Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > পিসি’র ঝুটঝামেলা
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রাবলশূটিং
তথ্যসূত্র:
ট্রাবলশুটার টিম
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
পিসি’র ঝুটঝামেলা





কমপিউটার ব্যবহারকারীদের নিত্যনতুন সমস্যায় পড়তে হয়। কিন্তু আমাদের এই নতুন বিভাগ ‘পিসির ঝুট-ঝামেলা’তে পিসির হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্ক, ভাইরাসজনিত সমস্যা, ভিডিও গেম সম্পর্কিত সমস্যা, পিসি কেনার ব্যাপারে পরামর্শ ইত্যাদিসহ যাবতীয় সব ধরনের কমপিউটারের সমস্যার সমাধান দেয়া হবে। আপনাদের সমস্যাগুলো আমাদের এই বিভাগের মেইল অ্যাড্রেসে (jhutjhamela@comjagat.com) বা কমপিউটার জগৎ, কক্ষ নম্বর-১১, বিসিএস কমপিউটার সিটি, রোকেয়া সরণি, আগারগাঁও, ঢাকা-১২০৭ ঠিকানায় চিঠি লিখে জানান প্রতিমাসের ২০ তারিখের মধ্যে। উল্লেখ্য, মেইলের মাধ্যমে পাঠানো সমস্যার সমাধান যত দ্রুত সম্ভব মেইলের মাধ্যমেই জানিয়ে দেয়া হবে এবং সেখান থেকে বাছাই করা কিছু সমস্যা ও তার সমাধান প্রেরকের নাম- ঠিকানাসহ ম্যাগাজিনের এই বিভাগে ছাপানো হবে। সফটওয়্যার ও হার্ডওয়্যারের সমস্যা পাঠানোর সময় পিসির কনফিগারেশন, অপারেটিং সিস্টেম, পিসিতে ব্যবহার হওয়া অ্যান্টিভাইরাস প্রোগ্রাম, পিসি কতদিন আগে কেনা এবং পিসির ওয়ারেন্টি এখনো আছে কি না- এসব গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ্য করার অনুরোধ জানানো হচ্ছে।



সমস্যা : আমি একসাথে দুটি অপারেটিং সিস্টেম ইনস্টল করতে চাই, তা কিভাবে করতে পারি?
-রুবেল, খুলনা



সমাধান :
আপনি যদি এক্সপি ও উইন্ডোজ সেভেন ইনস্টল করতে চান, তাহলে হার্ডডিস্কের প্রথম ড্রাইভে এক্সপি ইনস্টল করার পর দ্বিতীয় ড্রাইভে উইন্ডোজ সেভেন ইনস্টল করুন। ভিসতা ও সেভেনের ক্ষেত্রে ভিসতা আগে ও সেভেন পরে। এখানে খেয়াল রাখতে হবে আগের ভার্সন আগে ও পরের ভার্সন পরে ইনস্টল করতে হয়। লিনআক্স ইনস্টল করতে চাইলে একটি পার্টিশনকে ext3 ফরমেটে সাজিয়ে নিতে হবে এবং তারপরে ছোট একটি পার্টিশন করে তাকে সোয়াপ ফাইল হিসেবে দেখিয়ে দিতে হবে। ইনস্টল করার প্রক্রিয়া কমপিউটার জগৎ-এর ২০০৯ সালের আগস্ট মাসের ফলোআপ সেকশনে ‘এক পিসিতে একাধিক অপারেটিং সিস্টেম’ শিরোনামে দেয়া আছে। ম্যাগাজিনটি সংগ্রহ করে এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এছাড়া www. comjagat.com ওয়েবসাইটে এ আর্টিক্যাল সার্চ করে দেখতে পারেন।



সমস্যা : আমি কমপিউটার জগৎ-এর ল্যাপটপ বায়িং গাইড পড়ে কম বাজেটের একটি ল্যাপটপ কিনতে চাচ্ছি। বাজার ঘুরে একটি কম বাজেটের ল্যাপটপও বেশ পছন্দ হয়েছে, কিন্তু একটি ব্যাপার নিয়ে একটু দ্বিধাদ্বন্দ্বে ভুগছি। কারণ, ল্যাপটপের কনফিগারেশন হচ্ছে সেলেরন ডুয়াল কোর : 3100, 1.9 Ghz, Ram DDR3 2GB. এখন আমার প্রশ্ন হচ্ছে আমি কি এই ল্যাপটপে উইন্ডোজ সেভেন ব্যবহার করতে পারব।
-অনুপ কে. বড়ুয়া



সমাধান :
আপনার ল্যাপটপে অনায়াসেই উইন্ডোজ সেভেন ব্যবহার করতে পারবেন। কারণ উইন্ডোজ সেভেন ভালোভাবে চলার জন্য ১ গি.হা. প্রসেসর ও ১ গি.বা. র্যােমের প্রয়োজন পড়ে।



সমস্যা : সম্প্রতি আমি নিকটস্থ দোকান থেকে দ্য সিমস ২ গেমটির ডিভিডি কিনেছি। গেমটি খেলা শুরু করার কিছুক্ষণ পরে একটি ম্যাসেজ দেখায়, যা অনেকটা এই রকম ‘The application has crashed. Now the application will terminate’ ম্যাসেজ দেখিয়ে গেমটি পুনরায় চালু হয়। কিন্তু কিছুক্ষণ খেলার পর আবার একই ম্যাসেজ দেখিয়ে বন্ধ হয়ে যায়। এছাড়াও এর আগে আমি রিটার্ন টু দ্য মিস্টেরিয়াস আইল্যান্ড ২ গেমটি কিনেছিলাম। সেই গেমটিও একই ধরনের সমস্যা ছিল এবং সেটি চালু করার সাথে সাথেই টারমিনেট হয়ে যেত এবং দ্বিতীয়বার চালু করার কমান্ড দিলে চালু হতো না। এ ধরনের সমস্যা কি জন্য হচ্ছে তা দয়া করে জানাবেন কি? আমার পিসির কনফিগারেশন হচ্ছে- প্রসেসর ইন্টেল সেলেরন ১.৮ গি.হা., র্যা ম ১ গি.বা., হার্ডডিস্ক ৮০ গি.বা., মাদারবোর্ড গি.বা. এ৩১ এবং মাদারবোর্ডের সাথে দেয়া বিল্ট-ইন গ্রাফিক্সকার্ডেই অনেক গেম খেলা যায়। তাই আলাদা কোনো গ্রাফিক্সকার্ড কেনা হয়নি।
-শিশির, বগুড়া



সমাধান :
এটি সম্ভবত মেমরি ওভারলোডের কারণে হচ্ছে। কেননা, আপনার যেহেতু বিল্ট-ইন গ্রাফিক্স কার্ড তাই এটি র্যাকম থেকে কিছুটা মেমরি শেয়ার করে, ফলে গেমটি রেন্ডারিং করার সময় হয়তো কিছুটা সমস্যা হয়। এ ছাড়াও এটি আরেকটি কারণে হতে পারে সেটি হচ্ছে আপনার ডিভিডিতে দেয়া গেমের ফাইলে সমস্যা রয়েছে এবং গেমগুলোর ভার্সন বের হওয়ার আগেই গেম মার্কেটে চলে আসলে এই সমস্যা হয়ে থাকে। আপনি গুগলে সার্চ করে গেমগুলোর প্যাচ নামিয়ে নিন (যেমন The Sims 2 Patch)। সাধারণত প্যাচগুলো গেম কোম্পানি নিজেরাই রিলিজ দিয়ে থাকে বা অন্য কোনো থার্ডপার্টি কোম্পানি বিভিন্ন গেমের জন্য এই প্যাচ বের করে থাকে। মূলত এই প্যাচগুলো বের করা হয় গেমে বিদ্যমান কোনো সমস্যাকে সমাধান করতে। ফলে গেমটিতে প্যাচ ব্যবহার করলে গেমে থাকা বিভিন্ন সমস্যা ও ভুলগুলো সমাধান হয়ে যায়।



সমস্যা : আমি গুগল আর্থ সফটওয়্যারটি নিয়ে একটু সমস্যায় পড়েছি। আমি যখন গুগল আর্থে কোনো লোকেশন প্লেসমার্ক করি সেটি শুধু আমার পিসির গুগল আর্থেই দেখায়, অন্য পিসি থেকে গুগল আর্থ ব্যবহার করলে আমার প্লেসমার্ক করা লোকেশনটি দেখা যায় না। আমি জানতে চাচ্ছি, কি করে আমি আমার প্লেসমার্ক করা ফাইল শেয়ার করতে পারি এবং অন্য যেকোনো কমপিউটার থেকে গুগল আর্থ ব্যবহার করে সবাই সেই লোকেশনটি দেখতে পারবে।
-সোহাগ, নরসিংদী



সমাধান :
প্রথমে আপনি গুগল আর্থে যে লোকেশনটি মার্ক করতে চান, সেটি সিলেক্ট করে একটি পূর্ণাঙ্গ নাম দিন। সম্ভব হলে ডেসক্রিপশন বক্সে কিছু বর্ণনা দিন। তারপরে আপনার প্লেসমার্কের ওপরে মাউসের রাইট বাটন ক্লিক করে সেভ এজ মেনু আনুন। তারপরে সেই ফাইলটির একটি নাম দিন এবং কোথায় সেভ হবে সেটি দেখিয়ে দিন। সাধারণত ফাইলটির এক্সটেনশন হবে .hmz এবং আপনি যদি এই ফাইলটিকে শেয়ার করেন তাহলে অন্যান্য পিসি থেকে গুগল আর্থ ব্যবহার করে সবাই সেই লোকেশনটি ব্যবহার করতে পারবে। এখন ফাইলটি শেয়ার করার জন্য এটিকে অ্যাটাচ করতে হবে এবং এটি করার জন্য ‘I want to preview my post and/or attach a file’ অপশনটি সিলেক্ট করুন এবং তারপরে যেখানে ফাইলটি সেভ করেছিলেন সেই স্থান থেকে ফাইলটি লোকেট করে দিন, তারপরে ফাইলটি সাবমিট করে দিলেই পুরো বিশ্বের সবাই লোকেশনটি দেখতে পারেবে গুগল আর্থ ব্যবহার করে।

কজ ওয়েব

ফিডব্যাক : jhutjhamela@comjagat.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
২৪ নভেম্বর ২০১০, ১১:১১ PM
আমার লিনোভে পিসিতে ৭ দেওয়া আছে কিন্তু েএক্সপি ইন্সটল করতে চাই । কিন্তু এক্সপি ইন্সটল করতে গেলে আমার এক্সপি সিডিটি পুরাতন ভারশন বলে তো এক্ষেত্রে আমি কি করলে এক্সপি ইন্সটল নিবে।
চলতি সংখ্যার হাইলাইটস