Comjagat.com-The first IT magazine in Bangladesh
  • ভাষা:
  • English
  • বাংলা
হোম > রিংটোনের সাতকাহন
লেখক পরিচিতি
লেখকের নাম: জাভেদ চৌধুরী
মোট লেখা:১৪
লেখা সম্পর্কিত
পাবলিশ:
২০১১ - ফেব্রুয়ারী
তথ্যসূত্র:
কমপিউটার জগৎ
লেখার ধরণ:
মোবাইল
তথ্যসূত্র:
মোবাইলপ্রযুক্তি
ভাষা:
বাংলা
স্বত্ত্ব:
কমপিউটার জগৎ
রিংটোনের সাতকাহন



মোবাইল ফোন এখন অন্যতম প্রধান এক যোগাযোগের মাধ্যম। প্রযুক্তির কল্যাণে মোবাইল ফোনের দাম কমে যাওয়াতে এখন প্রায় সব পেশার মানুষ এটি ব্যবহার করার সুযোগ পাচ্ছেন। এমনকি খুব কম আয়ের মানুষও এখন মোবাইল ফোন কিনতে পারছেন। এজন্য মোবাইল ফোনের নির্মাতারাও নিত্যনতুন সুবিধা ফোনসেটে যুক্ত করে চলেছে। এখন মোবাইল ফোন ও তার আনুষঙ্গিক সুবিধা ব্যক্তিত্বের বহিঃপ্রকাশও ঘটায়। তাই একেক রুচির মানুষ একেক ধরনের রিংটোন বা ওয়েলকাম টিউন ব্যবহার করে থাকেন। এসবের চাহিদা দিনকে দিন বেড়েই চলেছে। মোবাইলপ্রযুক্তি ধারাবাহিকের এই সংখ্যা তাই রিংটোন দিয়ে সাজানো হয়েছে।

বাজারে এখন হরেক রকমের মোবাইল ফোন পাওয়া যায়। এখনকার বেশিরভাগ মোবাইল ফোনেই রিংটোন কাস্টোমাইজ করা যায়। তবে এমন মোবাইল ফোন ব্যবহার করাই ভালো, যেখানে মেমরি কার্ড বা এক্সটার্নাল মেমরির ব্যবস্থা আছে। কারণ, অতিরিক্ত রিংটোন বা গানের জন্য অতিরিক্ত স্পেস থাকা জরুরি। যদিও এখনকার বেশিরভাগ মোবাইল ফোনেই এ ধরনের মেমরি কার্ডের ব্যবস্থা আছে। যত বেশি পরিমাণে রিংটোন বা গান মোবাইল ফোনে রাখার দরকার হবে, তত বেশি স্পেসের মেমরি লাগবে। কতটুকু স্পেস লাগবে তা নির্ভর করবে কত রিংটোন বা গান মোবাইল ফোনে রাখা হবে তার ওপর।

ইন্টারনেট থেকে এ ধরনের মোবাইল রিংটোন ডাউনলোড করার জন্য মোবাইল ফোনে ইন্টারনেট কনফিগার করা থাকতে হবে। সাধারণত মোবাইল ফোনের সাথে ওয়েব ব্রাউজার দিয়েই দেয়া হয়। অবশ্য সব মোবাইল ফোনেই ওয়েব ব্রাউজার দেয়া হয় না। যেসব মোবাইল ফোনে ওয়েব ব্রাউজ করার ব্যবস্থা থাকে সেসব মোবাইল ফোনে ওয়েব ব্রাউজার দেয়া হয়। তবে আলাদাভাবে ওয়েব ব্রাউজারের কথা বলার কারণ হচ্ছে এই ওয়েব ব্রাউজার অনেক দ্রুত ওয়েবপেজ লোড করতে পারে। সেইসাথে অনেক ধরনের ওয়েবপেজ লোড করার বাড়তি ক্ষমতা আছে এই ওয়েব ব্রাউজারের। বিশ্বের সব মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহারকারীর প্রথম পছন্দ হচ্ছে অপেরার মোবাইল ফোনে ব্যবহৃত ওয়েব ব্রাউজার। এই ওয়েব ব্রাউজার পুরোপুরি ফ্রি।



যেসব ফোন জাভা বা সিমবিয়ান সাপোর্ট করে সেসব ফোনের কথাই এখানে আলোচনা করা হয়েছে। মোবাইল ফোনের জন্য অপেরার দুটি ভার্সন পাওয়া যায়। একটি হচ্ছে গতানুগতিক অপেরা মিনি এবং অন্যটি হচ্ছে বহুল আলোচিত অপেরা মোবাইল। অপেরা মোবাইল হচ্ছে হুবহু ডেস্কটপের অনুভূতি এনে দেবে ইন্টারনেট ব্রাউজিংয়ে। এতে যুক্ত থাকছে স্পিড ডায়াল এবং অপেরা টার্বো প্রযুক্তি। অপেরার স্পিড ডায়াল হচ্ছে প্রয়োজনীয় ওয়েব সাইট প্রিলোডেড হবার ব্যবস্থা। ফলে ব্রাউজার খোলার সাথে সাথেই বেশ কয়েকটি প্রয়োজনীয় ওয়েবসাইট দ্রুত খোলার ব্যবস্থা থাকছে।

অপেরা মোবাইল সর্বাপেক্ষা উন্নত প্রযুক্তি এবং পিসির জন্য অপেরাকে অনুরূপ কাজের সাথে তুলনা করা যায়। এর ইন্টারফেস যথেষ্ট ইউজার ফ্রেন্ডলি এবং দ্রুত ডাউনলোড করার ব্যবস্থা আছে। সেইসাথে অপেরা টার্বো তো আছেই। অপেরা টার্বো হচ্ছে ধীরগতির ইন্টারনেট কানেকশনে শুধু প্রয়োজনীয় অংশ বা কনটেন্ট ডাউনলোড করে ব্রাউজারে দেখায়। পিকচার বা অ্যানিমেশন ছোট করে দেখা যায়। ফলে কোনো পেজ স্বাভাবিকের চাইতে দ্রুত দেখা যায়।

মোবাইল ফোনে অপেরা ব্যবহার করার জন্য প্রথমেই মোবাইল ফোন থেকে ইন্টারনেট কনফিগার করে নিতে হবে। এজন্য অপারেটরের সাহায্য নিতে হতে পারে। মোবাইল ফোন যেই অপারেটরের তার কাস্টমার কেয়ার থেকে ইন্টারনেট কনফিগার করে নিতে হবে। তবে তার আগে নিশ্চিত হয়ে নিন, আপনার মোবাইল ফোনে জাভা সাপোর্ট আছে কি না। অপেরা চালানোর জন্য জাভার সাপোর্ট থাকা একান্ত জরুরি। তবে জাভার সাপোর্ট লাগবে শুধুই অপেরা মিনি চালানোর জন্য। অপেরা মোবাইল চালাতে চাইলে উইন্ডোজ মোবাইল বা সিমবিয়ান এস ৬০ অপারেটিং সিস্টেমসম্বলিত মোবাইল ফোন লাগবে।

ইন্টারনেট কনফিগার করা হয়ে গেলে www.opera.com/download/ সাইটে মোবাইল ফোনের পছন্দসই ভার্সন থেকে আপনার প্রয়োজনীয় ভার্সন সিলেক্ট করতে হবে। মোবাইল ফোনের জন্য অপেরা মিনির কম্প্রেসড ফরমেট হচ্ছে .jar বা .jad । এটি টিক মার্ক দিয়ে এই সাইট থেকে কমপ্রেসড অবস্থায় অপেরা ডাউনলোড করুন। তবে অপেরা মিনির ফাইল এক্সটেনশন আলাদা। ডাউনলোড করার সময় সেভ অ্যাজ মেনু থেকে যেকোনো ফোল্ডার সিলেক্ট করতে হবে।

ডাউনলোডের পর প্রথমেই ফাইলটির রাইট বাটন সিলেট করে আনকমপ্রেসড করতে হবে। মোবাইল ফোনের মেমরিতে কপি করতে হবে। এবার মোবাইল ফোন থেকে কপি করা ফাইল চালালে ইনস্টলেশনের জন্য ফোল্ডার জানতে চাইবে। ফোল্ডার ইচ্ছেমতো সিলেক্ট করে দিলে ইনস্টল হবে এবং অপেরা চালাতে পারবেন।



এবারে মোবাইল ফোন ইন্টারনেট চালানোর জন্য উপযোগী। এখন রিংটোনের জন্য কিছু সাইট ঘুরতে হবে। মোবাইল ফোনে রিংটোন বা গান কয়েকটি ফরমেটে পাওয়া যায়। এখনকার সবচেয়ে জনপ্রিয় ফরমেট হচ্ছে .mp3 ও .mp4। এগুলো ছাড়া .midi, .wav, .aac, .asf ইত্যাদি ফাইল এক্সটেনশনও বেশ জনপ্রিয়।

সাধারণত এখনকার মোবাইল ফোনগুলো এই এক্সটেনশনগুলো সাপোর্ট করে। তাই এসব এক্সটেনশনের ফাইল ডাউনলোড করা যেতে পারে। ডাউনলোড করার পর এগুলো চালাতে কোনো সমস্যা হবে না। তারপর সংশ্লিষ্ট ফোল্ডারে রেখে রিংটোন বা গান বাজানো যেতে পারে। তাছাড়াও গুগলে একটু সার্চ দিলেই এমন অসংখ্য ওয়েবসাইট পাওয়া যাবে যেখান থেকে এ ধরনের গান, রিংটোন পাওয়া যাবে। আগামী সংখ্যায় দেখানো হবে কিভাবে ভিডিও ডাউনলোড করা যায়।

যেসব ওয়েবসাইটে রিংটোন ও গান পাওয়া যাবে

banglatv.ca/banglamusic/songby.album.php
banglamusic.com/ringtone/index.html
www.zedge.net/ringtones/0-6-1-bengali
banglacommunity.com/bangla-mobile-downloads
www.ferdous.org/ringtones.htm
www.mobilemela.com.bd/download
www.banglasangeet.com/ringtone.htm
www.aimraj.com
http://www.freehinditones.com/
www.freehinditones.com/linkpage.php
www.masti4india.com/
www.funwadi.com/
www.funmaza.com/
www.musicmaza.com/ringtones.html
bollymobile.in/
www.prokerala.com/downloads/ringtones/
www.mobimaza.com/
www.thedesi.com/hindi_ringtones_A-F.php
www.zedge.net/ringtones/0-6-1-english/
www.mobile9.com/free-download-ringtones.html
www.interweb.in/ringtones/2093-ever-green-english-mp3-ringtone-free-download.html
www.laurasmidiheaven.com/International/WorldMusicEnglish.shtml


কজ ওয়েব

ফিডব্যাক : mortuzacsepm@yahoo.com
পত্রিকায় লেখাটির পাতাগুলো
লেখাটি পিডিএফ ফর্মেটে ডাউনলোড করুন
লেখাটির সহায়ক ভিডিও
চলতি সংখ্যার হাইলাইটস