Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > সফটওয়্যারের কারুকাজ
লেখক পরিচিতি
লেখকের নাম: কজ
মোট লেখা:১০৪১
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
ট্রিকস ‍এন্ড টিপস
তথ্যসূত্র:
সফটওয়্যারের কারুকাজ
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
সফটওয়্যারের কারুকাজ


ভিস্তায় শাটডাউন বাটন পরিবর্তন

স্টার্ট মেনুর Power বাটনের ফাংশন পরিবর্তন করার জন্য ক্লিক করুন Start-এ। এরপর কমান্ড প্রম্পটে power options টাইপ করে এন্টার চাপুন। রানিং প্লানের অন্তর্গত ক্লিক করুন Change plan settings-এ। এরপর সিলেক্ট করুন Change advanced power settings অপশন। এবার Power buttons and lid অপশন ওপেন করুন এবং এরপর Start menu power button অপশন ওপেন করুন। এরপর Sleep, Shutdown এবং Hibernate-এর মধ্য থেকে যেকোনো একটি বেছে নিতে পারেন।

পুরনো সফটওয়্যার ভিস্তায় রান করানো

পুরনো উইন্ডোজ প্রোগ্রামকে ভিস্তায় রান করাতে গেলে কোনো সমস্যার সৃষ্টি হলে সেক্ষেত্রে ব্যবহারকারীকে নিচে বর্ণিত ধাপগুলো অনুসরণ করতে হবে-

* ভিস্তায় .exe ফাইলে ডান বাটন ক্লিক করে Options সিলেক্ট করতে হবে।
* Compatibility ট্যাবে ক্লিক করতে হবে।
* ‘Run this program in compatibility mode for’ বক্সে টিক দিতে হবে।
* এবার ড্রপ ডাউন বক্স থেকে অপারেটিং সিস্টেমের লিস্ট থেকে কাঙ্ক্ষিত অপশন সিলেক্ট করতে হবে।
* প্রোগ্রাম ফাইল কোথায় আছে যদি সে ব্যাপারে নিশ্চিত হতে না পারেন তাহলে ডকুমেন্ট ওপেন করার জন্য যে শর্টকাট ব্যবহার করা হয় সেখানে ডান বাটন ক্লিক করে ‘Open file location’-এ ক্লিক করতে হবে।

নিশ্চিত ডিলিট মেসেজের ডায়ালগ বক্স বন্ধ করা

যখন কোনো ফাইল ডিলিট করা হয়, তখন একটি কনফারমেশন ডায়ালগ বক্স আসে। এ ডায়ালগবক্স অনেকের কাছে অপ্রয়োজনীয় মনে হয়। কেননা, কোনো ফাইল ভুল করে ডিলিট করলে প্রথমে তা Recycle Bin-এ জমা হয়, যেখান থেকে পরে আবার ফিরিয়ে আনা যায়। সুতরাং ডিলিট নিশ্চিত করার ডায়ালগ বক্স যাতে আবির্ভূত না হয় তার জন্য Recycle Bin-এ ডান বাটনে ক্লিক করে ‘Display delete confirmation dialog’ অপশন ডিসিলেক্ট করুন।

ভিস্তার ক্ষেত্রে ফোল্ডার সেটিং কাস্টোমাইজ করা

ভিস্তাকে এমনভাবে উপস্থাপন করা হয়েছে যে এতে স্টোর হওয়া কনটেন্টের ভিত্তিতে ফোল্ডার সেটিং বিন্যস্ত করার চেষ্টা করা হয়েছে। এজন্য ফোল্ডারে ডান ক্লিক করে সিলেক্ট করুন Properties অপশন। এরপর Customize ট্যাব সিলেক্ট করে ড্রপডাউন মেনু থেকে ফোল্ডার সেটিং অপশন বেছে নিন।

ভিস্তায় সার্চ ইনডেক্স থেকে ফোল্ডার লুকানো

ভিস্তায় সার্চ ইনডেক্স থেকে ফোল্ডার লুকাতে চাইলে প্রথমে নিশ্চিত হতে হবে যে, হার্ডডিস্কের কিছু এরিয়া ভিস্তার সার্চ ইনডেক্সে যাতে সম্পৃক্ত না থাকে। এজন্য Start মেনুর সার্চ বক্সে indexing options টাইপ করে এন্টার চাপতে হবে। এবার Modify বাটনে ক্লিক করুন এবং ব্যবহার করুন ডিরেক্টরি ট্রি কাঙ্ক্ষিত ফোল্ডার খুঁজে পাবার জন্য। অর্থাৎ যে ফোল্ডার লুকাতে হবে, তা খুঁজে বের করার জন্য কাঙ্ক্ষিত ফোল্ডার খুঁজে পাবার পর টিক চিহ্ন অপসারণ করুন।

পাভেল
লক্ষ্মীবাজার, রাজশাহী

............................................................................................................

ভিস্তায় নোটিফিকেশন এরিয়ার আইকন ম্যানেজ করা

উইন্ডোজ ডেস্কটপের নিচে ডান প্রান্তের নোটিফিকেশন এরিয়া খুব শিগগির বিশৃঙ্খলভাবে বাড়তে থাকবে। এ অবস্থায় অর্গানাইজ করার জন্য Start বাটনে ডান ক্লিক করুন। এরপর Properties-এ ক্লিক করে সিলেক্ট করুন Notification Area ট্যাব। এবার Customize-এ ক্লিক করলে বর্তমানের সব আইকনের লিস্ট প্রদর্শিত হবে। প্রতিটি আইকন কখন প্রদর্শিত হবে, তা নির্দিষ্ট করার জন্য Behaviour ড্রপডাউন বক্সে ক্লিক করুন।

স্টার্ট মেনুর প্রোগ্রামকে বর্ণক্রমানুসারে রাখা

নতুন নতুন প্রোগ্রাম ইনস্টল করার ফলে স্টার্ট মেনুর প্রোগ্রাম লিস্ট ক্রমানুসারে এক বিশৃঙ্খল অবস্থা সৃষ্টি করে। এমন অবস্থায় সবকিছু বর্ণক্রমানুসারে লিস্টেড করতে চাইলে Start মেনুর প্রোগ্রাম লিস্টের যেকোনো জায়গায় ডান বাটনে ক্লিক করুন এবং সিলেক্ট করুন ‘Sort by name’.

এক্সপি ও ভিস্তায় মাল্টিপল ফাইল রিনেম করা

এক্সপি ও ভিস্তায় একাধিক ফাইল রিনেম করা যায়। এজন্য যেসব ফাইল হাইলাইট করে একটিকে ডান ক্লিক করুন এবং সিলেক্ট করুন Remame। এরপর এর জন্য একটি নাম দিলে অন্যান্য ফাইল এই একই নাম ব্যবহার করে। তবে ইউনিক নম্বর অ্যাপেন্ড করে।

নির্দিষ্ট কোনো গেম খেলা থেকে শিশুদের নিভৃত করা

আপনার বাসার কোমলমতি শিশুরা যাতে তাদের জন্য নয় এমন কোনো গেম খেলতে না পারে তার জন্য ভিস্তায় সুব্যবস্থা করা হয়েছে। এজন্য Start-এ ক্লিক করে Parental controls টাইপ করে এন্টার চাপুন। এবার চাইল্ড ইউজার অ্যাকাউন্ট সিলেক্ট করে Game অপশনে ক্লিক করুন। এবার ‘Set game ratings’-এ ক্লিক করে লিস্ট থেকে কাঙ্ক্ষিত বয়সসীমা বেছে নিতে হবে।

রহমান
বড়বাড়ী, কাটাখালী

............................................................................................................

র্যা ম রাখুন ফ্রি

উইন্ডোজ চলতি প্রোগ্রামের সংখ্যা বেশি হলে র্যা/মের ব্যবহার বেড়ে যায়। ফলে র্যা.ম ফ্রির পরিমাণ কমে গেলে কমপিউটারের গতি কমে আসে। র্যা ম ফ্রির পরিমাণ কমে গেলে র্যােম রাশ সফটওয়্যারের মাধ্যমে র্যা ম ফ্রির পরিমাণ বাড়িয়ে নেয়া যায়। এই সফটওয়্যার র্যা মকে ডিফ্র্যাগমেন্ট করে। ফলে কিছুটা স্পেস ফ্রি হয় এবং কমপিউটারের গতি বাড়ে। এ ছাড়া র্যারম যদি কখনো আট শতাংশের কম ফ্রি হয়ে যায়, তাহলে স্বয়ংক্রিয়ভাবে র্যািমের ব্যবহার অপটিমাইজ হবে এবং র্যামমের ফ্রি জায়গা বাড়বে। এছাড়া ইচ্ছেমতো সময়ে অপটিমাইজ করা যায়। এই সফটওয়্যারটি http://freeandfreeware.blogspot.com/2009/07ramrush-optimize-memory-Free-up-ram.html থেকে নামানো যাবে।

ফাইল পিডিএফে রূপান্তর

পোর্টেবল ডকুমেন্ট ফরমেট (পিডিএফ) বেশ জনপ্রিয় ফাইল ফরমেট। যেকোনো ধরনের ডকুমেন্টকে পিডিএফে রূপান্তর করা যায়।

পিডিএফ ফাইল দেখার জন্য দরকার পিডিএফ রিডার অ্যাডোবির পাশাপাশি বিভিন্ন পিডিএফ রিডার বিনামূল্যে পাওয়া যায়। এর মধ্যে স্লিম পিডিএফ রিডারের সাইজ মাত্র ১ দশমিক ৪৩ মেগাবাইট। ফ্রি এই সফটওয়্যারটি www.investintech.com/resources/free tools/slimpdfreader থেকে নামানো (ডাউনলোড) যাবে। সফটওয়্যারটি ইনস্টল করার পর প্রোগ্রাম ফোল্ডার থেকে ইনস্টল করে ফোল্ডারটি কপি করে বহনযোগ্য হিসেবেও ব্যবহার করা যাবে।

ডেস্কটপ আইকন পরিবর্তন

ডেস্কটপ আইকনের ফন্ট পরিবর্তন করতে গেলে প্রথমে ডেস্কটপের ফাঁকা জায়গায় মাউসের Right Click করে Properties-এ যান। এবার appearance-এ গিয়ে Advance-এ ক্লিক করুন। Advance-এ Item থেকে Selected Item-এ গিয়ে নির্দিষ্ট Font Click আর Bold or Italic Style করতে হলে B অথবা I ক্লিক করুন। এবার Ok/Apply দিন।

শাহরিয়ার

কজ ওয়েব
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস