Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - সেপ্টেম্বর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ

উইন্ডোজ ভিসতা এবং ৭-এ সিস্টেম ফাইল চেক ও সংশোধন করা

ইনস্টলেশনের সময় কোনো কোনো প্রোগ্রাম উইন্ডোজ সিস্টেম ফাইলকে প্রতিস্থাপন করে। যদিও এই ফাইলগুলো পরে তাদের মূল স্ট্যাটাসে স্বয়ংক্রিয়ভাবে রিসেট হয় না। ফলে এ ফাইলগুলো ডিলিট করতে হয়, যে কারণে উইন্ডোজ ক্র্যাশ করে।

যেহেতু সিস্টেম ফাইল স্বয়ংক্রিয়ভাবে রিসেট হয় না, তাই আগের মূল স্ট্যাটাসে সিস্টেম ফাইলকে রিসেট করতে হয়। এজন্য কমপিউটারকে লগ অন করতে হয় অ্যাডমিন ক্ষমতাসহ। এবার Start মেনুতে ক্লিক করে সার্চ ফিল্ডে ‘cmd’ টাইপ করে এন্টার চাপুন এবং ‘prompt’ এন্ট্রিতে ক্লিক করুন। এবার কমান্ড প্রম্পটে sfc /scannow টাইপ করে এন্টার চাপুন। প্রোগ্রামের নাম নির্দিষ্ট করে অভ্যন্তরীণ System File Checker হিসেবে। ‘/scannow’ অপশন উইন্ডোজকে সব প্রোটেকটেড সিস্টেম ফাইল তাৎক্ষণিকভাবে চেক করতে দেয় এবং প্রয়োজনে সেগুলো রিপেয়ার করতে বলে। নিচের ছকের তালিকায় গুরুত্বপূর্ণ স্টার্ট অপশন দেয়া হলো :

প্যারামিটার ফাংশন

/scannow = সব প্রোটেকটেড সিস্টেম ফাইল চেক করে এবং সম্ভব হলে ত্রুটিযুক্ত ফাইলকে প্রতিস্থাপন করে।

/verifyonly = সব প্রোটেকটেড সিস্টেম ফাইল চেক করে, তবে কোনো রকম রিপেয়ার করে না।

/scanfile = সুনির্দিষ্ট ফাইলকে চেক ও সংশোধন করে।

/verify file = নির্দিষ্ট ফাইল চেক করে, তবে সংশোধন করে না।

/? = অন্যান্য অপশন ডিসপ্লে করে।

কন্ট্রোল প্যানেলে অ্যাক্সেসকে স্থায়ীভাবে ডিজ্যাবল করা

কিছু সিস্টেম সেটিংকে পরিবর্তন করা যায়, এমনকি সীমাবদ্ধ ইউজার অ্যাকাউন্ট থেকেও। কিছু ইউজার অ্যাকাউন্ট থেকে সিস্টেম সেটিং পরিবর্তনকে এড়ানো যায়। কিছু কিছু অ্যাকশন নিষিদ্ধ। তবে সবচেয়ে সহজ হয় কন্ট্রোল প্যানেলের অ্যাক্সেসকে পুরোপুরিভাবে ডিজ্যাবল করার মাধ্যমে। এজন্য আপনাকে রেজিস্ট্রিতে একটি এন্ট্রি তৈরি করতে হবে নিচে বর্ণিত উপায়ে :

সীমাবদ্ধ ইউজার অ্যাকাউন্টে লগঅন করুন। স্টার্ট মেনুর ইনপুট ফিল্ডে ‘regedit’ টাইপ করে এন্টার চাপুন। ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোলের রিকোয়েস্টকে নিশ্চিত করুন ‘Continue’ বা ‘Yes’ দিয়ে।

এক্সপি’র ক্ষেত্রে Start  Run-এ গিয়ে regedit টাইপ করে এন্টার চাপুন। এবার নেভিগেট করুন ‘HKEY_CURRENT_USER\Software\ Microsoft\Windows\CurrentVersion\Policies\Explorer’ রেজিস্ট্রি কীতে। যদি ‘Explorer’ সাব কী না থাকে, তাহলে তৈরি করে নিন ‘Edit New  Key।

ডান দিকের উইন্ডোর ক্ষেত্রে ক্লিক করে ওপেন করুন EditNewDWORD ভ্যালু। বর্ণনা হিসেবে ‘NoControlPanel’ টাইপ করে এন্টার চাপুন। এবার এডিট করার উদ্দেশ্যে নতুন এন্ট্রিতে ডবল ক্লিক করে ভ্যালু পরিবর্তন করে 1 করুন। Ok করে এন্ট্রি নিশ্চিত করুন। সবশেষে রেজিস্ট্রি উইন্ডো বন্ধ করুন। এ কাজগুলো সম্পন্ন হবার পর ব্লক করার কার্যক্রম সম্পন্ন হবে। এরপর থেকে সংশ্লিষ্ট উইজাররা আর কন্ট্রোল প্যানেল ওপেন করতে পারবেন না। এই ব্লক কনটেক্সট মেনুর কমান্ড ‘Properties’কে নিষিদ্ধ করে।

আবদুল জলিল
জিন্দাবাজার, সিলেট
...........................................................................................

উইন্ডোজ এক্সপিতে ল্যাঙ্গুয়েজ পরিবর্তনকরা

যদি কীবোর্ডের জন্য দ্বিতীয় ল্যাঙ্গুয়েজ ইনস্টল করা হয়, তাহলে নিচে বর্ণিত টিপ সহায়ক ভূমিকা রাখতে পারবে।

এক্ষেত্রে প্রথমে ল্যাঙ্গুয়েজ বারকে এনাবল করতে Taskbar-এর খালি জায়গায় ডান ক্লিক করুন। Toolbar-এ বাম ক্লিক করে ল্যাঙ্গুয়েজ বারে ক্লিক করুন। এরপর উপরে ডান প্রান্তের ছোট আইকনে ক্লিক করুন পুরো টুলবার ভিউ করার জন্য।

টুলবারের বাম দিকে কোন ল্যাঙ্গুয়েজে কীবোর্ড সেট হবে, যা প্রম্পট করবে। এক্ষেত্রে বাম ক্লিক করলে ল্যাঙ্গুয়েজের লিস্ট প্রদর্শিত হবে। বাম ক্লিক করে কাঙ্ক্ষিত ল্যাঙ্গুয়েজে (United Kingdom) ক্লিক করুন স্বাভাবিকের জন্য।

উইন্ডোজ ব্যবহার হওয়া ল্যাঙ্গুয়েজের মধ্যে সুইচ করতে পারবে যদি Ctrl+Shift বাটন একত্রে চাপা হয়। তবে এটি বন্ধ রাখা উচিত।

ছোট ডাউনওয়ার্ড পয়েন্টিং অ্যারোতে ক্লিক করে Settings-এ ক্লিক করুন।

* Settings বাটনে ক্লিক করুন।
* ‘Switch between input languages’-এ বাম ক্লিক করে ‘Change Key Sequence’-এ ক্লিক করুন।

উপরের উভয় বক্সে ক্লিক করুন যাতে টিকচিহ্ন অদৃশ্য হয়ে যায়। এরপর Ok-তে ক্লিক করুন। এরপর Service এবং Input Languages উইন্ডোতে ক্লিক করুন।

এক্সপিতে গোপন ফাইল সার্চ করা

উইন্ডোজ এক্সপি’তে গোপন এবং সিস্টেম ফাইল সার্চ করা যায় ভিন্নভাবে। এজন্য নিচে বর্ণিত কৌশল অবলম্বন করতে হয়। StartSearchAll files and foldersMore Advanced অপশনে ক্লিক করুন। এরপর সিলেক্ট করুন Search system folders and search hidden files and folders চেকবক্স।

আবুল হাশেম
কুষ্টিয়া

...........................................................................................

অটোরান বন্ধ রাখুন

পেনড্রাইভের মাধ্যমে কমপিউটারে ভাইরাস ছড়াতে পারে সহজেই। সাধারণত পেনড্রাইভ কমপিউটারের সাথে সংযোগ দেয়ার সাথে সাথে অটোরান হয়। ফলে পেনড্রাইভে কোনো ভাইরাস থাকলে সেটি সহজেই কমপিউটারে ছড়িয়ে পড়ে। অটোরান বন্ধ করতে StartRun-এ গিয়ে gpedit.msc লিখে গ্রুপ পলিসি এডিটর খুলুন। এবার উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীরা Computer ConfigurationAdministrative TemplatesSystem-এ যান এবং ভিসতা ব্যবহারকারীরা Computer configurationWindows ComponentsAuto Play Policies খুলুন। এখন Turn off Auto Play নির্বাচন করুন এবং সব ড্রাইভের অটোরান বন্ধ করতে All drives নির্বাচন করে Enable করুন। এছাড়া উইন্ডোজের যেকোনো সংস্করণে অটোরান বন্ধ করার জন্য StartRun-এ গিয়ে gpedit লিখুন এবং HKEY_CURRENT USER/Software/Microsoft/Windows/ Current Version/Policies/Explorer ঠিকানায় যান এবং No Drive Type Auto Run অপশন খুলে Hexadecimal ভ্যালু হিসেবে FF লিখে দিন।

মো: ময়নুদ্দীন আহমেদ
কলারোয়া, সাতক্ষীরা
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস