Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১০ - অক্টোবর
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ


ইন্টিগ্রেটেড উইজার্ডের সহায়তায় ভিস্তা ও উইন্ডোজ ৭-এর ফোল্ডার শেয়ার করা

উইন্ডোজকে সহজেই নেটওয়ার্কে ইন্টিগ্রেট করা যায়। যদি আপনি চান, তাহলে আপনার ল্যানের ফোল্ডারে ব্যবহারকারীরা এক্সেস করতে পারবে। এক্ষেত্রে উইন্ডোজের ফিচার উইজার্ড সহায়তা করতে পারে। এজন্য নিচে বর্ণিত কাজগুলো সম্পন্ন করতে হবে :

উইজার্ড চালু করা :
ভিস্তা ও উইন্ডোজ ৭-এ Start বাটনে ক্লিক করে স্মার্ট মেনুর সার্চ ফিল্ডে ‘Shrpubw’ কমান্ড এন্টার করুন। পরবর্তী উইন্ডোতে Programs-এর অন্তর্গত ‘Shrpubw’-এ ক্লিক করুন। স্বাভাবিক ইউজার অ্যাকাউন্টে অপারেট করে থাকলে উইন্ডোজ রিকোয়েস্ট করবে অ্যাডমিন অ্যাকাউন্ট সিলেক্ট করে সংশ্লিষ্ট পাসওয়ার্ড ব্যবহার করার জন্য।

অ্যালোকেশন ডিফাইন করা :
উইজার্ডের প্রথম পেজে ক্লিক করুন Next-এ। পরবর্তী ধাপে যে ফোল্ডার শেয়ার করতে চান তা সিলেক্ট করুন। এজন্য হয় ‘Shared folder’-এর অন্তর্গত সম্পূর্ণ পাথ টাইপ করতে হবে অথবা ‘Search’ বাটন ব্যবহার করে ডিরেক্টরি সিলেক্ট করতে হবে সিলেকশন ডায়ালগবক্স অনুসরণ করে।

এক্সেস অধিকার নির্দিষ্ট করা :
পরবর্তী পেজে নির্দিষ্ট করতে হবে কোন কোন ইউজারের শেয়ার করা ফোল্ডারে এক্সেস করে ডাটা রিড ও রাইট করার ক্ষমতা আছে।

‘User defined’ অপশনের সহযোগিতায় সিলেক্ট করতে পারেন কাঙ্ক্ষিত ব্যবহারকারীদের আলাদাভাবে এক্সেসের জন্য যেগুলো পিসিতে রেজিস্টার্ড। এজন্য ‘Add’ বাটনে ক্লিক করুন। এটি ‘Select users and groups’ ডায়ালগ বক্সের ‘Select the object names to be used’-এর অন্তর্গত অপশন। এবার ব্যবহারকারীর নাম এন্টার করে ‘Check names’-এ ক্লিক করে Ok করে নিশ্চিত করুন। ফলে সিলেক্ট করা ব্যবহারকারীরা ‘Group or usernames’ লিস্টে আবির্ভূত হবে। ইউজারকে হাইলাইট করে সক্রিয় করুন এক্সেস ক্ষমতাকে। এবার সিলেক্ট করুন ‘Allow’ কলাম।

যদি আপনি চান নেটওয়ার্কের সব ব্যবহারকারী ফোল্ডার রিড ও রাইট করতে পারবে তাহলে All চিহ্নিত করে সক্রিয় করুন ‘Complete access’. এর পরে Ok করে সেটিং নিশ্চিত করুন এবং Finish বাটনে ক্লিক করুন।

সম্প্রতি ওপেন করা ডকুমেন্টের রেফারেন্স স্বয়ংক্রিয়ভাবে ডিলিট করা

স্মার্ট মেনুর ‘Documents’ ফোল্ডার প্রদর্শন করে সম্প্রতি ব্যবহার করা ফাইলের রেফারেন্স। ফলে এরা আপনার পিসিতে এক্সেস করতে পারবে এবং যে ডাটাতে কাজ করছে তা দেখতে পারবে।

নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করে পিসি শাটডাউনের সময় লিস্টকে ডিলিট করতে পারবেন। এই ফাংশনকে সক্রিয় করার জন্য StartRun-এ ক্লিক করে কমান্ড ফিল্ডে ‘regedit’ টাইপ করে এন্টার চাপুন। এবার নেভিগেট করুন ‘HKEY_CURRENT_USER\ Software\Microsoft\Windows\ CurrentVersion\Policies\Explorer’ রেজিস্ট্রি কী-তে।

এবার রেজিস্ট্রি এডিটরের ডান দিকে খালি স্পেসে ডান ক্লিক করে কনটেক্সটে সিলেক্ট করুন ‘NewDWORD value’ ও নতুন এন্ট্রির নাম দিন ClearRecentDocsOnExit’ হিসেবে। এটি ডবল ক্লিক করে ওপেন করুন এবং ভ্যালুকে সেট করুন ‘1’. ‘Edit DWORD value’ ডায়ালগ বক্সে Ok করে পরিবর্তনসমূকে নিশ্চিত করুন এবং FileClose-এ ক্লিক করে রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন।

যদি স্বয়ংক্রিয় ডিলিট প্রক্রিয়াকে নিষ্ক্রিয় করতে চান, তাহলে ‘ClearRecentDocs OnExit’ এন্ট্রির ভ্যালুকে ‘0’ করে দিন।

পান্না
পাঠানটুলী, নারায়ণগঞ্জ

............................................................................................................

ফ্ল্যাশড্রাইভের অটোরান ভাইরাস থেকে মুক্তির উপায়

অটোরান (autorun.inf) আসলে কোনো প্রকার ভাইরাস নয়। এটি ফ্ল্যাশড্রাইভের যেকোনো ধরনের ফাইল বা ভাইরাসকে স্বয়ংক্রিয়ভাবে চালু করে থাকে। কিছু কিছু ভাইরাস নিজেরাই autorun.inf তৈরি করে থাকে। ফলে ফ্ল্যাশড্রাইভের আইকনে ডবল ক্লিক করলেই নির্দিষ্ট ফাইল বা ভাইরাস স্বয়ংক্রিয়ভাবে কমপিউটারে চালু হবে। তবে কমপিউটারের অটোরান সিস্টেম ডিজ্যাবল করা থাকলে ফ্ল্যাশড্রাইভের ভাইরাস কমপিউটারে স্বয়ংক্রিয়ভাবে চালু হতে পারবে না। কমপিউটারের অটোরান সিস্টেম বন্ধ করতে নিচের কৌশলটি অনুসরণ করতে পারেন। এ জন্য প্রথমে StartSettingsControl PanelAdministrative ToolsServices থেকে Shell Herdware Detection-এ ডবল ক্লিক করুন এবং Startup type-এ Disabled করে Apply এবং Ok করুন। এরপর কমপিউটার একবার রিস্টার্ট করুন। এখন থেকে কমপিউটারে কোনো ফ্ল্যাশড্রাইভ অটোরান করতে পারবে না।

পিসি চালু করুন দ্রুতগতিতে

স্বাভাবিকভাবে পিসি দ্রুত চালু হওয়া নির্ভর করে প্রসেসর, র্যারম এবং সিস্টেমের ওপর। তবে যাদের এগুলো তেমন একটা উন্নত নয়, তাদের ক্ষেত্রে এটি বেশ কাজের। এজন্য প্রথমে Start থেকে Run-এ ক্লিক করুন। Regedit লিখুন এবং Ok করুন। এরপর HKEY_LOACAL_ MECHINE\SYSTEM\CurrentControlSet\Control থেকে ContentIndex তে ক্লিক করুন। Startup Delayটি খুঁজে বের করুন এবং Double ক্লিক করুন। এখন Decimal-এ ক্লিক করুন ও ভ্যালু ৪৮০০০০০-এর পরিবর্তে ৪০০০০ বসিয়ে দিন। সবশেষে পিসি রিস্টার্ট করুন।

আলমাস

............................................................................................................

অন্য ডকুমেন্টের সাথে লিঙ্ক তৈরি করা

এক ডকুমেন্টের সাথে অন্য একটি ডকুমেন্টের লিঙ্ক তৈরি করা যায়। এ জন্য লিঙ্ক টেক্সটকে হাইলাইট করুন প্রথম ডকুমেন্টে এবং Insert মেনু থেকে (ওয়ার্ড ৭-এ Insert ট্যাব) Hyperlink-এ ক্লিক করুন।

এবার যে উইন্ডো আবির্ভূত হবে সেখান থেকে টার্গেট ডকুমেন্টকে নেভিগেট করে Ok করুন। ইচ্ছে করলে এ ফিচারকে ওয়েবসাইট লিঙ্ক করাসহ আরো কাজে ব্যবহার করতে পারবেন। এ কমান্ডকে আপনি পেতে পারেন ওয়ার্ডকে হাইলাইট করে মাউসের ডান ক্লিকের মাধ্যমে।

এক ক্লিকে সব ওপেন ডকুমেন্ট সেভ করা

বেশ কিছু ডকুমেন্ট ওপেন থাকলে এক সময় ডকুমেন্ট সেভ করার জন্য প্রতিটি ডকুমেন্টে সুইচ করতে হবে যা হবে বেশ সময়সাপেক্ষ ও বিরক্তিকর কাজ। এর বিকল্প হিসেবে Shift Key চেপে ধরতে হবে যখন File মেনুতে ক্লিক করতে হবে। এর ফলে একটি নতুন অপশন Save All আবির্ভূত হবে। এই অপশনে ক্লিক করলে সব ওপেন ডকুমেন্ট সেভ হবে।

এ কাজটি ওয়ার্ড ২০০৭-এ কিছুটা কঠিন। প্রথমে Office বাটনে ক্লিক করুন এবং Word Option সিলেক্ট করে Customize সিলেক্ট করুন। ‘Choose Commands from’ ড্রপ ডাউন বক্সে সিলেক্ট করুন ‘Commands not in Ribbon’. এবার নিচের লিস্ট থেকে Save All সিলেক্ট করে Add বাটনে ক্লিক করুন। এরপর ওকেতে ক্লিক করুন। Save All শর্টকাট এখন দেখা যাবে ছোট Quick Access টুলবারে, যা Office বাটনের পাশে থাকবে।

আমরীন
পল্লবী, ঢাকা
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটির সহায়ক ভিডিও
পাঠকের মন্তব্য
১৭ নভেম্বর ২০১০, ৬:১১ AM
চলতি সংখ্যার হাইলাইটস