্লিক করুন; চিত্র-২৭। ‘লেন্স ইফেক্ট গ্লো’-এর প্রিভিউ উইন্ডোসহ এর এডিট/মডিফাই ডায়ালগ বক্সটি দেখতে পাবেন। আগুনের ইফেক্টটির আপডেট/বর্তমান অবস্থা দেখতে প্রথমে ‘প্রিভিউ’ বাটনে, পরে ‘ভিপি কিউ’ বাটনে একবার করে ক্লিক করুন। আগের সব কাজগুলো সঠিকভাবে সম্পন্ন হয়ে থাকলে চিত্র-২৮-এর মতো আগুনের ইফেক্ট দেখতে পাবেন; চিত্র-২৮। ‘প্রিফারেন্সেস’ ট্যাবে ক্লিক করে এটা বিভিন্ন প্যারামিটারের অপশনগুলো ওপেন করুন। ম্যাক্স লোয়ার ইন্টারফেসের ‘অটো-কী’ বাটনটি অন করে টাইম স্লাইডার বিভিন্ন ফ্রেমে নিয়ে ‘ইফেক্ট’ অপশনের সাইজের পরিমাণ কমবেশি (৫-৮) করুন এবং নিচের দিকের ইনটেনসিটি কমবেশি (৬০-৩০) করে দিন; চিত্র-২৯। কাজ শেষে ‘ওকে’ বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন। ইফেক্ট তৈরির কাজ শেষ হলো। এখন ইফেক্টটি মুভি হিসেবে আউটপুট দেয়ার পালা।

শেষ ধাপ


চিত্র-৩০


চিত্র-৩১



চিত্র-৩২
সম্পূর্ণ বা ভিডিও পোস্ট ইফেক্ট পেতে হলে ইফেক্টটির আউটপুট ভিডিও পোস্ট থেকেই দিতে হবে। এর জন্য প্রথমে ভিডিও পোস্টের ‘অ্যাড ইমেজ আউটপুট ইভেন্ট’ টুলে ক্লিক করতে হবে। আউটপুট ইভেন্টের ডায়ালগ বক্স ওপেন হবে। এখানকার ‘ফাইলস’ বাটনে ক্লিক করে যে লোকেশনে ভিডিওটি সেভ করতে চান, সেখানে গিয়ে ফাইলের নাম দিন এবং ফরমেট হিসেবে avi-কে চিনিয়ে দিয়ে ‘সেভ’ বাটনে ক্লিক করুন। কমপ্রেশন হিসেবে ‘সাইনপ্যাক কোডেক বাই রেডিয়াস’ আসলে ‘ওকে’ করুন। সবশেষে ‘অ্যাড ইমেজ আউটপুট ইভেন্ট’-এর ওকে বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন; চিত্র-৩০। কিউ-এর ঘরে fire_02.avi লেখা এবং ডানে এর রেঞ্জ-বার দেখতে পাবেন। রেন্ডারিং সেটআপ ও আউটপুটের জন্য ভিডিও পোস্ট টুলবারের ‘এক্সিকিউট সিকুয়েন্স’ টুলে ক্লিক করুন এবং রেঞ্জ, আউটপুট সাইজ ইত্যাদি সেট করে রেন্ডার বাটনে ক্লিক করলে রেন্ডারিং শুরু হয়ে যাবে; চিত্র-৩১। রেন্ডার শেষ হলে ভিডিওটি দেখে নিন, গ্লোসহ আউটপুট এসেছে কি না; চিত্র-৩২। আগুনের শিখাগুলো মুভমেন্টে ভ্যারিয়েশন আনতে চাইলে উইন্ড অবজেক্টটিকে বিভিন্ন দিকে রোটেট করে অ্যানিমেশন করে নিতে পারেন। আশা করি এর ফলে ইফেক্টটি আরও রিয়েলিস্টিক হবে।

কজ ওয়েব

ফিডব্যাক : tanku3da@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস