Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > জি মেইল
লেখক পরিচিতি
লেখকের নাম: মাহফুজ রহমান
মোট লেখা:৩
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
টেলিকম-বিপ্লব
তথ্যসূত্র:
ফিচার
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
জি মেইল
সাম্প্রতিক সময়ে গুগল তার জি-মেইল ব্যবহারকারীদের জন্য জি-মেইল থেকে ল্যান্ডফোন বা মোবাইল ফোনে কথা বলার নতুন ফিচার সংযোজন করেছে। এই ফিচারের মূল উদ্দেশ্য হচ্ছে কমপিউটারে মেইলের মাধ্যমে ফোনের সাথে যোগাযোগের ব্যবস্থা সুনিশ্চিত করা। এ সুবিধার মাধ্যমে যোগাযোগের এক নতুন দিগন্ত তৈরি হয়েছে। জি-মেইলের ১৭ কোটি ৫০ লাখ মাসিক ব্যবহারকারী আছে, যাদের অনেকেই নতুন এ ফিচার ব্যবহার করেছে। গুগলের পরিসংখ্যান মতে, ১০ লাখেরও বেশি কল হয়েছে এই ফিচারটি চালু হবার মাত্র ২৪ ঘণ্টার মধ্যে। খুব কম খরচে এখন যেকেউ একে অন্যকে জি-মেইল থেকে কল করার এবং কল রিসিভ করার সুযোগ ভোগ করবে।

জি-মেইলে যারা এখনো রেজিস্ট্রেশন করেননি তারা জি-মেইলের ঠিকানায় (http://mail.google.com/) ভিজিট করলে সেখানে Create new account নামে একটি আইকন দেখতে পাবেন। ওই আইকনে ক্লিক করলে নতুন একটি উইন্ডো আসবে, যেখানে প্রয়োজনীয় সব তথ্য দিলেই জি-মেইলে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি হয়ে যাবে। আর যাদের অনেক দিনের অব্যবহৃত জি-মেইল অ্যাকাউন্ট আছে তারা নতুন করে সেখানে লগ-ইন করলে একটি আইকন দেখতে পাবে, যা আপনার ব্রাউজারের জন্য প্লাগ-ইন ইনস্টল করতে বলবে। এতে ক্লিক করলে স্বয়ংক্রিয়ভাবে ফোন কলের জন্য প্রয়োজনীয় প্লাগ-ইন ইনস্টল হয়ে যাবে। অথবা http://www.google.com/chat/video এই লিঙ্কে ভিজিট করলে পেয়ে যাবেন আপনার প্রয়োজনীয় প্লাগ-ইন। এখন মাত্র কয়েকটি ধাপের অপেক্ষা।

প্রথমে জি-মেইল লগ-ইন করলে একটি মেইলবক্স খুলবে। প্রথম পেজের বামপাশে নিচের দিকে chat নামে একটি অপশন দেখা যাবে। প্রথমেই এ অপশনটিকে সবার জন্য Available করে দিতে হবে। এরপর এর নিচেই call phone নামে একটি অপশন আছে, তাতে ক্লিক করলে একটি ছোট উইন্ডো আসবে। এ উইন্ডোতে কল করলে নাম্বার লেখার জন্য একটি টেক্সট ফিল্ড দেখা যাবে। এখানে যে দেশে ফোন কল করতে হবে ওখানকার কোড লিখে অথবা নিম্নমুখী তীরচিহ্নটিতে ক্লিক করে দেশ নির্বাচন করে তারপর নাম্বারের বাকি অংশটুকু লিখে কল অপশনে ক্লিক করতে হবে। এরপর ডায়াল করা নাম্বার থেকে কল রিসিভ করলে শুধু হেডফোন ও মাউথ স্পিকারের মাধ্যমেই কথা বলা যাবে অপর প্রান্তে থাকা কারো সাথে (চিত্র-০১)।

জি-মেইল একই সাথে কয়েকটি তালিকাভুক্ত ফোন নাম্বার থেকে কল রিসিভ করার সুবিধা দেয়। জি-মেইল ব্যবহারকারীরা তাদের পছন্দমতো ফোন নাম্বারের তালিকা তৈরি করে এ ফিচার ব্যবহারের সুযোগ পাবেন। এক্ষেত্রে জি-মেইল স্বয়ংক্রিয়ভাবে তার ইউজারকে ইনকামিং কল সম্পর্কে অবগত করে। জি-মেইলে কোনো কল আসলে একটি ছোট উইন্ডোতে কল রিসিভ করার অপশনটি দেখা যায় (চিত্র-০২)।

জি-মেইল থেকে যুক্তরাষ্ট্র ও কানাডাতে বিনামূল্যে ফোন করা যায়। তাছাড়া বিভিন্ন দেশের কলচার্জ নিচে দিয়ে দেয়া হলো :

দেশ -------------- কলচার্জ --------------কলচার্জ
---------------- (ডলারে) --------------(টাকায়)

বাংলাদেশ-----------০.১০----------------- ০৭.০০
ভারত -------------০.০৬-----------------০৪.২০
অস্ট্রেলিয়া-----------০.০২-----------------০১.৪০
যুক্তরাজ্য------------০.১৮-----------------১২.৬০
চীন----------------০.০২-----------------০১.৪০
সৌদি আরব----------০.১১-----------------০৭.৭০
সংযুক্ত আরব
আমিরাত------------০.১৯-----------------১৩.৩০
জাপান--------------০.০২-----------------০১.৪০
মালয়েশিয়া-----------০.০২-----------------০১.৪০
জার্মানি--------------০.০২-----------------০১.৪০
সিঙ্গাপুর--------------০.০২-----------------০১.৪০
ফ্রান্স----------------০.০২-----------------০১.৪০

১ ডলার = ৭০ টাকা

এ বছরের শেষ সময় পর্যন্ত আন্তর্জাতিক কলগুলো খুব সামান্য কলরেটে করা যাবে বলে গুগল তার অফিসিয়াল ব্লগে এ তথ্য প্রকাশ করেছে। গুগল এ বছরের শেষ দিকে আন্তর্জাতিক কলগুলোর ক্ষেত্রে আরও কম কলরেট দেয়ার আশা প্রকাশ করে। ভিওআইপি-র সুযোগ ব্যবহারের মাধ্যমে গুগলের এ সুবিধাটি সবাই সমর্থন করেছে। বিস্তারিত জানতে চাইলে গুগলের অফিসিয়াল ব্লগে (http://googlevoiceblog.blogspot.com) ভিজিট করতে হবে। এমনকি গুগলের এ সাইটে ভয়েস কল ফিচারটির ভিডিও টিউটরিয়াল দেখতে পাওয়া যাবে। বিভিন্ন দেশে কলরেট জানতে চাইলে ভিজিট করতে হবে (http://www.google.com/ voice/rates) এই লিঙ্কে।

কজ ওয়েব

ফিডব্যাক : mahfuz.sust001@gmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৯ অক্টোবর ২০১০, ৩:১০ AM
It's a great opportunity to communicate world wide through computer.
চলতি সংখ্যার হাইলাইটস