Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > ই-স্ক্যান অ্যান্টিভাইরাস সিকিউরিটি টুল
লেখক পরিচিতি
লেখকের নাম: মোহাম্মদ ইশতিয়াক জাহান
ইমেইল:rony446@yahoo.com:
মোট লেখা:৮৮
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - জানুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
অ্যান্টি-ভাইরাস
তথ্যসূত্র:
সিকিউরিটি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
ই-স্ক্যান অ্যান্টিভাইরাস সিকিউরিটি টুল
একটি অ্যান্টিভাইরাস উৎপাদক কোম্পানি অন্য অ্যান্টিভাইরাস উৎপাদক কোম্পানির সাথে পাল্লা দেয়ার জন্য প্রতিনিয়ত নতুন সব প্রোডাক্ট ও আপডেট ফাইল অনলাইনে ও বাজারে ছাড়ছে। পুরনো অ্যান্টিভাইরাস প্রস্তুতকারকদের সাথে পাল্লা দেয়ার জন্য অনেক নতুন অ্যান্টিভাইরাস কোম্পানি ইতোমধ্যে বাজারে এসেছে এবং আরো আসছে। বিগত কয়েকটি সংখ্যায় যেসব অ্যান্টিভাইরাস সম্পর্কে আলোচনা করা হয়েছিল তাদের সাথে পাল্লা দেয়ার জন্য আরো একটি অ্যান্টিভাইরাস ভালো সাপোর্ট দিয়ে যাচ্ছে এবং অনেক ব্যবহারকারীর নজরও কাড়তে সক্ষম হয়েছে, যা ই-স্ক্যান হিসেবে পরিচিত। এবারের সংখ্যায় ই-স্ক্যান (eScan) অ্যান্টিভাইরাস সম্পর্কে আলোচনা করা হয়েছে।



ব্যবহারকারীর উদ্দেশে ই-স্ক্যান প্রস্তুতকারক তিন ধরনের টুল বাজারে ছেড়েছে, যেমন : ০১. হোম ইউজার, ০২. স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেস এবং ০৩. লার্জ এন্টারপ্রাইজ/কর্পোরেট। নিচে এই তিন ধরনের টুল সম্পর্কে আমরা জানব।

০১. হোম ইউজার :

ই-স্ক্যান অ্যান্টিভাইরাস ও ইন্টারনেট সিকিউরিটি স্যুটটি হোম ইউজার ও ছোটখাটো অফিসের জন্য তৈরি করা হয়েছে। এই টুলের সাহায্যে কনটেন্ট সিকিউরিটি ও অ্যান্টিভাইরাসের সুবিধা পাওয়া যাবে, যা আপনার কমপিউটারকে ম্যালওয়্যার, বিভিন্ন ধরনের হুমকি, ভাইরাস, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার, কি-লগার, রুটকীট, হ্যাকার, স্প্যামের হাত থেকে রক্ষা করতে সক্ষম হবে বলে প্রস্তুতকারকের আশাবাদ।

০২. স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেস :

এসএমবি (SMB)-র জন্য ই-স্ক্যানের অ্যান্টিভাইরাস এডিশন ও ইন্টারনেট সিকিউরিটি স্যুটটি দিয়ে স্মল অ্যান্ড মিডিয়াম বিজনেসের জন্য তৈরি করা হয়েছে। তথ্য সিকিউরিটি থ্রেট ও নেটওয়ার্কের কমপিউটার গুলোকে বিভিন্ন ধরনের প্রটেকশন দেয়ার জন্য মাল্টি লেভেল প্রটেকশনের সুবিধা এখানে যুক্ত করা হয়েছে। এই প্যাকেজটিতে অ্যান্টিভাইরাস, ইন্টারনেট সিকিউরিটি স্যুট, মেইল স্ক্যান, লিনআক্স ডেস্কটপ, ওয়েব ও মেইল ফিল্টারের টুলও যুক্ত করা হয়েছে।



০৩. লার্জ এন্টারপ্রাইজ/কর্পোরেট :

ই-স্ক্যান কর্পোরেট/এন্টারপ্রাইজ এডিশনটি শুধু কর্পোরেট/এন্টারপ্রাইজ লেভেলের গ্রাহকের জন্য ভিন্নমাত্রার সুবিধা যুক্ত করে বাজারে ছাড়া হয়েছে। তথ্যের সিকিউরিটিসহ নেটওয়ার্ক ও কমপিউটারের ডাটাকে রক্ষা করবে বলেই ই-স্ক্যান অ্যান্টিভাইরাসের প্রস্তুতকারকের দাবি। এই প্যাকেজটিতে কর্পোরেট এডিশন, এন্টারপ্রাইজ এডিশন, মাইক্রোসফট SBS স্ট্যান্ডার্ড করে বিশেষ এন্টারপ্রাইজ এডিশন, মেইল স্ক্যান, মাইক্রোসফট আইএসএ সার্ভার, লিনআক্স ডেস্কটপ, লিনআক্স ফাইল সার্ভারের জন্য বিশেষভাবে এই টুলগুলো বাজারে ছাড়া হয়েছে।



অন্যান্য সুবিধা :
ই-স্ক্যানের যেসব সুবিধা রয়েছে এর মধ্যে অন্যতম হচ্ছে সপ্তাহে অন্তত একবার অফলাইনে অ্যান্টিভাইরাস টুলটি আপডেট করার সুবিধা দেয়াসহ নতুন সব সিকিউরিটি থ্রেটের লিস্ট, অ্যান্টিভাইরাস সম্পর্কে রিভিও ও নতুন প্রেস রিলিজ এবং নতুন খবর দেয়। এসব তথ্য ই-স্ক্যান সাইটের ডান দিকের মেনুতে দেখতে পাবেন।

কোথা থেকে ডাউনলোড করবেন :
ই-স্ক্যানের ট্রায়াল ভার্সন বা এর প্রোডাক্ট সম্পর্কে জানতে হলে ভিজিট করুন http://www.escanav.com সাইটে। এখানে উপরের তিন ধরনের টুলের ট্রায়াল ভার্সনের লিঙ্ক সাইটে দেয়া আছে।

সাইজ :
সাইজের দিক থেকে ট্রায়াল ভার্সনের টুলগুলো ১০০ মেগাবাইট থেকে ১৫০ মেগাবাইটের মধ্যে। তবে আপডেট ও নতুন টুলের ক্ষেত্রে সাইজের পরিমাণ বাড়ার সম্ভাবনা আছে।

ই-স্ক্যান টুলটি ব্যবহার করার আগে এর রিভিউ দেখে নিন। এদের সাইটে ভালো কিছু লেখা না থাকলে গুগলে সার্চ দিয়ে এর রিভিও বা অন্য কোনো অ্যান্টিভাইরাসের রিভিউ দেখে নিয়ে কাজ করতে হবে।

ই-স্ক্যানের ফিচারগুলো

ই-স্ক্যানের বেশ কিছু ফিচার রয়েছে, যার ফলে এর প্রতি গ্রাহকের আলাদা আকর্ষণ রয়েছে। নিচে বেশ কিছু ফিচার সম্পর্কে আলোচনা করা হয়েছে।



ই-স্ক্যান টুলকীট :
এই টুলটি ই-স্ক্যানের প্রোডাক্টের একটি অংশ। ম্যালওয়্যার, স্পাইওয়্যার, অ্যাডওয়্যারের কথা ভেবে এই টুলটি যুক্ত করা হয়েছে।

এন্ডপয়েন্ট সিকিউরিটি :
গ্রাহকের ইউএসবি/ফ্ল্যাশ ড্রাইভ ও অন্যান্য স্টোরেজ ডিভাইসের কন্ট্রোল ও এন্ডপয়েন্ট সিকিউরিটির কথা ভেবে এই অপশনটি ই-স্ক্যানে যুক্ত করা হয়েছে।

লোয়ার মেমরি ইউজেস :
অবসর সময়ে এই টুলটি ১০ মেগাবাইটের কম পরিমাণ মেমরি দখল করে রাখে।

ফ্রি ই-স্ক্যান রিমোট সাপোর্ট :
ব্যবহারকারীর সুবিধার্থে এই টুলটিতে রিমোট সাপোর্ট অপশন যুক্ত করা হয়েছে, যা ব্যবহারকারীকে ই-স্ক্যান রিমোট পজিশন থেকে সাপোর্ট দিতে সক্ষম হবে।


কজ ওয়েব

ফিডব্যাক : rony446@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস