Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > আইসিটি ফর ডি কনফারেন্স লন্ডন
লেখক পরিচিতি
লেখকের নাম: ভাস্কর ভট্টচার্য
মোট লেখা:১৯
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
আইসিটি
তথ্যসূত্র:
রির্পোট
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
আইসিটি ফর ডি কনফারেন্স লন্ডন

লন্ডন থেকে ফিরে

গত ১৩-১৬ ডিসেম্বর লন্ডনে অনুষ্ঠিত হয়ে গেল ‘আইসিটি ফর ডি কনফারেন্স’ যেখানে প্রায় ছয় শ’য়েরও বেশি অংশগ্রহণকারী অংশ নেন, যার মধ্যে ১০০টির বেশি বিশ্ববিদ্যালয় থেকে আসা প্রতিনিধি, এনজিওকর্মী, গবেষক, শিক্ষার্থী, দাতা সংস্থার প্রতিনিধিসহ উন্নয়নের জন্য তথ্যপ্রযুক্তি নিয়ে কর্মরত নানা শ্রেণীপেশার ব্যক্তির উপস্থিতি ছিল উলে¬খযোগ্য।। আমিসহ ১০০ প্রতিনিধি বৃত্তিপ্রাপ্ত। বাংলাদেশ থেকে ৭ জন অংশগ্রহণকারীর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও এশিয়ান উইমেনস ইউনির্ভাসিটির ২ জন শিক্ষক, ইপসা ও ডি-নেট থেকে ২ জন উন্নয়নকর্মী, ২ জন আইসিটি সাংবাদিক এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক। ছয় শ’য়েরও বেশি প্রতিনিধির মধ্যে আমিই ছিলাম একমাত্র দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তি। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইসিটি অ্যাকসেসেবিলিটির বিষয়টি সফলভাবে তুলে ধরতে সক্ষম হই।

চারদিনের এ সম্মেলনে ২ দিন ছিল বিভিন্ন প্যারালাল ওয়ার্কশপ, যা ছিল বিষয়বস্ত্তর দিক থেকে বৈচিত্র্যপূর্ণ। যেমন : আইসিটি এবং জলবায়ু পরিবর্তন, অংশগ্রহণমূলক ভিডিও, ইউরোপ ও আফ্রিকার মধ্যে অংশগ্রহণমূলক স্ট্র্যাটেজিক ওয়ার্কশপ, ডিজিটাল ইনক্লুশন, অ্যাডাপটিভ টেকনোলজি ইত্যাদি।



জলবায়ু সম্পর্কিত কর্মশালার উদ্দেশ্য ছিল উন্নয়নশীল দেশগুলোর ইতিবাচক, নেতিবাচক দিক, আইসিটির ভূমিকা বিশে¬ষণ, জলবায়ু পরিবর্তন অ্যাডাপ্টেশন, মিটিগেশন আলোচনা ও পর্যালোচনা করে একটা সুপারিশমালা তৈরি করা।

http://www.niccd.org/workshop2010.htm, http://groups.google.co.uk/group/niccd -
হাতেকলমে অংশগ্রহণমূলক ভিডিও ধারণের ওপর একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। পূর্ব-নির্ধারিত কিছু অংশগ্রহণকারী এ কর্মশালায় অংশ নেন। পরে এরা অংশগ্রহণমূলক কিছু ভিডিও প্রস্ত্তত করেন এবং তা প্রদর্শন করেন।



দুইটি মূল প্রবন্ধ উপস্থাপিত হয়, যার মধ্যে ১টি উপস্থাপন করেন স্যার টিম বানার্ড লি, পরিচালক, ডবি¬উ-৩ সি। অন্যটি উপস্থাপন করেন প্রফেসর এমেরিটাস জেফ ওয়ালশপ, ম্যানেজমেন্ট স্টাডি, ইউনির্ভাসিটি অব ক্যামব্রিজ।

২০০৯-এর আইসিটি ফর ডি সম্মেলন অনুষ্ঠিত হয় কাতারের দোহাতে। ২০০৭-এ ভারতের ব্যাংঙ্গালোরে এবং ২০০৬ সালে ক্যালিফোর্নিয়ায়।

আগামী আইসিটিডি সম্মেলন অনুষ্ঠিত হবে আমেরিকার জর্জিয়াতে। ২০১২ সালের মার্চ মাসে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। স্বাগতিক প্রতিষ্ঠান হিসেবে দায়িত্ব পালন করবে জর্জিয়া টেক। বাংলাদেশের একটি বড় দল নিয়ে অংশ নেয়ার জন্য এখন থেকে প্রস্ত্ততি নিতে হবে।

সম্মেলনে ১০০টিরও বেশি পোস্টার প্রদর্শন করা হয়। এছাড়াও ছিল বিভিন্ন প্রকল্পের বাস্তব প্রদর্শনী।

এ সম্মেলনের একটি উলে¬খযোগ্য দিক ছিল অংশগ্রহণকারীদের মধ্যে অনলাইন আলোচনা। কনফারেন্সের আগে থেকেই আমরা অনলাইনে বিভিন্ন আলোচনায় অংশ নিই, যা অংশগ্রহণকারী প্রতিনিধিদের মধ্যে অনেক বেশি উৎসাহ উদ্দীপনার সৃষ্টি করেছে।

কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট :

http://www.ict4d.org.uk
http://unwin.wordpress.com
http://twitter.com/timunwin
http://www.thefreeuniversity.eu


কজ ওয়েব

ফিডব্যাক : vashkar79@hotmail.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস